ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় বিস্তারিত

আজকের এই আর্টিকেলে একজন মহিলা ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় সে সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করব। বাজারে অনেক কোম্পানি রয়েছে তার ভিতরে ফেমিকন পিল সবচেয়ে ভালো। অনেকেই এই পিলটি ব্যবহার করে থাকেন কিন্তু ফেমিকন পিল সম্পর্কে সঠিক ধারণা নেই তাই এই পোস্টে ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় সে বিষয়ে আলোচনা করব।
ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়? জেনে নিন
আপনি যদি এর আগে ফেমিকন পিলটি ব্যবহার করে থাকেন বা ব্যবহার করার চিন্তাভাবনা করছেন তাহলে ফেমিকন পিল খাওয়ার নিয়ম এবং ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় সে সম্পর্কে জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এছাড়াও আমরা এই আর্টিকেলে আপনাদের ফেমিকন পিলের কার্যকারিতা কত ঘন্টা, ফেমিকন পিলের পার্শ্বপ্রতিক্রিয়া এ সম্পর্কেও বিস্তারিত আলোচনা করব তাই ফেমিকন পিল সম্পর্কে জানতে হলে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

ভূমিকা

ফেমিকন কোম্পানি বাংলাদেশের সেরা পিল ব্যান্ড হিসেবে পরিচিত। অনেকেই জানেন না ফেমিকন পিল কি কাজ করে এই পিলটি মূলত যেইসব মহিলারা বিয়ের পর তাড়াতাড়ি বাচ্চা নিতে চান না বিভিন্ন কারণে তারা যদি এই পিলটি সঠিকভাবে প্রতিনিয়ত খান তাহলে বাচ্চা হবে না এক কথায় বলা যায় ফেমিকন গর্ভধারণ নিয়ন্ত্রণ পিল। 

তবে এই এই পিলটি যদি অতিরিক্ত মাত্রায় সেবন করেন সে ক্ষেত্রে স্বাস্থ্যের ঝুঁকি হতে পারে তাই একজন ডাক্তারের পরামর্শ নিয়ে প্রতিনিয়ত এই পিলটি সেবন করতে পারেন। বাজারে অনেক ধরনের ডুবলিকেট বিভিন্ন কোম্পানির পিল পেয়ে যাবেন তার ভিতর ফেমিকন পিল অত্যন্ত কার্যকারী সবচেয়ে ভালো।

ফেমিকন পিল খাওয়ার নিয়ম

অনেকেরই মনে প্রশ্ন বিশেষ করে যারা নববীতে অনেক রকম পিল গ্রহণ করার পর ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় সেটি নিয়ে আর দুশ্চিন্তা নয় সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন তার আগে  প্রথমে আপনাকে জানতে হবে ফেমিকন পিল খাওয়ার নিয়ম সম্পর্কে। 

ফেমিকন পিল রয়েছে ২৮ টি ট্যাবলেট যা আপনাকে এক মাসে শেষ করতে বলা হয়েছে অনেকে আছেন যারা ৩৩ দিন ৩৫ দিনে নিয়ে যান ৩৫ দিনেও শেষ করতে পারেন না ভুলে যান এটা কখনোই করা উচিত নয়।


আপনারা ফেমিকন পিল এর পাতা তে মোট ৪টি লাইন দেখতে পাবেন  তার ভেতর নিচের ৭টি বাদামি কালারের ওইটা হচ্ছে আয়রন ট্যাবলেট আর ওপরে ৩টি লাইন আপনার হরমোনের জন্য যাতে বাচ্চা যেন না হয় সে ক্ষেত্রে দেয়া হয়। 

 ফেমিকন পিল কিভাবে খাবেন প্রথমেই বামদিকে শুরুর দিকে একটি তীর চিহ্ন দেখতে পাবেন ওই দিক থেকে শুরু করে সিরিয়াল অনুসারে খেতে থাকবেন দিয়ে প্রথমের ২১ টি সাদা ট্যাবলেট শেষ করবেন তারপর ৭টি বাদামি কালারের ট্যাবলেট খেতে শুরু করবেন।

এবং শেষের সাতটি ট্যাবলেট খাওয়ার যে কোন সময় আপনার মাসিক হয়ে যাবে পারতো পক্ষে চেষ্টা করবেন ট্যাবলেট যাতে খেতে মিস না হয়ে যায় আর যদি ট্যাবলেট মিস হয়ে যায় তাহলে যখনই মনে পড়বে তখনই খেয়ে নিবেন। আশা করি কিভাবে ফেমিকন পিল খেতে হবে ফেমিকন পিল খাওয়ার নিয়মগুলো  বুঝতে পেরেছেন।

ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়

ফেমিকন পিলের প্যাকেটের ভিতরে ২১ টি ট্যাবলেট রয়েছে এছাড়াও ৭টি আয়রন ট্যাবলেট রয়েছে। এই ট্যাবলেটটি একটানা ২১ দিন খেতে হবে প্রতিদিন একটি করে। আপনি যদি ডাক্তারের পরামর্শ নিয়ে থাকেন তাহলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবেন আর যদি ডাক্তারের পরামর্শ অনুযায়ী না থাকেন তাহলে ২১ টি ট্যাবলেট শেষ করার পর শেষের সাতটি আয়রন ট্যাবলেট খেতে শুরু করুন

সাধারণত ফেমিকন পিল  এর ২১ টি ট্যাবলেট শেষ করার পর ৭ দিনের ভিতরেই মাসিক হয়ে যাই। শেষের আয়রন ট্যাবলেট খাওয়ার সময়কালীন মাসিক হোক বা না হোক পরের দিন নতুন আরেকটি ফেমিকন পিল শুরু করতে হবে সেই একই নিয়মে আশা করি ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় জানতে পেরেছেন।

