সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া ও উপকারিতা জেনে নিন

আজকের এই আর্টিকেলে সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া এবং সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।যারা ইতিমধ্যে সিনকারা সিরাপ খেয়েছেন তারা হয়তো বুঝে গেছেন এর উপকারিতা সম্পর্কে কিন্তু অনেকেই আছেন যারা সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া এবং সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানেন না তাদের জন্য আজকের এই পোস্টটি।
সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া ও উপকারিতা জেনে নিন
সিনকারা সিরাপ ভালো মানের একটি সিরাপ তাই আমাদের সাথেই থাকুন আজকে আমরা এই পোস্টে জানব সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া এবং সিনকারা সিরাপ খাওয়ার নিয়ম এছাড়াও অনেকেই প্রশ্ন করে থাকে সিনকারা সিরাপ খেলে কি মোটা হয় ইত্যাদি আরো সকল খুঁটিনাটি বিষয় নিয়ে আলোচনা করব তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

সিনকারা খেলে কি হয়

সিনকারা সিরাপের অনেক উপকারিতা রয়েছে যা বলে শেষ করা যাবে না। ছোট থেকে বড় শুরু করে সকলেই এই সিরাপটি খেয়ে থাকে আমাদের মধ্যে অনেকেই আছেন যারা এখনো জানে না সিনকারা খেলে কি হয় এবং সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। 
তাই চলুন জেনে নেওয়া যাক সিনকারা খেলে কি হয় সে সম্পর্কে। সিনকারা সিরাপ একটি আয়ুর্বেদিক ওষুধ বলা যায় এটি খেলে ওজন বাড়ায় এছাড়াও হজম এবং ক্ষুধা বাড়াতে প্রাকৃতিক নিরাপদ কার্যকারী উপায় হিসেবে ভূমিকা পালন করে। 

এছাড়াও সিনকারা সিরাপে পুষ্টি শুশুনে বেশ সহায়তা করে এছাড়াও অপুষ্টিহীনতা ভোগা, শরীর দুর্বলতা, ভিটামিন এবং খনিজ উপাদানের ঘাটতি পূরণে এবং গর্ভকালীন সময়ও এটি খেতে পারেন বেশ উপকার পাওয়া যায়। এই সিরাপটি খাওয়ার পরামর্শ ডাক্তারেরাও দিয়ে থাকে। তাই আপনি নিরাপদে সিনকারা সিরাপ খেতে পারেন।

সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া

সিনকারা সিরাপ একটি ভোযোজ আয়ুর্বেদিক ওষুধ যা অনেক দিন ধরে মানুষ ব্যবহার করে আসছে। এটি অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে তবে সব কিছু যেমন ভালো দিক রয়েছে তেমনি খারাপ দিক থাকতে পারে তাই সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে যা কিছু লোকের মধ্যে সৃষ্টি করতে পারে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া হল খোলা ভাব, ডায়রিয়া এবং গ্যাস। এছাড়াও সিনকারা সিরাপ এর অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়া গুলো হল মাথাব্যথা, ত্বকে ফুসকুড়ি এবং মাথা ঘোরা এই পার্শ্বপ্রতিক্রিয়া ভিতর যদি আপনার কোনটাই হয়ে থাকে তাহলে সিনকারা সিরাপ কি খাওয়া বন্ধ করে একজন ডাক্তারের পরামর্শ নিন 

এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করুন তাহলে আশা করি কোন পার্শ্ব প্রতিক্রিয়া হবে না।সিনকারা সিরাপ যারা আগে খেয়েছেন তাদের কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি তবে এটি সিরাপটি খাওয়ার ফলে আপনার পানির তৃষ্ণা বৃদ্ধি পেতে পারি সে ক্ষেত্রে আপনি বেশি বেশি পানি পান করুন তাহলে পানির তৃষ্ণা সমস্যাটি দূর হয়ে যাবে। 

