সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা, খেলে কি মোটা হয়

আজকের এই আর্টিকেলে সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা এবং সিনকারা সিরাপ খেলে কি মোটা হয় ও এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যারা ইতিমধ্যে সিনকারা সিরাপ খেয়েছেন তারা হয়তো বুঝে গেছেন এর উপকারিতা সম্পর্কে কিন্তু অনেকেই আছেন যারা সিনকারা সিরাপ খেলে কি মোটা হয় এবং সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানেন না তাদের জন্য আজকের এই পোস্টটি।
সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা, খেলে কি মোটা হয়
সিনকারা সিরাপ ভালো মানের একটি সিরাপ তাই আমাদের সাথেই থাকুন আজকে আমরা এই পোস্টে জানব সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা ও সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া এবং সিনকারা সিরাপ খাওয়ার নিয়ম এছাড়াও অনেকেই প্রশ্ন করে থাকে সিনকারা সিরাপ খেলে কি মোটা হয় ইত্যাদি আরো সকল খুঁটিনাটি বিষয় নিয়ে আলোচনা করব তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।
পোস্ট সূচীপত্রঃ

ভূমিকা

আজকের এই আর্টিকেলে একটি জনপ্রিয় সিরাপ নিয়ে আলোচনা করতে যাচ্ছি সিরাপটির নাম হচ্ছে সিনকারা সিরাপ। যার শারীরিক মানসিক এবং জীবনী শক্তি বৃদ্ধি করতে সক্ষম। এটি হামদাদ ল্যাবরেটরীজ বাংলাদেশ এর একটি ইউনানী প্রডাক্ট অর্থাৎ এটি এলোপ্যাথিক কোনো ওষুধ নয় বরং এটি ইউনানী বা হারবাল প্রোডাক্ট। 

যারা ইতিমধ্যে সিনকারা সিরাপ খাওয়ার চিন্তাভাবনা করছেন কিংবা আগে থেকেই খাচ্ছেন কিন্তু সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা এবং সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া ও সিনকারা সিরাপ খেলে কি মোটা হয়? তা যদি জেনে না থাকেন তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন কেননা এই পোস্টটি সম্পূর্ণ পরলে আপনার মনে আর কোন প্রশ্ন থাকবে না এই সিনকারা সিরাপ নিয়ে।

সিনকারা সিরাপ যদি আপনি সঠিক নিয়মে না খান তাহলে সিনকারা সিরাপের উপকারিতা পাবেন না বরং এটি পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে কাজ করবে। অনেকেই এই সিরাপটি মোটা হওয়ার জন্য খেয়ে থাকেন আসলে কি সিনকারা সিরাপ খেলে কি মোটা হয়? আপনি যদি সত্যিটা জানতে চান তাহলে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

সিনকারা খেলে কি হয়

সিনকারা সিরাপের অনেক উপকারিতা রয়েছে যা বলে শেষ করা যাবে না। ছোট থেকে বড় শুরু করে সকলেই এই সিরাপটি খেয়ে থাকে আমাদের মধ্যে অনেকেই আছেন যারা এখনো জানে না সিনকারা খেলে কি হয় এবং সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। 

তাই চলুন জেনে নেওয়া যাক সিনকারা খেলে কি হয় সে সম্পর্কে। সিনকারা সিরাপ একটি আয়ুর্বেদিক ওষুধ বলা যায় এটি খেলে ওজন বাড়ায় এছাড়াও হজম এবং ক্ষুধা বাড়াতে প্রাকৃতিক নিরাপদ কার্যকারী উপায় হিসেবে ভূমিকা পালন করে। 
এছাড়াও সিনকারা সিরাপে পুষ্টি শুশুনে বেশ সহায়তা করে এছাড়াও অপুষ্টিহীনতা ভোগা, শরীর দুর্বলতা, ভিটামিন এবং খনিজ উপাদানের ঘাটতি পূরণে এবং গর্ভকালীন সময়ও এটি খেতে পারেন বেশ উপকার পাওয়া যায়। এই সিরাপটি খাওয়ার পরামর্শ ডাক্তারেরাও দিয়ে থাকে। তাই আপনি নিরাপদে সিনকারা সিরাপ খেতে পারেন।

সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা

সিনকারা সিরাপের অনেক উপকারিতা রয়েছে যেগুলো আর্টিকেলের এই অংশে আপনাদের সাথে সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আলোচনা করব। সিনকারা সিরাপটি খাওয়ার প্রতি রুচি এবং হজম শক্তি বাড়াতে বেশ কার্যকারী ভূমিকা পালন করে। সিনকারা সিরাপ শক্তি বদ্ধক হিসেবে সব ঋতুতেই পরিবারের সবাই সেবন করতে পারবে।

সিনকারাতে রয়েছে বিভিন্ন ধরনের জীবনি শক্তিবর্ধক আরফস এবং সুষম নির্যাস যা সত্য শত বছর ধরে শক্তির যোগান, স্নায়ু ও পেশির শক্তি বর্ধক হিসাবে ব্যবহার হয়ে আসছে। সিনকারা দেহের জন্য অর্থবস্যকীয় খনিজ উপাদান, ক্ষুদ্র পুষ্টি উপাদান এবং ভিটামিন পর্যাপ্ত পরিমাণে যোগান দিয়ে থাকে।যাদের স্নায়ুবিক দুর্বলতা রয়েছে তাদের জন্য সিনকারা সিরাপ অত্যন্ত কার্যকরী। 

সাধারণ দুর্বলতা বা শারীরিক দুর্বলতা রয়েছে এমন রোগীদের জন্যও সিনকারা সিরাপ অত্যন্ত উপযোগী। যে সকল রোগীদের পেটের সমস্যা রয়েছে তাদের জন্য সিনকারা সিরাপ অত্যন্ত উপযোগ এবং যাদের লিভারের দুর্বলতা কিংবা লিভারে কোন সমস্যা রয়েছে এমন রোগীদের ক্ষেত্রেও সিনকারা সিরাপ অত্যন্ত কার্যকরী।

রক্তস্বল্পতা রয়েছে যাদের সিনকারা সিরাপের মাধ্যমে রক্তস্বল্পতা অনেকটাই দূর করা সম্ভব। এরপর যাদের রয়েছে অবসাদ অর্থাৎ যে সকল রোগী অবসাদে ভোগে তাদের ক্ষেত্রেও সিনকারা সিরাপ অত্যন্ত কার্যকরী একটি ভিটামিন সিরাপ। এছাড়াও ভিটামিন এ এবং ভিটামিন সি এর অভাবজনিত রোগের ক্ষেত্রেও সিনকারা সিরাপটি অত্যন্ত কার্যকর। 

সিনকারা সিরাপ নিয়মিত সেবনের ফলে বার্ধক্য জনিত যে চেহারায় ছাপ পড়ে সেই সাপটি পড়তে দেয় না বা এটি থেকে দূরে রাখে। সিনকারা সিরাপ নিয়মিত সেবনের ফলে মুখের রুচি বাড়ে এবং যাদের স্বাস্থ্য চিকন তাদের স্বাস্থ্য মোটা করতে কিছুটা সহায়ক। চলুন তাহলে আরো বিস্তারিত ভাবে সিনকারা সিরাপ এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

সিনকারা সিরাপ এর উপকারিতা

সিনকারা সিরাপ যা শারীরিক ও মানসিক এবং জীবনী শক্তি বর্ধক একটি সিরাপ। সিনকারা মাদক মুক্ত বা অ্যালকোহল মুক্ত একটি ভিটামিন সমৃদ্ধ হারবাল টনিক যা দেহের সকল কোষ কলাই পৌঁছার ক্ষমতা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। এটি বুদ্ধি, মেধা ও স্মৃতিশক্তি এবং মানসিক দক্ষতা বৃদ্ধি করতে সহায়ক। গর্ভবতী মায়ের জন্য রক্তস্বল্পতা পূরণ করে এবং মাতৃত্বকালে দুধ বৃদ্ধি করতে পারে এবং লিভার সুরক্ষা রাখতে সহায়ক।

