গ্যাসটোনা ট্যাবলেট কি কাজ করে ও কিসের ঔষধ জেনে নিন

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে গ্যাসটোনা ট্যাবলেট কি কাজ করে এবং গ্যাসটোনা কিসের ঔষধ সেই সম্পর্কে আলোচনা করব। গ্যাসটোনা ট্যাবলেট মেয়েদের গর্ভপাতের আশঙ্কা এবং আগেই প্রসবের আশঙ্কা থাকলে এই গ্যাস্টোনা ট্যাবলেটটি ব্যবহার করা হয় চলুন তাহলে আমরা গ্যাসটোনা ট্যাবলেট কি কাজ করে ও খাওয়ার নিয়ম সম্পর্কে জেনে নিই।

গ্যাসটোনা ট্যাবলেট কি কাজ করে, কিসের ঔষধ, খাওয়ার নিয়মগ্যাসটোনা ট্যাবলেট কি কাজ করে এবং গ্যাসটোনা কিসের ঔষধ সেই সম্পর্কে জানতে যারা আগ্রহী তারা এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। গ্যাসটোনা ট্যাবলেট খাওয়ার নিয়ম এবং ডোজ ও গ্যাসটোনা ট্যাবলেট এর দাম কত সবকিছু তুলে ধরার চেষ্টা করবে এই পোস্টে তাই মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

গ্যাসটোনা ট্যাবলেট কি কাজ করে

আমরা অনেকেই আছি যারা কিনা গ্যাসটোনা কিসের ঔষধ এবং গ্যাসটোনা ট্যাবলেট কি কাজ করে গুগল ইন্টারনেটে এ সার্চ দিয়ে থাকে তাই আপনার মনে যদি এমন প্রশ্ন থেকে থাকে তবে চলুন জেনে নেওয়া যাক গ্যাসটোনা ট্যাবলেট সম্পর্কে। 

এই ওষুধটি তৈরি করা হয়েছে একমাত্র যে সকল মহিলাদের গর্ভপাতের আশঙ্কা আছে এবং যারা প্রথমবার গর্ভবতী হয় তাদের যেন কোনভাবেই গর্ভপাত না হয় সেদিকে সতর্কতা অবলম্বন করে ডাক্তার গ্যাসটোনা ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকে তবে একজন ডাক্তারের পরামর্শ ছাড়া গ্যাসটোনা ট্যাবলেট খাওয়া কখনো উচিত নয়।


অনেকেই মা-বোনেরা প্রথমবার গর্ভবতী হওয়ার পর গর্ভপাতের আশঙ্কা এবং আরো বিভিন্ন সমস্যা নিয়ে নিয়ে অনেক চিন্তিত হয়ে পড়েন। তাই গর্ভবতী মহিলাদের গর্ভপাতের আশঙ্কা দূর করতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী গ্যাসটোনা ট্যাবলেট খেতে হবে। 

দেখা যায় যে গর্ভপাতের রেকর্ড না থাকলে পরে গর্ভপাতের আশঙ্কা হয় সেজন্য বিভিন্ন লক্ষণ গুলি দেখে ডাক্তার বুঝতে পারে যে তাদের গর্ভপাতের আশঙ্কা রয়েছে সেজন্য গ্যাসটোনা ট্যাবলেট ওষুধটি খাওয়ার নির্দেশনা দিয়ে থাকে। আশা করি গ্যাসটোনা ট্যাবলেট কি কাজ করে সেটা বুঝতে পেরেছেন।

গ্যাসটোনা কিসের ঔষধ

গ্যাসটোনা ট্যাবলেট মহিলাদের বিভিন্ন হরমোনের ওষুধ যা শুধু মহিলাদের ক্ষেত্রে এই ওষুধটি ব্যবহার করা হয়। এক কথায় বলতে গেলে গ্যাসটোনা ট্যাবলেট মহিলাদের গর্ভপাতের আশঙ্কা থাকলে এই গ্যাসটোনা ওষুধটি ব্যবহার করা হয়। 

অকালিন বাচ্চা প্রসবের সময়ের  অর্থাৎ একজন গর্ভবতী মহিলার বাচ্চা প্রসবের সময় হয়নি তাও বাচ্চা বাচ্চা প্রসবের লক্ষণ দেখা দিলে ডাক্তাররা গ্যাসটোনা ট্যাবলেটটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। কোন মহিলা যদি বার বার গর্ভপাত হয় তা থেকে মুক্তি পেতে গ্যাসটোনা খুবই সাহায্য করে। 

যদি কেউ গর্ভবতী হওয়ার পর যদি গর্ভপাত হয় সেক্ষেত্রে পরবর্তীতে আবার বাচ্চা নেওয়ার সময় গর্ভপাত এর ঝুঁকি কমায়। এছাড়াও ডেলিভারির সময় যদি বাচ্চার গোত না হয় সেজন্য ডাক্তার গ্যাসটোনা ঔষধ খাওয়ার নিষেধাজ্ঞা দিয়ে থাকে।

