পিত্তথলির পাথর এর লক্ষণ ও গলানোর ঔষধ, অপারেশনের খরচ

যদিও ওষুধ এবং অপারেশন পিত্তথলির পাথর দূর করনে ব্যবহার হয়ে থাকে তবুও আজকের আর্টিকেলে অপারেশন ছাড়াই পিত্তথলির পাথর গলানোর ঔষধ এবং পিত্তথলির পাথর এর লক্ষণ ও পিত্তথলির পাথর অপারেশনের খরচ কতো সে সম্পর্কে আলোচনা করব। কিছু ওষুধ রয়েছে যেগুলো অপারেশন ছাড়াই পিত্তথলির পাথর গলানো যায় সেগুলো হচ্ছে পিত্তথলির পাথর গলানোর ঔষধ।
পিত্তথলির পাথর এর লক্ষণ ও গলানোর ঔষধ, অপারেশনের খরচ
অনেকেই রয়েছে যারা পিত্তথলির পাথর এর লক্ষণ এবং পিত্তথলির পাথর অপারেশনের খরচ কত তা জানতে চেয়ে থাকে এর পাশাপাশি অনেকেরই মনে প্রশ্ন জাগে অপারেশন ছাড়াই পিত্তথলির পাথর গলানোর ঔষধ আছে কিনা এই সম্পর্কে জানতে যারা আগ্রহী তারা এই আর্টিকেল পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন কেননা যারা দীর্ঘদিন যাবত পিত্তথলির পাথর নিয়ে ভুগছেন তাদের জন্য এই আর্টিকেল পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ।
পোস্ট সূচিপত্রঃ 

ভূমিকা

বর্তমানে এখন অনেক মানুষ রয়েছে যারা পিত্তথলির পাথর সমস্যায় ভুগছেন অর্থাৎ যাদের পিত্তথলিতে পাথর হয় তারা প্রথম বুঝতে পারে না যখন আস্তে আস্তে পাথরটা বড় আকার ধারণ করে তখন পেটের ভিতর গ্যাস এবং বদ হজমসহ, প্রচন্ড পরিমাণে ব্যথা সৃষ্টি হয় আর এই ব্যথা কেন জানি ভালো হতেই চাই না আর এটি মূলত পিত্তথলির পাথর এর লক্ষণ।

আপনারা যারা দীর্ঘদিন যাবত এই সমস্যায় ভুগছেন তাদের জন্য আজকের এই আর্টিকেল পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। আপনার যদি পিত্তথলির পাথরটা পরিমাণে ছোট হয়ে থাকে তাহলে আপনি প্রাকৃতিক উপায় কিছু খাবার গ্রহণ করে পিত্তথলির পাথরটা গলিয়ে ফেলতে পারবেন আর যদি তাতেও না কাজ হয় তাহলে আপনার অপারেশন করা লাগবে আর সেজন্যই অপারেশন করতে কত টাকা লাগে তা অনেকেই জানতে চেয়ে থাকে।

আবার অনেকেই রয়েছে যারা পিত্তথলির পাথর হলে কি কি লক্ষণ প্রকাশ পায় সে সম্পর্কে জানতে চেয়ে থাকেন তো চলুন বেশি দেরি না করে পিত্তথলির পাথর এর লক্ষণ এবং পিত্তথলির পাথর অপারেশনের খরচ, পিত্তথলির পাথর গলানোর ঔষধ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পিত্তথলির পাথর কেন হয়

