জেন সিমের নাম্বার চেক ও এমবি চেক করার নিয়ম জেনে নিন

আজকের এই আর্টিকেলে জেন সিমের নাম্বার চেক এবং জেন সিমের এমবি চেক করার নিয়ম জানাবো। প্রত্যেক বছরই বাংলাদেশ থেকে হাজার হাজার মানুষ কাজের উদ্দেশ্যে অথবা হজ পালন করতে সৌদি আরব গিয়ে থাকে। আপনি যদি সৌদি আরবে জেন সিমের গ্রাহক হয়ে থাকেন কিন্তু জেন সিমের মোবাইল নাম্বার এবং এমবি চেক করতে জানেন না তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।
জেন সিমের নাম্বার চেক - জেন সিমের এমবি চেক করার নিয়ম
২০২৩ সালে সৌদি আরবে হজ পালনের সংখ্যা ছিল প্রায় ১ লক্ষ ২৭ হাজার ১৯৮ জন এবং বাংলাদেশী প্রবাসী সংখ্যা এর চাইতেও ২০গুণ বেশি সংখ্যার হিসাব করতে গেলে ২০ লক্ষেরও বেশি হবে। যখন কেউ সৌদি আরবে বা অন্যান্য দেশে গিয়ে থাকে সর্বপ্রথম তাকে একটি সিম ক্রয় করতে হয় কারণ সিম না কিনলে পরিবারের সঙ্গে কথা বলতে পারে না।

ঠিক তেমনি সৌদি আরবে যারা হজ পালন করতে গিয়েছেন অথবা সৌদি আরবে যারা বাংলাদেশী প্রবাসী রয়েছেন তারা অনেকেই জেন সিম ব্যবহার করে থাকেন কিন্তু জেন সিমের নাম্বার ভুলে গিয়েছেন অথবা নাম্বার চেক করতে জানেন না। আপনি যদি এই পোস্টটি সম্পূর্ণ পড়েন তাহলে জেন সিমের এমবি কিভাবে দেখতে হয় ব্যালেন্স কিভাবে দেখতে হয় মোবাইল নাম্বার কিভাবে দেখতে হয় সকল কিছু জানতে পারবেন। 

জেন সিমের নাম্বার কিভাবে দেখে

সৌদি আরবে নিজের জেন সিমের নাম্বার বের করা একদম সহজ। আপনি চাইলে আপনার হাতে থাকা ফোনটি দিয়ে টেক্সট মেসেজ পাঠিয়ে অথবা আপনার ফোনে কল টাইপ অপশনে গিয়ে ইউএসএসডি কোড বসিয়ে খুব সহজেই আপনার জেন সিমের নাম্বার বের করে নিতে পারবেন। 


জেন সিমের নাম্বার দ্রুত বের করতে আপনার ফোনে ডায়াল অপশনে গিয়ে *34# ডায়াল করলে আপনার নাম্বারটি পেয়ে যাবেন। এছাড়া নিচে জেন সিমের নাম্বার টেক্সট মেসেজ পাঠানোর মাধ্যমে কিভাবে বের করবেন সেই নিয়ম এছাড়া জেন সিমের এমবি, অফার এবং ব্যালেন্স চেক করার নিয়ম বিস্তারিত জানানো হলো।

জেন সিমের নাম্বার চেক

বাংলাদেশের জিপি সিমের মতন ঠিক সৌদি আরবে জেন সিম অনেক জনপ্রিয় তাই বাংলাদেশি অনেক প্রবাসী সৌদি আরবে জেন সিম ব্যবহার করে থাকে। তবে অনেকেই জেন সিমের নাম্বার বের করতে পারে না যার কারণে অনেক সমস্যায় পড়ে। আমরা জানি যে সিমে টাকা ঢোকানোর সময় নিজের নাম্বার বের করার প্রয়োজন পড়ে এবং অন্যান্য বিভিন্ন কাজে নিজের নাম্বার দেওয়া লাগে।

আপনি চাইলে মাত্র ১ মিনিটে জেন সিমের নাম্বার বের করতে পারেন সেটা হচ্ছে ইউএসএসডি কোড ডায়াল করে। ব্যবহারকারীকে প্রথমে যে সিমের নাম্বার বের করবে সেই সিমটি ফোনে ঢোকাতে হবে তারপর ফোনের ডায়াল অপশনে গিয়ে টাইপ করতে হবে *১৪৪# তারপর মোবাইলের স্ক্রিনে একটি পপ আপ মেসেজ আসবে সেখানে আপনার সিমের নাম্বারটি লেখা থাকবে।


