norix এর কাজ কি? খেলে কি হয় ও কতদিন পর মাসিক হয় জানুন

আজকের এই আর্টিকেলে norix এর কাজ কি এবং নোরিক্স ট্যাবলেট খেলে কি হয় সেই সম্পর্কে আলোচনা করব। norix বা norix ১ ট্যাবলেট হল কন্ট্রাসেপ্টি পিল। এই পিলটি কেন ব্যবহার করা হয় এবং এটি কিভাবে ব্যবহার করলে সঠিকভাবে কাজ করবে এবং এটি কারা ব্যবহার করতে পারবে এবং এটি খাওয়ার ফলে কি কি সমস্যা দেখা দিতে পারে সকল খুঁটিনাটি বিষয় তুলে ধরার চেষ্টা করব এই আর্টিকেলে।
এই norix এর কাজ কি এবং নোরিক্স ট্যাবলেট খেলে কি হয়, খাওয়ার নিয়ম এর পাশাপাশি নোরিক্স পিল খাওয়ার কতদিন পর মাসিক হয় ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানতে হলে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। 

norix এর কাজ কি

এই norix ট্যাবলেটটির জেনেটিক নাম হচ্ছে লেভোনর্জেস্ট্রেল। norix এটি একটি ইমারজেন্সি পিল। এই norix ট্যাবলেটটি মূলত গর্ভাবস্থা প্রতিরোধ করার জন্য এটি ব্যবহার করা হয়ে থাকে। প্রজনন বয়সের মহিলাদের অপরিকল্পিত গর্ভধারণ রোধ করতে জরুরি ভিত্তিতে এই norix কন্ট্রাসেপ্টি পিলটি ব্যবহার করা হয়ে থাকে এটি অত্যান্ত কার্যকারী এবং সহজ। 

নোরিক্স ট্যাবলেট খেলে কি হয়

নোরিক্স ট্যাবলেট এসএমসি কোম্পানির একটি প্রোডাক্ট। এই নোরিক্স ট্যাবলেট হচ্ছে গর্ভনিয়ন্ত্রণ বড়ি যা অরক্ষিত মিলনের পরে গর্ভাবস্থা রোধ করতে এই নোরিক্স ট্যাবলেটটি ব্যবহার করা হয়ে থাকে। ইমারজেন্সি কন্ট্রাসেপ্টিন বা ইমারজেন্সি গর্ভনিরোধন এমন একটি পদ্ধতি যা অরক্ষিত স**হবাসের পরে ডিম্বাণেও শুক্রাণু নিশক্তকরণকে প্রতিরোধ করে।


এই নোরিক্স ট্যাবলেট গর্ভ নিয়ন্ত্রণে খুবই কার্যকরী একটি ওষুধ এটি গ্রহণ করা খুবই সহজ। নোরিক্স ট্যাবলেটটি মিলনের ৭২ ঘণ্টার মধ্যে ব্যবহার করতে হয় আর যদি ৭২ ঘন্টা পার হয়ে যাই তাহলে কার্যকারিতা পাওয়া যায় না এবং গর্ভবতী হওয়ার পরে এই পিলটি তেমন একটা কাজে আসে না এজন্য এটি গর্ববস্থায় খাওয়া যায় না। 

নোরিক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম

নোরিক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম হচ্ছে এই ট্যাবলেটটি সাধারণ ওষুধের মতন পানি দিয়ে গিলে খেতে হয়।অরক্ষিত স**হবাসের পর যত তাড়াতাড়ি সম্ভব এই পিলটি সেবন করতে হবে তবে স**হবাসের ১২ ঘণ্টার মধ্যে এই পিলটি খেলে ভালো ফলাফল পাওয়া যায়। আর স**হবাসের ৭২ ঘন্টা বা ৩ দিনের মধ্যে খেলেই চলে তবে তারপরে খেলে এটি আর কাজ করে না এটি খালি পেটে বা ভরা পেটেও খেতে পারেন। 

তবে ওষুধটি খাওয়ার আগে কিছু সতর্কতা অবলম্বন করা উচিত যেমন ইমারজেন্সি কন্ট্রাসেপ্টি পিল
একবার সেবন করার পরে পরবর্তী মাসিক হওয়ার আগে এটা আর খাওয়া যাবে না এটি নিয়মিত কন্ট্রাসেপ্টি পিল হিসেবে ব্যবহার করা যাবে না কেউ যদি নিয়মিত ব্যবহার করে তবে প্রতিবারই জরুরী গর্ভ নিয়ন্ত্রণ বা গর্ব রোধ হিসেবে কাজ করে না নোরিক্স ট্যাবলেটটি খাওয়ার পরেও যদি নির্দিষ্ট সময় মাসিক শুরু না হয় তবে গর্ভধারণ হয়েছে কিনা একটি প্রেগনেন্সি টেস্ট করা উচিত।

