সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম জেনে নিন

বর্তমানে প্রবাসীদের অক্লান্ত পরিশ্রমে বাংলাদেশের অর্থনীতি সচল রয়েছে। আমরা সবাই জানি যে পরিবারকে খুশি রাখতে একজন প্রবাসীকে কতটা কষ্ট সহ্য করতে হয়। আজকের এই আর্টিকেলটি সৌদি আরবের ভাই এবং বোনদের জন্য কেননা এই আর্টিকেলে সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম এবং আকামার মেয়াদ কিভাবে জরিপা না কিভাবে দেখবেন সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করব।
সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম বিস্তারিত জানুনবিভিন্ন ফেসবুক গ্রুপে অনেকেই আকামার ছবি দিয়ে পোস্ট করে থাকে সৌদি আরবের আকামা চেক করে কিভাবে সেটা জানার জন্য কিন্তু এভাবে নিজের আকামার ছবি দেওয়া একদমই উচিত নয়। আপনি যদি সৌদি আরবের প্রবাসী হয়ে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি সম্পন্ন করলে আপনি নিজেই ঘরে বসে আপনার হাতে থাকা ফোনটি দিয়ে সৌদি আরবের আকামা চেক করতে পারবেন খুব সহজেই।

আকামা চেক করে কিভাবে

আকামা আপনারা অনেক ভাবে চেক করতে পারবেন যেমন ধরেন ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি চেক করতে পারবেন এবং মোবাইলের অ্যাপসের মাধ্যমে আপনারা আকামা চেক করতে পারবেন হোক সেটা আপনার আকামা অথবা আপনার বন্ধুর আকামা যেকোন আকামা চেক করে মেয়াদ দেখে নিতে পারবেন খুব সহজেই চলুন তাহলে মোবাইল অ্যাপসের মাধ্যমে আকামা চেক করে কিভাবে সেই নিয়মগুলি জেনে নেয়া যাক।
১। আকামা চেক করার জন্য প্রথমে আপনাকে আপনার প্লে স্টোরে গিয়ে Iqama Status Online নামে এই অ্যাপসটি ইন্সটল করে নিতে হবে। তারপর Iqama Status Online অ্যাপসটি ওপেন করুন। অ্যাপস টি ওপেন করার পর ভালো করে দেখবেন ইংলিশে Iqama Check Method লিখা আছে সেখানে ক্লিক করবেন।
আকামা চেক করে কিভাবে
২। তারপর একটু অপেক্ষা করবেন। একটু অপেক্ষা করার পর নিচের ছবির মত একটি ইন্টারফেস দেখতে পাবেন। তো সেখানে একটি ছকে ইংলিশে লেখা থাকবে "Id/ Iqama/ Boder Namber" তো সেখানে আপনাদের বর্ডার নাম্বার অথবা আইডি নাম্বার অথবা আকামা নাম্বারটি দিয়ে দিবেন তারপর নিচে আরেকটি খালি ঘরে আপনার জন্ম তারিখটা দিয়ে দিবেন।
৩। তারপরে নিচে একটি ভেরিফিকেশন ক্যাপচার দেখতে পাবেন সেখানে একটি ছবি দেয়া থাকবে সেই ছবির কোডটি নিচে বসিয়ে দিবেন দিয়ে "Next" ক্লিক করে দিবেন তাহলে আপনার আকামার সকল স্ট্যাটাস দেখতে পারবেন এবং আকামার কয় দিন মেয়াদ আছে সবকিছু দেখতে পারবেন।

সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম

অপরের অংশে আমরা আপনাদের দেখালাম কিভাবে আপনারা মোবাইলের অ্যাপসের মাধ্যমে আকামা চেক করবেন এখন আপনাদের জানাবো কিভাবে আপনারা ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি আকামা চেক করবেন নতুন নিয়মে। 
আপনি চাইলে মাত্র ১ মিনিটেই আকামার মেয়াদ আছে কিনা আপনার আকামা হয়েছে কিনা আপনার আকামার মেয়াদ কবে শেষ হচ্ছে অথবা অন্য কারো আকামা হয়েছে কিনা চেক করতে পারবেন। আরবিতে অথবা ইংরেজিতে দুই ভাবে চেক করতে পারবেন। 

