ফেমিকন পিল খাওয়ার নিয়ম ও কত দিন পর মাসিক হয় বিস্তারিত

আজকের এই আর্টিকেলে একজন মহিলা ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় সে সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করব। বাজারে অনেক কোম্পানি রয়েছে তার ভিতরে ফেমিকন পিল সবচেয়ে ভালো। অনেকেই এই পিলটি ব্যবহার করে থাকেন কিন্তু ফেমিকন পিল সম্পর্কে সঠিক ধারণা নেই তাই এই পোস্টে ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় সে বিষয়ে আলোচনা করব।
ফেমিকন পিল খাওয়ার নিয়ম ও কত দিন পর মাসিক হয় বিস্তারিত
আপনি যদি এর আগে ফেমিকন পিলটি ব্যবহার করে থাকেন বা ব্যবহার করার চিন্তাভাবনা করছেন তাহলে ফেমিকন পিল খাওয়ার নিয়ম এবং ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় সে সম্পর্কে জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এছাড়াও আমরা এই আর্টিকেলে আপনাদের ফেমিকন পিলের কার্যকারিতা কত ঘন্টা, ফেমিকন পিলের পার্শ্বপ্রতিক্রিয়া এ সম্পর্কেও বিস্তারিত আলোচনা করব তাই ফেমিকন পিল সম্পর্কে জানতে হলে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

পোস্ট সূচীপত্রঃ

ভূমিকা

ফেমিকন কোম্পানি বাংলাদেশের সেরা পিল ব্যান্ড হিসেবে পরিচিত। অনেকেই জানেন না ফেমিকন পিল কি কাজ করে এই পিলটি মূলত যেইসব মহিলারা বিয়ের পর তাড়াতাড়ি বাচ্চা নিতে চান না বিভিন্ন কারণে তারা যদি এই পিলটি সঠিকভাবে প্রতিনিয়ত খান তাহলে বাচ্চা হবে না এক কথায় বলা যায় ফেমিকন গর্ভধারণ নিয়ন্ত্রণ পিল। 

তবে এই এই পিলটি যদি অতিরিক্ত মাত্রায় সেবন করেন সে ক্ষেত্রে স্বাস্থ্যের ঝুঁকি হতে পারে তাই একজন ডাক্তারের পরামর্শ নিয়ে প্রতিনিয়ত এই পিলটি সেবন করতে পারেন। বাজারে অনেক ধরনের ডুবলিকেট বিভিন্ন কোম্পানির পিল পেয়ে যাবেন তার ভিতর ফেমিকন পিল অত্যন্ত কার্যকারী সবচেয়ে ভালো।

ফেমিকন পিল খাওয়ার নিয়ম

অনেকেরই মনে প্রশ্ন বিশেষ করে যারা নববীতে অনেক রকম পিল গ্রহণ করার পর ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় সেটি নিয়ে আর দুশ্চিন্তা নয় সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন তার আগে  প্রথমে আপনাকে জানতে হবে ফেমিকন পিল খাওয়ার নিয়ম সম্পর্কে। 

ফেমিকন পিল রয়েছে ২৮ টি ট্যাবলেট যা আপনাকে এক মাসে শেষ করতে বলা হয়েছে অনেকে আছেন যারা ৩৩ দিন ৩৫ দিনে নিয়ে যান ৩৫ দিনেও শেষ করতে পারেন না ভুলে যান এটা কখনোই করা উচিত নয়।
আপনারা ফেমিকন পিল এর পাতা তে মোট ৪টি লাইন দেখতে পাবেন  তার ভেতর নিচের ৭টি বাদামি কালারের ওইটা হচ্ছে আয়রন ট্যাবলেট আর ওপরে ৩টি লাইন আপনার হরমোনের জন্য যাতে বাচ্চা যেন না হয় সে ক্ষেত্রে দেয়া হয়। 

 ফেমিকন পিল কিভাবে খাবেন প্রথমেই বামদিকে শুরুর দিকে একটি তীর চিহ্ন দেখতে পাবেন ওই দিক থেকে শুরু করে সিরিয়াল অনুসারে খেতে থাকবেন দিয়ে প্রথমের ২১ টি সাদা ট্যাবলেট শেষ করবেন তারপর ৭টি বাদামি কালারের ট্যাবলেট খেতে শুরু করবেন।

এবং শেষের সাতটি ট্যাবলেট খাওয়ার যে কোন সময় আপনার মাসিক হয়ে যাবে পারতো পক্ষে চেষ্টা করবেন ট্যাবলেট যাতে খেতে মিস না হয়ে যায় আর যদি ট্যাবলেট মিস হয়ে যায় তাহলে যখনই মনে পড়বে তখনই খেয়ে নিবেন। আশা করি কিভাবে ফেমিকন পিল খেতে হবে ফেমিকন পিল খাওয়ার নিয়মগুলো  বুঝতে পেরেছেন।

ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়

ফেমিকন পিলের প্যাকেটের ভিতরে ২১ টি ট্যাবলেট রয়েছে এছাড়াও ৭টি আয়রন ট্যাবলেট রয়েছে। এই ট্যাবলেটটি একটানা ২১ দিন খেতে হবে প্রতিদিন একটি করে। আপনি যদি ডাক্তারের পরামর্শ নিয়ে থাকেন তাহলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবেন আর যদি ডাক্তারের পরামর্শ অনুযায়ী না থাকেন তাহলে ২১ টি ট্যাবলেট শেষ করার পর শেষের সাতটি আয়রন ট্যাবলেট খেতে শুরু করুন

সাধারণত ফেমিকন পিল  এর ২১ টি ট্যাবলেট শেষ করার পর ৭ দিনের ভিতরেই মাসিক হয়ে যাই। শেষের আয়রন ট্যাবলেট খাওয়ার সময়কালীন মাসিক হোক বা না হোক পরের দিন নতুন আরেকটি ফেমিকন পিল শুরু করতে হবে সেই একই নিয়মে আশা করি ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় জানতে পেরেছেন।

ফেমিকন পিলের কার্যকারিতা কত ঘন্টা

অনেকেই জানতে চেয়ে থাকেন ফেমিকন পিলের কার্যকারিতা কত ঘন্টা? চলুন তাহলে সে সম্পর্কে জেনে নেওয়া যাক। সাধারণত স*হবাসের পরই ৭২ থেকে ১২০ ঘন্টার মধ্যে ফেমিকন পিল গ্রহণ করতে হয় তাছাড়া আপনি যদি স*হবাসে ১২০ ঘন্টা পার হয়ে যাওয়ার পর যদি ফেমিকন পিল গ্রহণ করেন ফলে তেমন একটা কার্যকরী ফলাফল পাবেন না। তাই আপনাকে ফেমিকন পিল খাওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ।

ফেমিকন পিল খাওয়ার কতদিন পর স*হবাস করা যায়

ফেমিকন পিল  স্বল্প মেয়াদী  মাসিকের সময় থেকে শুরু করে নিয়মিত খেতে হয়। ফেমিকন পিল খাওয়ার সময় কালীন আপনি যে কোন সময় স*হবাস করতে পারেন তাতে কোন গর্ভধারণের চান্স নেই  তবে ফেমিকন পিল খাওয়ার ২৪ ঘন্টা মধ্যে যে কোন সময় স*হবাস করতে পারেন এবং নিয়মিত পিলটি খেতে হবে যদি কোন কারনে ভুলবশত পিলটি খেতে ভুলে যান তাহলে তৎক্ষণিক মনে পড়লে পিলটি খেয়ে নিতে হবে যদি মাসিক হতে দেরিও হয় তবে কোন অসুবিধা নেই। 
ফেমিকন পিলটি স্বল্প মেয়াদি নিয়মিত পিল যদি আপনি সঠিক মতন না খান প্রতিনিয়ত তাহলে স*হবাসের মাঝখানে যদি এই পিলটি খান তাহলে কোন কাজে দিবে না তাই সতর্ক থাকা উচিত। সেজন্য স*হবাসের ৭২ ঘণ্টার মধ্যেই  ইমারজেন্সি পিল খেতে হবে। আশা করি ফেমিকন পিল খাওয়ার কতদিন পর স*হবাস করা যায় সে সম্পর্কে জানতে পেরেছেন।

ফেমিকন পিলের পার্শ্বপ্রতিক্রিয়া

ফেমিকন পিল খাওয়ার ফলে অনেকেরই পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে আবার অনেকেরই কোন পার্শ্বপ্রতিক্রি নাও দেখা দিতে পারে যারা প্রথমবার ফেমিকন পিল খাওয়া শুরু করেন তাদের কিছুপার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে  চলুন তাহলে ফেমিকন পিলের পার্শ্বপ্রতিক্রিয়া কি কি সেগুলি নিচে দেওয়া হল।
  • মাথাব্যথা
  • মাথা ঘোরা
  • বমি হওয়া  বা বমি বমি ভাব অনুভূতি
  • মাসিকের রাস্তা দিয়ে ফোটা ফোটা রক্ত বের হতে পারে
  • বিষন্নতা
  • স্তনে কোমলতা
  • পেটে ব্যথা
  • ওজনের পরিবর্তন
  • শরীর দুর্বল
ওপরের এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি এমনি এমনি ৩ মাস পর ঠিক হয়ে যাই  তাই এই পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে ফেমিকন পিল  খাওয়া ছেড়ে দিবেন না আর যদি দেখেন যে তিন মাস পর আপনার এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলো ভালো হচ্ছে না তাহলে একজন ডাক্তারের পরামর্শ নিবেন আশা করি তাহলে ফেমিকন পিলের পার্শ্বপ্রতিক্রিয়া কি কি হতে পারে জানতে পেরেছেন।

