Algin Tablet কেন খায় ও গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবে

প্রিয় পাঠক আপনি যদি Algin Tablet কেন খায়, কি কাজ করে এবং গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবে কিনা এই সকল সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল পোস্টটি আপনার জন্য। কিছু কিছু কারণে আমাদের ওষুধ সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ সেজন্য আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে অ্যালজিন ট্যাবলেট এর খুঁটিনাটি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।Algin Tablet কেন খায় ও গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবেAlgin Tablet কেন খায়, অ্যালজিন ট্যাবলেট খেলে কি কাজ করে এবং গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবে কিনা এই সকল বিষয়ে জানতে হলে আজকের এই আর্টিকেল পোস্টটি মনোযোগ সহকারে  পড়ুন তাহলে অ্যালজিন ট্যাবলেট সম্পর্কে আপনার যত প্রশ্ন রয়েছে সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। 

Algin Tablet কেন খায়

আজকের আর্টিকেলটি মূলত Algin tablet ট্যাবলেটের ওপর। এই ট্যাবলেটটি কি কি রোগের কাজ করে থাকে কিসের জন্য খাওয়া হয়, Algin tablet এর কাজ কি সে সম্পর্কে আপনাদের বিস্তারিত জানাবো। আপনি যদি না জেনে থাকেন Algin Tablet কেন খায় সেই জন্য আজকের এই আর্টিকেল পোস্টটি আপনার জন্য। বেশি কথা না বলে চলুন জেনে নেওয়া যাক। 


এই অ্যালজিন ট্যাবলেটটি মূলত ৫০ মিলিগ্রাম হয়ে থাকে। এই অ্যালজিন ট্যাবলেটটি সাধারণত গ্যাস্ট্রিক জনিত পেটে ব্যথা। এবং গুরুতরডাইয়া এছাড়াও আমাশয় পেটের ভিতর বিভিন্ন ধরনের জীবাণুর ক্ষেত্রে এবং সাধারণ ডায়রিয়ার ক্ষেত্রেও ব্যবহার করা যায়। পেট বা নাড়ি ভুড়িতে যাওয়া যন্ত্রণা বা ব্যথার ক্ষেত্রে এর পাশাপাশি যদি বমি হয় সেক্ষেত্রে এই ওষুধটি ডাক্তারের খাওয়ার পরামর্শ দিয়ে থাকে।

 এছাড়াও পেটের ডান পাশে উপরের অংশে যদি ব্যথা হয় এবং খাদ্যনালী বাধাগ্রস্ত হলে এবং প্রসাবে জ্বালাপোড়া মূত্রথলির নানা সমস্যার ক্ষেত্রেও এই অ্যালজিন ট্যাবলেটটি খাওয়া হয়। আশা করি বুঝতে পেরেছেন Algin Tablet কেন খায় এবং Algin tablet এর কাজ কি সে সম্পর্কে।

অ্যালজিন ট্যাবলেট এর কাজ কি

অ্যালজিন ট্যাবলেটি বাজারে এনেছে রেনেটা লিমিটেড আর প্রতিটি ট্যাবলেট রয়েছে টাইমোনিয়াম মিথাইলসালফেট ৫০ মিলিগ্রাম। এই অ্যালজিন ট্যাবলেটটা কিন্তু ২টা ভেরিয়ান্টে পাওয়া যায় একটা হচ্ছে অ্যালজিন সিরাপ আরেকটা হচ্ছে অ্যালজিন ইনজেকশন। এই অ্যালজিন ট্যাবলেট অনেক রোগের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়ে থাকে যেমনঃ
  • পেট ব্যথা
  • মাথা ব্যথা
  • তলপেটে ব্যথা
  • পরিপাকতন্ত্র ও খাদ্যনালীতে ব্যথা হলে
  • মুত্রতন্ত্রের কার্যকারিতা
  • কানে ব্যথা
  • মাসিক চলাকালীন সময়ে পেটে ব্যথা হলে
  • মাংসপেশী খিচুনি যেমন পরিপাকনালী, পিত্ত তন্ত্র, মূত্রাশয়, জরায়ু এবং পেশি সংকোচন কমাতেও এটি ব্যবহার করা হয়ে থাকে।
ওপরের উল্লেখিত রোগ গুলির চিকিৎসার জন্য অ্যালজিন ট্যাবলেটটি ব্যবহার করা হয়ে থাকে যারা এই সকল সমস্যায় ভুগছেন তারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী অ্যালজিন ট্যাবলেট সেবন করতে পারেন।

গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবে?

