বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৪ বিজ্ঞপ্তি [সর্বশেষ আপডেট]

বোয়েসেল হল বিদেশি কর্মী পাঠানোর একটি সরকারি প্রতিষ্ঠান। যারা সরকারিভাবে অস্ট্রেলিয়ায় যেতে আগ্রহী তাদের জন্য একটি সুখবর হলো বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যার মাধ্যমে আপনারা অস্ট্রেলিয়ায় যেতে পারবেন তাই বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৪ বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে হলে আজকের এই আর্টিকেল পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৪ বিজ্ঞপ্তি [সর্বশেষ আপডেট]
যেহেতু বোয়েসেলের মাধ্যমে প্রতিবছরই হাজার হাজার মানুষ জীবিকার তাগিদে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাচ্ছে সেজন্য আপনাদের সুবিধার্থে নিচে বোয়েসেল কি ও বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ বিজ্ঞপ্তি যোগ্যতা কি কি এবং আবেদন কিভাবে করতে হবে সকল কিছু বিস্তারিত আলোচনা করা হলো।
পোস্ট সূচীপত্রঃ

বোয়াসেল কি

বোয়েসেল বাংলাদেশের একটি সরকারি প্রতিষ্ঠান যার মাধ্যমে বিদেশে কর্মী গিয়ে থাকে। আপনি যদি বোয়েসেল অস্ট্রেলিয়ায় যেতে চান তাহলে প্রথমে আপনাকে বোয়েসেল সম্পর্কে জানতে হবে। বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড যাকে সংক্ষেপে বোয়েসেল বলা হয়ে থাকে। বাংলাদেশের একটি সরকারি কর্মী রপ্তানি প্রতিষ্ঠান। 

বাংলাদেশ সরকার বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে ১৯৮৪ সালে বোয়েসেল করা হয়। এই বোয়েসেল কোম্পানির মাধ্যমে প্রতিবছর হাজার হাজার বাংলাদেশী ভাইয়েরা বিদেশে গিয়ে থাকে। এই প্রতিষ্ঠানটির লক্ষ্য হচ্ছে বৈদেশিক মুদ্রা অর্জন করা এবং বাংলাদেশী বেকার শ্রমিকদের বিদেশে কাজের জন্য পাঠানো এবং দেশের রেমিট্যান্স শিল্পকে শক্তিশালী করা। 
এই প্রতিষ্ঠানটি অল্প খরচে কাজের জন্য বিদেশী কর্মী পাঠিয়ে থাকে। আপনি যদি সরকারিভাবে বিদেশ যাওয়ার পরিকল্পনা করে থাকেন তাহলে বোয়েসেল এর মাধ্যমে যেতে পারেন।

এই প্রতিষ্ঠানটি তাদের নিজস্ব ওয়েবসাইটে বিভিন্ন দেশের বিভিন্ন কাজে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে ইতিমধ্যে বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যারা অস্ট্রেলিয়ায় যেতে চান তারা বোয়েসেল এর নিচে দেওয়া ঠিকানায় যোগাযোগ করতে পারেন।

বোয়েসেল ঠিকানাঃ ওয়েবসাইটঃ https://boesl.gov.bd/ , ৭১ -৭২ প্রবাসী কল্যাণ নির্মাণ, ঢাকা- ১০০০, রমনা ৪র্থ তলা বাংলাদেশ। মোবাইল নম্বরঃ ০১৭৬৫৪১১৬৫৩

বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ 2024

বন্ধুরা আমরা সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থার অনেক ধরনের নিয়োগ পেয়ে থাকি তার মধ্যে সবথেকে আস্তা সম্পূর্ণ আমরা যে নিয়োগ গুলো পেয়ে থাকে সেগুলো হচ্ছে বাংলাদেশ ওভার্সেস এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিমিটেড যেটাকে আমরা সংক্ষেপে বোয়েসেল বলে থাকে তার মাধ্যমে কিছু নিয়োগ প্রকাশ করা হয়েছে যা এই আর্টিকালে আপনাদের সাথে আলোচনা করতে চলেছি।

আপনি কি জানেন প্রত্যেক বছরই বোয়েসেল এর মাধ্যমে বিভিন্ন রকমে পেশার মানুষ অস্ট্রেলিয়ায় পাড়ি জমায় এবং সেখানে গিয়ে সরকারি ভাবে কাজ করে ভালো পরিমাণে টাকা আয় করে। আপনারা হয়তো জানেন সরকারিভাবে কোন কাজে গেলে সেখানে সুযোগ-সুবিধা বেশি পাওয়া যায় এবং বেতনের কোন টেনশন করতে হয় না।