ফেমিকন পিল খাওয়ার কতদিন পর সহবাস করা যায়

বাজারে অনেক ধরনের জন্ম নিয়ন্ত্রণ পিল রয়েছে তবে তার মধ্যে থেকে ফেমিকন পিল সবথেকে ভালো যা অনেকেই জন্ম নিয়ন্ত্রণের ক্ষেত্রে ব্যবহার করে থাকে। যারা ফেমিকন পিল ব্যবহার করে থাকে তাদের মধ্যে অনেকে ফেমিকন পিল খাওয়ার কতদিন পর সহবাস করা যায় তা জানতে চেয়ে থাকে। ফেমিকন পিল খাওয়ার সঠিক নিয়ম হচ্ছে যেদিন থেকে মাসিক শুরু হবে সেদিন থেকেই খাওয়া শুরু করা।

যেহেতু মাসিক চলাকালীন অবস্থায় স*হবাস করা ইসলামিক কিংবা মেডিকেল সাইন্সে নিষিদ্ধ তাই মাসিক শেষ হলে আপনি স*হবাস করতে পারেন তাতে কোন অসুবিধা নেই। আপনি যদি ফেমিকন পিল খাওয়া অবস্থায় ধূমপানে আসক্ত না হয়ে থাকেন তাহলে কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিবে না। তবে পিল খাওয়া শুরু করার পর আপনার মধ্যে যদি কোন অসুবিধা দেখা দেয় যেমনঃ
  • দৃষ্টি শক্তি পরিবর্তন
  • বাকশক্তি পরিবর্তন
  • শ্বাসকষ্ট
  • চামড়াই হলুদ বর্ণ
  • বুকে তীব্র ব্যথা
  • রক্ত চাপ বেড়ে যাওয়া
  • পা ফুলে যাওয়া
  • পা ব্যথা করা
এই সকল উপসর্গগুলো যদি আপনার মধ্যে দেখা যায় তাহলে আপনি পিল খাওয়া বন্ধ করে একজন ডাক্তারের সাথে পরামর্শ নিবেন অথবা নিকটস্থ কোন ক্লিনিকে যোগাযোগ করবেন।

ফেমিকন লাল পিল খেলে কি হয়

অনেকেই জানতে চেয়ে থাকেন ফেমিকন লাল পিল খেলে কি হয় অর্থাৎ ফেমিকন প্যাকেটের নিচে যে ৭টি লাল বাদামি রঙের ট্যাবলেট থাকে সেটি খেলে কি হয়। আবার অনেকেই জানতে চেয়ে থাকে ফেমিকন লাল পিল খেলে কি মাসিক হয়। ফেমিকন লাল পিল খেলে শরীরের রক্ত বৃদ্ধি পাই যার কারণে ট্যাবলেটের রং লাল। চলুন তাহলে এবার ফেমিকন লাল পিল খেলে কি মাসিক হয় সে সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

জন্মনিয়ন্ত্রণ পিল গুলো বাজারে দুই ধরনের পাওয়া গিয়ে থাকে। কোন কোন পিলে একপাতাতে ২১ টি ট্যাবলেট থাকে যার সবগুলো ট্যাবলেট সাদা আবার কোন কোন পেলে এক পাতাতে ২৮ টি ট্যাবলেট থাকে যেখানে ২১ টি ট্যাবলেট থাকে সাদা আর বাকি ৭ টি টেবিল হচ্ছে লাল। 

অনেকেই মাসিক হওয়ার জন্য এই লাল ট্যাবলেট খেয়ে থাকেন মূলত ২৮ টি ট্যাবলেটের প্রথম ২১ টি সাদা ট্যাবলেট হচ্ছে হরমোন ট্যাবলেট যেটা জন্ম নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। আর অন্যদিকে বাকি ৭টি ট্যাবলেট হচ্ছে আয়রন ট্যাবলেট। আয়রন ট্যাবলেট খেলে শরীরের রক্ত বৃদ্ধি পায় এই কারণে মূলত ৭টি ট্যাবলেটের রং লাল। এই ট্যাবলেট খেলে মাসিক হবে এটি আপনার ভুল ধারণা।