এই সিরাপটি যেকোনো বয়সের মানুষই খেতে পারবে। আর এই সিরাপের উপকারিতা বলে শেষ করা যাবে না। তো যারা সিনকারা সিরাপ এর উপকারিতা কি কি তা জানেন না তাদের সুবিধার্থে সিনকারা সিরাপের উপকারিতা গুলো নিচে উল্লেখ করা হলোঃ
  • শরীরে ভিটামিনের ঘাটতি দূর করে।
  • স্ট্যামিনা বাড়াই।
  • ক্ষুধা এবং রুচি বাড়াতে সাহায্য করে।
  • তীব্র অসুস্থতা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
  • পুনরুদ্ধারের গতি বাড়ায়।
  • গর্ভবতী এবং স্তন্যদানকারী মহিলাদের জন্য বেশ উপকারী।
  • শিশুর মেধা শক্তি বিকাশে বাড়াতে সাহায্য করে।
  • যাদের ঘুম হয় না এবং মানসিক দুর্বলতা দূর করে।
  • পায়ের পাতা ফুলে যাওয়া এবং হাতের কবজিতে ব্যথা দূর করতে বেশ সাহায্য করে।
  • ওজন বাড়াতে সিনকারা সিরাপ বিশেষ ভূমিকা পালন করে।
  • শ্বাসকষ্ট জনিত সমস্যা এবং শ্বাসনালী পরিষ্কার করতে সাহায্য করে।
  • সর্দি কাশি দূর করতেও সাহায্য করে।
  • রক্তস্বল্পতা দূর করে।
  • লিভার সুরক্ষা রাখে।
  • মেধা ও স্মৃতিশক্তি বৃদ্ধি করে।
  • মানসিক দক্ষতা বৃদ্ধি করে

সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া

সিনকারা সিরাপ একটি ভোযোজ আয়ুর্বেদিক ওষুধ যা অনেক দিন ধরে মানুষ ব্যবহার করে আসছে। এটি অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে তবে সব কিছু যেমন ভালো দিক রয়েছে তেমনি খারাপ দিক থাকতে পারে তাই সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে যা কিছু লোকের মধ্যে সৃষ্টি করতে পারে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া হল খোলা ভাব, ডায়রিয়া এবং গ্যাস। এছাড়াও সিনকারা সিরাপ এর অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়া গুলো হল মাথাব্যথা, ত্বকে ফুসকুড়ি এবং মাথা ঘোরা এই পার্শ্বপ্রতিক্রিয়া ভিতর যদি আপনার কোনটাই হয়ে থাকে তাহলে সিনকারা সিরাপ কি খাওয়া বন্ধ করে একজন ডাক্তারের পরামর্শ নিন

এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করুন তাহলে আশা করি কোন পার্শ্ব প্রতিক্রিয়া হবে না।সিনকারা সিরাপ যারা আগে খেয়েছেন তাদের কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি তবে এটি সিরাপটি খাওয়ার ফলে আপনার পানির তৃষ্ণা বৃদ্ধি পেতে পারি সে ক্ষেত্রে আপনি বেশি বেশি পানি পান করুন তাহলে পানির তৃষ্ণা সমস্যাটি দূর হয়ে যাবে।

এছাড়াও এই সিরাপটি গর্ভকালীন সময় খেতে পারবেন অর্থাৎ যে মায়ের বাচ্চাকে বুকের দুধ দিচ্ছেন তাদের জন্য এই উপাদানটি বেশ কার্যকারী। এবং এটি শিশুদের নাগালের বাইরে রাখুন কারণ এটি শিশুরা অতিরিক্ত খেয়ে ফেলতে পারে সেদিকে সতর্ক থাকুন। আশা করি সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে বুঝতে পেরেছেন।

সিনকারা সিরাপের সাইড ইফেক্ট

সিনকারা সিরাপ যদি আপনি ঠিক মতন ব্যবহার করেন এবং ডাক্তারের অনুসারে খান তবে এর কোন অপকারিতা নেই বললেই চলে। তবে কিছু মানুষের সিনকারা সিরাপ খাওয়ার ফলে মাথা ঘোরা, বমি বমি ভাব, ত্বকে ফুস কুড়ি এবং পানির তৃষ্ণা পেতে পারে। আজ যারা একটানা দীর্ঘদিন যাবত সিনকারা সিরাপ সেবন করেন তাদেরকে বলছি এটি কখনোই করবেন না কারণ একটানা কোন কিছু সেবন করলে আপনার কিডনির ক্ষতি হবে।

আপনি একটি তিন মাসের কোর্স অথবা ডাক্তারের পরামর্শ অনুযায়ী যদি এটি খান তাহলে অনেক উপকার পাবেন আপনার মুখে রুচি বৃদ্ধি পাবে এবং আপনার শরীরের পরিবর্তন আসবে। এছাড়াও যদি অন্য কোন কিছু হয় সে ক্ষেত্রে সিনকারা সিরাপ খাওয়া বন্ধ করুন একজন ডাক্তারের পরামর্শ নিন। আশা করি সিনকারা সিরাপের সাইড ইফেক্ট গুলি জানতে পেরেছেন।