পিত্তথলি কে অনেকেই ইংরেজি ভাষায় গলব্লাডার বলে থাকে। গলব্লাডার আমাদের শরীরে একটি অর্গান আমরা যা আমাদের পিত্ত রস সংরক্ষণ করে থাকে এবং আমরা যখন চর্বি জাতীয় খাবার খেয়ে থাকি তখন পিত্ত রসটা চর্বিকে গলিয়ে দেয় এবং খাদ্য হজমে সহায়তা করে। লিভার থেকে পিত্ত রস সৃষ্টি হয়ে পিত্তথলিতে পিত্ত রসটা জমা থাকে।
এবং আমরা যখন খাবার গ্রহণ করি এবং চর্বি জাতীয় খাবার থাকে তখন চর্বিটাকে গলিয়া ফেলে এবং হজমে সাহায্য করে। আমরা সবাই জানি যে শরীরে বিভিন্ন জায়গায় পাথর হয় যেমন কিডনিতে পাথর হয় কিন্তু পিত্তথলির পাথর টা কি এবং পিত্তথলির পাথর কেন হয় অনেকেরই মনে প্রশ্ন জাগে। পিত্তথলির পাথর কেন হয় সেটা বলা খুবই মুশকিল তবে কিছু সম্ভাব্য কারণ রয়েছে 

যেমন পিত্ত রসটা বেশিদিন জমা থাকলে, চর্বি জাতীয় খাবার বেশি খেলে, এইচ ৩৪ রোগ এর ক্ষেত্রে এবং এইসব মেয়েদের বেশি হয়ে থাকে কিন্তু এটা বলা যাচ্ছে না যে কি কারণে এবং কেন পিত্তথলির পাথর হয় এটা যদি বোঝা যেত তাহলে আর অপারেশন কাউকে করানো লাগত না আশা করি বুঝতে পেরেছেন।

পিত্তথলির পাথর এর লক্ষণ

আমাদের শরীরে পিত্তথলি হজমের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এই অংশে আমরা পিত্তথলির পাথর এর লক্ষণ গুলো সম্পর্কে জানব। তবে পিত্তথলির পাথর কোন লক্ষণ বা উপসর্গ সৃষ্টি করে না। যদি পিত্তথলি একটি নালিতে গিয়ে জমা হয় যার ফলে বাধা সৃষ্টি করে ফলে নিচের উল্লেখিত লক্ষণ গুলো সৃষ্টি হয়।
  • বমি হওয়া এবং বমি বমি ভাব অনুভূতি।
  • প্রায় সময় ডান কাঁধে ব্যথা হওয়া।
  • আপনার পেটের ডান পাশে হঠাৎ তীব্র ব্যথা।
  • আপনার স্তনের নিচে পেটের মাঝখানে  হঠাৎ তীব্র ব্যথা।
  • কাঁপুনি দিয়ে জ্বর আসা এবং জ্বরের সঙ্গে বমি হওয়া।
  • বদহজম এবং গ্যাস সহ অন্যান্য হজমে সমস্যা।
  • পেট খারাপ হওয়া।
  • চোখ এবং শরীর হলুদ হয়ে যাওয়া।
অপারের উল্লেখিত লক্ষণ গুলো যদি আপনার ভেতর দেখা যায় তবে একজন ডাক্তারের পরামর্শ নেয়া উচিত এবং চিকিৎসা গ্রহণ করা উচিত। 

পিত্তথলির পাথর অপারেশনের খরচ কত বাংলাদেশ

পিত্তথলিতে পাথর কখনো কখনো পিত্ত নারীতেও চলে যেতে পারে এতে জন্ডিস হতে পারে পিত্তথলিতে বিভিন্ন রকম সংক্রমণ দেখা দিতে পারে এবং পিত্তথলিতে পাথর হলে যদি প্রচন্ড ব্যথা হয় এবং এটি যদি দীর্ঘদিন হয়ে যায় তাহলে ক্যান্সারও হতে পারে তাই এটা নিয়ে বসে থাকা উচিত নয়।

পিত্তথলিতে পাথর হলে এখন আর পেট কেটে অস্ত্রোপচার করা তেমন একটা প্রয়োজন হয় না তবে কারো কারো যদি পিত্তথলিতে অনেকগুলো পাথর হয়ে থাকে এবং জটিলতা থেকে থাকে তাহলে পেট খেতে অস্ত্রোপচার প্রয়োজন হয়। 

