Algin Tablet কেন খায়? কাজ কি, গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট

প্রিয় পাঠক আপনি যদি Algin Tablet কেন খায়, কি কাজ করে এবং গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবে কিনা এই সকল সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল পোস্টটি আপনার জন্য। কিছু কিছু কারণে আমাদের ওষুধ সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ সেজন্য আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে অ্যালজিন ট্যাবলেট এর খুঁটিনাটি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।
Algin Tablet কেন খায় ও গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবে
Algin Tablet কেন খায়, অ্যালজিন ট্যাবলেট খেলে কি কাজ করে এবং গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবে কিনা এই সকল বিষয়ে জানতে হলে আজকের এই আর্টিকেল পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে Algin Tablet কেন খায়, Algin Tablet কি কাজ করে এবং  গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবে কিনা এই সকল যত প্রশ্ন রয়েছে সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।
পোস্ট সূচিপত্রঃ

ভূমিকা

কিছু মানুষের মধ্যে Algin Tablet সম্পর্কে মনের মধ্যে অনেক প্রশ্ন কাজ করে। শুধু Algin Tablet নয় বরং বর্তমানে প্রতিটি বিষয়ে কৌতুহলী সৃষ্টি হওয়াটা একটি স্বাভাবিক বিষয় এবং প্রতিটি বিষয়ে সতর্ক থাকা খুবই ভালো লক্ষণ। প্রতিটি মানুষেরই উচিত যে কোন ধরনের ওষুধ খাওয়ার আগে সে ওষুধটি কি কাজ করে এবং কেন ব্যবহার করা হয়েছে এবং পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জেনে রাখা উচিত।

কেননা অনেকেই রয়েছে নিজে নিজে ফার্মেসি থেকে ওষুধ ক্রয় করে নিজেই ডাক্তারি শুরু করে এটি খুবই খারাপ। কখনো একজন ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করবেন না আর যদি ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করেন তাহলে উল্টে বিপরীত হতে পারে। আপনাকে হয়তো ডাক্তারে Algin Tablet খাওয়ার কথা বলেছে তাই আপনি গুগলে সার্চ করে আমাদের এই পোস্টটি পেয়েছেন।

তাই বলবো আপনি সঠিক জায়গায় এসেছেন। আপনি যদি অ্যালজিন ট্যাবলেট সম্পর্কে জেনে না থাকেন তাহলে এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন। চলুন তাহলে এত কথা না বলে Algin Tablet কেন খায় ও অ্যালজিন ট্যাবলেট এর কাজ কি, Algin Tablet কেন খায় এবং গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবে কিনা বিস্তারিত জেনে নেওয়া যাক। 

Algin Tablet কেন খায়

আজকের আর্টিকেলটি মূলত Algin tablet ট্যাবলেটের ওপর। এই ট্যাবলেটটি কি কি রোগের কাজ করে থাকে কিসের জন্য খাওয়া হয়, Algin tablet এর কাজ কি সে সম্পর্কে আপনাদের বিস্তারিত জানাবো। আপনি যদি না জেনে থাকেন Algin Tablet কেন খায় সেই জন্য আজকের এই আর্টিকেল পোস্টটি আপনার জন্য। বেশি কথা না বলে চলুন জেনে নেওয়া যাক। 
এই অ্যালজিন ট্যাবলেটটি মূলত ৫০ মিলিগ্রাম হয়ে থাকে। এই অ্যালজিন ট্যাবলেটটি সাধারণত গ্যাস্ট্রিক জনিত পেটে ব্যথা। এবং গুরুতরডাইয়া এছাড়াও আমাশয় পেটের ভিতর বিভিন্ন ধরনের জীবাণুর ক্ষেত্রে এবং সাধারণ ডায়রিয়ার ক্ষেত্রেও ব্যবহার করা যায়। পেট বা নাড়ি ভুড়িতে যাওয়া যন্ত্রণা বা ব্যথার ক্ষেত্রে এর পাশাপাশি যদি বমি হয় সেক্ষেত্রে এই ওষুধটি ডাক্তারের খাওয়ার পরামর্শ দিয়ে থাকে।

এছাড়াও পেটের ডান পাশে উপরের অংশে যদি ব্যথা হয় এবং খাদ্যনালী বাধাগ্রস্ত হলে এবং প্রসাবে জ্বালাপোড়া মূত্রথলির নানা সমস্যার ক্ষেত্রেও এই অ্যালজিন ট্যাবলেটটি খাওয়া হয়। আশা করি বুঝতে পেরেছেন Algin Tablet কেন খায় এবং Algin tablet এর কাজ কি সে সম্পর্কে।

