সাদা স্রাব লক্ষণ কি কি এবং গর্ভবতী হওয়ার ১ম সপ্তাহের লক্ষণ

যৌন থেকে সাদা স্রাব সমস্যায় ভোগেন প্রায়ই মহিলারা। তাই আজকের এই পোস্টে আমরা সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ এবং গর্ভবতী হওয়ার ১ম সপ্তাহের লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। সাদা স্রাব মূলত যৌন পথ প্রাকৃতিক উপায়ে পরিষ্কার রাখে। কিছু মহিলাদের সাদা স্রাব বেশি হয় তারা ভাবে ঘন সাদা স্রাব হলে কি বাচ্চা হয় এবং দুধের মত সাদা স্রাব কেন হয় সকল প্রশ্নের উত্তর এই আর্টিকালে পেয়ে যাবেন।
আপনি যদি ঘন সাদা স্রাব এবং সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ সে সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। এ আর্টিকালে আমরা গর্ভবতী হওয়ার ১ম সপ্তাহের লক্ষণ এবং সাদা স্রাব হলে কি ক্ষতি হয় এই সকল খুঁটিনাটি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব তাই জানতে হলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। 

সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ

সাদা স্রাব হলে অনেকেই মনে করেন সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ? তাই এবং সে আমরা প্রেগন্যান্সির লক্ষণ কি সাদা স্রাব সে সম্পর্কে আলোচনা করব। মহিলাদের গর্ভাবস্থায় সময় বিভিন্ন হরমোনের পরিবর্তন হয় সেজন্য অনেক ক্ষেত্রেই সাদা স্রাব কম-বেশি হতে পারে। 

যৌন সংক্রমন এবং বিভিন্ন হরমোনের পরিবর্তনের ক্ষেত্রেও সাদা স্রাব হয়ে থাকে।এছাড়াও এটি বিভিন্ন গন্ধ সৃষ্টি করতে পারে এবং রঙ্গে পরিবর্তনও হতে পারে। বেশিরভাগ মহিলারই পিরিয়ড চলাকালীন সময় বিভিন্ন ধরনের সাদা স্রাব হয়। সাদা স্রাব হলে উদ্বিগ্ন হওয়ার কোন কারণ নেই।


তবে সাদা স্রাব কখনো কখনো হলুদ বর্ণের রঙেরও হতে পারে। এবং সাদা স্রাব অনেক সময় সংক্রমণ কারণে হয়। এবং প্রচুর পরিমাণে দুর্গন্ধ হতে পারে। যৌনাঙ্গ জায়গায় জ্বালাপোড়া, চুলকানো এবং লালচে হয়ে যাওয়া। প্রসবের সময়জ্বালাপোড়া এবং ব্যাথা করা। এইসব লক্ষণ গুলি সংক্রমণ এবং অন্য কোন রোগের কারণে হতে পারে। এবং ঘন গর্ভপাত, শরীরে পুষ্টির অভাব, হরমোনের পরিবর্তন, বিভিন্ন সংক্রমণের কারণে, যৌনাঙ্গ সঠিকভাবে পরিষ্কার না করার কারণেও সাদা স্রাব হতে পারে।

আপনি চাইলে সাদা স্রাব সমস্যা দূর করতে ১ থেকে ২ টি কাঁচা রসুন খেতে পারেন কারণ রসুন এ সাদা স্রাব সমস্যা দূর করতে বেশ কার্যকারী ভূমিকা পালন করে। এছাড়াও যদি আপনার সাদা স্রাব ভালো না হয় সে ক্ষেত্রে একজন ডাক্তারের পরামর্শ নিন। আশা করি সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ এই প্রশ্নের উত্তরটি পেয়ে গেছেন।

ঘন সাদা স্রাব হলে কি বাচ্চা হয়

অন্তঃসত্ত্বা ও বয়সন্ধিকালী বা বেশি যৌন আবেগের কারণে এছাড়াও মিলনের সময় ও ঘন সাদা স্রাব হতে পারে। এছাড়াও সংক্রমণ এর কারণে বা হস্তমৈথুন এর জন্য ঘন সাদা স্রাব হতে পারে। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় ইস্ট্রোজেন হরমোনের প্রভাবে ঘন সাদা স্রাব হয়। 

