নাভির চারপাশে ব্যথার কারণ ও করণীয় বিস্তারিত জেনে নিন

আজকের এই আর্টিকেলে নাভির চারপাশে ব্যথার কারণ ও করণীয় এবং তলপেটে নাভির নিচে ব্যথা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। কোন মারাত্মক কারণে নাভির চারপাশে ব্যথা না হলে এন্টাসিট খেলে অথবা খাবারে পরিবর্তন আনলে মুক্তি পাওয়া যায়। তবে কিছু কিছু ক্ষেত্রে এমনটা নাও হতে পারে তাই নাভির চারপাশে ব্যথার কারণ ও করণীয় সম্পর্কে জেনে থাকা উচিত।
আপনি যদি নাভির চারপাশে ব্যথার কারণ ও করণীয় সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। বিভিন্ন কারণে নাভির চারপাশে ব্যথা হতে পারে এছাড়া এটি অন্যান্য রোগের লক্ষণও হতে পারে। তাই আপনি যদি এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে নাভির ব্যথার কারণ ও করণীয় কি কি এবং আরো অনেক বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। 

নাভির চারপাশে ব্যথা করে কেন

নাভির চারপাশে ব্যথা বিভিন্ন কারণে হতে পারে যেমনঃ বদহজম, কোষ্ঠকাঠিন্য, হার্নিয়া, ক্রোনস ডিজিজ ইত্যাদি। আপনার যদি সপ্তাহে দুই থেকে তিনবার মলত্যাগ না হয় তাহলে বুঝবেন আপনার কোষ্ঠকাঠিন্য রয়েছে আর এই কোষ্ঠকাঠিন্যের জন্য তলপেটে ব্যথা হতে পারে এবং নাভির চারপাশে ব্যথা হতে পারে। 

বদহজম যাকে চিকিৎসার ভাষায় ডিসপেপসিয়া বলা হয়ে থাকে আর এই বদ হজমের কারণেও নাভির চার পাশে ব্যথা হতে পারে এমনকি পেটে বোতাম ব্যথা হতে পারে এবং কিছুক্ষণ পর পর ঢেকুষ ওঠা, খাবার খাওয়ার পর হজম হতে দেরি হওয়া ইত্যাদি। নাভির চারপাশে ব্যথা করার অন্যতম কারণ হচ্ছে অ্যাপেনডিসাইটিস।


অ্যাপেনডিসাইটিস হচ্ছে খাদ্য তন্ত্রের একটি ছোট অঙ্গ। সেই ছোট অঙ্গ যখন প্রদাহ যুক্ত হয় তখনই নাভির চারপাশে ব্যথা করে এবং বমি বমি ভাব হয় ও পেটের চারপাশে ব্যথা করে। এছাড়া আপনার যদি পিত্তথলিতে পাথর হয় তাহলেও নাভির চারপাশে ব্যথা হতে পারে। নাভিতে হার্নিয়া হলে নাভির চারপাশে ব্যথা হতে পারে এবং নাভির চারপাশ ফুলে যেতে পারে।

নাভির চারপাশে ব্যথার কারণ

পেটের নিচের অংশ ডানে অথবা বামে বিশেষ করে নাভির চারপাশে অনেকেরই দীর্ঘ মেয়াদী একটি ব্যথা রয়েছে সে সম্পর্কে এই অংশে বিস্তারিত আলোচনা করব। অনেকে আছেন যারা নাভি চারপাশে ব্যথার কারণে আল্ট্রাসন এবং সিটি স্ক্যান করেছেন তারপরও কোন সমস্যা ধরা পড়েনি।

নাভির চারপাশে বিভিন্ন কারণে ব্যথা হতে পারে। এমনকি এই ব্যথা নতুন রোগের উপসর্গের কারণও হতে পারে তাই নাভির চারপাশে ব্যথা হলে দ্রুত ব্যথার কারণ সনাক্ত করা খুবই গুরুত্বপূর্ণ। নিচে নাভির চারপাশে ব্যথার কয়েকটি কারণ উল্লেখ করা হলো যে রোগগুলো হলে আপনার নাভি চারপাশে ব্যথা হতে পারে চলুন তাহলে জেনে নেওয়া যাক সেই কারণ গুলি কি কি।
  • কোষ্ঠকাঠিন্য
  • অ্যাপেনডিসাইটিস
  • ক্রোনস ডিজিজ
  • গর্ভাবস্থা
  • হার্নিয়া
  • বদহজম
  • মুত্রানালীতে সংক্রমণ
  • পাকস্থলী ও অন্তের প্রদাহ
  • হেলিকোব্যাক্টর পাইলোরি
  • পিত্তথলিতে পাথর
  • প্যানক্রিয়াটাইটিস
  • আলসার
উপরের উল্লেখিত রোগ গুলোর মধ্যে যদি কোন রোগ আপনার হয়ে থাকে তাহলে নাভির চারপাশে ব্যথা হতে পারে তাই নাভির ব্যথা নিয়ে বাড়িতে বসে না থেকে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়াই উত্তম।কারণ একজন ডাক্তারি ভালো বলতে পারে আপনার ব্যথার মূল কারণ।