সিনকারা সিরাপ খাওয়ার নিয়ম

অনেকেই আমরা সিনকারা সিরাপ খেয়ে থাকি কিন্তু কোন উপকারিতা পাই না তার কারণ হচ্ছে সিনকারা সিরাপ সঠিক নিয়মে না খাওয়া এবং অনেকেই সিনকারা সিরাপ খাওয়ার নিয়ম জানেনা তাই এই অংশে আমরা সিনকারা খাওয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করব।
প্রথমে বোতলটি ভালোভাবে ঝাকিয়ে নিবেন। অপ্রাপ্তবয়স্কদের খাওয়ার পর দুই থেকে তিন চামচ সকাল বেলা এবং রাতে দুইবার খেতে হবে। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে সকাল এবং রাতে দুইবার ৩০ মিলি ৪ থেকে ৫ চামচ খেতে পারবেন। আর যে যেহেতু এটা একটি হারবাল প্রোডাক্ট তাই এটাও ডিপেন্ড করবে আপনার ইন্টারনাল অরগ্যানগুলো কতটুকু ভালো এখানে কিডনির বিষয়টা একটু প্রাধান্য দিতে হবে। 

সব সময় যে হারবাল জিনিস প্রতিদিন মাসের পর মাস খেতে পারবেন তা কিন্তু নয়। অনেকে রুচির জন্য এটি খেয়ে থাকে আপনিও খেতে পারেন ১৫ থেকে বা ৩ মাস পর্যন্ত একটা কোর্স করতে পারেন তারপর আবার আপনি গ্যাপ দিতে পারেন এর পরে আপনি আবার খেতে পারেন। তাছাড়া ভালো হয় একজন ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়া।

সিনকারা সিরাপ খেলে কি মোটা হয়

অনেকেই রয়েছে যারা ইন্টারনেটে সার্চ দিয়ে সিনকারা সিরাপ খেলে কি মোটা হয় তা জানতে চেয়ে থাকে। সিনকারা সিরাপ খেলে মোটা হওয়ার কোন সম্ভাবনা নেই কারণ এই সিরাপটি শরীরের অন্যান্য কাজ করে থাকে আর মোটা হওয়ার জন্য অনেকেই দেখি এই সিরাপ খেয়ে থাকে কিন্তু এটি সম্পূর্ণ ভুল।

এই সিরাপটা আপনার বুদ্ধি মেধা এবং স্মৃতিশক্তি মানসিক দক্ষতা বৃদ্ধি করবে পাশাপাশি গর্ব অবস্থায় গর্ভবতী মায়েদের রক্তস্বল্পতা পূরণ করবে এবং বুকের দুধ দানকারী মায়েদের বুকের দুধ বৃদ্ধি করবে। লিভারের সক্ষমতা বাড়াবে আপনার রুচি বাড়াবে ক্ষুধা বাড়াবে এবং শরীরের শক্তি বাড়াবে। এই সিরাপ এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই আপনি বছরে যখন খুশি খেতে পারবেন।

সিনকারা সিরাপ এর মধ্যে কি কি উপাদান রয়েছে

এই সিরাপ এর মধ্যে অনেকগুলো উপাদান রয়েছে যা আমাদের স্বাস্থ্যকে ভালো রাখতে অনেক সহায়তা করে থাকে। আপনারা যারা জানতে চান এই সিরাপ এর ভিতরে এমন কি রয়েছে যা আমাদের স্বাস্থ্যের এত উন্নতি করে তাদের তাদের জানার সুবিধার্থে। সিনকারা সিরাপের মধ্যে কি কি উপাদান রয়েছে তা নিচে উল্লেখ করা হলো। প্রতি ৫ মিলিগ্রাম সিরাপ এর মধ্যে রয়েছে 
  • গাজর ২০০ মিলিগ্রাম
  • আমলকি ১০০ মিলিগ্রাম
  • বড় এলাচ ৫০ মিলিগ্রাম
  • ছোট এলাচ ৫০ মিলিগ্রাম 
  • সেকস চন্দন ৫০ মিলিগ্রাম
  • জটা মাংসি ৫০ মিলিগ্রাম
  • লবঙ্গ ৫০ মিলিগ্রাম
  • গোলাপ ফুল ৫০ মিলিগ্রাম
  • দারুচিনি ৫০ মিলিগ্রাম
  • তুলসী ৫০ মিলিগ্রাম
  • সেছ চন্দন ৫০ মিলিগ্রাম
  • শৈলস ৫০ মিলিগ্রাম
  • নাগর মুথা ৫০ মিলিগ্রাম
  • আগর ৫০ মিলিগ্রাম