পিত্তথলির পাথর অপারেশনের খরচ কত তা বলা খুবই মুশকিল কারণ আমাদের দেশে একেক হাসপাতালে এবং ডাক্তারের কাছে একেক রকম হয়। পিত্তথলির পাথর অপারেশনের খরচ সাধারণত ৩০ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা লাগতে পারে।

পিত্তথলির পাথর গলানোর ঔষধ

অনেকেই আছেন যারা পিত্তথলির পাথর গলানোর ঔষধর এর নাম জানতে চেয়ে থাকেন। পিত্তথলিতে যদি কোন পাথর হয় এবং সেই পাথর গলানোর জন্য কোন মেডিসিন কিংবা ওষুধ এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। এই ধারণাটা অনেক জনের মধ্যেই আছে যে পিত্তথলি গলানোর জন্য হয়তো কোন ওষুধ আছে কিন্তু ডাক্তারের কথা অনুযায়ী পিত্তথলির গলানোর ওষুধ অনেক ডাক্তার দিয়ে থাকে। 

তবে পিত্তথলির পাথর যদি অতিরিক্ত মাত্রায় বড় হয় এবং প্রচুর পরিমাণে পিত্তথলিতে পাথর থাকে তাহলে সেটা গলানো সম্ভব নয় কিংবা পিত্তথলির পাথর গলানোর জন্য এখন পর্যন্ত কোন ওষুধ আবিষ্কার করা হয়নি তো আপনারা যারা ভাবছেন ইন্টারনেটে পিত্তথলির পাথর গলানোর ওষুধের নাম জেনে ওষুধ খাবেন তারপর আপনার পাথর গলে যাবে এটি সম্পূর্ণ ভুল ধারণা।

তাই অযথা পিত্তথলির পাথর গলানোর ঔষধ না খেয়ে একজন ভালো রেজিস্টার ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলুন সে ডাক্তার যদি বলে আপনার অপারেশন করা লাগবে তাহলে অপারেশন ছাড়া আপনার আর কোন উপায় নেই সুতরাং এই সকল ওষুধ খেয়ে নিজের সময় নষ্ট করবেন না।

পিত্তথলির পাথর দূর করার উপায় অপারেশন ছাড়াই

আজকের আরটিকালের মূল বিষয় হচ্ছে অপারেশন ছাড়াই পিত্তথলির পাথর দূর করার উপায়গুলো সম্পর্কে আপনাদের জানানো। কিছু ঘরোয়া উপায়ে রয়েছে যেগুলো আপনি মেনে চললে এবং ডাক্তারের চিকিৎসা গ্রহণ করলে আপনি খুব সহজেই পিত্তথলির পাথর দূর করা সম্ভব। পিত্তথলির পাথর তিন প্রকারের হয়ে থাকে তা হল
  1. কোলেস্টেরল পাথর 
  2. পিকবেন পাথর 
  3. উইক্স পাথর
কোলেস্টেরল পাথরটি মূলত বেশি চর্বি খাওয়ার কারণে হয়ে থাকে বেশিরভাগ তাই যাদের কোলেস্টেরল পাথর রয়েছে তাদের অপারেশন ছাড়াই পিত্তথলির পাথর গলানো সম্ভব।তাই চলো জেনে নেওয়া যাক পিত্তথলির পাথর দূর করার উপায়গুলো সম্পর্কে।

১. লেবুর রস
পেটের রোগের জন্য লেবুর উপকারিতার কোন তুলনা নেই। লেবুর অনেক উপকারিতা রয়েছে এবং লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। আপনি যদি সকালে খালি পেটে এক গ্লাস পানির সাথে লেবুর রস মিশিয়ে খান তবে পিত্তথলির পাথর গলাতে বেশ সাহায্য করবে।