১। তো প্রথমে আপনাকে যেটি করতে হবে Google এ প্রবেশ করতে হবে এবং লিখতে হবে absher.sa এরপর প্রথমে যে ওয়েব সাইটে পাবেন সেটিতে প্রবেশ করবেন।আপনারা চাইলে https://www.absher.sa/ 
এই লিঙ্গের মাধ্যমেও ওয়েবসাইটেই সরাসরি প্রবেশ করতে পারবেন। ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে Log in করুন।
সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম
২। Log in করার পরে আপনার কাছে ওটিপি করে আসবে ওটিপি কোরটি বসিয়ে দিবেন তারপর আবারও Log in করে নিবেন এরপরে নিচের দিকে চলে আসবেন আপনার মোবাইল থেকে করলে ছোট আকারে দেখাবে। তারপর খেয়াল করবেন other service অপশনের এর ঠিক শেষের দিকে Quary Iqama Expiry Service লিখা আছে সেখানে ক্লিক করুন। 
আকামার মেয়াদ চেক
৩। তারপর একটি খালি ঘর দেখতে পাবেন সেখানে আপনার নিজেরই আকামা নাম্বার দিতে পারেন অথবা আপনার বন্ধুর আকামা নাম্বারটি দিয়ে তারপর ইমেজ ভেরিফিকেশন কোডটি দিয়ে View বাটনে ক্লিক করলেই আকামা মেয়াদ কবে শেষ হচ্ছে সেটি আপনি দেখতে পারবেন। 
সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম
৪। তবে সেই তারিখটি আরবিতে দেখাবে আর সেই তারিখটি ইংলিশে দেখতে চাইলে আপনাকে গুগলে গিয়ে islamic date converter লিখে সার্চ করে যে কোন একটি ওয়েবসাইটে প্রবেশ করে আপনার সেখানে আরবি তারিখ টা দিয়ে convert ক্লিক করলেই ইংলিশে তারিখটি দেখতে পাবেন। এছাড়া আপনি আপনার মোবাইলে যদি absher individual অ্যাপটি থাকে তাহলে সেখানে গিয়েও আকামা চেক করতে পারবেন।

আকামা চেক করার সফটওয়্যার

অনেক সৌদি প্রবাসী ভাই ও বোনেরা জানতে চেয়ে থাকে আকামা চেক করার সফটওয়্যার কোনটি কারণ ওয়েবসাইট এর চাইতে মোবাইল ফোন দিয়ে সফটওয়্যার এর মাধ্যমে আকামা চেক করা খুব সহজ তাই অনেকেই আকামা চেক করার ভালো সফটওয়্যার খুঁজে থাকে। Google Play Store এ বিভিন্ন রকম আকামা চেক করার সফটওয়্যার রয়েছে তার মধ্যে সবচেয়ে ভালো সফটওয়্যার হচ্ছে Iqama Status Online.

আকামা জরিমানা চেক

সঠিক তথ্য মেনে কাজ করি নিজেকে বিপদ থেকে মুক্ত রাখি। গারামা অর্থ হচ্ছে জরিমানা। কারো আকামায় জরিমানা আছে কিনা কিভাবে চেক করবেন সেটাই আপনাদের জানাবো। আপনার আকামায় যদি জরিমানা থাকে তাহলে পরবর্তীতে যখন আকামা রেনু করতে যাবেন তখন রেনু করতে পারবেন না কারণ আগে জরিমানা পরিশোধ করতে হবে। চলুন তাহলে আকামা জরিমানা চেক করার নিয়ম জেনে নেওয়া যাক

১। প্রথমে আপনাকে গুগলে গিয়ে efaa.sa লিখে সার্চ করতে হবে তারপর একটি ওয়েবসাইটে প্রবেশ করবেন আপনাদের সুবিধার্থে নিচে ছবি দিয়ে দেওয়া হল। efaa.sa ওয়েবসাইটে প্রবেশ করার পর নিচে একটি violation Inquiry অপশন দেখতে পাবেন সেখানে individuals অপশন সিলেক্ট করতে হবে। 

আকামা জরিমানা চেক

২। তারপর আপনার আকামার নাম্বার এবং বর্ডার নাম্বার অথবা জন্ম তারিখ দিয়ে inquire তে ক্লিক করলেই আপনি আপনার আকামার জরিমানা আছে কিনা দেখতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম সম্পর্কে জানিয়েছি এর পাশাপাশি আকামা জরিমানা কিভাবে চেক করবেন এবং পাক আকামার মেয়াদ কিভাবে চেক করবেন সকল কিছু বিস্তারিত জানিয়েছে আশা করি আপনি আর্টিকেলটি সম্পূর্ণ পড়েছেন।
আপনার যদি বুঝতে কোন অসুবিধা হয় এবং কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url