কুয়েত কোন কাজের চাহিদা বেশি ও সর্বনিম্ন বেতন কত ২০২৪

আজকের এই আর্টিকেলে কুয়েতে সর্বনিম্ন বেতন কত এবং কুয়েত কোন কাজের চাহিদা বেশি সে সম্পর্কে আলোচনা করব। কুয়েতে একটি ছোট্ট আরব দেশ যা ৯টি দ্বীপ নিয়ে গঠিত। বাংলাদেশের মানুষ কুয়েতে যেতে অনেকেই আগ্রহী প্রকাশ করে আপনিও যদি তাদের ভিতরে একজন হয়ে থাকেন তাহলে কুয়েতে সর্বনিম্ন বেতন কত এবং কুয়েত কোন কাজের চাহিদা বেশি সে সম্পর্কে জানা দরকার।
কুয়েত কোন কাজের চাহিদা বেশি ও সর্বনিম্ন বেতন কত ২০২৪
বাংলাদেশ থেকে প্রতিবছরই অনেক মানুষ কাজের জন্য কুয়েতে এ যাই। অনেকে আবার যাওয়ার কথা ভাবছেন কিন্তু অনেকে আছেন যারা কুয়েতে সর্বনিম্ন বেতন কত এবং কুয়েত কোন কাজের চাহিদা বেশি জানেন না তাদের জন্য আজকের এই আর্টিকেল পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে এই আর্টিকেলে আমরা কুয়েতের বেতন এবং কাজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। 

কুয়েত বেতন কত - কুয়েতে সর্বনিম্ন বেতন কত

অনেকেই জানতে চেয়ে থাকেন কুয়েত বেতন কত। কুয়েতের শ্রমিকদের কাজের উপর মূলত নির্ভর করে তাদের বেতন তারা কোন সেক্টরে কাজ করছে সেটার উপর নির্ভর করে কেননা প্রতিটি কাজেরই ভিন্ন ভিন্ন বেতন দেয়া হয়ে থাকে। কুয়েত আপনার যদি কোন কাজে অভিজ্ঞতা না থাকে তাহলে আপনার বেতন হবে ৭০ থেকে ১০০ দিনার পর্যন্ত আর যদি আপনার কাজের প্রতি ভালো অভিজ্ঞতা থাকে তাহলে আপনার বেতন হবে ২৫০ থেকে ৪০০ দিনার পর্যন্ত হবে। 


এখন কথা হচ্ছে যারা কুয়েতে আসার কথা ভাবছেন তারা অবশ্যই কাজ শিখে আসবেন। কুয়েতে আসার আগে যেসব কাজ শিখে এলে আপনি বেশি বেতন পাবেন সেসব কাজের তালিকা নিচে দেওয়া হল
  1. মোবাইল সার্ভিসিং
  2. ইলেকট্রিক
  3. কার সার্ভিসিং
  4. এসি সার্ভিসিং
  5. ড্রাইভিং
  6. রেস্টুরেন্ট
ওপরের উল্লেখিত কাজগুলোর ওপর যদি আপনার ভালো অভিজ্ঞতা থেকে থাকে অথবা আপনি যদি বাংলাদেশ থেকে এই কাজগুলি শিখে কুয়েতে আসেন তাহলে আপনার সব মিলিয়ে মাসিক বেতন হবে ২৫০ থেকে ৩০০ দিনার পর্যন্ত। তবে আর একটা কথা বললেই নয় কুয়েত খুবই গরম দেশ তাই কাজ করতে হলে বাইরে গরমের ভিতর করতে হয় তাই যারা কুয়েতে আসতে চাচ্ছেন তারা ভেবেচিন্তে আসবেন।

কুয়েতে সর্বনিম্ন বেতন কত

ভাগ্য পরিবর্তন করার জন্য বাংলাদেশ থেকে প্রতিবছরই পারিজমায় বিভিন্ন দেশে তারমধ্যে কুয়েত একটি। কুয়েত সরকার একটি নতুন আইন করেছে কুয়েতে যদি কোন বৈদেশিক শ্রমিক কাজ করে তাহলে তার সর্বনিম্ন বেতন হবে ৬০ দিনার অর্থাৎ বাংলাদেশি টাকায় ২১ হাজার টাকা। আর যদি আপনার কাজের উপর ভালো দক্ষতা ও অভিজ্ঞতা থেকে থাকে তাহলে আপনার বেতন এর চাইতেও বেশি হবে।

