কমেট 500 কি কাজ করে ও কমেট খেলে কি ওজন কমে জানুন

আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে কমেট 500 কি কাজ করে এবং কমেট ৫০০ খেলে কি ওজন কমে ও কিসের জন্য এ ওষুধটি ডাক্তাররা দিয়ে থাকে এই সকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব আপনাদের সাথে। কমেট 500 ট্যাবলেটটি মূলত স্কয়ার কোম্পানির যা শরীরে রক্ত সরকারের মাত্রা নিয়ন্ত্রণে, ডাইবেটিস, পলিস্টিক ওভারি সিন্ড্রোমের এবং হৃদরোগ চিকিৎসার জন্য ব্যবহার করা হয়ে থাকে।
যাদের ডায়াবেটিস, রক্তে উচ্চ শর্করার মাত্রা এই সকল রোগীদের চিকিৎসার জন্য এই ওষুধটি ডাক্তারেরা দিয়ে থাকে। আপনাকেও যদি কমেট 500 খাওয়ার নির্দেশনা দিয়ে থাকে তাহলে কমেট ৫০০ সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ।

অনেকেই জানতে চেয়ে থাকেন কমেট 500 কি কাজ করে ও কমেট ৫০০ খেলে কি ওজন কমে না বাড়ে? কমেট ৫০০ এর পার্শ্বপ্রতিক্রিয়া আছে? এই সকল খুঁটিনাটি প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এই আর্টিকালে তাই এই পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

কমেট 500 কি কাজ করে

কমেট 500 উৎপাদন করেছে বাংলাদেশের স্বনামধন্য একটি মেডিসিন কোম্পানি স্কয়ার ফার্মাসিটিক্যাল লিমিটেড কোম্পানি। কমেট 500 শরীরে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখে এবং টাইপ ২ ডায়াবেটিস,কার্ডিও ভাসকুলার, হাইপারটেনশন, স্থলতা, পলিসিস্টিক ডিম্বাণু সিন্ড্রোম এই সকল রোগের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়ে থাকে। 


যদি আপনি সঠিকভাবে ডাইবেটিস কন্ট্রোল না করেন তাহলে আপনার কিডনিসহ হৃদরোগের ঝুঁকি রয়েছে তাই এই কমেট 500 ট্যাবলেট টি ডাইবেটিস এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে খুব ভালো কাজ করে। এই কমেট 500 ট্যাবলেট টি খেলে শরীরে ইনসুলিনের পরিমাণ ঠিক রাখে এবং আপনার খোদা কমায় ও শরীরে গ্লুকোজের পরিমাণ হ্রাস করে। 

কমেট ৫০০ খেলে কি ওজন কমে

বেশিরভাগ মানুষই জানতে চেয়ে থাকেন কমেট ৫০০ খেলে কি ওজন কমে? কমেট 500 খেলে আপনার ক্ষুধা কম লাগে এবং আপনার শরীরে ইনসুলিনের সম্মেলনশীলতা বাড়ায় ফলে রক্তে গ্লুকোজের পরিমাণ হ্রাস পায় এবং কলেস্টেরলের মাত্রা কমায় ফলে কমেট 500 আপনার ওজন কমাতে সহায়তা করে এছাড়াও এই ট্যাবলেটটি ডাক্তারেরা ডায়াবেটিসের রোগীদের প্রতিনিয়ত খাওয়ার পরামর্শ দিয়ে থাকে সেজন্য এই কমেট 500 প্রতিদিন খাবার ফলে ক্ষুধা কম লাগে ফলে ওজন কমে।

কমেট ৫০০ খাওয়ার নিয়ম

এবার আমরা এই অংশে জানবো কমেট ৫০০ খাওয়ার নিয়ম এই ট্যাবলেটটি খেতে হলে প্রাপ্তবয়স্ক হতে হবে আপনি যদি প্রাপ্তবয়স্ক হয়ে থাকেন তাহলে দিনে ১বার ভরা পেটে খেতে হবে এবং আপনার যদি লিভার রোগ, হৃদরোগ, এলার্জি সমস্যা থেকে থাকে তাহলে এই ওষুধটি খাওয়ার আগে একজন ডাক্তারের পরামর্শ নিন এছাড়াও যেসব গর্ভবতী মহিলারা রয়েছেন যাদের সন্তানদের দুধ খাওয়ানো হয় এবং বাচ্চার বয়স ১০ বছরের কম তাদের এই ওষুধটি খাওয়া যাবে না। 