২. কাঁচা হলুদ এবং মধু
এই কাঁচা হলুদের রয়েছে এন্টি অক্সিডেন্ট যা আপনার লিভার থেকে শোষণ করা পিত্তথলিতে পিত্ত রস ঠিক রাখতে বেশ কার্যকারী ভূমিকা পালন করে। তাই রোজ সকালে খালি পেটে কাঁচা হলুদ এবং মধু মিশিয়ে খেতে পারে ফলে পিত্তথলির পাথর দূর করতে সাহায্য করে।

৩. নারিকেল তেল এবং আপেলের রস
এই নারিকেল তেল বিভিন্ন কাজে আমরা ব্যবহার করে থাকি কিন্তু নারিকেল তেল পিত্তথলির পাথর দূর করার উপায়। তিন চার চামচ নারিকেল তেল এবং সাথে দুই থেকে তিন গ্লাস আপেলের রস নিন সাথে পাঁচটা কোরা রসুন এবং অল্প টুকরো আদা খেতো করে খেয়ে নিন এটি পিত্তথলির পাথর দূর করতে চমৎকার কার্যকরী উপায়।

৪. আপেল সিডার ভিনেগার
আপেল সিডার ভিনেগার এটি একটি প্রাকৃতিক উপায় যা পিত্তথলির পাথর দূর করতে বেশ সহায়তা করে। লিভার থেকে কোলেস্টেরল নিঃসরণ হতে বাধা দেয় এই আপেল সিডার ভিনেগার এছাড়াও পিত্তথলির পাথর সৃষ্টি হতে বাধা দেয়। তাই আপনি নিয়মিত আপেল সিডার ভিনেগার ২ চামচ এক গ্লাস পানিতে মিশিয়ে খেতে পারেন।

৫. ভিটামিন সি এবং ই যুক্ত খাবার
প্রতিনিয়ত আপনার খাবার তালিকায় সবুজ শাকসবজি রাখুন এর পাশাপাশি ভিটামিন ই এবং সি যুক্ত খাবার যুক্ত করুন যা পিত্তথলির পাথর দূর করতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে। 

৬. স্বাস্থ্যকর ওজন বজায় রাখা
আপনার ওজন যদি খুব বেশি হয়ে থাকে সে ক্ষেত্রে ধীরে ধীরে ওজন কমানোর চেষ্টা করুন কারণ অতিরিক্ত ওজন বেশি হয়ে থাকলে পিত্তথলির পাথর হওয়ার ঝুকি বাড়ায় তাই প্রতিদিন ব্যায়াম করার পাশাপাশি 

ডায়েট কন্ট্রোল করুন আপনার শরীরে ক্যালরি সংখ্যা কমান ফলে পিত্তথলির পাথরের ঝুঁকি অনেকটাই কমে যাবে। আশা করি বুঝতে পেরেছেন অপারেশন ছাড়াই পিত্তথলির পাথর দূর করার উপায়গুলো সম্পর্কে।

পিত্তথলির পাথর গলানোর হোমিওপ্যাথিক ঔষধ

উপরের অংশে ইতিমধ্যে পিত্তথলির পাথর গলানোর ঔষধ এবং পিত্তথলির পাথর এর লক্ষণ গুলো জানিয়েছি। এখন আপনাদের জানাবো পিত্তথলির পাথর গলানোর হোমিওপ্যাথিক ঔষধ সম্পর্কে অর্থাৎ হোমিওপ্যাথিক ঔষধ খেয়ে পিত্তথলির পাথর গলানো সম্ভব কিনা। আমাদের লিভারের মাঝে বা নিচে গলব্লাডার বা পিত্তথলি থাকে।