Algin ট্যাবলেট এর কাজ কি

অ্যালজিন ট্যাবলেটি বাজারে এনেছে রেনেটা লিমিটেড আর প্রতিটি ট্যাবলেট রয়েছে টাইমোনিয়াম মিথাইলসালফেট ৫০ মিলিগ্রাম। এই অ্যালজিন ট্যাবলেটটা কিন্তু ২টা ভেরিয়ান্টে পাওয়া যায় একটা হচ্ছে অ্যালজিন সিরাপ আরেকটা হচ্ছে অ্যালজিন ইনজেকশন। এই অ্যালজিন ট্যাবলেট অনেক রোগের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়ে থাকে যেমনঃ
  • পেট ব্যথা
  • মাথা ব্যথা
  • তলপেটে ব্যথা
  • পরিপাকতন্ত্র ও খাদ্যনালীতে ব্যথা হলে
  • মুত্রতন্ত্রের কার্যকারিতা
  • কানে ব্যথা
  • পেট ফাঁপা
  • মাংস পেশির খিচুনি
  • ডায়রিয়া
  • আমাশয়
  • পেট কামড়ানো
  • গর্ভকালীন ব্যথা
  • মাসিক চলাকালীন সময়ে পেটে ব্যথা
  • মাংসপেশী খিচুনি যেমন পরিপাকনালী, পিত্ত তন্ত্র, মূত্রাশয়, জরায়ু এবং পেশি সংকোচন কমাতেও এটি ব্যবহার করা হয়ে থাকে।
ওপরের উল্লেখিত রোগ গুলির চিকিৎসার জন্য অ্যালজিন ট্যাবলেটটি ব্যবহার করা হয়ে থাকে যারা এই সকল সমস্যায় ভুগছেন তারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী অ্যালজিন ট্যাবলেট সেবন করতে পারেন।

এলজিন ট্যাবলেট খাওয়ার নিয়ম

অ্যালজিন ট্যাবলেট খাওয়ার নিয়ম কি সেটি আপনাদের এখন আমি বলে দেব। এই ওষুধটি কিভাবে খেতে হয় এবং কিভাবে খেলে এর উপকার পাওয়া যাবে সে সম্পর্কে আপনাদের জানাবো। প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিদিন ২ থেকে ৬টি ট্যাবলেট খেতে পারেন অর্থাৎ একটি করে খাওয়ার আগে ৩বার খেতে পারবেন। 
তবে এই ট্যাবলেটটি খাওয়ার আগে একজন ভালো ডাক্তারের পরামর্শ নেই খাওয়ার চেষ্টা করবেন। তো এই এলজিন ট্যাবলেটটি মূত্র নালীতে জ্বালাপোড়া বা ব্যথা হলে, পিত্র থলিতে জ্বালাপোড়া এবং ইনফেকশন বা ক্ষতর কারণে Algin ট্যাবলেট ব্যবহার করা হয়। আশা করি Algin tablet এর কাজ কি এবং অ্যালজিন ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন।

গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট

যারা গর্ভবতী এবং এই গর্ভকালীন সময়ে নানা কারণে পেট ব্যথা হয়ে থাকে কিন্তু ব্যথার ওষুধ খেতে ভয় পান আর তাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি ওষুধ তা হচ্ছে অ্যালজিন ট্যাবলেট এবং যার জেনেটিক নাম হচ্ছে টাইমোনিয়াম মিথাইল সালফেট। টাইমোনিয়াম মিথাইল সালফেট বিভিন্ন কোম্পানির ব্র্যান্ড নামে বাজারে পাওয়া যায় যেমনঃ
  • রেনেটা ফার্মা এলজিন
  • হেলথ কেয়ার ফার্মা ভিসেট
  • এগনি ফার্মা টিনিয়াম
  • এরিস্টো ফার্মা ভরোজিন
  • নোভিস্টা ফার্মা ভিসেরাল জিন
গর্ভবস্থায় যাদের পেট ব্যথা, গর্ভকালীন ব্যথা এবং ডায়রিয়া আমাশয় সমস্যায় বুকে থাকেন তাদের ক্ষেত্রে বিভিন্ন ডাক্তাররা এই অ্যালজিন ট্যাবলেটটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। তবে একজন রেজিস্টার ডাক্তারের অনুমতি ছাড়া কখনোই এই ওষুধটি সেবন করবেন না। যেসব গর্ভবতী মায়ের ব্যথার ওষুধ খেতে ভয় পান তাদের জন্যই এই ওষুধটি। 

