ফ্রোজেন কোলাজেন এর পার্শ্বপ্রতিক্রিয়া, খাওয়ার নিয়ম ও দাম কত

আপনি কি ফ্রোজেন কোলাজেন ব্যবহার করেন? অথবা ব্যবহার করার পরিকল্পনা করছেন তাহলে ফ্রোজেন কোলাজেন এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ কারন আমরা অনেক কিছুই ভালোভাবে না জেনে ব্যবহার করে ফেলি পরে শরীরের বিভিন্ন ক্ষতি হয় তাই আজকের এই আর্টিকেলে ফ্রোজেন কোলাজেন এর পার্শ্বপ্রতিক্রিয়া, খাওয়ার নিয়ম ও উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানাবো।
ফ্রোজেন কোলাজেন এর পার্শ্বপ্রতিক্রিয়া, খাওয়ার নিয়ম ও দাম কত
ফ্রোজেন কোলাজেন টু ইন ওয়ান এটি একটি থাইল্যান্ডের প্রডাক্ট এটির মূল বৈশিষ্ট্য হচ্ছে আমাদের ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করতে সহায়তা করে। আপনি যদি ফ্রোজেন কোলাজেন ট্যাবলেট ব্যবহার করেন কিন্তু এর পার্শ্ব প্রতিক্রিয়া ও খাওয়ার নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য তাই ফ্রোজেন কোলাজেন সম্পর্কে খুঁটিনাটি বিষয় জানতে হলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। 

ফ্রোজেন কোলাজেন কি

ফ্রোজেন কোলাজেন কি এটা অনেকেই জানেনা। ফ্রোজেন কোলাজেন এমন একটি পদার্থ যা আমাদের শরীরে রাধুনী হিসেবে কাজ করে তাহলে আপনারা বুঝতে পারছেন যে কোলাজেন আমাদের শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ। যাদের হাড় ক্ষয় সমস্যা রয়েছে এবং ত্বক উজ্জ্বল না এছাড়া বয়সের ছাপ দূর করতে এই ফ্রোজেন কোলাজের খুবই উপকারী।অনেকেরই হাঁটুর সমস্যা রয়েছে এবং ত্বকে বিভিন্ন কালো দাগ রয়েছে তাদের জন্য এই কোলাজেন খুবই গুরুত্বপূর্ণ। 


অনেকেই আবার খোঁজ করে থাকেন গায়ের রং ফর্সা করার জন্য অ্যাকচুয়ালি কোলাজেন কিন্তু গায়ের রঙটাকে ফর্সা করবে না কারণ হলো আপনার গায়ের রংটা তো নির্দিষ্ট এবং এটি আল্লাহর দান। ফ্রোজেন কোলাজেনটা বিশেষ করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি রাখার জন্য এবং স্কিনটাকে যেন একদম টানটান রাখে ভাজ গুলো যেন কেটে যায় সেজন্য কিন্তু কোলাজেনটা প্রোভাইড করা হয়।

ফ্রোজেন কোলাজেন এর পার্শ্বপ্রতিক্রিয়া

ফ্রোজেন কোলাজেন হলো এক ধরনের হারবাল ট্যাবলেট যা আমাদের ত্বককে উজ্জ্বল করে তবে এই ট্যাবলেটই খাওয়ার ফলে কোন উপকার ক্ষতি হবে না এটার কোন নিশ্চয়তা নেই। ফ্রোজেন কোলাজেনের মধ্যে অনেক উন্নত মানের অনেক কিছু অনেক সময় বায়োটিন দেওয়া হয় কোলাজেন সি থাকে আরো অনেক অ্যামিনো এসিড গুলো মিক্স করে দেওয়া হয় যেটা ভেতর থেকে অনেক সময় স্ক্রিনের কালারটাকে একটু চেঞ্জ করে দেয়। 

