নাকের মাংস কমানোর ঔষধ ও ঘরোয়া চিকিৎসা

আজকের এই পোস্টে আপনাদের সাথে নাকের মাংস কমানোর ঔষধ এবং নাকের মাংস বৃদ্ধির ঘরোয়া চিকিৎসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। ছোট-বড় এখন প্রায় মানুষই নাকের মাংস বৃদ্ধি সমস্যায় ভুগে থাকেন। চলুন তাহলে নাকের মাংস কমানোর ঔষধ এবং নাকের মাংস বৃদ্ধির ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জেনে নেওয়া যাক।
নাকের মাংস কমানোর ঔষধ এবং নাকের মাংস বৃদ্ধির ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জানতে আপনারা যারা আগ্রহী তারা আজকেরে আর্টিকেল পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই পোস্টে নাকের মাংস বৃদ্ধি সংক্রান্ত সকল বিষয় নিয়ে আলোচনা করা হবে। 

নাকের মাংস বৃদ্ধির লক্ষণগুলো কি কি

অনেকে আছেন তারা জানেন না যে তাদের নাকের মাংস বৃদ্ধি পেয়েছে। দেখা যায় যে রোগীর মাথা ব্যথা বা জ্বর হলে ওষুধ খাওয়ার পরও না শোন শোন করে এবং পরে মাথা ব্যথা করে। বেশিরভাগ মানুষেরই যেমন ৮০ থেকে ৮৫ ভাগ লোকের নাকে হাড় বাঁকা থাকে। কিন্তু হাইপারট্রফিড ইনফেরিয়র টারবিনেট উপসর্গ দেখা যায় না সবার ক্ষেত্রে। 


নাকের মাংস বৃদ্ধির লক্ষণ অনেক ধরনের রয়েছে যেমন মাথা ব্যথা, নাক বন্ধ হওয়া, শ্বাস নিতে কষ্ট হওয়া, গন্ধ বা স্বাদ হারানো, মুখ বা উপরের দাঁতে ব্যথা বা চাপ সৃষ্টি হওয়া, নাক ডাকা, নাক দিয়ে রক্ত পড়া, নাক দিয়ে পানি পড়া ইত্যাদি আরো অনেক সমস্যা হতে পারে।

নাকের মাংস কমানোর ঔষধ

উপরের আলোচনায় আমরা নাকের মাংস বৃদ্ধির লক্ষণ গুলি সম্পর্কে জানলাম। যদি নাকের মাংস বৃদ্ধি পায় সে ক্ষেত্রে আমরা সেটাকে পলিপাস রোগ বলে থাকি। যদি কারো নাকের মাংস বৃদ্ধি পায় তাহলে তার শ্বাসকষ্টে নিতে অনেক অসুবিধা হয় এবং বিভিন্ন ধরনের সমস্যা হয়। 

তাই আজকের এই আর্টিকেলে নাকের মাংস কমানোর ঔষধ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব কোন ধরনের ওষুধ খেলে আপনার নাকের মাংস বৃদ্ধি সমস্যা সমাধান হয়ে যাবে তা নিয়ে। বর্তমানে এই সময়ে হোমিওপ্যাথি ওষুধের অনেক ধরনের চিকিৎসা এসেছে যেমন ইঞ্জেকশন দিলে আপনার নাকের মাংস গুলি খসে যাবে।

তবে নাকের মাংসের আকৃতি যদি বড় হয়ে যায় সে ক্ষেত্রে ওষুধ খাওয়ার পরেও তেমন একটা ফলাফল পাবেন না। তাই যদি নাকের মাংস অনেক বড় হয়ে যায় সে ক্ষেত্রে ভালোভাবে চিকিৎসা নেওয়া উচিত। নিচে এলাপতি কয়েকটি মাংস বৃদ্ধি কমানোর ওষুধের নাম নিচে দেওয়া হলোঃ
  • Tab. open 500mg
  • Cap.Doxicap 100mg
  • Tab fexo 120/180
  • Aurnum
  • met
  • S.cab
  • Tb.penick 500mg
নাকের ভিতরের মাংস বাড়ার অন্যতম কারণ হচ্ছে এলার্জি। তাই নাকের মাংস কমানোর জন্য উপরের ওষুধগুলি ব্যবহার করলে বেশ ভালো উপকার পাবেন। আরেকটি কথা ওপরে ওষুধগুলি ব্যবহার করার আগে অবশ্যই একটি ডাক্তারের পরামর্শ নিবেন।