বোয়েসেল এমন একটি সরকারি প্রতিষ্ঠান যার মাধ্যমে আপনি খুব অল্প খরচে বিদেশে যেতে পারবেন। আপনি যদি অস্ট্রেলিয়া যেতে চান তাহলে আপনি প্রতিনিয়ত বোয়েসেল এর অফিসিয়াল ওয়েবসাইটে চোখ রাখবেন কেননা বোয়েসেল এর একটি নিয়োগ বিজ্ঞপ্তি শেষ হয়ে যাওয়ার পর আবারো তারা কিছুদিন পর আরেকটি নতুন বিজ্ঞপ্তি ছাড়ে।

বর্তমানে এই বছরে বোয়েসেল নতুন করে অস্ট্রেলিয়া সহ বিভিন্ন দেশের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তাই দেরি না করে এই আর্টিকেল থেকে বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ বিজ্ঞপ্তির যোগ্যতা এবং কিভাবে আবেদন করতে হয় সেগুলো জেনে আপনি অস্ট্রেলিয়া নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন।

বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ এর যোগ্যতা ও পদসমূহ

আমরা সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের অনেক ধরনের নিয়োগ পেয়ে থাকি তবে তার মধ্য থেকে সবচেয়ে আস্থা সম্পন্ন আমরা যে নিয়োগ গুলো পেয়ে থাকি তা হচ্ছে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড যাকে আমরা সংক্ষেপে বোয়েসেল বলে থাকি তার মাধ্যমে কিছু নিয়োগ প্রকাশিত হয়েছে অর্থাৎ অস্ট্রেলিয়াতে ৬টি পদে কর্মী নিয়োগ করা হয়েছে।
  • নার্সঃ এই নার্স পদে অস্ট্রেলিয়ায় কর্মী নেয়া হবে তাই আপনার যদি নার্সে পাঁচ বছরের অভিজ্ঞতা থেকে থাকে এবং আপনার বয়স ৪০ বছরের মধ্যে হয় এবং IELTS স্কোর ৭ থাকা লাগবে তাহলে আপনি এই পদে আবেদন করতে পারেন।
  • শেফঃ এই পদে কাজ করার জন্য ফোর স্টার হোটেলে কমপক্ষে ৫ থেকে ৭ বছর অভিজ্ঞতা লাগবে। বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে এবং IELTS স্কোর সর্বনিম্ন ৫ থাকা লাগবে। এই কাজে প্রতিবছর অস্ট্রেলিয়ান টাকায় ৭০ হাজার ডলার বেতন পাবেন।
  • ওয়েল্ডারঃ যারা ওয়েল্ডিং এর কাজ করেন তাদের এই কাজের ওপর ৫ বছরের অভিজ্ঞতা থাকা লাগবে। বয়স ৪০ বছরের মধ্যে হতে হবে এবং IELTS স্কোর ৫ থাকতে হবে তাহলে আপনি এই কাজ করতে পারবেন।
  • স্টোন মেসনঃ এই স্টোন মেসন বলতে নির্মাণ কাজে ব্যবহৃত হয়। এই স্টোন মেসন পদে আবেদন করার জন্য IELTS মিনিমাম ৫ স্কোর থাকলেই হবে এবং এই কাজে ৫ বছরের অভিজ্ঞতা থাকা লাগবে ও আর বয়স তো আপনাদেরকে আগেই জানিয়েছি আর এই কাজে বেতন পাবেন প্রতিবছর অস্ট্রেলিয়ান ৬৫ হাজার ডলার।
  • বয়লার মার্কেসঃ এই পদে যারা কাজ করতে চান তাদের এই কাজের উপর মিনিমাম ৫ থেকে ৬ বছরের অভিজ্ঞতা থাকা লাগবে এবং IELTS মিনিমাম ৫ স্কোর থাকা লাগবে এই দুইটি যোগ্যতা যদি আপনার থেকে থাকে তাহলে আপনি আবেদন করতে পারেন।
  • প্লাম্বারঃ এই প্লাম্বার মূলত যারা নির্মাণ কাজে যে ব্যক্তিরা কাজ করে তাদেরকে প্লাম্বার বলা হয়ে থাকে।তো এই প্লাম্বার পদে কাজ করার জন্য আপনার পাঁচ বছরের অভিজ্ঞতা থাকা লাগবে এবং আপনার বয়স ৪০ বছরের মধ্যে হতে হবে ও IELTS স্কোর ৪.৫ থাকা লাগবে তাহলে আপনি আবেদন করতে পারেন এবং এই কাজের জন্য আপনি প্রতিবছর অস্ট্রেলিয়ান ৭৫ হাজার ডলার পাবেন।

