জিংক বি ট্যাবলেট এর কাজ কি? খেলে কি মোটা হয় জেনে নিন

আজকে একটি দুর্দান্ত ওষুধ নিয়ে কথা বলব ওষুধটির নাম হচ্ছে জিংক বি ট্যাবলেট। জিংক বি ট্যাবলেট এর কাজ কি এবং জিংক বি ট্যাবলেট খেলে কি মোটা হয় সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন আজকের এই আর্টিকেলে। চলুন তাহলে জিংক বি ট্যাবলেট খেলে কি মোটা হয় এবং জিংক বি ট্যাবলেট এর কাজ কি, খাওয়ার নিয়ম, বিস্তারিত জেনে নেওয়া যাক।
জিংক বি ট্যাবলেট এর কাজ কি? খেলে কি মোটা হয় জেনে নিন
অনেকেই জানতে চেয়ে থাকেন জিংক বি ট্যাবলেট খেলে কি মোটা হয় এবং জিংক বি ট্যাবলেট এর কাজ কি তাদের মধ্যে আপনিও যদি একজন হয়ে থাকেন তাহলে এই আর্টিকেল পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন কেননা এই আর্টিকেলে জিংক বি ট্যাবলেট এর উপকারিতা, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া সকল খুঁটিনাটি বিষয় বিস্তারিত আলোচনা করা হবে তাই জানতে হলে আমাদের সাথেই থাকুন। 

জিংক বি ট্যাবলেট খেলে কি হয়

বিভিন্ন ডাক্তাররা জিংক বি ট্যাবলেট খাওয়ার নির্দেশিকা দিয়ে থাকে কিন্তু কেন দিয়ে থাকে এবং জিংক বি ট্যাবলেট খেলে কি হয় সে সম্পর্কে অনেকেই জানেন না। যাদের আমাশয় বা ডায়রিয়া অথবা খাওয়ার প্রতি অরুচি থাকে তাহলে সেই সব রোগীদের ডাক্তাররা জিংক বি ট্যাবলেট খাওয়ার জন্য নির্দেশিকা দিয়ে থাকে। জিংক আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং হজম শক্তি বাড়ায় এর পাশাপাশি ইমিউনিটি বৃদ্ধি করে এবং ডিহাইড্রেশনের জন্য জিংক খুবই উপকারী।

জিংক বি ট্যাবলেট খেলে কি মোটা হয়

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ভেবে থাকেন যে জিংক বি ট্যাবলেট খেলে বোধহয় মোটা হয় এটা সম্পূর্ণ ভুল ধারণা এই ওষুধটি কোন মোটা হওয়ার ওষুধ নয় তবে এই ওষুধটি আপনার শরীরের ওজন বাড়াতে বিশেষ ভূমিকা পালন করবে। এই জিংক বি ট্যাবলেটটি খেলে অরুচি দূর হয়, পরিপাকতন্ত্র ভালো রাখে, শরীরে ইম্যুনিটি বৃদ্ধি করে এছাড়াও করোনাই ভাইরাস আক্রান্ত রোগীদের জিংক খেতে বলা হয়ে থাকে।


জিংক বি ট্যাবলেট খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়, ক্ষত নিরাময় করে। শিশুদের শারীরিক ও বিকাশ বৃদ্ধিতে সহায়তা করে। তবে আপনি যদি এই ওষুধটি মোটা হওয়ার উদ্দেশ্যে খান তাহলে এটি আপনার কোন কাজে আসবে না বরং ক্ষতি হবে কেননা এটি কোন মোটা হওয়ার ওষুধ নয় আশা করি বুঝতে পেরেছেন।

জিংক বি ট্যাবলেট এর কাজ কি

অনেকেই আছেন যারা জিংক বি ট্যাবলেট এর কাজ কি সে সম্পর্কে জানেন না। জিংক বি ট্যাবলেট ডিহাইড্রেশনের জন্য উপকার । করোনা উপসর্গ দেখা দিলে চিকিৎসকরা জিংক খাওয়ার জন্য বলে থাকে। জিংক বি ট্যাবলেট বিভিন্ন বায়োলজিক্যাল ফাংশনে কাজ করে যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, শরীরে কোন ক্ষত থাকলে তা দূরত্ব সারাতে সাহায্য করে, 

বিশেষ করে শিশুদের শারীরিক বৃদ্ধি ও মানসিক বিকাশ ঘটাতে সাহায্য করে। জিংক গর্ভাবস্থায় এবং শৈশবে গঠনে এবং স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়াও জিংক বি ট্যাবলেট এ কিছু এন্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। 

প্রাপ্তবয়স্কদের শরীরে যদি যথেষ্ট পরিমাণে জিংক এর অভাব থাকে তাহলে ক্ষুধামন্দ দেখা দিতে পারে এবং বিষন্নতা, ডায়রিয়া, হাত-পা শিরশির করা ইত্যাদি সমস্যা সমাধানে জিংক বি ট্যাবলেট বিশেষ ভূমিকা পালন করে তাই ডাক্তারের পরামর্শ অনুযায়ী জিংক বি সেবন করতে পারেন।

