দুবাই কাজের সন্ধান ২০২৪ | দুবাই জব ফর বাংলাদেশী

আমাদের বাংলাদেশের অনেক মানুষই মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে চাকরির সন্ধানে যাওয়ার জন্য খুবই আগ্রহী প্রকাশ করে যেমন দুবাইয়ে বর্তমানে অনেক বাংলাদেশী রয়েছে এবং অনেকেই পরিকল্পনা করছেন দুবাই গিয়ে চাকরি করার। তাই আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে দুবাই কাজের সন্ধান ২০২৪ এবং দুবাই জব ফর বাংলাদেশী সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
দুবাই কাজের সন্ধান ২০২৪ | দুবাই জব ফর বাংলাদেশী
দুবাই হচ্ছে একটি বড় শহর যাকে অনেকেই স্বপ্নের দেশ বলে থাকে। দুবাই অনেক বড় শহর এবং ধনী দেশ হওয়ায় বাংলাদেশিদের জন্য কাজ পাওয়া বর্তমানে বড়ই কঠিন হয়ে দাঁড়িয়েছে। আপনি যদি একজন আরব আমিরাত অথবা দুবাইয়ের প্রবাসী হয়ে থাকেন এবং বেকার কাজের জন্য বসে থেকে নিজের সময় নষ্ট করছেন তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

এই পোস্টে আপনাদেরকে জানাবো কিভাবে আপনারা দুবাইয়ে কাজের সন্ধান পাবেন। দুবাইয়ে কাজ অথবা জব খোঁজার আগে প্রথমে আপনাকে আগে জানতে হবে দুবাইয়ের চাকরির বাজার সম্পর্কে কারণ অনেকেই দুবাইয়ে চাকরির বাজার সম্পর্কে না জেনে লোভ লালসায় দালালের মাধ্যমে দুবাইয়ে গিয়ে বেকারত্ব দিন পার করছে। চলুন তাহলে দুবাই কাজের সন্ধান কিভাবে পাবেন সে সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

দুবাই কাজের সন্ধান ২০২৪

দুবাইতে আপনার বেশ কয়েকটা সেক্টর আছে যেখানে বাংলাদেশীরা তাদের ক্যারিয়ারটা বিল্ড আপ করতে পারবে তার মধ্যে অন্যতম হলো হসপিটালিটি। হসপিটালি সেক্টরে যেমনঃ হোটেল, রেস্টুরেন্ট, ডিস্কো, বার এই জাতীয় জবগুলো হয়ে থাকে। তো হসপিটালিটি এবং হোটেলের জন্য যদি আপনি আসতে চান বা কাজ করতে চান সেজন্য আপনার একটি এ টি এস সিভি ( ATS CV ) প্রয়োজন হবে। 


ধরুন আপনি হোটেল ম্যানেজমেন্টে পড়াশোনা করছেন বা ধরুন আপনি বাংলাদেশে কোন একটা ছোটখাটো হোটেলে গত এক বছর যাবত কাজ করতেছেন এরপরে ধরুন আপনি পাশাপাশি হোটেল ম্যানেজমেন্টের ওপর একটি প্রাক্টিক্যাল বা নন প্র্যাকটিক্যাল অনলাইন একটি কোর্স করেছেন তো এখন আপনি বলতে পারেন যে আপনি একজন স্কিল ওয়ার্কার অর্থাৎ দক্ষ শ্রমিক।

তারপর আপনি একটি ATS CV বানাবেন এবং সিভিতে কমপক্ষে দুইটা কোম্পানি বা দুইটা হোটেল রেস্টুরেন্টের এক্সপেরিয়েন্স দিবেন তারপরে স্কিল দিবেন আপনি কি কি কাজ জানেন হতে পারে সেটা কম্পিউটার, মার্কেটিং, ড্রাইভিং ইত্যাদি আপনি যেগুলো কাজ জানেন সেগুলো দিবেন। কোম্পানি কিন্তু আপনার ছবি দেখবে না দেখবে শুধু স্কিল অর্থাৎ আপনার কি কি কাজে দক্ষতা রয়েছে সেগুলো দেখবে। 

খুব সাধারণ একটা সিভি বানাবেন খুব বেশি হলে দুই পৃষ্টা আর সবচেয়ে কম হলে এক পৃষ্ঠা এরপর আপনি বাংলাদেশে বসে বসে অথবা দুবাই থেকে বিভিন্ন কোম্পানিতে অনলাইনে আবেদন করবেন। অনলাইনে আবেদন করার সবচেয়ে সহজ মাধ্যম হচ্ছে গুগল ম্যাপ। গুগল ম্যাপে গিয়ে আপনি Search এ গিয়ে লিখবেন দুবাই ইন হোটেল তাহলে দুবাইয়ে যত হোটেল আছে সব দেখতে পাবেন।