যে যত বেশি কাজ করবে তার বেতন তত বেশি হবে এবং কাজের প্রতি অভিজ্ঞতা থাকা লাগবে। আপনার যদি কোন অভিজ্ঞতা না থাকে তাহলে আপনি কুয়েতে যাওয়ার আগে বাংলাদেশে কোন একটি কাজে ভালোভাবে ট্রেনিং নিয়ে দক্ষ হয়ে কুয়েতে যান তাহলে আপনি অনায়াসেই ৪০ থেকে ৫০ হাজার টাকা মাসে ইনকাম করতে পারবেন।

কুয়েত কোন কাজের চাহিদা বেশি

কুয়েতে দক্ষ শ্রমিকের প্রচুর সুযোগ রয়েছে। রেস্তোরাঁ, হোটেল, নির্মাণ, বৈদ্যুতিক, ড্রাইভিং এবং ওয়েল্ডিং মিস্ত্রি কাজগুলোর কুয়েতে অনেক চাহিদা রয়েছে। এছাড়াও যদি কেউ কুয়েতে কোম্পানি ভিসায় যান তাহলে ভালো কাজ পাবেন যেমন কোম্পানিতে ক্লিনার, সিকিউরিটি গার্ড হিসেবে বিভিন্ন কাজ রয়েছে যেগুলোর বেতন অনেক বেশি এবং পরিশ্রম কম। 

এছাড়াও রেস্টুরেন্ট, হোটেল এবং ড্রাইভিং এসব কাজগুলোতে প্রচুর চাহিদা রয়েছে এবং এই সকল কাজ করে একজন ব্যক্তি ৬০ থেকে ৭০ হাজার টাকা অনায়াসে ইনকাম করতে পারবে।

মূল কথা হচ্ছে কাজের চাহিদা বিবেচনা করার আগে আপনাকে অবশ্যই আপনার নিজের দক্ষতা দেখতে হবে, কোন কাজে আপনি বেশি দক্ষ, কোন কাজে কম দক্ষ সেটা আগে যাচাই করতে হবে। আপনি যে কাজে যত দক্ষ বেশি হবেন তত বেশি অর্থ উপার্জন করতে সক্ষম হবেন। বর্তমানে কুয়েত কোন কাজের চাহিদা বেশি সে কাজ গুলির তালিকা নিচে দেয়া হলোঃ
  • ইলেকট্রিশিয়ানের কাজ
  • হোটেল
  • রেস্টুরেন্টে
  • নির্মাণ কাজ
  • ড্রাইভিং
  • ঢালাই কাজ
  • ফ্যাক্টরির কাজ
  • ক্লিনার

কুয়েতের মুদ্রার নাম ও রাজধানীর নাম কি

কুয়েতের মুদ্রার নাম কি এবং কুয়েতের রাজধানীর নাম কি তা অনেকেই জানে না। কুয়েতের রাজধানীর নাম হল কুয়েত সিটি যা বৃহত্তম একটি শহর। এবার জেনে নেওয়া যাক কুয়েতের মুদ্রার নাম কি? আমাদের দেশের মুদ্রাকে টাকা বলা হয়। একইভাবে, কুয়েতের মুদ্রার নাম হল ডিনার।

কুয়েত কোম্পানি ভিসা বেতন কত

কুয়েত কাজের বেতন কত ও কুয়েতে সর্বনিম্ন বেতন কত সম্পর্কে ওপরে আগে আলোচনা করা হয়েছে। এখন আমরা জানবো যে কুয়েত কোম্পানি ভিসা বেতন কত সে বিষয়ে চলুন তাহলে জেনে নেওয়া যাক।আপনি যদি কুয়েত কোম্পানিতে নতুন অবস্থায় কাজ শুরু করেন তাহলে বেতন হবে ৪০ হাজার টাকা 


এবং কুয়েতের একজন কর্মীর বেতন ৪০ থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত অনুমানিক। তবে এইসব কোম্পানিতে কাজের উপর আপনার বেতন নির্ভর করে এর পাশাপাশি আপনার কেমন দক্ষতা আছে তার ওপর ভিত্তি করে বেতন বৃদ্ধি করা হয়।

সেজন্য আপনি যদি প্রথমেই কুয়েতের কোন কোম্পানিতে প্রথম কাজ শুরু করেন তাহলে আপনার বেতন হবে ৪০ হাজার টাকা মতো তারপর আপনি যদি সেখানে ভালো কাজের অভিজ্ঞতা দেখাতে পারেন তাহলে আপনার বেতন আস্তে আস্তে বৃদ্ধি পাবে। এছাড়াও আপনাদের সুবিধার্থে কুয়েতের বিভিন্ন কোম্পানির বেতনের তালিকা নিচে দেওয়া হলঃ