বোয়েসেল এর মাধ্যমে অস্ট্রেলিয়ার চাকরি শর্তাবলী

বোয়েসেল অস্ট্রেলিয়া চাকরির ক্ষেত্রে কিছু শর্তাবলী রয়েছে তাই আপনি যদি বোয়েসেল এর মাধ্যমে অস্ট্রেলিয়ায় চাকরি করতে চান তাহলে আপনাকে কিছু শর্ত মানতে হবে। এই অংশে আমরা বোয়েসেল এর মাধ্যমে অস্ট্রেলিয়ার চাকরি শর্তাবলী সম্পর্কে বিস্তারিত জানবো।
  • চাকরির চুক্তি দুই থেকে চার বছর এবং নবায়নযোগ্য অর্থাৎ আপনি চাইলে আবারো নবায়ন করে নিতে পারবেন।
  • প্রতি সপ্তাহে ৬ দিনই কাজ করতে হবে।
  • শেফ কাজের ক্ষেত্রে ভালোভাবে যাচাই-বাছাই করে নেয়া হবে।
  • চাকরিতে জয়েন এবং কাজ শেষে দেশে ফেরার বিমান খরচ কোম্পানি বহন করবে।
  • নিজের খাবার খরচ নিজেকে বহন করতে হবে।
  • অস্ট্রেলিয়ান শ্রম আইন অনুসারে বাকি শর্তাবলী প্রযোজ্য হবে।

অস্ট্রেলিয়া বোয়েসেল সার্কুলার 2024

বোয়েসেল এর মাধ্যমে যে কর্মী নিয়োগ করা হয় সেটা কিন্তু আমরা বেশিরভাগ মানুষই জানি যেটা মূলত সরকারিভাবে হয় কিছু ফি পেমেন্ট করে কিন্তু আপনি অস্ট্রেলিয়াতে যেতে পারবেন। আগেই বলে রাখি একটি সার্কুলার কিন্তু বেশিদিন থাকে না তাই দ্রুত আবেদন করাই ভালো। চলুন তাহলে অস্ট্রেলিয়া বোয়েসেল সার্কুলার এর বেতন কত? কি কি পদ এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
  • নার্সঃ আপনি যদি নার্স হিসেবে আবেদন করেন তাহলে সেখানে গিয়ে পাঁচ বছর কাজ করতে হবে এবং আপনি প্রতি বছরে বেতন পাবেন ৭০ হাজার অস্ট্রেলিয়ান ডলার। এবং যেটা লাগবে সেটা হচ্ছে Ielts পরীক্ষাতে মিনিমাম ৭ স্কোর লাগবে।
  • স্টোন মেসনঃ এই পদে আপনি অস্ট্রেলিয়ায় গেলে সেখানে আপনি পাঁচ বছর মেয়াদে কাজ করতে পারবেন এবং আপনার বেতন হবে ৫ হাজার অস্ট্রেলিয়ান ডলার প্রতিবছরে।
  • প্লাম্বারঃ Ielts পরীক্ষাতে ৪.৫ হলেই আপনি এই পদে আবেদন করতে পারবেন এবং এই পদে আপনার বেতন হবে প্রতি বছরে ৭৫ হাজার অস্ট্রেলিয়ান ডলার এবং কাজের সময় থাকবে ৫ বছর অর্থাৎ পাঁচ বছর আপনি সেখানে কাজ করতে পারবেন।
আপনাদের সুবিধার্থে ইন্টারনেটের তথ্য অনুযায়ী নতুন করে বোয়েসেল যেসব অস্ট্রেলিয়া নিয়োগ বোয়েসেল সার্কুলার প্রকাশ করেছে সেগুলোর ছবি নিচে দিয়ে দিলাম যে ছবিগুলো আপনারা পড়ে কাজের যোগ্যতা এবং কোন পদে কত বেতন পাবেন সবকিছুই দেখতে পেয়ে যাবেন।

বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ আবেদনের নিয়ম

বোয়েসেল এর মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগের জন্য যারা আবেদন করতে চান, প্রথমে বোয়েসেল ওয়েবসাইটে যান তারপর নোটিশ বোর্ড থেকে অস্ট্রেলিয়ার নিয়োগ বিজ্ঞপ্তি বেছে নিন তারপর বিজ্ঞপ্তির নীচে লিঙ্কের মাধ্যমে আবেদন ফরমটি সঠিক তথ্য দিয়ে পূরণ করে আবেদনটি সম্পন্ন করুন। আপনাদের সুবিধার্থে নিচে আবারো কিভাবে আবেদন করবেন তা উল্লেখ করলাম।