তাছাড়া জাপানে পুরুষদের ক্ষেত্রে ব্যবহার করা হয় কোন পুরুষের যদি প্রসাবের রাস্তায় কোনো জটিলতা দেখা দেয় তাহলেও এই ওষুধটি ব্যবহার করা হয়। আশা করি গ্যাসটোনা কিসের ঔষধ এবং কেন ব্যবহার করা হয় সে সম্পর্কে জানতে পেরেছেন।

গ্যাসটোনা ট্যাবলেট খাওয়ার নিয়ম এবং ডোজ

অনেকেই অনেকেই আছেন যারা গ্যাসটোনা ট্যাবলেট খাওয়ার নিয়ম এবং ডোজ সম্পর্কে জানেন না তাই আরটিকালের এ অংশে আমরা গ্যাসটোনা ট্যাবলেট এর ডোজ এবং খাওয়া নিয়ম সম্পর্কে জানব।প্রথমেই জানাই এর খাওয়ার নিয়ম কি। কোন সমস্যা ছাড়াই এক গ্লাস পানি নিয়ে মুখে ওষুধটি দিয়ে গিলে ফেলুন এবং পর্যাপ্ত পরিমাণ পানি খান 


এবং গুঁড়ো করে ভেঙ্গে খাওয়া যাবেনা ওষুধটি গিলে খেতে হবে। চলুন তাহলে এবার গ্যাসটোনা ট্যাবলেট ডোজ সম্পর্কে আপনাদের জানাই। আরেকটি কথা আপনি নিজেই এই পোস্টটি দেখে ওষুধটি খাবেন না পোস্টটি ভালোমতো পড়ে একজন ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর ওষুধটি খাবেন।
  • ইন্ট্রাইউটেরাইন গ্রোথ রিটারডেশনঃ প্রতিদিন তিনটি করে ট্যাবলেট দুই মাস খেতে হবে এবং যদি আপনি দেখেন যে আপনার উন্নতি হচ্ছে তাহলে ডোজ এর মাত্রা কমাতে হবে। 
  • অকালীন প্রসবের আশঙ্কা থাকলেঃ আসলে রোগীর ওপর নির্ভর করে এই ওষুধটি খাওয়া এবং কতটুকু খেলে শরীরের জন্য উপকার সেই জন্য একজন ডাক্তারি ভালো বলতে পারে।সাধারণত সর্বোচ্চ প্রতিদিন ৪০ মিলিগ্রাম পর্যন্ত খাওয়া যেতে পারে।
বিভিন্ন কারণে ওষুধের মাত্রায় অসুবিধা হতে পারে তাই একজন ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধটি খাবেন।আশা করি গ্যাসটোনা ট্যাবলেট ডোজ এবং খাওয়ার নিয়ম গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

গ্যাসটোনা ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া আছে?

যত ওষুধ রয়েছে বাংলাদেশের সব ঔষধেরই পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে তেমনি গ্যাসটোনা ট্যাবলেট এরও পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। কিন্তু অনেক মানুষ আছে ওষুধ খেলে তাদের কোন পার্শ্ব প্রতিক্রিয়া হয় না ছোটখাটো একটু পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। 


গ্যাসটোনা ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া হলঃ এ্যালাইলস্ট্রেনল দিয়ে দীর্ঘ সময় চিকিৎসা করা হলে কিছু সাধারণ সমস্যা দেখা দিতে পারে তা হলো বমি বমি ভাব, গ্যাসে ঠিক সমস্যা, এবং বমি হওয়া ইত্যাদি আরো সমস্যা  দেখা দিতে পারে।

গ্যাসটোনা ট্যাবলেট এর দাম কত

এই ওষুধটি আপনি বিভিন্ন ফার্মেসীতে পেয়ে যাবেন। গ্যাসটোনা একটি প্যাকেটে ১০টি করে ট্যাবলেট থাকে এবং একটা ট্যাবলেট এর দাম হচ্ছে ৮.০০ টাকা। টাকার পরিমাণ এর চাইতে বেশি হতে পারে কমও হতে পারে।

শেষ কথা

আপনাদের এই আর্টিকেলে জানিয়েছি গ্যাসটোনা ট্যাবলেট কি কাজ করে এবং গ্যাসটোনা কিসের ঔষধ সে সম্পর্কে। এই ওষুধটি খাওয়ার আগে একজন ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন এবং সবাই জানেন যে প্রতিটা ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে তাই ডাক্তারের অনুসারে ওষুধটি খাওয়া উচিত না তো নিজে থেকে ওষুধ খেলে আমাদের শরীরে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। 

পোস্টটি যদি ভালো লাগে অন্যদের সাথে শেয়ার করে দিবেন আরো ওষুধ সম্পর্কে জানতে ও নানা রকম তথ্য জানতে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত চোখ রাখতে পারে। আশা করি পোস্টটি করে উপকৃত হয়েছে এবং আপনার যদি আর কোন প্রশ্ন থেকে থাকে তবে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url