ফেমিকন কি খালি পেটে খাওয়া যায়

ফেমিকন পিলে কিংবা বাংলাদেশের জন্মনিয়ন্ত্রণ বড়ি বেশিরভাগ পিলগুলোতে ২৮ টি করে ট্যাবলেট থাকে কোন কোন ক্ষেত্রে ২১টি পিল থাকে তো এখন আমরা ২৮ টি ট্যাবলেট এর পিল এর সঠিক খাওয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করব। এই ২৮ টি পিলের ২১ টি হয় সাদা রঙের এবং ৭টি হয় খয়রি রঙের। 

আপনি যখন পিল খাওয়া শুরু করবেন তখন অবশ্যই সাদা পিল দিয়ে শুরু করবেন এখন প্রশ্ন হচ্ছে আপনি কখন পিল খাওয়া শুরু করবেন এবং খালি পেটে খাবেন নাকি ভরা পেটে? মাসিকের প্রথম দিন থেকেই আপনি পিল খাওয়া শুরু করবেন। শুরু করবেন সাদা রঙের পিল দিয়ে। 

২৮ টি পাতায় সমৃদ্ধ যে পিল পাওয়া যায় সে ক্ষেত্রে সাদা রঙের পিল দিয়ে আপনি শুরু করলেন মাসিকের প্রথম দিন থেকে এভাবে চলতে থাকবে এবং ২১তম দিন পর্যন্ত চলবে। ২২ তম দিন থেকে আপনি খয়রি রঙের পিল হওয়া শুরু করবেন যেটি হচ্ছে আয়ন সমৃদ্ধ। 

মনে রাখতে হবে পিল প্রতিদিনই আপনাকে একটি নির্দিষ্ট সময় খেতে হবে সবথেকে ভালো হয় রাতে শোয়ার আগে অথবা রাতে খাবার পর যদি আপনি পিলটি গ্রহণ করে থাকেন। আর সব থেকে ভালো হয় যদি আপনারা এই ফেমিকন পিলটি ভরা পেটে রাতে শোয়ার আগে খান।

ফেমিকন খেলে কি বুকের দুধ কমে যায়

অনেক মা বোনেরা রয়েছে যাদের ছোট বাচ্চা রয়েছে তাদের মনের মধ্যে অনেকেরই প্রশ্ন জাগে ফেমিকন খেলে কি বুকের দুধ কমে যায়। কেননা কোন পিল যদি খাওয়ার পর বুকে দুধ কমে যায় তাহলে বাচ্চার জন্য বেশ কষ্টকর হয়ে বেশি জন্য অনেক মায়েরা জানতে চেয়ে থাকে ফেমিকন খেলে কি বুকের দুধ কমে যায় কিনা। জন্মনিয়ন্ত্রণ পিলে সাধারণত স্বল্পমাত্রার হরমোন থাকে। 

সাধারণত দুই ধরনের রেগুলার কোনটাসেপটিক পিল পাওয়া যায়। প্রথম হচ্ছে স্টোজেন এবং প্রোজেস্টেরনের কম্বিনেশন যেগুলো বাজারে ফেমিকন, সুখী পিল, মায়াপিল, লতা, রোজেন, নরেন ইত্যাদি নামে পাওয়া যায়। 

দ্বিতীয়তঃ প্রোজেস্টের অনলি পিল যেগুলোকে মিনিপিল বা মিনিকন ইত্যাদি নামে পাওয়া যায়। যে মা বাচ্চাকে বুকের দুধ পান করান তারা কিন্তু বাচ্চার বয়স ৬ মাস না হওয়া পর্যন্ত কম্বাইন পিলগুলো খেতে পারেন না। কারণ দুধদানকারী মায়েরা এই পিল গুলো খেলে বুকের দুধ কমে যাবে তাই যারা বাচ্চাকে বুকের দুধ পান করান এমন মায়েরা প্রোজেস্টের অনলি পিল অর্থাৎ মিনিপিল নিশ্চিন্তে খেতে পারেন এতে করে বুকের দুধ কমে যাবে না।

ফেমিকন খেতে ভুলে গেলে করণীয় কি

অনেকেই রয়েছে যারা বিভিন্ন কারণে কাজের ব্যস্ততা কিংবা ভুলে গিয়ে ফেমিকন পিল খেতে ভুলে যায় সেজন্য ফেমিকন খেতে ভুলে গেলে করণীয় কি সেটাই আপনাদের এখন জানাবো। ফেমিকন পিল খেতে ভুলে গেলে কি করা উচিত? যদি কোন কারণে একদিন পিল খেতে ভুলে যান তবে পরের দিন যখনই মনে পড়বে তখনই ভুলে যাওয়া পিলটি খেয়ে নিবে তাছাড়া ওই দিনের পিলটি নির্দিষ্ট সময়ে খেতে হবে।