এছাড়াও এই সিরাপটি গর্ভকালীন সময় খেতে পারবেন অর্থাৎ যে মায়ের বাচ্চাকে বুকের দুধ দিচ্ছেন তাদের জন্য এই উপাদানটি বেশ কার্যকারী। এবং এটি শিশুদের নাগালের বাইরে রাখুন কারণ এটি শিশুরা অতিরিক্ত খেয়ে ফেলতে পারে সেদিকে সতর্ক থাকুন। আশা করি সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে বুঝতে পেরেছেন।

সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা

সিনকারা সিরাপের অনেক উপকারিতা রয়েছে যেগুলো আর্টিকেলের এই অংশে আপনাদের সাথে সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আলোচনা করব। মেয়ের প্রশংসা করতে হয় খাওয়ার প্রতি রুচি এবং হজম শক্তি বাড়াতে বেশ কার্যকারী ভূমিকা পালন করে এই সিরাপটি। চলুন তাহলে সিনকারা উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

সিনকারা সিরাপ এর উপকারিতা

  • শরীরে ভিটামিনের ঘাটতি দূর করে।
  • স্ট্যামিনা বাড়াই।
  • ক্ষুধা এবং রুচি বাড়াতে সাহায্য করে।
  • তীব্র অসুস্থতা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
  • পুনরুদ্ধারের গতি বাড়ায়।
  • গর্ভবতী এবং স্তন্যদানকারী মহিলাদের জন্য বেশ উপকারী।
  • শিশুর মেধা শক্তি বিকাশে বাড়াতে সাহায্য করে।
  • যাদের ঘুম হয় না এবং মানসিক দুর্বলতা দূর করে।
  • পায়ের পাতা ফুলে যাওয়া এবং হাতের কবজিতে ব্যথা দূর করতে বেশ সাহায্য করে।
  • ওজন বাড়াতে সিনকারা সিরাপ বিশেষ ভূমিকা পালন করে।
  • শ্বাসকষ্ট জনিত সমস্যা এবং শ্বাসনালী পরিষ্কার করতে সাহায্য করে।
  • সর্দি কাশি দূর করতেও সাহায্য করে।

সিনকারা সিরাপের সাইড ইফেক্ট

সিনকারা সিরাপ যদি আপনি ঠিক মতন ব্যবহার করেন এবং ডাক্তারের অনুসারে খান তবে এর কোন অপকারিতা নেই বললেই চলে। তবে কিছু মানুষের সিনকারা সিরাপ খাওয়ার ফলে মাথা ঘোরা, বমি বমি ভাব, ত্বকে ফুস কুড়ি এবং পানির তৃষ্ণা পেতে পারি। 
এছাড়াও যদি অন্য কোন কিছু হয় সে ক্ষেত্রে সিনকারা সিরাপ খাওয়া বন্ধ করুন একজন ডাক্তারের পরামর্শ নিন। আশা করি সিনকারা সিরাপের সাইড ইফেক্ট গুলি বুঝতে পেরেছেন।

সিনকারা সিরাপ খাওয়ার নিয়ম

অনেকেই আমরা সিনকারা সিরাপ খেয়ে থাকি কিন্তু কোন উপকারিতা পাই না তার কারণ হচ্ছে সিনকারা সিরাপ সঠিক নিয়মে না খাওয়া এবং অনেকেই সিনকারা সিরাপ খাওয়ার নিয়ম জানেনা তাই এই অংশে আমরা সিনকারা খাওয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করব। 

প্রথমে বোতলটি ভালোভাবে ঝাকিয়ে নিবেন। অপ্রাপ্তবয়স্কদের খাওয়ার পর দুই থেকে তিন চামচ সকাল বেলা এবং রাতে দুইবার খেতে হবে। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে সকাল এবং রাতে দুইবার ৩০ মিলি ৪ থেকে ৫ চামচ খেতে পারবেন। তাছাড়া ভালো হয় একজন ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়া।

সিনকারা সিরাপ খেলে কি মোটা হয়

সিনকারা সিরাপ খেলে কি মোটা হয় অনেকেই প্রশ্ন করে থাকেন বা জানতে ইন্টারনেটে সার্চ দিয়ে আমাদের এই পোস্টটি পেয়েছেন। সিনকারা সিরাপ মোটা হওয়ার কোন ওষুধ নয় এটি মূলত লিভার সুরক্ষা রাখতে, খাওয়ার প্রতি রুচি বাড়াতে, গর্ভকালীন রক্তস্বল্পতা পূরণ করে থাকে, স্মৃতিশক্তি বৃদ্ধিতে এবং মানসিক দক্ষতা বৃদ্ধি করে এছাড়াও ভিটামিন এর ঘাটতি পূরণ করে।