কুয়েত কোম্পানি নাম

বেতন

কেওসি কোম্পানি

৪০,০০০ থেকে ৬০,০০০

ডিসাইড কোম্পানি

৪০,০০০ থেকে ৬০,০০০

ইউ এফ এম কোম্পানি

৩০,০০০ থেকে ৬০,০০০

আল আব্রাক কোম্পানি

৪০,০০০ থেকে ৬০,০০০

আল ফয়সাল

৪৫,০০০ থেকে ৬০,০০০

আব্দুল হামিদ কোম্পানি

৪০,০০০ থেকে ৬০,০০০

ডায়ানা কোম্পানি

৩৫,০০০ থেকে ৬০,০০০

আল জাজিরা কোম্পানি

৪০,০০০ থেকে ৬০,০০০

ন্যাশনাল কোম্পানি

৪০,০০০ থেকে ৭০,০০০

মাজেদ আল আহলে কোম্পানি

২৮,০০০ থেকে ৬০,০০০

কুয়েতে কাজ করার জন্য অনেক কোম্পানি আছে। তবে আজ আপনাদের সাথে এই ১০টি কুয়েত কোম্পানির বেতন কত জানালাম।

কুয়েতে ক্লিনারের বেতন কত

উপরে আমরা কুয়েত কোম্পানি ভিসা বেতন কত সে সম্পর্কে আলোচনা করলাম এখন কুয়েতে ক্লিনারের বেতন কত সে বিষয়ে কথা বলব। কুয়েতে যেসব বাংলাদেশী ভাইয়েরা কাজ করেন তারা প্রতি মাসে ৪০ থেকে ৫০ হাজার টাকা বেতন পায় তাছাড়া ক্লিনার কাজে নির্দিষ্ট ডিউটির সময় রয়েছে এর পাশাপাশি আপনি চাইলে ওভারটাইমে অন্য কাজও করতে পারেন।

কুয়েত ড্রাইভিং ভিসা বেতন কত

কুয়েতে ড্রাইভিং কাজের চাহিদা ব্যাপক এবং এর বেতন কথা বলতে গেলে ভালই। যারা কুয়েতে ড্রাইভিং ভিসায় আসতে চাচ্ছেন তাদের বেতন হবে প্রতি মাসে ৬০ থেকে ৯০ হাজার টাকা পর্যন্ত। তবে আপনাকে একজন ভালো দক্ষ ড্রাইভার হতে হবে এবং আপনার ড্রাইভিং লাইসেন্স থাকা বাধ্যতামূলক।

কুয়েতে শ্রমিকদের বেতন কত

যারা বাংলাদেশ থেকে কুয়েতে কাজ করার জন্য যেতে চান তারা অনেকেই জানতে চেয়ে থাকেন কুয়েতে শ্রমিকদের বেতন কত। কুয়েতে শ্রমিকদের বেতন কাজের ওপর নির্ভর করে সেখানে প্রতিটি কাজের বেতন ভিন্নরকম হয়ে থাকে।

অনুমানিক কুয়েতে একজন শ্রমিকের বেতন ১২০ থেকে ১৬০ দিনার পর্যন্ত হয়ে থাকে যা বাংলাদেশী টাকায় ৪০ থেকে ৬০ হাজার টাকার কাছাকাছি। তবে কিছু কিছু কাজের ক্ষেত্রে থাকা-খাওয়া শ্রমিককে বহন করতে হয় সেজন্য মাস শেষে ৪০ থেকে ৫০ হাজার টাকা থাকে।

আমাদের শেষ কথা

আজকের এই আর্টিকেলটি পড়ে কুয়েতে সর্বনিম্ন বেতন কত এবং কুয়েত কোন কাজের চাহিদা বেশি এতক্ষণে আপনারা বুঝে গেছেন এর পাশাপাশি এই আর্টিকালে আমরা আপনাদের জানিয়েছি কয়েকটি কোম্পানির বেতন সম্পর্কে আশা করি আপনার এগুলো উপকারে আসবে।

আপনার যদি এই আর্টিকেল পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করে দিবেন যাতে অন্যরাও জানতে পারে। আপনার যদি কুয়েতে সর্বনিম্ন বেতন এবং কাজ সম্পর্কে আর কোন প্রশ্ন থেকে থাকে তবে নিচে কমেন্ট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • নামহীন
    নামহীন ১১ মার্চ, ২০২৪ এ ১২:৫১ AM

    আসসালামু আলাইকুম আমি আল্লাহর রহমতে ড্রাইবিং কাজ পারি এবং কম্পিউটার কাজ জানি এই কাজে কেমন বেতন হতে পারে

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url