সৌদি আরব কাজের সন্ধান ও চাকরির খবর (সর্বশেষ আপডেট)

বন্ধুরা আসসালামু আলাইকুম সৌদি আরবে যারা বেকারত্ব জীবন পালন করছেন বা কাজ নেই যারা কাজ খুঁজছেন তাদের জন্য একটি সুখবর নিয়ে আসলাম নতুন লোক পুরাতন লোক সবার জন্য আর কি। আজকের এই আর্টিকেলে সৌদি আরব কাজের সন্ধান এবং আরামকো কোম্পানি সৌদি আরব নিয়োগ এছাড়া সৌদি আরবের চাকরির খবর সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
সৌদি আরব কাজের সন্ধান ও চাকরির খবর (সর্বশেষ আপডেট)
বর্তমানে সৌদি আরবের অবস্থা খুবই খারাপ নতুন যারা এসেছেন সৌদি আরবে কিংবা পুরাতন যারা আছেন সৌদি আরবে কেউই ঠিকমতো কাজ পাচ্ছেন না এই তথ্য জানা গেছে। তাই এই আর্টিকেলে আপনাদেরকে জানাবো আপনারা কিভাবে সৌদি আরবে কাজ খুঁজে পাবেন এবং কিছু চাকরির খবর সম্পর্কে আলোচনা করব তো চলুন সৌদি আরব কাজের সন্ধান ও চাকরির খবর সম্পর্কে জেনে নেওয়া যাক। 

সৌদি আরব কাজের সন্ধান

সৌদি আরবে আসার পর আপনি কিভাবে আপনার কাজ খুঁজে পাবেন সচরাচর বাংলাদেশ থেকে অনেক মানুষ ফ্রি ভিসায় আসেন সৌদি আরবে। ফ্রি ভিসার ব্যাপারটা হচ্ছে যে ফ্রি ভিসাতে আপনি যে নিয়োগকর্তার কাছে আসেন সে নিয়োগকর্তার সাথে এমন কোন চুক্তি হয় না যে আপনি আসার পরে আপনাকে কাজ দেওয়া হবে। 

সুতরাং আপনি যদি ফ্রি ভিসায় সৌদি আরবে আসেন আপনি আপনার নিজের কাজ নিজেকেই খুঁজে নিতে হবে। তো সে ক্ষেত্রে আপনার জানা খুবই জরুরী যে আপনি সৌদি আরবে আসার পরে কিভাবে আপনি কাজ খুঁজে পাবেন। এছাড়াও আরো কি হয় অনেক সময় অনেকেই কোম্পানি ভিসায় আসেন এরকম অনেক কোম্পানি আছে কিছুদিন চলার পরে কোম্পানির অবস্থা খুবই খারাপ হয়ে যায়
এবং কোম্পানি সেলারি যখন দিতে পারে না তখন সে তার লেবারদেরকে অফার করে যে আপনারা অন্য কোথাও কাজের ব্যবস্থা করে দিন না তো আপনাদের দেশে পাঠিয়ে দিব। তো সেক্ষেত্রে সৌদি আরবে থাকতে হলে অবশ্যই আপনাকে অন্য কোথাও কাজ খুঁজে নিতে হবে।

এখন আসা যাক আপনি কিভাবে সৌদি আরবে কাজের সন্ধান পাবেন। আপনার যদি যেকোন কাজের ও উপর অভিজ্ঞতার থাকে তাহলে আপনি খুব সহজেই কাজ খুজে পাবেন আর যদি আপনার কোন কাজের উপরে অভিজ্ঞতা না থাকে তাহলে কাজ খুঁজে পাওয়া অনেক কঠিন হয়ে যাবে।

আপনার যদি কোন কাজ জানা থাকে ধরুন আপনি ওয়েল্ডার আর এই ওয়েল্ডারের কাজ খোঁজার জন্য সরাসরি আপনি গুগল করতে পারেন। গুগলে গিয়ে ওয়েল্ডার কেএসএল লিখলে কেএসএল এর যতগুলো কোম্পানি রয়েছে সবগুলোর একটি চার্ট গুগল দিয়ে দিবে আপনাকে কোন কোন কোম্পানিতে যোগ্যতা কেমন লাগবে গুগল শো করে।

আপনি সরাসরি ওই কোম্পানির ওয়েবসাইট গুলোতে যাবেন এবং চেক করবেন সেখানে কোন ফোন নাম্বার অথবা কোন ই-মেইল আছে কিনা যদি নাম্বার অথবা ই-মেইল থেকে থাকে তাহলে সেই নাম্বারে আপনি কল করে আপনার কোন কাজে অভিজ্ঞতা রয়েছে সেটি জানালে তাদের যদি আপনাকে পছন্দ হয় তাহলে আপনার সাথে যোগাযোগ করবে এই হল সৌদি আরবে কাজ খোঁজার সহজ উপায়।