নাভির উপরে ব্যথা হলে করণীয়

নাভির ওপরে ব্যথা কিংবা নিচে ব্যথা যে ব্যথাই হোক না কেন খুবই কষ্টদায়ক তাই এই অংশে নাভির ওপরে ব্যথা হলে কি করবেন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। কিছু ঘরোয়া টোটকা শেয়ার করব যেগুলি অনুসরণ করলে নাভির ওপরে ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। চলুন তাহলে নাভির উপরে ব্যথা হলে করণীয় কি কি সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

নাভির ওপরে ব্যথা কমাতে যে অংশে ব্যথা করছে সেখানে আইসপ্যাক ব্যবহার করতে পারেন এর ফলে রক্তনালী গুলো রিলাক্স হবে এবং চাপ কমবে। এছাড়া আপনি চাইলে হালকা গরম সেঁক দিতে পারেন এতে করে অনেকটাই ব্যথা কমবে এবং আরাম মিলবে।

আমরা সবাই জানি যে পানি শরীর থেকে টক্সিন বের করে দেয় তাই প্রতিদিন চেষ্টা করুন ৮ থেকে ১০ গ্লাস পানি পান করার। কোষ্ঠকাঠিন্যের কারণেও হতে পারে নাভির ওপরে ব্যথা তাই বেশি বেশি করে শাক-সবজি খান এবং কোষ্ঠকাঠিন্য হয় এমন খাবার খাওয়া থেকে বিরত থাকুন। 

নাভির উপরের দিকের ব্যথার অন্যতম কারণ হচ্ছে এসিডিটি অথবা আলসার। তাই আপনার যদি এসিডিটি সমস্যা থেকে থাকে তাহলে সেটা দূর করতে হবে। যতদিন নাভির ওপরে ব্যথা থাকবে ততদিন কোন ভারী কাজ করা যাবে না কারণ ভারী কাজ করলে ব্যথা আরও বাড়তে পারে।

আর যদি গর্ভাবস্থায় নাভির উপরে ব্যথা হয় তাহলে ঘাবড়ে যাওয়ার কিছুই নেই। গর্ভাবস্থায় নাভির ওপরে ব্যথা হলে ঘুমানোর সময় ডান অথবা বাম পাশ হয়ে ঘুমান এবং পেটের মাঝে একটি বালিশ দিন যাতে পেটের ওপর চাপ কম পড়ে এবং সব সময় ঢিলাঢালা কাপড় পড়ে থাকুন।

সতর্কতাঃ ব্যথা যদি খুব বেশি হয় এবং নিচে দেওয়া লক্ষণ গুলো দেখা যায় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবেঃ-
  • গা গরম হয়ে যাওয়া অথবা জ্বর
  • বমি বমি ভাব বা বমি হওয়া
  • ব্যথা জায়গাটি ফুলে যাওয়া
  • রক্তপাত হওয়া
  • ক্রাম্পিং

তলপেটে নাভির নিচে ব্যথা

নাভির নিচে ব্যথা করলে সেটাকে তলপেট হিসাবে গণ্য করা হয়। টল প্যাটে ব্যথা কিছু সাধারন কারণে হয়ে থাকে তবে কিছু ক্ষেত্রে এর পিছনে মারাত্মক কারণ রয়েছে। এই অংশে তলপেটে নাভির নিচে ব্যথা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তলপেটে নাভির নিচে ব্যথা হওয়ার পিছনে অনেক কারণ রয়েছে যেমন ইউরিনারি ট্র্যাক ইনফেকশন, এন্ডোমেট্রিওসিস, টিউমার ইত্যাদি।


এছাড়া অনেকের এপেন্ডিসাইটিস অথবা সিজারিয়ান সেকশন অপারেশনের পর ইনফেকশন হওয়ার কারণেও তলপেটে নাভির নিচে ব্যথা হতে পারে। এ ছাড়া মাসিক চলাকালীন সময় মাঝামাঝি সময়ও অনেকেরই তলপেটে ব্যথা হতে পারে।

গর্ভাবস্থায় নাভিতে ব্যথা হওয়ার কারণ

গর্ভাবস্থায় অনেক মায়েরায় আছেন যারা নাভিতে ব্যথা অনুভব করে। বেশিরভাগ মায়ের ক্ষেত্রে নাভিতে ব্যথা হলে কোন ভয়ের কারণ থাকে না এবং ব্যথা সামান্য হয়। তবে কিছু কিছু মায়ের নাভিতে ব্যথা হলে ডাক্তারের পরামর্শ নেয়া উচিত। গর্ভাবস্থায় নাভিতে ব্যথা হওয়ার কারণ গুলো নিচে দেওয়া হলোঃ-
  • জরায়ুর চাপ বৃদ্ধি পেলে।
  • পেটের চামড়া বেশি প্রসারিত হলে।
  • নাভিতে হার্নিয়া হলে।
  • অন্ত্রের সংক্রমণ।
  • পেটে ফাটা দাগ বা চুলকানি।

উপসংহার

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে নাভির চারপাশে ব্যথার কারণ ও করণীয় এবং তলপেটে নাভির নিচে ব্যথা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি দীর্ঘদিন যাবত নাভির চারপাশে ব্যথা সমস্যায় ভুগে থাকেন তাহলে বেশি দেরি না করে দ্রুত একজন চিকিৎসকের পরামর্শ নিন কারণ এই নাভির চারপাশে ব্যথা বিভিন্ন কারণে হয়ে থাকে যা আপনার জীবনকে ঝুঁকিতে ফেলতে পারে।

আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন। এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করে দিবেন এবং আপনার যদি কোন মতামত অথবা প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url