হামদর্দ সিনকারা সিরাপ

সিনকারা সিরাপ খুবই জনপ্রিয় একটি সিরাপ এটি সাধারণত সকল ফার্মেসিতে পাওয়া যায়। সাধারণত দুর্বলতা, কোন রোগ থেকে সুস্থ হওয়ার পরবর্তী দুর্বলতা, মেধা ও স্মৃতিশক্তি রাশ, অপুষ্টি, মাতৃদুগ্ধ কম মিশরিত হওয়া, শরীর শুকিয়ে যাওয়া, পাকস্থলী ও লিভারের দুর্বলতা, রক্তশূন্যতা, বিষন্নতা, ভিটামিন এ ও সি এর ঘাটতি, খাওয়ার অরুচি ইত্যাদি সমস্যায় ডাক্তারেরা এই সিরাপটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকে।

নির্ধারিত মাত্রায় এই সিরাপটি সেবনে এখন পর্যন্ত কোন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। এখন আসা যাক গর্ভাবস্থায় এবং স্তনদান কালে এই সিরাপটি খাওয়া যাবে কিনা? জি গর্ভাবস্থায় এবং স্তনদান কালে অবশ্যই খাওয়া যায় এবং তা অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে খেতে হবে।

সিনকারা খেলে কত দিনে মোটা হয়

সিনকারা সিরাপ খেলে যে আপনি মোটা হয়ে যাবেন তেমনটা না এই সিরাপটি মূলত কি কাজ করে এতক্ষণে আপনি পোস্টটি পড়ে বুঝে গেছেন। যাদের শরীর দুর্বল এবং খুবই চিকন তাদের জন্য মূলত এই সিরাপটি বেশ কার্যকরী ভূমিকা পালন করে। যারা হুট করে মোটা হতে চাচ্ছেন সিনকারা সিরাপ তাদের জন্য না। এই সিনকারা সিরাপ নিয়ে অনেকে এরই ভুল ধারণা রয়েছে এটি খেলে নাকি মোটা হয়।

আমি আবারও বলছি এটি কোন মোটা হওয়ার ওষুধ নয়। এটি আপনার শরীরে শক্তি যোগাবে লিভার ভালো রাখবে এবং বিশেষ করে গর্ভবতী মহিলাদের শরীরের যদি রক্ত কম থাকে তাহলে রক্তস্বল্পতা দূর করতে সহায়তা করবে এছাড়া আরো অনেক উপকারিতা রয়েছে যা এই আর্টিকেলে সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা অংশে আপনাদের আগেই জানিয়ে দিয়েছি।

সিনকারা সিরাপ খেলে কি ক্ষতি হয়

অনেকেই সিনকারা সিরাপ খেয়ে থাকে তাদের মধ্যে অনেকজনেরই মনে প্রশ্ন জাগে সিনকারা সিরাপ খেলে কি ক্ষতি হয় অথবা কোন পার্শ্বপ্রতিক্রিয়া ঘটে। এরকম মনে প্রশ্ন আসা স্বাভাবিক এবং ভালো। আপনার মনেও যদি এমন প্রশ্ন থেকে থাকে তাহলে শুনুন সিনকারা সিরাপ যেকোনো বয়সের মানুষ যেকোন ঋতুতে যে কোন সময় খেতে পারবে।

আর এখন পর্যন্ত এই সিনকারা সিরাপের কোন পার্শ্ব প্রতিক্রিয়া কিংবা ক্ষতি হয়নি বলে জানা গেছে। তবে এই সিরাপটি খাওয়ার আগে অবশ্যই আপনি একজন ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন। এই সিরাপটি আমাদের অনেক উপকার করে থাকে তা আমরা সকলেই জানি। বিশেষ করে যাদের একদম খাবার প্রতি রুচি নেই কিংবা লিভারের সমস্যা রয়েছে তাদের জন্য এটি খুবই ভালো কাজ করে।