সিনকারা খেলে কত দিনে মোটা হয়

সিনকারা সিরাপ খেলে যে আপনি মোটা হয়ে যাবেন তেমনটা না এই সিরাপটি মূলত কি কাজ করে এতক্ষণে আপনি পোস্টটি পড়ে বুঝে গেছেন। যাদের শরীর দুর্বল এবং খুবই চিকন তাদের জন্য মূলত এই সিরাপটি বেশ কার্যকরী ভূমিকা পালন করে। যারা হুট করে মোটা হতে চাচ্ছেন সিনকারা সিরাপ তাদের জন্য না।

সিনকারা সিরাপ কতদিন খেতে হবে

সিনকারা সিরাপটি একজন ডাক্তারের পরামর্শ ছাড়া কখনোই দীর্ঘদিন সেবন করবেন না। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ডোজ অনুযায়ী খেতে পারেন অথবা সিনকারা সিরাপটি ২০ দিন থেকে ৩০ দিন খেতে পারেন। 
তবে ৩০ দিনের বেশি এই সিরাপটি কখনোই খাওয়া উচিত নয় একজন ডাক্তারের পরামর্শ ছাড়া কারণ প্রতিটি ওষুধেরই পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে তাই আমাদের কি সব দিকে সতর্ক থাকতে হবে। আশা করি সিনকারা সিরাপ কতদিন খেতে হবে বিষয়টা বুঝতে পেরেছেন।

সিনকারা সিরাপ খাওয়ার আগে না পরে 

অনেকেই আছেন যারা সিনকারা সিরাপ খাওয়ার আগেই খেয়ে ফেলে এটি মোটেও করা উচিত নয়। এই সিরাপটি খাওয়ার পরে ভরা পেটে খাওয়া উচিত। আপনি যদি একজন প্রাপ্তবয়স্ক হয়ে থাকেন তাহলে প্রতিদিন দুইবার খেতে পারেন পাঁচ থেকে ছয় চামচ সকাল এবং রাতে খাওয়ার পরে। 

সিনকারা সিরাপের দাম কত

এই সিনকারা সিরাপটি যেকোনো ফার্মেসি অথবা দোকানে পেয়ে যাবেন। এই সিরাপটি ১০০ মিলি এবং ৪৫০ মিলি হয়ে থাকে এর বর্তমান বাজার অনুযায়ী মূল্য হচ্ছে। সিনকারা সিরাপ ১০০ মিলি প্যাকেজটির দাম হচ্ছে ৬০ টাকা এবং সিনকারা সিরাপ ৪৫০ মিলি এর দাম ২০০ টাকা।

শেষ কথা

এই সিনকারা সিরাপটি ছোট থেকে বড় করে সকলেই নিরাপদে খেতে পারেন তবে একজনের ডাক্তারের পরামর্শ নিয়ে এবং নির্দিষ্ট ডোজ অনুযায়ী খেলে ভালো হয় তবে আপনি এই সিরাপটি প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে এক মাস খেতে পারেন তবে দীর্ঘদিন খাওয়া উচিত নয়। 

আজকের আর্টিকেলে আপনাদের সাথে সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া এবং সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি এছাড়াও সিনকারা সিরাপ খাওয়ার নিয়ম এবং অনেকেই প্রশ্ন করে থাকে সিনকারা সিরাপ খেলে কি মোটা হয় সেই প্রশ্নের উত্তরটি আশা করি পেয়ে গেছে। 

আশা করি আপনি পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং উপকৃত হয়েছেন পোস্টটি যদি ভালো লেগে থাকে সোশ্যাল মিডিয়ায় বা অন্যান্য জায়গায় শেয়ার করে দিবেন যাতে অন্যরাও জানতে পারে। আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্টে আমাদেরকে জানাতে পারেন। আরো সব নতুন বিষয় তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url