নাকের মাংস বৃদ্ধির ড্রপ

আপনি যদি নাকের মাংস বৃদ্ধি সমস্যায় ভুগে থাকেন তাহলে এই অংশে কয়েকটি নাকের মাংস বৃদ্ধির ড্রপের নাম উল্লেখ করব যেগুলি একজন ডাক্তারের পরামর্শ নিয়ে ব্যবহার করলে নাকের মাংস বৃদ্ধি সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।
  1. Budecort 0.1 Nasal spray
  2. Pulmicort.Nasal spray
  3. Nasomet Nasal Spray
  4. Rhinocort 0.1 Nasal spray
  5. Respizen Nasal Spray
উপরে উল্লেখ করা নাকের মাংস বৃদ্ধির ড্রপ গুলি ব্যবহার করার আগে একজন ডাক্তারের পরামর্শ নিবেন। এবং আরো যদি ড্রপ সম্পর্কে বিস্তারিত জানতে চান সে ক্ষেত্রে একজন ডাক্তারি ভালো বলতে পারবে। আশা করি নাকের মাংস বৃদ্ধির ড্রপ এর নাম গুলি সম্পর্কে জানতে পেরেছেন।

নাকের মাংস বৃদ্ধির ঘরোয়া চিকিৎসা

নাকের মাংস বৃদ্ধি দূর করতে কিছু ঘরোয়া উপায় রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি নাকের মাংস বৃদ্ধি কমানো সম্ভব। তাই আজকেরই আর্টিকেলের এই অংশে আমরা নাকের মাংস বৃদ্ধির ঘরোয়া চিকিৎসা গুলি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। 


নাকের মাংস বৃদ্ধির প্রধান কারণ হচ্ছে এলার্জি তাই এই উক্ত সমস্যা সমাধানটি যদি আমরা করতে পারি সে ক্ষেত্রেই নাকের মাংস বৃদ্ধির সমস্যা থেকে মুক্তি পেতে পারি। চলুন তাহলে নাকের মাংস বৃদ্ধির ঘরোয়া চিকিৎসা গুলি জেনে নেওয়া যাক।

১. আদা ব্যবহার নাকের মাংস বৃদ্ধি দূর করতে
গবেষণা অনুসারে দেখা গেছে আদালতে রয়েছে এন্ডিমাইক্রোবিয়াল ও আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপাদান আদাতে রয়েছে। এছাড়াও আদার নানা রকম স্বাস্থ্যের জন্য উপকার রয়েছে অনেক। 

নাকের মাংস বৃদ্ধি সমস্যা দূর করতে আধা বেশ কার্যকারী। তাই প্রতিদিন রান্না করার সময় আদার গুড়সহ এমনি আদা ব্যবহার করা যেতে পারে। তাহলে বলা যায় যে নাকের মাংস বৃদ্ধি দূর করতে আদা খাওয়া যেতে পারে।

২. রসুন নাকের মাংস বৃদ্ধি দূর করার ঘরোয়া উপায়
রসুন আমাদের দেহে এন্টিবায়োটিক ওষুধ হিসেবে কাজ করে। গবেষণায় দেখা গেছে যে রসুন পাকস্থলীর কার্যক্ষমতা বৃদ্ধি করতে অনেক ভূমিকা পালন করে। এতে করে আমাদের শরীরে হজম শক্তি বাড়ায়। এছাড়াও রসুন আমাদের শরীরে বিভিন্ন রকম ব্যথা দূর করতে বেশ কার্যকারী। 

এবং এটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই আপনার খাবার তালিকায় রসুন
রাখার চেষ্টা করেন এবং এর পাশাপাশি চেষ্টা করে যে কাঁচা রসুন খাওয়ার। এছাড়াও রসুন গুঁড়ো করে গরম পানিতে মিশিয়ে খেতে পারেন।

৩. ধুলাবালি থেকে দূরে থাকা
ইতিমধ্যে আপনারা জেনে গেছেন যে নাকের মাংস বৃদ্ধির প্রধান কারণ এই এলার্জি তাই নাকের মাংস বৃদ্ধির ঘরোয়া চিকিৎসা মাধ্যমে দূর করতে চাইলে আপনাকে প্রথমে এলার্জি কমাতে হবে । এলার্জি দূর করতে হলে আপনাকে রাস্তাঘাটে ধুলাবালি থেকে সব সময় দূরে থাকতে হবে। 

আপনার সুবিধার ক্ষেত্রে বাইরে চলাচলের সময় অবশ্যই একটি মার্কস ব্যবহার করুন যাতে আপনার শরীরে কোন ধুলাবালি প্রবেশ করতে না পারি। এইভাবে আপনি ধুলোবালি থেকে দূরে থাকতে পারলেই আপনার এলার্জি কমে যাবে এবং আপনার নাকের মাংস বৃদ্ধি সমস্যাটি আস্তে আস্তে কমে যাবে ইনশাল্লাহ।

