বিনা পুজিতে লাভজনক ব্যবসা

লক ডাউনের এই সময়ে অনেকেই তাদের আয় নিয়ে সংকটে পড়েছেন। তবে ইন্টারনেটের যুগে আয় করার বিভিন্ন উপায় রয়েছে। আরেকটা জিনিস খেয়াল রাখবেন, লক ডাউন চললেও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির সরবরাহ চলমান আছে। এই দুটো বিষয়কে সম্মিলিত করে রোজগারের পথ বের করতে হবে। কষ্ট হলেও এই দুর্ভোগের সময়ে লজ্জা বা সংকোচকে দূরে রাখতে হবে।

আমি কিছু পরামর্শ আকারে উপস্থাপন করছি, আশা করি আপনার কোন না কোন উপকারে আসবে।
(১) তৈরী খাবার সরবরাহ ভিত্তিক ব্যবসা:-ঘটনাটি একটি মফঃস্বল শহরের। লক ডাউনে বোনেরা মিলে ফাস্ট ফুড।

বিনা পুজিতে লাভজনক ব্যবসা








রান্না করে বিভিন্ন বাসায় সরবরাহ করতো। একসময় তারা ফেইসবুকেও তাদের প্রচারণা চালালো। খুব অল্প সময়ে জনপ্রিয়তা লাভ করে। এমনকি তাদের নিয়ে টিভিতে সংবাদ প্রচার করা হয়। আসলে লক ডাউনে বাসায় থাকতে থাকতে অনেকেই বিরক্ত হয়ে গেছে। ভিন্ন স্বাদের খাবার ঝটপট কেউ এনে দিলে সেটাই একটা আনন্দের উৎস হয়ে দাঁড়ায়। আপনিও স্বল্প পুঁজিতে এধরণের ব্যবসা শুরু করতে পারেন। নিজে রান্না জানলে ত ভালো, নয়ত যিনি রান্না পারেন তাকে অংশীদার হিসেবে নিন।

প্রথমে নিজেরা রান্না করে দেখুন খাবারের স্বাদ যথেষ্ট ভালো, নাকি আরও উন্নতির প্রয়োজন আছে। ইউটিউবেও হরেক রকম রান্না শেখানো হয়। সেখান থেকেও শিখতে পারেন। আপনার ব্যবসা সম্পর্কে বাসার আশেপাশে ও অনলাইনে নিজেদের প্রচার করুন। মনে রাখবেন, প্রচারেই প্রসার।

২) সবজি ও অন্যান্য বাজার দ্রব্য পরিবহন ভিত্তিক ব্যবসা:-লক ডাউনে অনেকেই বাসা থেকে বের হতে চান না। তাই আপনার নিজস্ব এলাকায় সবজি ও অন্যান্য বাজার ঘরে পৌঁছে দেবার জন্য 'হোম ডেলিভারি সার্ভিস' ভিত্তিক ব্যবসা করতে পারেন। এতে বলতে গেলে মূলধন লাগবেই না। কয়েকটি বাসায় এভাবে নিয়মিত বাজারদ্রব্য পৌঁছে দিয়ে আপনি আয় করতে পারেন।

৩) ঘরবাড়ী পরিস্কার কার্যক্রম:-অনেকেই তার বাসাবাড়ি পরিচ্ছন্ন রাখার চেষ্টা করেন, কিন্তু সময়ের অভাবে তা যথাযথভাবে করে উঠতে পারেন না। অর্থের বিনিময়ে আপনি তাদের বাসা বাড়ি পরিচ্ছন্ন করে দিতে পারেন।

(৪) অলাভজনক প্রতিষ্ঠান:-ছিন্নমূল মানুষ বিশেষ করে নারী ও শিশু, অসুস্থ্য ও বৃদ্ধ ব্যক্তি, অতি দরিদ্র ব্যক্তি কিংবা রাস্তার কুকুর ও বিড়ালের জন্য এই কঠিন সময়ে তহবিল গঠন করতে পারেন।

(৫) কাপড়ের মাস্ক তৈরী ও বিক্রয়:-কাপড় দিয়ে মাস্ক তৈরী করে বিক্রয় করতে পারেন। ক্রেতার দৃষ্টি আকর্ষণের জন্য বিভিন্ন ধরণের আকর্ষনীয় নকশাও মাস্কের সাথে জুড়ে দিতে পারেন।

এছাড়া ফ্রিল্যান্সিং করে, ইউটিউবে ভিডিও দিয়ে ইউটিউবার হয়ে কিংবা অনলাইনে বিভিন্ন শ্রেণির ছাত্র-ছাত্রীকে পড়ানোর মাধ্যমে আপনি বিনা পুঁজিতে আয় করতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
2 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Unknown
    Unknown ২০ আগস্ট, ২০২১ এ ৭:৩৮ PM

    nc

  • Unknown
    Unknown ৮ অক্টোবর, ২০২১ এ ১২:০৫ AM

    valo idya

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url