অর্থাৎ ঐদিন আপনাকে দুইটা পিল খেতে হবে। যদি কোন কারণে পরপর ২ দিন পিল খেতে ভুলে যান তাহলে মনে পড়ার সাথে সাথে দুটি পিল এবং পরের দিন আবার দুটি পিল খেতে হবে এবং একই পিলের পাতা শেষ না হওয়া পর্যন্ত পিলের সাথে অন্য একটি পদ্ধতি যেমন ক*নডম ব্যবহার করতে হবে তবে মাসিক নিয়মিত রাখার জন্য অবশিষ্ট পিল গুলো প্রতিদিন একটি করে যথা নিয়মে খেতে হবে। 

এবং পরবর্তী মাসিকের প্রথম দিন থেকে নতুন একটি প্যাকেটের উপরের সারির সাদা প্রথম পিল দিয়ে খাওয়া আবার শুরু করতে হবে। কিছু কিছু ওষুধ পিলের কার্যক্ষমতায় বাধা দান করে থাকে আপনি যদি এন্টিবায়োটিক রিফাম পিসিন এবং বেদনাদায়ক কোন ওষুধ সেবন করেন তাহলে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। এই সময়ে আপনাকে কোন অন্য ধরনের জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করতে হবে।

ফেমিকন খাওয়ার অপকারিতা

প্রতিটি ওষুধেরই যেমন উপকারিতা রয়েছে ঠিক তেমনি অপকারিতাও রয়েছে তাই আপনি যদি দীর্ঘদিন যাবত ফেমিকন পিল অথবা যেকোনো জন্ম নিয়ন্ত্রণ পিল খাচ্ছেন তারা সতর্ক হোন। কেননা খাবার বড়ির বেশ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে যেমনঃ
  • ফোটা ফোটা রক্ত স্রাব
  • বমি বমি ভাব
  • মাথা ঘোরানো
  • হাই প্রেসার
  • দেহের ওজন বেড়ে যাওয়া
  • অনিয়মিত ঋতু স্রাব
  • স্তন ফুলে যাওয়া বা নরম হয়ে যাওয়া
  • মেজাজ খারাপ হয়ে যাওয়া
এই উপরের অপকারিতা গুলো আপনার মধ্যে যদি দেখা গিয়ে থাকে তাহলে ফেমিকন পিল খাওয়া বন্ধ করে অবশ্যই একজন ডাক্তারে পরামর্শ নিবেন তাহলে আপনাকে অন্য কোন পিল অথবা জন্ম নিয়ন্ত্রণে অন্য কোন পদ্ধতি বলে দিবে।

ফেমিকন পিল এর দাম কত

ফেমিকন পিল একটি প্যাকেটে মোট ২৮ টি করে ট্যাবলেট থাকে তার ভিতরে ২১ টি ট্যাবলেট থাকে হরমোনের যেটা খেলে বাচ্চা হয় না আর বাকি ৭টা আইরন ট্যাবলেট। ফেমিকন পিল এর দাম ৩০ টাকা করে যেকোনো ফার্মেসী অথবা দোকানে পেয়ে যাবেন।

ফেমিকন পিল সম্পর্কে শেষ কথা

এই আর্টিকেলটি পড়ে এতক্ষণে ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় এবং ফেমিকন পিলের কার্যকারিতা কত ঘন্টা জানতে পেরে গেছেন এছাড়াও আপনাদেরকে জানিয়েছি ফেমিকন পিল খাওয়ার নিয়ম এবং ফেমিকন পিলের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে আশা করি আপনি সবকিছু সঠিকভাবে বুঝতে পেরেছেন। আরেকটি গুরুত্বপূর্ণ কথা আপনার যদি ফেমিকন পিল খেলে কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয় এবং সেটা যদি তিন মাসে দীর্ঘস্থায়ী হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিবেন।

এবং স*হবাসের পরে ৭২ ঘণ্টার ভিতর আপনাকে ফেমিকন পিলটি গ্রহণ করতে হবে তাছাড়া কোন কাজে দিবে না। ফেমিকন পিল সংক্রান্ত আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তবে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন। এই ওয়েবসাইটে সকল বিষয়ে তথ্য দেয়া হয় তাই সকল বিষয়ে তথ্য জানতে হলে এই ওয়েবসাইটটি প্রতিনিয়ত ভিজিট করতে পারেন। আমাদের সাথে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url