৪. হলুদ খাওয়ার মাধ্যমে নাকের মাংস বৃদ্ধি দূর করা
নাকের মাংস বৃদ্ধির ঘরোয়া চিকিৎসাগুলোর মধ্যে হলুদের ব্যবহার বেশ কার্যকরী। কারণ হলুদের রয়েছে এন্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে। এছাড়াও হলুদে আরো অনেক উপকার রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। যেহেতু দাগের মাংস বৃদ্ধির মূল কারণ হচ্ছে এলার্জি তাই হলুদ খেলে এলার্জি থেকে দূরে থাকা সম্ভব। 

তাই প্রতিদিনই খাবারের তালিকায় আপনি হলুদ বা হলুদের গুঁড়ো রান্নায় ব্যবহার করতে পারেন। আশা করি এই নাকের মাংস বৃদ্ধির ঘরোয়া চিকিৎসা গুলোর মাধ্যমে নাকের মাংস বৃদ্ধির পাশাপাশি পলিপাস থেকে মুক্তি পেতে পারেন। আরেকটি কথা এই ঘরোয়া উপায় গুলির পাশাপাশি আপনি একটি ভাল ডাক্তারের সাথে পরামর্শ নিয়ে ওষুধ খাবেন।

নাকের মাংস কমানোর হোমিও ঔষধ

উপরের অংশগুলিতে আমরা নাকের মাংস কমানোর ঔষধ এবং নাকের মাংস বৃদ্ধির ড্রপ এর নাম সম্পর্কে বিস্তারিত আপনাদের জানিয়েছি । এই অংশে আমরা নাকের মাংস কমানোর হোমিও ঔষধ গুলি সম্পর্কে জানব। 


আমরা সবাই জানি যে এখন হোমিও চিকিৎসা বেশ ভালো হয়ে উঠেছে আজকে কিছু নাকের মাংস বৃদ্ধি সমস্যা দূর করতে কিছু ওষুধ এর নাম বলবো যেগুলো রোগীর নাকের মাংস বৃদ্ধি আরাম এবং উপশম করতে বেশ কার্যকারী। চলুন তাহলে নাকের মাংস কমানোর হোমিও ঔষধ এর নামগুলি নিচে দেওয়া হলঃ
  • হেপার সালফার
  • ইউফ্রেশিয়া
  • লেমনা নাবালক
  • সাঙ্গুইনারিয়া ক্যানাডেনসিস
তবে এই ওষুধগুলি ব্যবহার করা থেকে একজন হোমিওপ্যাথি ডাক্তারের সাথে অবশ্যই পরামর্শ নিয়ে এই ঔষধ গুলো খাবেন। আশা করি নাকের মাংস কমানোর হোমিও ঔষধ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

নাকের মাংস বৃদ্ধি অপারেশন খরচ কেমন

নাকের মাংস অতিরিক্ত বৃদ্ধি হয়ে গেলে সেটা অপারেশন করা লাগে। অনেকেই জানিনা যে নাকের মাংস বৃদ্ধি অপারেশন খরচ কেমন হয়। নাগের মাংস বৃদ্ধি অপারেশন করার জন্য কোন ফিক্স খরচ নাই। যদি আপনি বেসরকারি ক্লিনিকে অপারেশন করেন তবে আপনার খরচ বেশি হবে।

এবং যদি আপনি সরকারি হাসপাতালে অপারেশন করেন সে ক্ষেত্রে আপনার খরচটা কিছুটা কম হবে। নাকের মাংস বৃদ্ধি অপারেশন করতে খরচ হয় মোটামুটি ১০ থেকে ৫০ হাজার টাকার ভিতরে। আশা করি নাকের মাংস বৃদ্ধি অপারেশন খরচ সম্পর্কে বুঝতে পেরেছেন। 

শেষ কথা

আজকেরে এই আরটিকালে আমরা নাকের মাংস কমানোর ঔষধ ও নাকের মাংস বৃদ্ধির ঘরোয়া চিকিৎসা সম্পর্কে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করেছি এর পাশাপাশি নাকের মাংস কমানোর হোমিও ঔষধ এবং নাকের মাংস বৃদ্ধির ড্রপ আরো অনেক বিষয় নিয়ে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করেছি। 

আশা করি আপনি পোস্টটি পড়েছেন এবং উপকৃত হয়েছেন। নাকের মাংস কমানোর ঔষধ সম্পর্কে যদি কোন প্রশ্ন থেকে থাকে তবে আমাদেরকে নিচে কমেন্টে জানাতে পারেন। পোস্টটি যদি ভালো লেগে থাকে অন্যদের সাথে শেয়ার করে দিবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url