গর্ভাবস্থায় অ্যালজিন ৫০ ট্যাবলেট

যেসব মহিলারা গর্ভকালীন সময়ে পেট ব্যথা এবং মাসিকের সময় প্রচন্ড পরিমাণে তল পেট ব্যথা করে তাদের জন্যই মূলত এই অ্যালজিন ৫০ ট্যাবলেটটি ব্যবহার করা হয়ে থাকে। এছাড়া যাদের অ্যাপেন্ডিসাইড এর ব্যথা রয়েছে তাদের ক্ষেত্রেও এই ওষুধটি ব্যবহার করা হয়ে থাকে এমনকি ছোট বাচ্চাদের যাদের পেট ব্যথা হয়ে থাকে তাদের ক্ষেত্রেও এই অ্যালজিন ৫০ ট্যাবলেটটি ব্যবহার করা হয়ে থাকে।

তবে বেশিরভাগ ক্ষেত্রে যেসব মহিলারা গর্ভ অবস্থায় রয়েছেন এই সময় বিভিন্ন পেটের সমস্যায় ভুগছেন কিন্তু ভয়ে নাপা কিংবা ব্যথার ওষুধ খেতে চাচ্ছেন না তাদের জন্যই মূলত এই ওষুধটি ডাক্তারেরা খাওয়া নির্দেশিকা দিয়ে থাকে। আরেকটি মেইন কথা আপনারা যদি এই ওষুধটি খাওয়ার পরিকল্পনা করে থাকেন তাহলে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করবেন।

Algin ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

তো এই Algin ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া কি কি রয়েছে সেগুলো এখন আপনাদের জানাবো। প্রতিটা ওষুধেরই যেমন উপকারিতা রয়েছে ঠিক তার পাশাপাশি সেই ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। আপনি যদি সঠিক নিয়মে এলজিন ট্যাবলেট না খান তাহলে আপনার শরীরে বেশ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে যেমনঃ হাইপোটেনশন এবং টাকাইকার্ডিয়ার হতে পারে। 

তাই ওষুধ সেবনের আগে সেই ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জেনে রাখা খুবই গুরুত্বপূর্ণ। অনেক ক্ষেত্রে বিভিন্ন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় তার মধ্যে রয়েছে চোখের আর্দ্রতা কমে যাওয়া, মুখ শুকিয়ে যাওয়া, জ্বালাপোড়া এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে। এছাড়াও আরো অনেক ধরনের সমস্যা হতে পারে। চলুন তাহলে Algin ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া গুলো কি কি সেগুলো বিস্তারিত জেনে নেওয়া যাক।
  • ডায়রিয়া
  • মাথাব্যথা
  • শরীর জ্বালাপোড়া করা
  • কোষ্ঠকাঠিন্য
  • হাইপোটেনশন
  • টাকাইকার্ডিয়ার
  • বমি হওয়া বা বমি বমি ভাব
  • শরীর দুর্বল
  • ত্বকে ফুসকুড়ি ওঠা
  • ব্র্যাডিকার্ডিয়া
  • ফ্লাশিং
  • ইন্ট্রাওকুলার চাপ বৃদ্ধি
  • শুষ্ক ত্বক
Algin Tablet খাওয়ার পর উপরের উল্লেখিত পার্শ্ব প্রতিক্রিয়াগুলো যদি আপনার মধ্যে দেখা যায় তাহলে ওষুধ খাওয়া বন্ধ করে একজন ডাক্তারের পরামর্শ নিন তাহলে ডাক্তার আপনার ওষুধটি কম মাত্রায় অথবা ওষুধটি পরিবর্তন করে দিতে পারে।