জিংক বি ট্যাবলেট খাওয়ার নিয়ম

এবার জেনে নেওয়া যাক জিংক বি ট্যাবলেট কিভাবে খাবেন অর্থাৎ জিংক বি ট্যাবলেট খাওয়ার সঠিক নিয়ম কি। যারা প্রাপ্তবয়স্ক আছেন এবং ওজন কমপক্ষে ৩০ কেজির ওপরে তাদের একটি করে ট্যাবলেট দিনে ২ থেকে ৩নবার খাবার পরামর্শ একজন ডাক্তার দিয়ে থাকে। শিশুদের ক্ষেত্রে যেসব বাচ্চারা ১০ কেজি ওজনের নিচে তাদেরকে ডাক্তারের পরামর্শ অনুযায়ী প্রতিদিন ১টি করে ট্যাবলেট খাওয়াতে পারেন 


এবং যেসব বাচ্চারা ১০ থেকে ৩০ কেজির মধ্যে তাদেরকে দিনে ১টি থেকে ২টি ট্যাবলেট খাওয়াতে পারেন। এছাড়া টেটা সাইক্লিন গ্রুপের ওষুধটি সেবন করলে এই জিংক বি ট্যাবলেটটি খাওয়া যাবে না। এবং এই ওষুধটি একজন ডাক্তারের পরামর্শ ছাড়া কখনোই খাবেন না।

জিংক বি ট্যাবলেট এর উপকারিতা

জিংক বি ট্যাবলেট এর অনেক উপকারিতা রয়েছে যা এই অংশে আপনাদের বিস্তারিত জানাবো। জিংক বি ট্যাবলেট এর বিশেষ উপকারিতা হচ্ছে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। যেসব বাচ্চারা বয়সের সাথে তেমন উচ্চতা বাড়ে না সেইসব বাচ্চাদের উচ্চতা বাড়ানোর জন্য জিংক বি খুবই সহায়তা করে তবে ছেলেদের বয়স যদি ২১ বছরের নিচে এবং মেয়েদের ১৫ বছরের নিচে হয় তাহলে জিংক বি নিয়মিত খেলে উচ্চতা বৃদ্ধি পায়।

কেননা জিংক বি তে রয়েছে ভিটামিন বি যা শিশুর তাড়াতাড়ি বৃদ্ধিতে সহায়তা করে। শরীরের যদি কোন ক্ষত থাকে তাহলে ক্ষত নিরাময় করতে জিংক বি ট্যাবলেট সহায়তা করে। এছাড়াও জিংক বি ট্যাবলেট এর আরো অনেক উপকারিতা রয়েছে যেগুলি নিচে উল্লেখ করা হলোঃ
  • শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাই
  • ইম্যুনিটি বৃদ্ধি পাই।
  • খাবারের রুচি বাড়ে
  • হজম শক্তি বৃদ্ধি পাই
  • উচ্চতা বৃদ্ধি পাই।
  • হাড় মজবুত করে।
  • শরীরে ক্রান্তি দূর করে।
  • ডিহাইড্রেশনের জন্য উপকার।

জিংক বি ট্যাবলেট এর দাম কত

এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানি জিংক বি ওষুধটি তৈরি করেছে। জিংক বি ৩০ টি ট্যাবলেট একটি পটের মূল্য ৯০ টাকা এটি আপনারা যেকোন ফার্মেসিতে পেয়ে যাবেন। ওষুধটি কেনার আগে উৎপাদন তারিখ এবং মেয়াদ উত্তীর্ণ তারিখ দেখে কিনবেন।

জিংক বি ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

জিংক বি ওষুধটি খুবই ভালো এর পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে তবে কারো কারো কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষণ দেখা দিতে পারে সেগুলি নিচে দেয়া হল
  • বমি হওয়া বা বমি বমি ভাব
  • মাথা ব্যথা
  • ডায়রিয়া
  • মুখে বিশ্রী স্বাদ
  • পাকস্থলী সমস্যা হতে পারে
  • অরুচি
  • গ্যাসের সমস্যা
উপরের উল্লেখিত লক্ষণ গুলি কোন মারাত্মক লক্ষণ না তবে এই লক্ষণগুলো তীব্র আকার ধারণ করলে জিংক বি খাওয়া বন্ধ করে একজন ডাক্তারের পরামর্শ নিতে পারেন। আর গর্ভাবস্থায় এই জিংক বি ট্যাবলেট খেতে পারেন আপনার শরীরকে রোগমুক্ত ও ফিট রাখতে জিংক খেতে পারেন তবে একজন ডাক্তারের পরামর্শ নিয়ে।

শেষ কথা

আজকের আর্টিকেলে জিংক বি ট্যাবলেট খেলে কি মোটা হয় এবং জিংক বি ট্যাবলেট এর কাজ কি এ সম্পর্কে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করেছি এছাড়াও জিংক বি ট্যাবলেট খাওয়ার নিয়ম, পার্শ্ব প্রতিক্রিয়া, দাম কত ইত্যাদি আরো অনেক বিষয়ে আপনাদের জানিয়েছি। আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং সবকিছু বুঝতে পেরেছেন। আপনি জিংক বি ট্যাবলেটটি খাওয়ার আগে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন।

এই আর্টিকেলটি আপনার যদি ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করে দিবেন এবং এই সকল বিভিন্ন রকম তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন এবং আপনার যদি জিংক বি সংক্রান্ত কোনো প্রশ্ন থেকে থাকে তবে নিচে কমেন্ট করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url