আবেদন করার নিয়মঃ
  • ফোন অথবা ডেক্সটপে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে সার্চ বাড়ে গিয়ে BOESL টাইপ করুন তারপর বোয়েসেল এর ওয়েবসাইটটি দেখতে পাবেন।
  • তারপর নোটিস বোর্ডের ওপর ক্লিক করুন তারপর অস্ট্রেলিয়া নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজে বের করুন।
  • অস্ট্রেলিয়া সার্কুলারটি পাওয়ার পর নিচে অনলাইন আবেদনের একটি লিংক দেখতে পাবেন সেই লিংকে প্রবেশ করলে আপনি আবেদন ফরমটি দেখতে পাবেন।
  • আবেদন ফরমটি সঠিক তথ্য দিয়ে পূরণ করার পর সাবমিট অপশনে ক্লিক করলে আপনার আবেদনটি সম্পূর্ণ হবে।
আবেদন করতে যেসব কাগজপত্র প্রয়োজন হবে তা হলঃ
  • সিভি এক কপি
  • অভিজ্ঞতার সনদ লাগবে
  • IELTS যোগ্যতা
  • পাসপোর্টের রঙিন ফটোকপি
  • যোগ্যতার এসাইমেন্ট এবং সত্যায়িত

অস্ট্রেলিয়া শ্রমিক নিয়োগ ২০২৪

গত বছরের মত ঠিক আবারও অস্ট্রেলিয়ার শ্রমিক নিয়োগ প্রকাশ করেছে এই শ্রমিক নিয়োগ বিজ্ঞপ্তিতে বিভিন্ন কোম্পানিতে বিভিন্ন পদে শ্রমিক নেওয়া হচ্ছে তাই আপনারা যারা সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার কথা ভাবছেন তাদের জন্য একটি সুবর্ণ সুযোগ। এইসব শ্রমিক নিয়োগ বিজ্ঞপ্তি গুলো বেশি দিন থাকে না তাই দেরি না করে ওই সকল নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করে ফেলুন।

আবেদন করার জন্য বোয়েসেল অথবা যে সকল সরকারি মাধ্যম রয়েছে সেগুলো ব্যবহার করে আবেদন করতে পারবেন। এখন আসা যাক এই অস্ট্রেলিয়ার শ্রমিক নিয়োগ বিজ্ঞপ্তিতে কি কি ধরনের আপনারা কাজ করতে পারবেন সেগুলো হলো।
  • ইলেকট্রিক কাজ
  • ক্লিনার কাজ
  • ফুড ইন্ডাস্ট্রির কাজ
  • ফ্যাক্টরি ওয়ার্কার কাজ
  • লন্ডি ম্যান এর কাজ
  • প্লাম্বার এর কাজ

বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ বিষয়ে শেষ কথা

আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা এতক্ষণে বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ ২০২৪ বিজ্ঞপ্তি সম্পর্কে বুঝে গেছেন। আপনারা যারা সরকারিভাবে অস্ট্রেলিয়ায় কাজের উদ্দেশ্যে যেতে চান তাদেরকে আমি বলব বোয়েসেল মাধ্যমে অস্ট্রেলিয়া চাকরিতে আবেদন করার জন্য। আপনি যদি Ielts পরীক্ষা নাও দিয়ে থাকেন তবুও বলবো একবার চেষ্টা করে দেখুন। 

আরেকটা মেন কথা হচ্ছে আপনি বিভিন্ন এজেন্সির মাধ্যমে না গিয়ে চেষ্টা করুন সরকারি ভাবে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য কারণ অনেকে আছে যারা অনেক টাকা পয়সা দিয়ে বিভিন্ন এজেন্সির মাধ্যমে অস্ট্রেলিয়ায় গিয়ে পরবর্তীতে আর কাজ পাওয়া যায় না নিজে কাজ খুঁজে নিতে হয় তাই এইসব ভোগান্তি স্বীকার না হতে চাইলে বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করুন।

আপনার যদি বোয়েসেল এর মাধ্যমে অস্ট্রেলিয়া নিয়োগ সম্পর্কে কোন প্রশ্ন থেকে থাকে তবে নিচে কমেন্ট করতে পারেন। আজকের এই আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে অন্যদের সাথে শেয়ার করে দিবেন। নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
2 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • নামহীন
    নামহীন ৭ এপ্রিল, ২০২৪ এ ১২:৫৮ PM

    আমি অস্ট্রেলিয়ার নিয়োগ ২০২৪ সার্কুলার কেনো পাইনা? আমি প্লাম্বার কাজে অস্ট্রেলিয়া যেতে চাই

  • নামহীন
    নামহীন ২১ এপ্রিল, ২০২৪ এ ৮:০৬ PM

    আমি অস্ট্রেলিয়া কোন নিয়োগ বোয়েসেল এ নোটিশ বোডে নেই আর নোটিশ বোডে যা আছে সব গত বছরের

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url