গর্ভাবস্থায় শরীরে রাসায়নিক সংগ্রহ বজায় রাখতে এবং যৌন কোষগুলো সচল রাখতে ইস্ট্রোজন হরমোনের প্রভাবে সাদা স্রাব হতে পারে এবং শিশুর জন্মের পর ৭ থেকে ১০ দিনের মধ্যেই সাদা স্রাব হতে পারে। মায়ের শরীরের যদি অত্যাধিক হরমোন থাকে সেক্ষেত্রেই সাদা স্রাব হতে পারে। সন্তান প্রসবের কয়েকদিন আগেও সাদা স্রাব হতে পারে। 

গর্ভবতী হওয়ার ১ম সপ্তাহের লক্ষণ

একজন নারী যখন বুঝতে পারে যে সে গর্ভবতী জীবন পরিবর্তণ এবং স্মরণীয় হয়ে দাঁড়াই। মা এবং তার পরিবার নবজাতককে নিয়ে বিভিন্ন রকম স্বপ্ন দেখে এবং বিভিন্ন রকম প্রস্তুতি নিতে শুরু করে। তাই আজকের আর্টিকেল এই অংশে গর্ভবতী হওয়ার ১ম সপ্তাহের লক্ষণ গুলো আপনাদের জানাবো।

গর্ভধারণের সময় একজন নারী যে বিষয়টি লক্ষ্য করেন তা হচ্ছে পিরিয়ড বা মাসিক বন্ধ হয়ে গেছে কিনা। এসব ভাবার কোন কারণ নেই বিভিন্ন রোগের কারণেও নারীদের মাসিকের সমস্যা হয়। গর্ভবতী হয়েছেন কিনা বা মাসিক বন্ধ হয়ে গেছে কিনা নিশ্চিত হওয়ার জন্য সবচেয়ে নির্ভরযোগ্য উপায় হচ্ছে প্রেগনেন্সি টেস্ট।

যা প্রত্যেকটা ফার্মেসিতে পেয়ে যাবেন প্রেগনেন্সি কিট যা ব্যবহার করে খুব সহজেই গর্ভবতী হয়েছেন কিনা জানতে পারবেন চলুন এবার জেনে নেওয়া যাক গর্ভবতী হওয়ার ১ম সপ্তাহের লক্ষণ গুলো কি কি এবং গর্ভবতী প্রথম সপ্তাহে শরীরে কি কি পরিবর্তন ঘটতে পারে।

গর্ভবতী প্রথম সপ্তাহে যেসব শারীরিক পরিবর্তন হয়ঃ
  • স্বাভাবিক সাদা স্রাব চেয়ে বেশি সাদা স্রাব হওয়া।
  • খাদ্য অভ্যাস পরিবর্তন হওয়া। বা পছন্দ কোন খাবার খাওয়ার প্রতি অনীহার করা।
  • ক্লান্ত বা শরীর দুর্বল অনুভব হওয়া।
  • যৌন থেকে হালকা রক্তপাত পড়া।
  • অস্থিতি ভাব এবং খোঁচা খোঁচা ভাব অনুভব হওয়া এবং স্থান ফুলে যাওয়া।
  • যোনির অংশে গোলাপি রং বা কালচে হয়ে যাওয়া।
  • সকাল সকাল বমি ভাব হওয়া।
  • মোড সুইং এবং মাথা ঘোরা।
অপরের এই লক্ষণগুলো যদি আপনার দেখা দেয় সেক্ষেত্রে আপনি গর্ভবতী। গর্ভবতী হওয়ার পর শাকসবজি বেশি করে খাওয়া এবং ডাক্তারের পরামর্শ নিয়ে চলা খুবই গুরুত্বপূর্ণ। আশা করি গর্ভবতী হওয়ার ১ম সপ্তাহের লক্ষণ এগুলো সম্পর্কে জানতে পেরেছেন।