algin 50 mg কিসের ঔষধ

algin 50 mg এটি একটি ট্যাবলেট জাতীয় ওষুধ যারা algin 50 mg কিসের ঔষধ জানতে চেয়ে থাকেন তাদের জন্যই মূলত এই অংশটি। এই ওষুধটি উপাদানের মধ্যে রয়েছে টাইমোনিয়াম, মিথাইল সালফেট ৫০ মিলিগ্রাম আর এই ওষুধটি উৎপাদন করেছে বাংলাদেশের সুনামধন্য ওষুধ কোম্পানি রেনেটা লিমিটেড। এখন আসুন এই algin 50 mg কিসের ঔষধ অর্থাৎ এই ওষুধটি কোন কোন রোগের ক্ষেত্রে ব্যবহার করা হয় সেটি আপনাদের জানাবো।
  • মাসিক ব্যথা দূর করেঃ মেয়েদের মাসিক চলাকালীন যে পেটের ব্যথা হয় বা মাসিকে যে ব্যথা হয় সে ব্যথা দূর করতে এই ওষুধটি খুবই কার্যকরী একটি ওষুধ।
  • আমাশয় ও ডায়রিয়াঃ কারো যখন আমাশয় অথবা ডায়রিয়া হওয়ার পর পেটে যে ব্যথা হয় কিংবা পেটে যে যাবতীয় সমস্যা হয় তা দূর করতে এই ওষুধটি ব্যবহার করা হয়ে থাকে। এটি পেটের যাবতীয় সমস্যা দূর করতে বেশ কার্যকরী একটি ওষুধ।
  • পিত্রথলি ও মূত্রথলী ব্যথা দূর করেঃ যাদের পিত্রথলি কিংবা মূত্রথলি অথবা অন্ত্রের প্রদাহ রয়েছে তাদের ক্ষেত্রে এই ওষুধটি খুবই কার্যকরী ওষুধ।। এটি অন্ত্রের প্রদাহ ও ব্যথা দূর করতে বেশ সহায়তা করে।
  • মাংস পেশীর সংকোচন দূর করেঃ পরিপাকতন্ত্র, মূত্রথলি ও জরায়ুর বিভিন্ন ধরনের মাংস পেশীর সংকোচন দূর করতে এই ওষুধটি খুবই কার্যকরী ওষুধ হিসেবে কাজ করে। সাধারণত এই ওষুধের কার্যকারিতা বলতে গেলে এগুলোই।

algin 50 mg এর কাজ কি

algin 50 mg এই ওষুধটি প্রাপ্তবয়স্ক পুরুষ থেকে ছোট বাচ্চাদের সবার মুখে মুখে এই ওষুধটির নাম শোনা গিয়ে থাকে। তবে এই ওষুধটির গোপন কাজ কি সেটি অনেকেই জানে না। যাদের পরিপাক নালী মাংস সংকোচন হয়ে ব্যথা হয় কিংবা মুখ দিয়ে যে খাবার সেবন করছেন সেই খাবারটুকু পরিপাক নালীতে চলে যাই। এই পরিপাক নালীতে গিয়ে অনেক সময় খাদ্য হজম হয় না খাদ্য হজম না হওয়ার ফলে অথবা এসিডিটি বেড়ে গেলে মাংসগুলো সংকোচন হতে থাকে।

তারপর এক সময় দেখা যায় আপনার পেট ব্যথা অনুভূতি হচ্ছে চিনচিন করে ব্যথা হচ্ছে এবং গ্যাস্ট্রিকের ওষুধ খাওয়ার পরও আপনার এটি কমছে না। যদি আপনার এই রকম পরিপাকনালীর ব্যথা থাকে সেক্ষেত্রেও কিন্তু এই algin 50 mg ট্যাবলেট এবং algin syrup দেওয়া হয়ে থাকে।

দ্বিতীয়ত পিত্তথলিতে যদি পাথর থাকে বা কোন ইনফেকশন থাকে বা পিত্তথলিতে প্রসাবের কারণে যদি কোন সমস্যা থাকে সে ক্ষেত্রে কিন্তু আপনার ব্যথা অনুভূতি হতে পারে পেটের মধ্যে এবং এই পিত্তথলির সংকোচন এর কারণে যদি আপনার পেট ব্যথা হয় সেই কারণেও algin 50 mg ট্যাবলেট দেওয়া হয়ে থাকে।

তৃতীয়ত যারা দীর্ঘক্ষণ যাবৎ প্রসাব আটকে রাখে মূত্রথলিতে ইনফেকশন কিংবা পাথর হয় অথবা মূত্রথলিতে ইনফেকশন হওয়ার কারণে ডাক্তারেরা এন্টিবায়োটিক এর পাশাপাশি algin 50 mg ট্যাবলেট দিয়ে থাকে। 