কিন্তু অনেকে যে ডিরেক্টলি মনে করছেন যে ফ্রোজেন কোলাজেন খেলেই যে ফর্সা হয়ে যাবেন এটা কিন্তু ঠিক না। এবং মাথায় রাখতে হবে খুব কেমিক্যাল যুক্ত যে কোন কিছু যদি বলে থাকে আপনাকে কেউ যে এটি ফর্সা করে দিবে শরীরের কালার চেঞ্জ করে দিবে সেটা একটু ভেবেচিন্তে নিবেন কারণ কোন রকমের কেমিক্যাল জিনিস আমাদের শরীরের জন্য ভালো না। ফ্রোজেন কোলাজেন খেলে যেসব পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে সেগুলি নিচে দেয়া হলঃ-
  • মাথাব্যথা বা মাথা ঘোরা।
  • বমি বমি ভাব বা বমি হওয়া।
  • পেট খারাপ বা পেট ভারী অনুভূতি হওয়া।
  • হালকা ডায়রিয়া।
  • ত্বকে ফুসকুড়ি।
  • শ্বাসকষ্টে সমস্যা হওয়া।
  • বুকের মধ্যে অস্থিরতা।
  • কিডনিতে পাথর।
  • লিভারে ক্যান্সার।
  • রাতে ঘুম না আসা।
  • মুখে স্বাদ না থাকা।

ফ্রোজেন কোলাজেন খাওয়ার নিয়ম

ফ্রোজেন কোলাজেন এমন একটি প্রোডাক্ট আমরা মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়ার পর তখন আমরা আমাদের শরীরে অনেক কোলাজেন থাকে কিন্তু আমাদের বয়স যখন ৩০ বা ২৫ বছর হয়ে যায় তখন আমাদের শরীরে কোলাজেনের মাত্রা কমে যায় এবং গায়ের চামড়া কুঁচকে যাই বুড়া বুড়া দেখতে লাগে তখন এগুলা থেকে রেহাই পাওয়ার জন্য এই ফ্রোজেন কোলাজেন এই প্রোডাক্টটি অনেক উপকার। 

তো এই ফ্রোজেন কোলাজেন খাবেন কিভাবে? তো খাওয়ার নিয়ম টা হচ্ছে প্রতিদিন রাত্রে ঘুমানোর আগে আপনারা ভাত খাওয়ার পর ১টা করে খাবেন। ফ্রোজেন কোলাজেন প্যাকেটে ৬০ টি করে ট্যাবলেট আছে ৬০ দিনে ৬০ টি খাবেন আর সকাল এবং বিকালে এটা খাবেন না। 

ফ্রোজেন কোলাজেন ট্যাবলেট আপনি যদি প্রতিদিন রাতে খাওয়ার পর একটি করে খান তাহলে আপনার ত্বক আস্তে আস্তে উজ্জ্বল হবে এবং শরীরের যে বয়স্ক ভাব আছে সেটি চলে যাবে এবং একদম বাচ্চা বাচ্চা ভাব লাগবে দেখতে। কিন্তু এই প্রোডাক্টটি ১০০% অরজিনাল হতে হবে যদি দুবলিকেট হয় তাহলে আপনাদের শরীরে অনেক ক্ষতি হবে এবং কোন কাজে আসবে না তাই আপনারা দেখে শুনে তারপর ডাক্তারের পরামর্শ নিয়ে সেবন করবেন। 

ফ্রোজেন কোলাজেন এর উপকারিতা

আমরা অনেকেই ফ্রোজেন কোলাজেন ব্যবহার করে থাকি অথবা ব্যবহার করার পরিকল্পনা করছি কিন্তু এর উপকারিতা সম্পর্কে তেমন একটা জানি না। কোলাজেন খুবই গুরুত্বপূর্ণ প্রোটিন আমাদের শরীরের জন্য অর্থাৎ শরীরে যে টিস্যু গুলা হয় লিগামেন্ট তৈরি হয় সেল রিপারমেন্ট হয় এগুলোতে কোলাজেনের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। 

ত্বক নিয়ে আমরা অনেকেই বেশ চিন্তিত থাকি কারণ উপর দিয়ে যদি ত্বককে ভালো না লাগে তাহলে মনটা আসলেই ভালো লাগে না এবং এই ত্বকের জন্য কোলাজেন খুবই খুবই গুরুত্বপূর্ণ। নিচে ফ্রোজেন কোলাজেন এর উপকারিতা গুলো উল্লেখ করা হলোঃ-
  • ত্বকে ভিতর থেকে উজ্জ্বল করে।
  • সূর্যের রোদে পোড়া ত্বক উজ্জ্বল করে।
  • ত্বককে মসৃণ করে ও মৃতশীল রিমুভ করে।
  • ত্বকের মেছতা এবং লাল তিল দূর করে।
  • বয়স্কর ছাপ দূর করে।
  • মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়।
  •  নখ ও চুলের স্বাস্থ্য ভালো রাখে।
  • উচ্চ কলেস্টেরল ও উচ্চ রক্তচাপ জন্য ভালো।
  • হাড়ের ক্ষয় রোধ করে।
  • শরীরের ব্যথা কমাতে সাহায্য করে।