কমেট ৫০০ এর উপকারিতা

কমেট 500 এই ওষুধটি মূলত টাইপ টু ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। খাবার খাওয়ার পর রক্তে গ্লুকোজের পরিমাণ কমায়। সাধারণত এই ওষুধটি ডায়াবেটিস রোগীদের নিয়মিত খাওয়ার জন্য পরামর্শ দিয়ে থাকে ডাক্তারেরা তাই এই ওষুধটি নিয়মিত খাওয়ার ফলে ক্ষুধা হ্রাস করে ফলে দ্রুত ওজন কমে। 

এই কমেট 500 ট্যাবলেটটি শরীরে শর্করার মাত্রা কমায় এবং স্থলতা, ডায়াবেটিস, পলিসিস্টিক ডিম্বাণু সিন্ড্রোম, কার্ডিওভাসকুলার এবং হাইপারটেনশন এই সকল রোগ গুলোর চিকিৎসার জন্য খুবই উপকারী একটি ওষুধ।

কমেট ৫০০ এর পার্শ্বপ্রতিক্রিয়া

প্রতিটা ওষুধেরই যেমন ভাল দিক রয়েছে তেমনি পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে তাই চলুন জেনে নেওয়া যাক কমেট ৫০০ এর পার্শ্বপ্রতিক্রিয়া গুলো কি কি। কমেট ৫০০ খাবার ফলে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে যেমন
  • ডায়রিয়া
  • মাথা ঘোরা বা মাথাব্যথা
  • বমি বমি ভাব বা বমি হওয়া
  • ডায়রিয়া
  • পেশী দুর্বলতা
  • পেট ফাঁপা বা বদহজম
  • ঠান্ডা লাগা
  • শ্বাসকষ্ট জনিত সমস্যা
  • পেট ব্যথা
  • বুকে অস্থিতি
কমেট 500 খাওয়ার পর ওপরে উল্লেখিত এই লক্ষণ গুলি যদি আপনার দেখা দেয় তাহলে একজন রেজিস্টার ডাক্তারের পরামর্শ নিন এবং ওষুধটি সেবন করুন।

কমেট ৫০০ দাম কত

কমেট 500 যেকোনো ফার্মেসিতে পেয়ে যাবেন। এই কমেট 500 প্রতি পিচের মূল্যর মূল্য হচ্ছে ৪ টাকা এবং এক পাতায় দশটি করে ট্যাবলেট থাকে। এই ওষুধটি কেনার আগে ভালোভাবে মেয়াদটি দেখে নিবেন।

শেষ কথা

এই কমেট 500 ওষুধটি সেবন করার আগেই একজন রেজিস্টার ডাক্তারের কাছে পরামর্শ নিবেন তারপর ওষুধটি খাবেন আর যেসব গর্ভবতী মহিলারা শিশুকে বুকের দুধ খাওয়ে থাকেন এবং বাচ্চার বয়স ১০ বছরের নিচে তারা এই ওষুধটি খাবেন না। 


আজকের এই আর্টিকেলে কমেট 500 কি কাজ করে এবং কমেট ৫০০ খেলে কি ওজন কমে? পার্শ্বপ্রতিক্রিয়া, খাওয়ার নিয়ম ইত্যাদি আরো অনেক বিষয় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং উপকৃত হয়েছেন।আপনি যদি কোন কিছু না বুঝে থাকেন তাহলে নিচে কমেন্ট করতে পারেন। এই সকল বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন ধন্যবাদ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • নামহীন
    নামহীন ১৯ ফেব্রুয়ারী, ২০২৪ এ ৯:০৯ AM

    অসাধারণ তথ্য পেলাম ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url