তারপর একটা একটা করে ক্লিক করে ভিতরে ঢুকে দেখবেন ওদের হোটেলের ওয়েবসাইট, ইমেইল এড্রেস, ফোন নাম্বার সবকিছু দেওয়া আছে এরপরে সেই ইমেইল এবং ফোন নাম্বার গুলো একটা একটা করে সেভ করে আপনার সিভিটা পাঠান। এবং অনেক হোটেল আছে যাদের ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন কাজের জন্য লোক নিয়ে থাকে তাই আপনি তাদের ওয়েবসাইটে গিয়ে চেক করবেন কোন ফর্ম আছে কিনা।

যদি তাদের ওয়েবসাইটে গিয়ে দেখেন কোন ফর্ম আছে সেই ফর্মগুলো ভালোভাবে তথ্য দিয়ে পূরণ করে আপনার সিভিটা এটাচ করে সাবমিট করলে পরবর্তীতে ওরা আপনার সাথে কন্টাক করবে। তো দুবাইতে হসপিটালিটি একটি বড় সেক্টর আপনারা জানেন পুরা বিশ্ব থেকে দুবাইতে অনেক মানুষ ঘুরতে আসে এবং ওরা সেখানে অনেকদিন থাকে তাই হসপিটালিটি আপনার ক্যারিয়ার গড়ার ভালো মাধ্যম এবং কাজের জন্য বড় সুযোগ রয়েছে।

দুবাই জব ফর বাংলাদেশী

আপনি দুবাইতে কিভাবে জব খুঁজবেন অর্থাৎ আপনি যখন দুবাইতে আসবেন তখন অবশ্যই আপনার একটা জবের দরকার হবে তো দুবাইতে জব খোঁজার সবচেয়ে ভালো মাধ্যম হচ্ছে। 

১। প্রথমত আপনি দুবাইতে এজেন্ট বা আপনারা যদি কোন পরিচিত লোক থাকে তাদের মাধ্যমে নিতে পারেন। তো বিশেষ করে এখানে টাকা ছাড়া অনেকেই কাজ করে না বিভিন্ন এজেন্টের মাধ্যমেও গেলেও পরে একটা ফি বা সার্ভিস চার্জ ওরা নিয়ে থাকে।।

২। দ্বিতীয় মাধ্যমটি হচ্ছে হচ্ছে অনলাইন। অনলাইনে বিভিন্ন সোশ্যাল মিডিয়া এবং ওয়েবসাইটের মাধ্যমে আপনি বিভিন্ন কোম্পানিতে কাজের জন্য এপ্লাই করতে পারবেন এবং পরবর্তীতে তারা আপনাকে ফোন করবে অথবা মেইল করে জানাবে তবে এই কাজ গুলো অফিশিয়াল এবং হাই কোয়ালিটি জব অর্থাৎ কোন লেবার টাইপের জব না।

৩। তৃতীয়টি হচ্ছে আপনি নিজে চেষ্টা করবেন অর্থাৎ নিজে আপনি সিভি নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে বা বিভিন্ন ধরনের ফ্যাক্টরি বা বিভিন্ন ধরনের শপিং মল বা যেখানে আপনি কাজ পেতে পারেন অর্থাৎ আপনার যে রিলেটেড আপনার ব্যাকগ্রাউন্ড আপনি সেভাবে সেখানে গিয়ে নিজেকে প্রেজেন্টেশন করতে হবে।

দুবাই চাকরির খবর ২০২৪

আপনারা যারা দুবাইতে বেকার বাড়িতে বসে আছেন কিংবা বাংলাদেশ থেকে দুবাইয়ে চাকরি করতে আসতে চান কিন্তু কোন চাকরি পাচ্ছেন না তাদের জন্য রয়েছে সুখবর। বর্তমানে দুবাইয়ের Future Milez কোম্পানিতে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। এই চাকরিতে পদবী রয়েছে তা হল ডেলিভারি রাইডার অর্থাৎ মোটরসাইকেলে করে আপনাকে ডেলিভারি করতে হবে। 


তো এই কাজে আপনার আর বেতন হবে কমিশন ভিত্তিক অর্থাৎ এখানে ৭ দিরহাম থেকে ১৭ দিরহাম প্রতি ডেলিভারিতে পাবেন আর এখানে কমপক্ষে প্রতিদিন ১৮ থেকে ২২ টি ডেলিভারি দিতে হবে আর এই কোম্পানিতে খাবার নিজের থাকা কোম্পানির। অন্যান্য সুবিধার কথা যদি বলি এখানে দুবাই যাওয়ার পরে মোটরসাইকেল চালানোর ট্রেনিং আর ড্রাইভিং লাইসেন্স ফি এবং দুই মাসের থাকা খাওয়ার খরচ কোম্পানি বহন করবে।
  • ভিসা ধরনঃ ইমপ্লয়মেন্ট ভিসা
  • চুক্তির মেয়াদঃ ২ বছর (নবায়নযোগ্য)
  • বয়সঃ ২০ থেকে ৩৫ বছর।
  • প্রার্থীকে অবশ্যই স্মার্ট হতে হবে।
  • ভাষাঃ বেসিক ইংরেজি অথবা হিন্দি জানতে হবে।