ফ্রোজেন কোলাজেন লোশন ব্যবহারের নিয়ম

অনেকেই ফ্রোজেন কোলাজেন লোশন কিভাবে ব্যবহার করতে হয় সেটি জানেন না। প্রথমে এটি ব্যবহার করার আগে ভালোভাবে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন তারপর একটি নরম কাপড় দিয়ে মুখটি মুছে ফেলুন তারপর এই ফ্রোজেন কোলাজেন লোশনটি পরিমাণ মতো নিয়ে সমানভাবে মুখে লাগিয়ে দিন তারপর ৩০ থেকে ৬০ মিনিট অপেক্ষা করুন।


তারপর লোশনটি শুকিয়ে গেলে খোসা ছড়ানোর মতন করে মুখ থেকে তুলে ফেলুন। এইভাবে আপনি প্রতি সপ্তাহে তিন থেকে চারবার ব্যবহার করবেন এটি আপনি ফেসওয়াশ দিয়েও মুখ ধুতে পারেন অথবা সরাসরি মুখে লাগাতে পারেন।

ফ্রোজেন কোলাজেন দাম কত বাংলাদেশে হবে

বিভিন্নভাবে বিভিন্ন কথা বলে অনেকের পেজেই ফ্রোজেন কোলাজেন লোশনটি সেল করা হচ্ছে ২৫০ গ্রামের লোশন এটি। লোশনটির দাম বিভিন্ন রকমের আছে ১১৫ টাকা ১৫০ টাকা ২৫০ টাকা এবং ৩৩০ টাকা পর্যন্ত দাম দেখেছি বিভিন্ন পেজে বিভিন্ন দামে সেল করা হচ্ছে। 

ফ্রোজেন কোলাজেন কোথায় পাওয়া যায়

ফ্রোজেন কোলাজেন আপনারা বিভিন্ন অনলাইন শপে অথবা যেকোনো ফার্মেসিতে কিনতে পেয়ে যাবেন। কোলাজেন অনেক কিছু থেকে তৈরি হয় অনেকে কিন্তু সেখানে আবার হালাল-হারাম এই বিষয়টাকে অনেকে চিন্তা করে থাকেন তাদের উদ্দেশ্যে বলছি মেরিন কোলাজেন যেটা জাপানে ডিএসসি ব্রান্ডের এটা কিন্তু হালাল তো এরকম কিন্তু আরো অনেক কোলাজেন বাজারে আছে তাই আপনি একটু নিজে দেখে নিবেন ভেতরের লেভেলগুলো পড়ে নিবেন।

শেষ কথা

প্রিয় পাঠক আপনি ফ্রোজেন কোলাজেন ব্যবহার করার আগে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নিয়ে সেবন করবেন। আর অনেকেই বলে থাকছেন ফ্রোজেন কোলাজেন লোশন কম দামে অনেক ভালো মানের একটি লোশন এটি ৭ দিনেই আপনার ত্বক ধবধবে ফর্সা করে দেবে এই লোশনটি ব্যবহার করলে। যদি আদতেও ৭ দিনে আপনার ত্বক ফর্সা করে ধবধবে তাহলে আপনার বুঝতে হবে প্রচুর পরিমাণে মার্কারি দেওয়া রয়েছে এই লোশনটিতে। 

আরো এমন ক্ষতিকর উপাদান দেয়া আছে যার কারণে আপনি ত্বকটি এত ফর্সা করে দিচ্ছে যেটি আমাদের ত্বকের জন্য একদমই ভালো না তাই জেনে শুনে যাচাই করে এই ফ্রোজেন কোলাজেন লোশনটি ব্যবহার করবেন। আমাদের আজকের এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করে দিবেন আর আপনার যদি কোন প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url