যেসব মেয়েদের মুত্রনালী অথবা যৌ**নাঙ্গে কোন ধরনের সংকোচন হয় এবং নাভি ঠিক নিচে বা তলপেট আমরা যেটাকে বলে থাকি সেই জায়গায় যদি আপনার ব্যথা অনুভূতি হয় সে ক্ষেত্রেও কিন্তু algin 50 mg ট্যাবলেট দেওয়া হয়ে থাকে। এছাড়া আরো অনেক সমস্যার ক্ষেত্রে algin 50 mg ট্যাবলেটটি ব্যবহার করা হয়ে থাকে আশা করি আপনি algin 50 mg এর কাজ কি তা জানতে পেরেছেন।

algin 50 mg খাওয়ার নিয়ম

অনেকেই algin 50 mg খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চেয়ে থাকেন। আপনি যদি ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করেন তাহলে সবচেয়ে বেশি উপকৃত হবেন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করা একদমই জায়েজ না। আপনারা যখন কোন ডাক্তারের পরামর্শ ছাড়া নিজে নিজেই অনলাইনে ভিডিও দেখে অথবা আর্টিকেল পড়ে ওষুধ খাওয়ার নিয়ম জেনে ওষুধ খাবেন সেই ওষুধটি তেমন কোন কাজ করবে না।

তবুও আপনারা যারা algin 50 mg খাওয়ার নিয়ম সম্পর্কে জানার জন্য এই আর্টিকেলটি ভিজিট করেছেন তাদের সুবিধার্থে এই ওষুধটির খাওয়ার নিয়ম জানিয়ে দিচ্ছি তবে একজন রেজিস্টার ডাক্তার অনুযায়ী ওষুধটি সেবন করবেন।

প্রাপ্তবয়স্কঃ algin 50 mg ওষুধের সেবন বিধি বলতে গেলে বিশেষ করে যারা প্রাপ্তবয়স্ক তাদের ক্ষেত্রে ১টি থেকে ২টি করে করে ট্যাবলেট দিনে ৩বার সেবন করতে পারেন অর্থাৎ সকালে, দুপুরে এবং রাতে। এটি হচ্ছে ওষুধের সেবন বিধি।

সতর্কতাঃ সাধারণত এই ওষুধটির পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে তবে কারো কারো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে আবার নাও দিতে পারে। তবে আপনার যদি ওষুধ খাওয়ার পর কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয় যেমন মাথা ঘোরাবে বমি হওয়া তাহলে আপনি দ্রুত ওষুধটি খাওয়া বন্ধ করে যে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করছেন সে ডাক্তারকে বিষয়টা জানাবেন তাহলে ডাক্তার ওষুধটি চেঞ্জ করে দিবে।

algin syrup এর কাজ কি

algin syrup এর কাজ সম্পর্কে অনেকে জানতে চেয়ে থাকেন। বন্ধুরা এই algin syrup বাচ্চাদের অথবা শিশুদের পেট ব্যথার জন্য ব্যবহার করা হয়ে থাকে। শিশুদের যেকোনো ধরনের পেট ব্যথাই হোক না কেন এই algin syrup চমৎকার কাজ করে থাকে। আপনার শিশু যদি পেট ব্যথা করে থাকে তাহলে ৬ মিলিগ্রাম পার কেজি অর্থাৎ এই সিরাপটি খাওয়াতে হবে তবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করা উচিত।

অ্যালজিন ইনজেকশন

এই আর্টিকেলটিতে উপরের অংশগুলোতে আপনাদের আগেই Algin ট্যাবলেট এর কাজ কি এবং Algin Tablet কেন খায় তা জানিয়ে দিয়েছি। অ্যালজিন ইনজেকশন এবং অ্যালজিন ট্যাবলেট প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে এবং ছোট শিশু বাচ্চাদের জন্য algin syrup ব্যবহার করা হয়ে থাকে।

তাই অ্যালজিন ইনজেকশন কাজ কি জানতে উপরের অংশগুলো পড়ে নিন algin 50 mg ট্যাবলেট যেটা কাজ করে এই অ্যালজিন ইনজেকশন সেই একই কাজ করে তাই দুইবার রিপিট করলাম না। যাদের খুবই Algin ট্যাবলেট খেয়ে যদি কাজ না হয় তাদের ক্ষেত্রে অ্যালজিন ইনজেকশন ব্যবহার করা হয়।

গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবে?