সৌদি আরব কাজের সন্ধান রিয়াদ

বর্তমানে সৌদি আরবে কাজের অনেক সংকট। তাই এখন আপনাদেরকে জানাবো সৌদি আরবে কোথায় গেলে কাজ পাবেন এবং কিভাবে কাজ পাবেন সৌদি আরবের রিয়াদ অথবা জেদ্দাতে যেকোন জায়গাতে। তো প্রথমেই আগে বলি যেসব ভাইয়েরা কোন কাজ জানেন না তাদের জন্য কাজ খুঁজা খুবই কঠিন আর যারা কোনো না কোনো কাজ জানেন তাদের জন্য কাজ খুঁজে খুবই সহজ।

তাই যারা সৌদি আরবে আসার কথা ভাবছেন তাদেরকে বলছি আপনারা বাংলাদেশে কোন একটি কাজ শিখেন তারপর সৌদি আরবে আসেন। এবার আসা যাক আপনারা কিভাবে সৌদি আরবে রিয়াদে কাজে সন্ধান পাবেন। ধরুন আপনি ইলেক্ট্রিকের কাজ জানেন তাহলে আপনি কি করবেন আপনার আশেপাশে থাকা ইন্ডিয়া অথবা বাংলাদেশি দোকানে গিয়ে কাঁঠালের আঠার মতন বসে থাকবেন।

অথবা আপনি চাইলে সেই সব দোকানের মালিকের সাথে কথা বলতে পারেন অথবা না-ও বলতে পারেন তারা যদি আপনাকে কাজ নাও দেয় তবুও সেখানে আপনি বসে থাকবেন দেখবেন কোনদিন না কোনদিন আপনাকে তারা কাজ দিবে এই হল কাজ পাওয়ার একটি উপায়।

এখন দ্বিতীয় উপায়টি হচ্ছে অনলাইনের মাধ্যমে কাজ খোঁজা। অনলাইনে ফেসবুকে বিভিন্ন গ্রুপ রয়েছে যেমন সৌদি আরবে কাজের সন্ধান রিয়াদ এইসব নামের গ্রুপগুলোতে জয়েন করবেন দিয়ে দেখবেন অনেক বাংলাদেশীরা নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে এবং সাথে ফোন নাম্বার দিয়েছে সেই ফোন নাম্বার গুলো তুলে কল দিবেন এবং তাদের সাথে যোগাযোগ করলে তারা আপনাকে কাজ দিবে।

তবে আপনাকে কাজ খোঁজার আগে অবশ্যই কোন কাজ জানা লাগবে তাছাড়া আপনাকে কেউ কাজ দিতে চাইবে না এবং কাজও আপনি পাবেন না তাই কোনো না কোনো কাজের উপর অভিজ্ঞতা থাকা খুবই জরুরী।

আরামকো কোম্পানি সৌদি আরব নিয়োগ

পৃথিবীর সবচেয়ে বড় কোম্পানির নাম হচ্ছে আরামকো কোম্পানি। এই আরামকো কোম্পানি নিয়োগ বিজ্ঞপ্তিতে যদি আপনারা আবেদন করতে চান কিংবা আরামকো কোম্পানিতে কাজ করতে চান তাহলে আপনাকে এজেন্সির সাহায্য নিতে হবে। বাংলাদেশে সরকারি অনুমোদিত অনেক রিকুইটিং এজেন্সি রয়েছে যারা প্রতি বছর সৌদি আরব আরামকো কোম্পানিতে লোক নিয়োগ দিয়ে থাকে।
তবে এই আরামকো কোম্পানিতে কাজ করতে হলে অবশ্যই আপনার একটি যোগ্যতার প্রয়োজন হবে। আপনি যেই কাজটি পারেন সেই কাজের উপর একটি সার্টিফিকেট থাকতে হবে এবং আপনার সর্বনিম্ন শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে জিএসসি পাস অর্থাৎ অষ্টম শ্রেণী পাস। এছাড়া আরামকো কোম্পানি কাজের ডিউটি সময় হচ্ছে ৮ ঘন্টা।