এই পিত্তশয়ে পিত্তরস জমে তৈরি হয় ছোট ছোট পাথর একেই বলা হয়ে থাকে পিত্তথলির পাথর।পিত্তথলির পাথর ১ থেকে ১০০০ পর্যন্ত হতে পারে যদি একটি পাথর হয় তাহলে একটি পাথর অনেক বড় হয় আর যদি ছোট ছোট অনেক পাথর থাকে তাহলে ছোট ছোটই অনেক পাথর তৈরি হয়। এই সমস্যার ক্ষেত্রে কিছু হোমিওপ্যাথিক ঔষধ রয়েছে যার নাম গুলো নিচে দেওয়া হল।
  • Chionanthus V
  • Chelidonium Majus
  • Berbeis Vul

পিত্তথলিতে পাথর হলে কি কি সমস্যা হয়

পিত্তথলিতে পাথর হলে বিভিন্ন রকম সমস্যা হয় যার মধ্যে রয়েছে পেট খারাপ হওয়া, সব সময় বমি বমি অনুভূতি সাথে জ্বর, গ্যাস সহ বদ হজমের সমস্যা, চোখ এবং শরীর হলুদ হয়ে যাওয়া, পেটের মাঝখানে হঠাৎ তীব্র ব্যথা হওয়া, ডান কাঁধে ব্যথা হওয়া ইত্যাদি আরো অনেক সমস্যা দেখা দিতে পারে তাই এই লক্ষণ গুলো যদি আপনার ভিতর দেখা যায় 

তাহলে বুঝবেন সম্ভাব পিত্তথলির পাথর হয়েছে তাই তাড়াতাড়ি একজন ডাক্তারের শরণাপন্ন হবেন কারণ পিত্তথলির পাথর এটা খুবই মারাত্মক এটি অবহেলার ফলে ক্যান্সারও হতে পারে। আশা করি পিত্তথলিতে পাথর হলে কি কি সমস্যা হয় সেগুলি জানতে পেরেছেন।

কিভাবে অপারেশন ছাড়া গলব্লাডার পাথর অপসারণ করতে হয়

আপনি যদি গলব্লাডার পাথর অপসারণ না করেন তবে মারাত্মক কিছু হয়ে যেতে পারে তাই এই অংশে আপনাদের জানাবো কিভাবে অপারেশন ছাড়া গলব্লাডার পাথর অপসারণ করতে হয়। কিছু ঘরোয়া উপায় রয়েছে, যেগুলোর অনুসরণ করলে অপারেশন ছাড়াই পিত্তথলিতে পাথর দূর করা সম্ভব তবে যদি আপনার কোলেস্টেরল পাথর হয়ে থাকে কারণ পাথর তিন ধরনের হয়ে থাকে। 

আপেল জুস বৈজ্ঞানিক অভিযানে আপেল জুস প্রতিদিন খাবার ফলে পিত্তথলির পাথর এর ঝুঁকি কমে যাই। আপেল সিডার ভিনেগার নামক একটি অসাধারণ পণ্য এটি মূলত পরিষ্কারের জন্য ব্যবহার করা হয় এই আপেল সিডার ভিনেগার পিত্তথলির পাথর এর চিকিৎসায় ব্যবহারের কার্যকারী উপায়।

এছাড়াও লেবু সহ আপনি ভিটামিন সি এবং ই যুক্ত খাবার খেতে পারেন ফলে আপনার পিত্তথলিতে পাথর যদি হয়ে থাকে তাহলে সেই পাথর গলাতে বেশ কার্যকারী ভূমিকা পালন করে। এছাড়াও আপনি যদি কাঁচা হলুদ এবং মধু মিশিয়ে খান তবে সেটা পিত্তথলির পাথর দূর করতে সাহায্য করে। 

এছাড়াও আপনি সুস্বাস্থ্য ওজন বজায় রাখতে পারেন যার ফলে পিত্তথলিতে পাথর হওয়ার ঝুঁকি কমে যায়। আশা করি কিভাবে অপারেশন ছাড়া গলব্লাডার পাথর অপসারণ করতে হয় বুঝতে পেরেছেন।