দুধের মত সাদা স্রাব কেন হয়

আপনার মাসিক জুড়ে সংক্রমণ এর কারণে দুধের মত সাদা স্রাব হতে পারে এবং ভ্যাজাইনাল ইস্ট ইনফেকশনের কারণেও দুধের মত সাদা স্রাব হতে পারে। এক্ষেত্রে চুলকানি এবং ত্বক কালো হয়ে যাওয়া এছাড়াও জ্বালা অনুভব ইত্যাদি লক্ষণগুলো দেখা দিতে পারে।

পাতলা এবং দুধের মত সাদা স্রাব হওয়াটা সাধারণ। এবং এটি প্রতিটা মানুষের ক্ষেত্রে বিভিন্ন রকম হতে পারে। এছাড়া অনেকে আছেন প্রতিদিনই সমস্যায় ভুগেন এবং কারো কারো মাসে কয়েকবার হয় এর অন্যান্য কোন বিশেষ লক্ষণ না দেখা দিলে চিন্তার কোন কারণ নেই। আশা করি দুধের মত সাদা স্রাব কেন হয় বুঝতে পেরেছেন।

পিরিয়ডের আগে সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ

কখনো কখনো পিরিয়ডের আগে সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ হতে পারে। বিভিন্ন মহিলার ক্ষেত্রে বিভিন্ন রকম লক্ষণ দেখা দিতে পারি যেমন বমি বমি ভাব, ক্লান্ত, খাওয়ার প্রতি অরুচি, পেট ফাঁপা ও ফুলে যাওয়া ইত্যাদি এগুলো সাধারণ লক্ষণ। 


সাধারণত এইসব আপনার মাসিক হওয়ার ১০ দিন আগে শুরু হয়। এবং ঘন সাদা স্রাব পিরিয়ডের কিছুদিন আগে শুরু হয়। আপনি যখন গর্ভবতী হন সকল আপনার শরীরে বিভিন্ন হরমোনের পরিবর্তণ এবং প্রোজেস্টেরনের মাত্রা বৃদ্ধি পায়। এছাড়াও যৌন সাদা স্রাব কারণেও পিরিয়ডের আগে সাদা স্রাব হতে পারে।

সাদা স্রাব হলে কি ক্ষতি হয়

যদি আপনার সাদা স্রাব ঠিক আছে তাহলে কোন সমস্যা নাই অনেক সময় দেখা যায় সংক্রামণের কারণে সাদা স্রাব হয়ে থাকে। ব্যাকটেরিয়া সংক্রমনের কারণে দুর্গন্ধযুক্ত যা রং অস্বাভাবিক হতে পারে এছাড়াও যৌন পথে চুলকানি এবং জ্বালাপোড়া হতে পারে। তাই যদি এমন কোন বিশেষ উপসর্গ লক্ষ্য করেন তবে সাদা স্রাব ক্ষতির কারণ হতে পারে তাই অস্বাভাবিক লক্ষণ দেখতে পেলে একজন ডাক্তারের পরামর্শ নিন।

লেখকের শেষ কথা

আপনি যদি সাদা স্রাব অস্বাভাবিক কিছু লক্ষণ দেখতে পান তবে একজন ডাক্তারের পরামর্শ নিবেন।এবং আপনাদের সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ সম্পর্কে জানিয়েছি এবং গর্ভবতী হওয়ার ১ম সপ্তাহের লক্ষণ গুলো বিস্তারিত আপনাদের জানিয়েছি যে উপসর্গগুলি দেখা দিলে আপনি গর্ভবতী বুঝবেন।এছাড়াও আপনাদের সাথে ঘন সাদা স্রাব হলে কি বাচ্চা হয় সেই সম্পর্কেও আলোচনা করেছি আশা করি আপনি পোস্টটি পড়েছেন আপনার যদি আর কোন প্রশ্ন থেকে থাকে তবে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url