আপনারা এই সিরাপটি অতিরিক্ত মাত্রায় খাবেন না অনেকে রয়েছে যারা কোন কিছু খেতে বললে সেটা অনেক দিন যাবত খেয়ে যাই এটি একদমই করা উচিত না। আপনার কিডনির দিকেও খেয়াল রাখতে হবে আপনি যদি যেকোনো জিনিস যতই সেটা হারবাল হোক না কেন দীর্ঘদিন যাবত কোন কিছুই খাওয়া উচিত নয়।

সিনকারা সিরাপ কতদিন খেতে হবে

সিনকারা সিরাপটি একজন ডাক্তারের পরামর্শ ছাড়া কখনোই দীর্ঘদিন সেবন করবেন না। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ডোজ অনুযায়ী খেতে পারেন অথবা সিনকারা সিরাপটি ২০ দিন থেকে ৩০ দিন খেতে পারেন। তবে ৩০ দিনের বেশি এই সিরাপটি কখনোই খাওয়া উচিত নয় একজন ডাক্তারের পরামর্শ ছাড়া কারণ প্রতিটি ওষুধেরই পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে তাই আমাদের কি সব দিকে সতর্ক থাকতে হবে। 

তবে ডাক্তার যদি আপনাকে সিনকারা সিরাপ খাওয়ার ৩ মাসের একটি কোর্স দিয়ে থাকে তাহলে সেই কোর্সটি খেয়ে পূরণ করে ফেলুন তবে কখনোই আপনি এক মাসের বেশি এই সিরাপটি নিজে নিজে খাবেন না তাহলে এতে উল্টে বিপরীত হবে। আশা করি সিনকারা সিরাপ কতদিন খেতে হবে বিষয়টা বুঝতে পেরেছেন।

সিনকারা সিরাপ খাওয়ার আগে না পরে 

অনেকেই আছেন যারা সিনকারা সিরাপ খাওয়ার আগেই খেয়ে ফেলে এটি মোটেও করা উচিত নয়। এই সিরাপটি খাওয়ার পরে ভরা পেটে খাওয়া উচিত। আপনি যদি একজন প্রাপ্তবয়স্ক হয়ে থাকেন তাহলে প্রতিদিন দুইবার খেতে পারেন পাঁচ থেকে ছয় চামচ সকাল এবং রাতে খাওয়ার পরে।

সিনকারা সিরাপের দাম কত

এই সিনকারা সিরাপটি যেকোনো ফার্মেসি অথবা দোকানে পেয়ে যাবেন। এই সিরাপটি ১০০ মিলি এবং ৪৫০ মিলি হয়ে থাকে এর বর্তমান বাজার অনুযায়ী মূল্য হচ্ছে। সিনকারা সিরাপ ১০০ মিলি প্যাকেজটির দাম হচ্ছে ৬০ টাকা এবং সিনকারা সিরাপ ৪৫০ মিলি এর দাম ২০০ টাকা। 

সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে শেষ কথা

এই সিনকারা সিরাপটি ছোট থেকে বড় করে সকলেই নিরাপদে খেতে পারেন তবে একজনের ডাক্তারের পরামর্শ নিয়ে এবং নির্দিষ্ট ডোজ অনুযায়ী খেলে ভালো হয় তবে আপনি এই সিরাপটি প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে এক মাস খেতে পারেন তবে দীর্ঘদিন খাওয়া উচিত নয়। 

আজকের আর্টিকেলে আপনাদের সাথে সিনকারা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া এবং সিনকারা সিরাপের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি এছাড়াও সিনকারা সিরাপ খাওয়ার নিয়ম এবং অনেকেই প্রশ্ন করে থাকে সিনকারা সিরাপ খেলে কি মোটা হয় সেই প্রশ্নের উত্তরটি আশা করি পেয়ে গেছে। 

আশা করি আপনি পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং উপকৃত হয়েছেন পোস্টটি যদি ভালো লেগে থাকে সোশ্যাল মিডিয়ায় বা অন্যান্য জায়গায় শেয়ার করে দিবেন যাতে অন্যরাও জানতে পারে। আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্টে আমাদেরকে জানাতে পারেন। আরো সব নতুন বিষয় তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url