পিত্তথলিতে পাথর হলে কি খেতে হবে

আপনার যদি পিত্তথলিতে পাথর হয়ে থাকে তাহলে কি কি খাবার খেতে হবে সেটা জানা খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনি যদি এইসব খাবার মেনে চলেন এবং আপনার খাবার তালিকায় যুক্ত করেন তাহলে খুব সহজেই পিত্তথলিতে পাথর দূর করা সম্ভব এবং অপারেশন ছাড়াই কোলেস্টেরল পাথর দূর করা সম্ভব চলুন তাহলে জেনে নেওয়া যাক পিত্তথলিতে পাথর হলে কি খেতে হবে সে সম্পর্কে। 
প্রথমেই বলি সবুজ শাকসবজি এবং ফল এছাড়াও ভিটামিন বি এবং সি ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারগুলি পিত্তথলিতে পাথর হওয়ার রোগীদের জন্য সেরা খাবার এবং নিরাপদ। পিত্তথলিতে পাথর হওয়া রোগীদের প্রচুর পরিমাণে ফাইবার যুক্ত খাবার যেমন বীজ, বাদাম এবং শাকসবজি বেশি বেশি খাওয়া উচিত। 

এছাড়াও প্রোটিন প্রাথমিক উৎস হলেও এটি মাটন এবং সামুদ্রিক খাবার আপনার শরীরে ক্ষতি করতে পারে তাই লাল মাংস, মটরশুঁটি ইত্যাদি এসব আপনার শরীরের জন্য বেশ উপকারী। 

পিত্তথলির পাথর অপারেশন না করলে কি হয়

অনেকেই জানতে চেয়ে থাকেন বিশেষ করে যাদের পিত্তথলিতে পাথর ধরা পড়েছে কিংবা হয়েছে তারা অনেকেই জানতে চেয়ে থাকে পিত্তথলির পাথর অপারেশন না করলে কি হয়। পিত্তথলির পাথর অপারেশন না করলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে যা নিচে উল্লেখ করলাম।
  • পেটের উপরে প্রচন্ড ব্যথা হতে পারে। 
  • জন্ডিসে আক্রান্ত হতে পারে।
  • পিত্তথলি পেকে পৌঁচে যেতে পারে।
  • পিত্তথলি থেকে পাথর গিয়ে খাদ্যনালী বন্ধ করে দিতে পারে।
  • পিত্তথলিতে পাথর থাকলে ইনফেকশন হতে পারে।
  • দীর্ঘদিন যাবত পিত্তথলিতে পাথর থাকলে ক্যান্সার হতে পারে।

পিত্তথলির পাথর এর লক্ষণ ও গলানোর ঔষধ শেষ কথা

আপনার যদি পিত্তথলির পাথর এর লক্ষণ গুলো দেখা গিয়ে থাকে এবং সেটা যদি অতিরিক্ত পর্যায়ে চলে যায় চলে যায় সেক্ষেত্রে তাড়াতাড়ি একজন ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত কারণ দীর্ঘদিন পিত্তথলির পাথর থাকলে এটি ক্যান্সারে পরিণত হতে পারে। আর ডাক্তারের পাশাপাশি আপনি আর্টিকেলে জানানো ঘরোয়া উপায় গুলি অবলম্বন করতে পারেন। তো প্রিয় পাঠক এই আর্টিকালে পিত্তথলির পাথর এর লক্ষণ এবং পিত্তথলির পাথর অপারেশনের খরচ কত তা জানিয়েছি।

এছাড়া কিভাবে অপারেশন ছাড়া পিত্তথলির পাথর গলানোর ঔষধ সহ আরো অনেক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি আশা করি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়েছেন। এ পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে অন্যদের সাথে শেয়ার করে দিবেন যাতে তারাও জেনে উপকৃত হয়। আপনার যদি আর কোন প্রশ্ন থেকে থাকে তবে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url