ফেমিকন পিলের কার্যকারিতা কত ঘন্টা

অনেকেই জানতে চেয়ে থাকেন ফেমিকন পিলের কার্যকারিতা কত ঘন্টা? চলুন তাহলে সে সম্পর্কে জেনে নেওয়া যাক। সাধারণত স*হবাসের পরই ৭২ থেকে ১২০ ঘন্টার মধ্যে ফেমিকন পিল গ্রহণ করতে হয় তাছাড়া আপনি যদি স*হবাসে ১২০ ঘন্টা পার হয়ে যাওয়ার পর যদি ফেমিকন পিল গ্রহণ করেন ফলে তেমন একটা কার্যকরী ফলাফল পাবেন না। তাই আপনাকে ফেমিকন পিল খাওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ।

ফেমিকন পিল খাওয়ার কতদিন পর স*হবাস করা যায়

ফেমিকন পিল  স্বল্প মেয়াদী  মাসিকের সময় থেকে শুরু করে নিয়মিত খেতে হয়। ফেমিকন পিল খাওয়ার সময় কালীন আপনি যে কোন সময় স*হবাস করতে পারেন তাতে কোন গর্ভধারণের চান্স নেই  তবে ফেমিকন পিল খাওয়ার ২৪ ঘন্টা মধ্যে যে কোন সময় স*হবাস করতে পারেন এবং নিয়মিত পিলটি খেতে হবে যদি কোন কারনে ভুলবশত পিলটি খেতে ভুলে যান তাহলে তৎক্ষণিক মনে পড়লে পিলটি খেয়ে নিতে হবে যদি মাসিক হতে দেরিও হয় তবে কোন অসুবিধা নেই। 


ফেমিকন পিলটি স্বল্প মেয়াদি নিয়মিত পিল যদি আপনি সঠিক মতন না খান প্রতিনিয়ত তাহলে স*হবাসের মাঝখানে যদি এই পিলটি খান তাহলে কোন কাজে দিবে না তাই সতর্ক থাকা উচিত। সেজন্য স*হবাসের ৭২ ঘণ্টার মধ্যেই  ইমারজেন্সি পিল খেতে হবে। আশা করি ফেমিকন পিল খাওয়ার কতদিন পর স*হবাস করা যায় সে সম্পর্কে জানতে পেরেছেন।

ফেমিকন পিলের পার্শ্বপ্রতিক্রিয়া

ফেমিকন পিল খাওয়ার ফলে অনেকেরই পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে আবার অনেকেরই কোন পার্শ্বপ্রতিক্রি নাও দেখা দিতে পারে যারা প্রথমবার ফেমিকন পিল খাওয়া শুরু করেন তাদের কিছুপার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে  চলুন তাহলে ফেমিকন পিলের পার্শ্বপ্রতিক্রিয়া কি কি সেগুলি নিচে দেওয়া হল।
  • মাথাব্যথা
  • মাথা ঘোরা
  • বমি হওয়া  বা বমি বমি ভাব অনুভূতি
  • মাসিকের রাস্তা দিয়ে ফোটা ফোটা রক্ত বের হতে পারে
  • বিষন্নতা
  • স্তনে কোমলতা
  • পেটে ব্যথা
  • ওজনের পরিবর্তন
  • শরীর দুর্বল
ওপরের এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি এমনি এমনি ৩ মাস পর ঠিক হয়ে যাই  তাই এই পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে ফেমিকন পিল  খাওয়া ছেড়ে দিবেন না আর যদি দেখেন যে তিন মাস পর আপনার এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলো ভালো হচ্ছে না তাহলে একজন ডাক্তারের পরামর্শ নিবেন আশা করি তাহলে ফেমিকন পিলের পার্শ্বপ্রতিক্রিয়া কি কি হতে পারে জানতে পেরেছেন।

ফেমিকন পিল এর দাম কত

ফেমিকন পিল একটি প্যাকেটে মোট ২৮ টি করে ট্যাবলেট থাকে তার ভিতরে ২১ টি ট্যাবলেট থাকে হরমোনের যেটা খেলে বাচ্চা হয় না আর বাকি ৭টা আইরন ট্যাবলেট। ফেমিকন পিল এর দাম ৩০ টাকা করে যেকোনো ফার্মেসী অথবা দোকানে পেয়ে যাবেন।

শেষ কথা

এই আর্টিকেলটি পড়ে এতক্ষণে ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় এবং ফেমিকন পিলের কার্যকারিতা কত ঘন্টা জানতে পেরে গেছেন এছাড়াও আপনাদেরকে জানিয়েছি ফেমিকন পিল খাওয়ার নিয়ম এবং ফেমিকন পিলের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে আশা করি আপনি সবকিছু সঠিকভাবে বুঝতে পেরেছেন। আরেকটি গুরুত্বপূর্ণ কথা আপনার যদি ফেমিকন পিল খেলে কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয় এবং সেটা যদি তিন মাসে দীর্ঘস্থায়ী হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিবেন।

এবং স*হবাসের পরে ৭২ ঘণ্টার ভিতর আপনাকে ফেমিকন পিলটি গ্রহণ করতে হবে তাছাড়া কোন কাজে দিবে না। ফেমিকন পিল সংক্রান্ত আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তবে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন। এই ওয়েবসাইটে সকল বিষয়ে তথ্য দেয়া হয় তাই সকল বিষয়ে তথ্য জানতে হলে এই ওয়েবসাইটটি প্রতিনিয়ত ভিজিট করতে পারেন। আমাদের সাথে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url