আরেকটি নিয়ম আছে সেটি হচ্ছে টেক্সট মেসেজ পাঠানোর মাধ্যমে। আপনি যদি মেসেজ পাঠানোর মাধ্যমে নাম্বার জানতে চান তাহলে সেটিরও ব্যবস্থা করে রেখেছে জেন সিম কোম্পানি। টেক্সট মেসেজ পাঠানোর জন্য ৭০০১২৩ নাম্বারে ব্ল্যাঙ্ক মেসেজ পাঠাতে হবে তারপর কোম্পানি থেকে আরেকটি মেসেজ দিবে সেখানে লিখা থাকবে আপনার জেন সিমের নাম্বারটি কত।

জেন সিমের এমবি চেক

বর্তমান যুগে আমরা কেনা ইন্টারনেট ব্যবহার করে থাকি আর এই ইন্টারনেট ব্যবহার করার জন্য প্রয়োজন হয় এমবি অথবা ওয়াইফাই। আপনার সিমে যদি এমবি না থাকে তাহলে আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারবেন না তাই সিমে কতটুকু এমবি আছে সেটা জানা জরুরী। 

সৌদি আরব অনেক প্রবাসীরা জেন সিমে এমবি কেনার পর এমবি কতটুকু আছে সেটা চেক করতে পারে না। জেন সিমে এমবি চেক করার জন্য আপনার ফোনে মেসেজ অপশনে গিয়ে BC লিখে 959 এই নাম্বারে মেসেজ করুন তার কিছুক্ষণ পর আরেকটি মেসেজ দিয়ে আপনাকে জানিয়ে দেয়া হবে আপনার কতটুকু এমবি আছে এবং কতটুকু মিনিট আছে।

জেন সিমের অফার চেক

এখন আমি আপনাদের জানাবো সৌদি আরবে আপনি জেন সিমের যে ব্যবহার করতেছেন আপনার জেন সিমের জন্য কোন অফারটা প্রযোজ্য আছে সেটা আপনি কিভাবে খুজে বের করবেন। প্রথমে আপনাকে Play store এ গিয়ে zain ksa অ্যাপ ইনস্টল করে নিতে হবে অ্যাপটি ইন্সটল করার পর আপনার ফোন নাম্বারটি দিয়ে লগইন করতে হবে তারপর internet add-Ons অপশনে গেলে বিভিন্ন রকম অফার দেখতে পাবেন।


আরেকটা মজার বিষয় হচ্ছে এই zain ksa অ্যাপের মাধ্যমে আপনার সিমে কত টাকা আছে এবং কত মিনিট আছে এবং এমবি কত আছে সকল কিছু জানতে পারবেন।

জেন সিমের ব্যালেন্স চেক

আপনার জেন সিমে যদি ব্যালেন্স চেক করতে না জানেন তাহলে আপনি অনেক সমস্যার মধ্যে পড়ে যেতে পারেন তাই সিমে ব্যালেন্স আছে কিনা জানা খুবই গুরুত্বপূর্ণ। জেন সিমের ব্যালেন্স চেক করার জন্য আপনাকে ডায়াল করতে হবে *১৪২# এটা ডায়াল করার পরবর্তীতে যদি আপনি কল বাটনে ক্লিক করেন তাহলে আপনার জেন সিমের ব্যালেন্স খুব সহজে দেখে নিতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে জেন সিমের নাম্বার চেক করার নিয়ম এবং জেন সিমের এমবি চেক করার নিয়ম বিস্তারিত জানিয়েছি আশা করি আপনি আর্টিকেলটি সম্পূর্ণ পড়েছেন। আপনি যদি ডায়াল করে এমবি বা ব্যালেন্স না চেক করতে পারেন তাহলে আপনি জেন সিমের অ্যাপটি আপনার ফোনে ইন্সটল করে নিবেন এবং যাবতীয় সবকিছু জানতে পারবেন সেই অ্যাপের মাধ্যমে খুব সহজেই।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url