নোরিক্স ট্যাবলেট ব্যবহারে সাধারণত মাসিক চক্র স্বাভাবিক থাকে এবং কাঙ্খিত সময়ে হয় কিছু ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের আগে এবং পরে হতে পারে ওষুধটি খাওয়ার ফলে যদি অস্বাভাবিক রক্তপাত এবং ঋতুস্রাব ৫ দিন পিছিয়ে যাই সেক্ষেত্রে প্রেগনেন্সি টেস্ট করতে হবে। এটি কোন যৌ*ন রোগ সমস্যায় উপকার দেয় না আপনার যদি এক টপিক প্রেগনেন্সি বা ডিব্বানালীর প্রভাব থাকে বা পরিপাকতন্ত্রের সমস্যা থেকে থাকে তবে নোরিক্স ট্যাবলেট ব্যবহার করা যাবে না। 

নোরিক্স ট্যাবলেটটি খাবার তিন ঘন্টা পরে যদি বমি হয় তবে সঙ্গে সঙ্গে আরও একটি ট্যাবলেট খেতে হবে। আশা করি আপনারা নোরিক্স ট্যাবলেট খাওয়ার নিয়মটা সঠিকভাবে বুঝতে পেরেছেন।

নোরিক্স পিল খাওয়ার কতদিন পর মাসিক হয়

এই নোরিক্স ট্যাবলেটটি মাসিক খাওয়ানোর জন্য ব্যবহার করা হয় না এটি মূলত অনাকাঙ্খিত গর্ভধারণ রোধ করতে ব্যবহার করা হয়। অনেকে জানতে চেয়ে থাকেন নোরিক্স পিল খাওয়ার কতদিন পর মাসিক হয়? আপনি যদি অরক্ষিত স**হবাসের পরে এই পিলটি খান তবে সেদিন থেকে শুরু করে ৫ থেকে ৭ দিন পর আপনার মাসিক হবে। 


কিন্তু এই ওষুধটি সাধারণত হরমোনের কিছু পরিবর্তন করে সে ক্ষেত্রে মাসিক তারিখের ৫ থেকে ১০ দিন কম বেশি হতে পারে এতে চিন্তার কোন কোন কারণ নেই তবে তারিখ যদি বেশি পার হয়ে যায় সে ক্ষেত্রে আপনাকে প্রেগনেন্সি টেস্ট করতে হবে।

নোরিক্স এর কার্যকারিতা

এই নোরিক্স ট্যাবলেটটি অরক্ষিত স**হবাসের পর ৭২ ঘন্টা অর্থাৎ ৩ দিনের ভিতর খেলে কার্যকরী পাওয়া যায় আর যদি আপনি অরক্ষিত স**হবাসের তিন দিন অতিবাহিত হয়ে যায় সে ক্ষেত্রে এই নোরিক্স খেলে কোন কাজে দিবে না। আপনি যদি মিলনের ১২ ঘন্টার ভিতরে এই ট্যাবলেটটি খান তবে বেশি উপকার পাবেন।

নোরিক্স এর পার্শ্বপ্রতিক্রিয়া

অন্যান্য ওষুধের মতনই এই নোরিক্স ট্যাবলেট খেলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে তবে সবার ক্ষেত্রে না কারো কারো ক্ষেত্রে চলুন তাহলে জেনে নেওয়া যাক নোরিক্স এর পার্শ্বপ্রতিক্রিয়া এগুলো কি কি।
  • মাথা ব্যথা করা
  • মাথা ঘোরা
  • ক্লান্তি অনুভব
  • তলপেটে ব্যথা
  • বমি বমি ভাব ও বমি হওয়া
  • পেট ব্যথা করা
  • স্তনে ব্যথা ও স্তনের কমলতা
এই ওষুধটি খাওয়ার ফলে যদি আপনার দুই ঘণ্টার ভিতর বমি হয় সে ক্ষেত্রে একজন ডাক্তারের পরামর্শ নিন।

নোরিক্স খেলে কি বাচ্চা হয়

অনেকেই জানতে চেয়ে থাকেন নোরিক্স খেলে কি বাচ্চা হয়? এটা বলা কিছুটা অসম্ভব কারণ অনেকে ইমারজেন্সি পিল খাওয়ার ফলেও গর্ভবতী হতে দেখা যায়। তবে অরক্ষিত স**হবাসের ১২ ঘন্টা ভিতরে যদি নোরিক্স ট্যাবলেটটি খান তাহলে ভালো উপকার পাবেন।

উপসংহার

আবারো কিছু সতর্কতা আপনাদের কে জানিয়ে দিই এই নোরিক্স ট্যাবলেটটি নিয়মিত গর্ভ নিয়ন্ত্রণ পিল হিসাবে খাওয়া যাবেনা এবং আপনি যদি গর্ভবতী হন তাহলে এই পিলটি খাবেন না। আজকের এই আর্টিকেলে norix এর কাজ কি এবং নোরিক্স ট্যাবলেট খেলে কি হয় বিস্তারিত আপনাদের সাথে আলোচনা করেছি এছাড়াও নোরিক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া আরো অনেক বিষয় নিয়ে আলোচনা করেছি।

আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং উপকৃত হয়েছে এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করে দিবেন। এই রকম বিভিন্ন তথ্য পেতে আমাদের এই ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন। আপনার যদি norix ট্যাবলেট সংক্রান্ত কোন প্রশ্ন থেকে থাকে তবে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url