অনেক গর্ভবতী ভাইয়েরা আছেন যারা প্রশ্ন করে থাকেন যে অ্যালজিন ট্যাবলেট সম্পর্কে  অর্থাৎ গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবে কিনা সেই সকল প্রশ্নের উত্তর আর্টিকেল এর এই অংশটি পড়লে জানতে পারবেন। গর্ভাবস্থায় প্রতিটা মা-বোনেরি সবকিছু বিষয়ে সচেতন থাকা উচিত। 

অ্যালজিন ট্যাবলেট গর্ভাবস্থায় খাওয়ার জন্য বলা হয় না। তবে এই ওষুধটি মাসিকের সময় জ্বালা যন্ত্রণা কমাতে বেশ কার্যকারী ভূমিকা পালন করে। তবে গর্ভাবস্থায় এই ওষুধটি খেলে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে তার ভিতর হার্টের ক্ষতি হতে পারে, রক্তপাতের ঝুঁকি বাড়ায় 

এছাড়াও শিশু জন্মে বিলম্ব সৃষ্টি করতে পারে। এই ওষুধটি গর্ভাবস্থায় অথবা বুকের দুধ খাওয়ানোর সময় মা এবং বোনদের কখনোই খাওয়া উচিত নয়। তাই এই ওষুধটি গর্ভাবস্থায় খাওয়ার আগে একজন ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।

অ্যালজিন ট্যাবলেট খাওয়ার নিয়ম

অ্যালজিন ট্যাবলেট খাওয়ার নিয়ম কি সেটি আপনাদের এখন আমি বলে দেব। এই ওষুধটি কিভাবে খেতে হয় এবং কিভাবে খেলে এর উপকার পাওয়া যাবে সে সম্পর্কে আপনাদের জানাবো। প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিদিন ২ থেকে ৬টি ট্যাবলেট খেতে পারেন অর্থাৎ একটি করে খাওয়ার আগে তিনবার খেতে পারবেন। 


তবে এই ট্যাবলেটটি খাওয়ার আগে একজন ভালো ডাক্তারের পরামর্শ নেই খাওয়ার চেষ্টা করবেন। তো এই এলজিন ট্যাবলেটটি মূত্র নালীতে জ্বালাপোড়া বা ব্যথা হলে, পিত্র থলিতে জ্বালাপোড়া এবং ইনফেকশন বা ক্ষতর কারণে Algin ট্যাবলেট ব্যবহার করা হয়। আশা করি Algin tablet এর কাজ কি এবং অ্যালজিন ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন।

Algin ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

তো এই Algin ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া কি কি রয়েছে সেগুলো এখন আপনাদের জানাবো। অনেক ক্ষেত্রে বিভিন্ন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় তার মধ্যে রয়েছে চোখের আর্দ্রতা কমে যাওয়া, মুখ শুকিয়ে যাওয়া, জ্বালাপোড়া এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে। এছাড়াও আরো অনেক ধরনের সমস্যা হতে পারে আশা করি Algin ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া গুলো জানতে পেরেছেন।

Algin ট্যাবলেট খাওয়ার আগে না পরে

অপারের উক্ত আলোচনায় আপনাদেরকে আগেই জানিয়ে দিয়েছি অ্যালজিন ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে তাও অনেকেই বুঝতে পারে না এই Algin ট্যাবলেটটি মূলত খাওয়ার আগে খেতে হবে। আপনি যদি খাওয়ার পরে খান সে ক্ষেত্রে কোন উপকার পাবেন না কারণ এই ট্যাবলেটটি বিশেষ করে গ্যাস্ট্রিক সমস্যা দূর করতে বিশেষ কার্যকরী ভূমিকা পালন করে।

এলজিন ট্যাবলেট এর দাম কত

এই অ্যালজিন ট্যাবলেট আপনারা বিভিন্ন ফার্মেসী বা বাজারে কিনতে পেয়ে যাবেন। এই অ্যালজিন ট্যাবলেটটি প্রতি পিচের মূল্য ৮ টাকা করে এবং ১ পাতার দাম ৮০ টাকা যে কোন ফার্মেসির দোকান থেকে এই ওষুধটি কিনতে পারবেন। সাধারণত অ্যালজিন ট্যাবলেটটি রেনাটা ফার্মেসিটিক্যাল লিমিটেড বাজারে ছেড়ে থাকে।

শেষ কথা

আজকের এই আর্টিকেলে Algin Tablet কেন খায়, কাজ কি এবং গর্ভাবস্থায় অ্যালজিন ট্যাবলেট খাওয়া যাবে কিনা সকল খুঁটিনাটি বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করেছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন যদি আপনার এই পোস্টটি ভালো লেগে থাকে অন্যদের সাথে শেয়ার করে দিবেন।

আরেকটি কথা এই ওষুধটি খাওয়ার আগে একজন ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন এবং যারা গর্ভবতী আছেন তারা এই ওষুধটি খাওয়ার আগে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নিবেন। আপনার যদি আর কোন কিছু জানতে বাকি থাকে বা প্রশ্ন থাকে তবে নিচে কমেন্টে আমাদেরকে জানাতে পারেন এবং এইরকম বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • নামহীন
    নামহীন ১২ মে, ২০২৪ এ ৯:২০ PM

    ডাক্তারেরা তাহলে কেন দেয় গর্ব অবস্থায় ব্যাথা করলে

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url