সৌদি আবাসিক হোটেলে চাকরি ২০২৪

অনেকেই সৌদি আবাসিক হোটেলে কাজের ভিসা খোঁজেন তো আজকে আমি সৌদি আরবের Ewaa Express হোটেলের ভিসার আপডেট দিব। তো এটা কিন্তু সৌদি আরবের একটি বিখ্যাত হোটেল তো আপনারা চাইলে গুগল করে দেখে নিতে পারেন এই Ewaa Express হোটেল সম্পর্কে। তো এই হোটেলে যেসব কাজে রয়েছে সেগুলো হলো
  • ওয়েটার
  • রুম বয়
  • টি বয়
  • কফি বয়
  • ক্লিনার
  • বেল ম্যান
তো এই হোটেলে কিন্তু সুযোগ সুবিধা অনেক ভালো আর এখানে বেতন আছে ১২০০ সৌদি রিয়াল তো এটা বেসিক স্যালারি আর এখানে ডিউটি সময় ১০ ঘন্টা আর প্রতিদিন দুই ঘন্টা করে ওভারটাইম হিসেবে কাউন্ট হবে আর থাকা খাওয়া আকামা সম্পূর্ণ ফ্রি অর্থাৎ থাকা খাওয়া আকামা সবকিছু কোম্পানি বহন করবে। 

এছাড়া আর টিপসের ব্যবস্থাও রয়েছে তো সবকিছু মিলে মোটামুটি ভালো একটা সেলারি পাবেন আপনারা। এই কাজের জন্য আপনার বয়স হতে হবে ২১-৩০ বছর এবং এই কাজের জন্য আপনার যে যোগ্যতা প্রয়োজন এটা হচ্ছে বেসিক ইংরেজি জানতে হবে আর অবশ্যই আপনাকে স্মার্ট হতে হবে।

তো এই হোটেলে ডেলিগেট ইন্টারভিউ এর মাধ্যমে আপনাকে নিয়োগ দেওয়া হবে আর ইন্টারভিউ এর তারিখ হল আগামী ৭, ৮ এবং ৯ নভেম্বর এছাড়া পরবর্তীতে পুনরায় ইন্টারভিউ এর সুযোগ রয়েছে তো আপনারা ভিসা পেতে এবং বিস্তারিত জানতে Ewaa Express হোটেলের ওয়েব সাইটে ভিজিট করতে পারেন।

সৌদি কাজের সন্ধান

সৌদিতে কাজ খোঁজার জন্য আপনার যদি কোন কাজের উপর অভিজ্ঞতা থেকে থাকে তাহলে আপনি অনলাইনের মাধ্যমে খুব সহজে কাজ খুঁজে পেতে পারেন কিভাবে সেটা হচ্ছে বিভিন্ন হোয়াটস্যাপ এবং ফেসবুক গ্রুপ রয়েছে যেগুলোতে প্রতিনিয়ত বিভিন্ন কাজের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়ে থাকে।
আপনার কাজ হচ্ছে প্রথমে সেই গ্রুপগুলোতে জয়েন করুন এবং আপনি যেই কাজটি জানেন সেই কাজের ওপর যদি কোন নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে পান তাহলে তাদের সাথে যোগাযোগ করুন তাহলে আপনি খুব সহজেই কাজটি পেতে পারেন। এছাড়া বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যে ওয়েবসাইটে প্রতিনিয়ত কাজের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে।

আপনি চাইলে সেই ওয়েবসাইটে প্রবেশ করে কাজ পেতে পারেন যেমনঃ Linkedin. তবে ওয়েবসাইটে বা অনলাইনে কাজ পেতে হলে আপনাকে প্রথমে সিভি তৈরি করতে হবে এবং সেই সিভিটা যখন তাদেরকে সাবমিট করবেন তারা আপনার সিভিটা দেখে আপনার যোগ্যতা অনুযায়ী কাজ দিবে আশা করি বুঝতে পেরেছেন।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে সৌদি আরব কাজের সন্ধান ও চাকরির খবর সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি সৌদি আরবে খুব সহজে চাকরি করতে চান তাহলে আপনাকে কোন একটি কাজে অভিজ্ঞতা থাকা লাগবে তাছাড়া আপনি সহজে কাজ বা চাকরি পাবেন না তাই আপনি যদি কোন কাজ না জেনে থাকেন তাহলে সৌদি আরবে কোন কাজের উপর কোর্স করুন।

সৌদি আরবে অনেক জায়গায় কাজ শিখাই সেখানে ভর্তি হন এবং যেকোনো একটি কাজ শিখুন তারপর কাজের সন্ধান করুন দেখবেন খুব সহজে কাজ পেয়ে যাবেন। আশা করি এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়েছেন। আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url