অনেক গর্ভবতী ভাইয়েরা আছেন যারা প্রশ্ন করে থাকেন যে অ্যালজিন ট্যাবলেট সম্পর্কে  অর্থাৎ গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবে কিনা সেই সকল প্রশ্নের উত্তর আর্টিকেল এর এই অংশটি পড়লে জানতে পারবেন। গর্ভাবস্থায় প্রতিটা মা-বোনেরি সবকিছু বিষয়ে সচেতন থাকা উচিত। 

অ্যালজিন ট্যাবলেট গর্ভাবস্থায় খাওয়ার জন্য বলা হয় না। তবে এই ওষুধটি মাসিকের সময় জ্বালা যন্ত্রণা কমাতে বেশ কার্যকারী ভূমিকা পালন করে। তবে গর্ভাবস্থায় এই ওষুধটি খেলে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে তার ভিতর হার্টের ক্ষতি হতে পারে, রক্তপাতের ঝুঁকি বাড়ায় 
এছাড়াও শিশু জন্মে বিলম্ব সৃষ্টি করতে পারে। এই ওষুধটি গর্ভাবস্থায় অথবা বুকের দুধ খাওয়ানোর সময় মা এবং বোনদের কখনোই খাওয়া উচিত নয়। তাই এই ওষুধটি গর্ভাবস্থায় খাওয়ার আগে একজন ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।

Algin ট্যাবলেট খাওয়ার আগে না পরে?

অপারের উক্ত আলোচনায় আপনাদেরকে আগেই জানিয়ে দিয়েছি অ্যালজিন ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে তাও অনেকেই বুঝতে পারে না এই Algin ট্যাবলেটটি মূলত খাওয়ার আগে খেতে হবে। আপনি যদি খাওয়ার পরে খান সে ক্ষেত্রে কোন উপকার পাবেন না কারণ এই ট্যাবলেটটি বিশেষ করে গ্যাস্ট্রিক সমস্যা দূর করতে বিশেষ কার্যকরী ভূমিকা পালন করে।

এলজিন ট্যাবলেট এর দাম কত?

এই অ্যালজিন ট্যাবলেট আপনারা বিভিন্ন ফার্মেসী বা বাজারে কিনতে পেয়ে যাবেন। এই অ্যালজিন ট্যাবলেটটি প্রতি পিচের মূল্য ৮ টাকা করে এবং ১ পাতার দাম ৮০ টাকা যে কোন ফার্মেসির দোকান থেকে এই ওষুধটি কিনতে পারবেন। সাধারণত অ্যালজিন ট্যাবলেটটি রেনাটা ফার্মেসিটিক্যাল লিমিটেড বাজারে ছেড়ে থাকে।

Algin ট্যাবলেট ব্যবহারের ক্ষেত্রে কিছু সতর্কতা

যাদের ডায়াবেটিস, গ্লুকোমা, হৃদরোগ, থাইরয়েড, প্রোস্টেড, বৃক্ষ এবং লিভারের সমস্যা আছে বিশেষ করে সেই সকল রোগীদের ক্ষেত্রে অবশ্যই সতর্কতার সাথে এই ওষুধটি সেবন করতে হবে এবং সতর্কতা অবলম্বন করতে হবে। এবার আসুন আসলে গর্ভবতী এবং স্তন্যদান কালী মায়েরা ওষুধটি সেবন করতে পারবে কিনা? 

যেইসব গর্ভবতী এবং স্তন্যদান কালী মায়েদের ক্ষেত্রে এই ওষুধটি সেবন না করাই সবচাইতে ভালো। কিন্তু কোন কারনে যদি খুবই প্রয়োজন পড়ে যায় সেবন করার তাহলে বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করতে হবে তারপর ওষুধটি সেবন করতে হবে।

Algin Tablet কেন খায় সম্পর্কে শেষ কথা

আজকের এই আর্টিকেলে Algin Tablet কেন খায়, কাজ কি এবং গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবে কিনা সকল খুঁটিনাটি বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করেছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন যদি আপনার এই পোস্টটি ভালো লেগে থাকে অন্যদের সাথে শেয়ার করে দিবেন।

আরেকটি কথা এই ওষুধটি খাওয়ার আগে একজন ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন এবং যারা গর্ভবতী আছেন তারা এই ওষুধটি খাওয়ার আগে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নিবেন। আর algin syrup ছোট বাচ্চাদের খাওয়ানোর ক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বন করবেন এবং রেজিস্টার ডাক্তার অনুযায়ী সে বোনের বিধি-বিধান জেনে সঠিক নিয়মে বাচ্চাকে সিরাপ খাওয়াবেন।

আপনার যদি আর কোন কিছু জানতে বাকি থাকে বা প্রশ্ন থাকে তবে নিচে কমেন্টে আমাদেরকে জানাতে পারেন এবং এইরকম বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • নামহীন
    নামহীন ১২ মে, ২০২৪ এ ৯:২০ PM

    ডাক্তারেরা তাহলে কেন দেয় গর্ব অবস্থায় ব্যাথা করলে

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url