দুবাই কোন কাজের চাহিদা বেশি

দুবাইতে সবচেয়ে বেশি যে কাজের চাহিদা আমি সেটা নিয়ে এখন কথা বলব আমি অবশ্যই বলব দুবাইতে বা সৌদি আরবে মধ্যপ্রাচ্যের যেখানেই যান না কেন প্রথমে দুবাইতে আসার আগে আপনি চেষ্টা করবেন ড্রাইভিং টা শিখে আসার জন্য কেননা ড্রাইভিংটা সবচেয়ে বেশি কাজে লাগবে আপনি অফিসিয়ালি কাজ করেন অথবা লেবারের কাজ করেন।

দুবাইতে সবচেয়ে বেশি কাজের চাহিদা হচ্ছে কনস্ট্রাকশন। তো কনস্ট্রাকশন মানেই হচ্ছে যে এখানে প্লাম্বিং তারপর কংক্রিট তারপর আপনার ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল এই সকল কাজ গুলো আছে সো দুবাইতে সবচেয়ে বেশি আপনার এই কাজগুলোই চলে তাই আপনি যদি দুবাইতে আসেন তাহলে চেষ্টা করবেন কনস্ট্রাকশন রিলেটেড যে কাজগুলো সেগুলো শিখে আসার জন্য।

ক্লিনার চাকরি দুবাই

অনেকে জানতে চেয়ে থাকেন যে দুবাইয়ের ক্লিনার ভিসার নিয়োগ আবার কবে দেবে তাদের জন্য দারুন এক সুখবর কারণ সম্প্রতি দুবাই ১০০ জনের একটা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। রিকুইটিং এজেন্সি বেলাবো ওভারসিজ (প্রা:) লিমিটেড আর এল- ২১৭২ থেকে আরব আমিরাতে অর্থাৎ দুবাইতে Mabde Tradingt L.L.C কোম্পানিতে ক্লিনার ভিসায় ১০০ জন কর্মী নিয়োগ করেছে।
  • মাসিক বেতনঃ ৯০০ দিরহাম
  • চুক্তির মেয়াদঃ ২ বছর
  • কাজের সময়ঃ ৮ ঘন্টা সপ্তাহে ৬ দিন
  • চিকিৎসা বাসস্থান এবং যাবতীয় খরচ কোম্পানি বহন করবে।
আপনারা যারা এই চাকরিতে আবেদন করতে চান তারা probashi.gov.bd ওয়েবসাইটে গিয়ে বিস্তারিত জেনে আবেদন করতে পারবেন। 

দুবাই মসজিদের চাকরি

বিশ্বের কোথাও এবং এই দুবাই আমিরাত আরবের কোথাও কিন্তু ইমামদের কোন আলাদা কোন ভিসা দেওয়া হয় না। আপনাকে প্রথমে দুবাইতে যেকোনো ভিসায় অথবা মাধ্যমে আসতে হবে এসে আপনাকে আস্তে আস্তে আপনার একটা পজিশন তৈরি করে নিতে হবে এবং সেটা খুব বেশি কষ্টকর না। 


দুই ধরনের ব্যবস্থাপনার মসজিদ রয়েছে এক হচ্ছে সরকারি এবং আরেক হচ্ছে প্রাইভেট মসজিদ যেগুলো আরবিরা যে মসজিদগুলো করেছে এবং তারাই সেগুলো তত্ত্বাবধন করে। আপনাদেরকে সেরকম একটা মসজিদে নিউ প্রাপ্ত হতে হবে প্রথম। 

প্রথমত আপনি সেলারি খুব বেশি পাবেন না এবং পরবর্তীতে যে প্রাইভেট মসজিদ গুলোতে আপনি আছেন সেই মসজিদের যে মালিক তাদের সাহায্য নিয়ে আপনি সরকারিভাবে আবেদন করতে পারবেন এবং সেটা একটা সময় রয়েছে ২-৩ বছর অথবা ৪-৫ বছর এবং দশ বছর হতে পারে এই একটা সময় আপনাকে এখানে চাকরি করতে হবে এবং সেই ক্ষেত্রে আপনার স্যালারি বেশি হতে পারে কমও হতে পারে তবে সর্বনিম্ন সেলারি হবে ১০০০ দিরহাম।

শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে দুবাই কাজের সন্ধান এবং দুবাই জব ফর বাংলাদেশী সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি এর পাশাপাশি দুবাইয়ে ক্লিনার চাকরি এবং মসজিদের চাকরি সম্পর্কে বিস্তারিত জানিয়েছে আশা করি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়েছেন। আপনি যদি বর্তমানে দুবাইতে যেতে চান তাহলে অবশ্যই কোনো না কোনো কাজ শিখে তারপর যাবেন। আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url