কানাডা ভিসার দাম কত? আবেদন ও যাওয়ার খরচ জেনে নিন

আজকের এই আর্টিকেলে কানাডা ভিসার দাম কত এবং কানাডা যাওয়ার খরচ কত পড়বে সেই সম্পর্কে আপনাদের ধারণা দেয়ার চেষ্টা করব। যারা বিভিন্ন কাজের উদ্দেশ্যে অথবা স্টুডেন্ট ভিসায় পড়ালেখা করার জন্য কানাডায় যেতে চান তারা অনেকেই জানতে চেয়ে থাকেন কানাডা ভিসার দাম কত? কানাডা যাওয়ার খরচ কত, আবেদন করতে কত টাকা লাগে ইত্যাদি সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এই আর্টিকেলে।
কানাডা ভিসার দাম কত - কানাডা যাওয়ার খরচ কত জেনে নিন
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ হচ্ছে কানাডা। প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ বিভিন্ন দেশ থেকে স্থায়ীভাবে বসবাস করার জন্য কানাডায় প্রবেশ করে। আপনি যদি কানাডা যাওয়ার পরিকল্পনা করে থাকেন তাহলে কানাডা ভিসার দাম কত এবং কানাডা যাওয়ার খরচ কত, কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগে এ সম্পর্কে জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এর পাশাপাশি আপনাদের কানাডা ওয়ার্ক পারমিট ভিসায় যেতে কত টাকা লাগবে? কানাডায় ৪ বছরের ইউনিভার্সিটির খরচ কত সে সম্পর্কেও জানাবো তাই আজকের এই আর্টিকেল পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

ভূমিকা

আয়তনে বিশ্বের দ্বিতীয়তম দেশ কানাডা তবে আয়তনে দিক দিয়ে বড় হলেও দেশটির জনসংখ্যা খুবই কম অর্থনীতির দিক দিয়ে বিশ্বের সবচেয়ে ধনী দেশগুলোর মধ্যে একটি। এ দেশটি প্রশান্ত মহাসাগর থেকে উত্তর দিকে আটলান্টিক এবং আর্কটিক মহাসাগর পর্যন্ত বিস্তৃত। কানাডার আয়তন প্রায় ৯৯ লক্ষ ৮৪ হাজার ৬৭০ বর্গ কিলোমিটার বাংলাদেশ থেকে প্রায় ৬৮ গুন বড় জনসংখ্যা মাত্র ৩ কোটি ৭৮ লাখ জন।

 
প্রতিবছরই লক্ষ লক্ষ মানুষ কানাডায় প্রবেশ করে স্থায়ী বসবাসের জন্য। কানাডা প্রতিবছরই ওয়ার্ড পারমিট ভিসায় কাজের জন্য সুযোগ করে দেয় তাই যারা কানাডা কাজের উদ্দেশ্যে যাওয়ার কথা ভাবছেন তাদের কানাডা যেতে কত টাকা লাগে এবং ভিসার খরচ কত সে সম্পর্কে জানা দরকার।

কানাডা ভিসার দাম কত

আপনি যদি কানাডা ভিসার খরচ কত টাকা এবং ভিসার দাম কত তা না জেনে থাকেন তাহলে চলুন জেনে নেওয়া যাক। ক্যানাডা ভিসার দাম মূলত আপনার ভিসার ক্যাটাগরির উপর নির্ভর করে কানাডা যাওয়ার জন্য অনেক রকম ভিসা রয়েছে যেমন স্টুডেন্ট ভিসা, টুরিস্ট ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা ইত্যাদি আপনি যে ভিসাতেই কানাডা যেতে চাচ্ছেন সেই ভিসার উপর খরচে নির্ভর করবে। 

তবুও আপনাদের ধারণা দেয়ার জন্য বলি সাধারণত কানাডা ভিসার দাম অর্থাৎ ভিসার খরচ ১০ থেকে ১২ লাখ টাকা পর্যন্ত এবং কানাডা যেকোনো ভিসায় আবেদন করার জন্য আপনার ব্যাংক একাউন্টে ব্যালেন্স থাকা লাগবে সর্বনিম্ন ১০ লক্ষ টাকা অর্থাৎ ব্যাংকে আপনাকে দেখাতে হবে ১০ লক্ষ টাকা।

এবং আলাদা আপনার ভিসার খরচ পড়বে সবকিছু মিলে ১০ থেকে ১২ লাখ টাকা টোটাল আপনার টাকা লাগবে ২০ থেকে ২৫ লাখ টাকার মত আশা করি আপনি কানাডা ভিসার দাম কত তা ধারণা পেয়েছেন।

কানাডা আবেদন করতে কত টাকা লাগে?

কানাডায় আপনি যে কোন ভিসাতে যান না কেন প্রথমেই আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে আর এই আবেদন করতে কত টাকা লাগে তা অনেকেই জানেনা তাই অনেকেই জানতে চেয়ে থাকেন। কানাডা ভিসার জন্য আবেদন করতে ১৫০ ডলার লাগে অর্থাৎ আবেদন কি বাবদ ১৫০ ডলার লাগে যা বাংলাদেশী টাকায় প্রায় ১১ হাজার ৭০০ টাকা মত।

কানাডা যাওয়ার খরচ কত - কানাডা যেতে কত টাকা লাগে

আবার অনেকেই জানতে চেয়ে থাকেন কানাডা যেতে কত টাকা লাগে ও কানাডা যাওয়ার খরচ কত তাদেরকে আমি বলব কানাডা যাওয়া খরচ সম্পূর্ণ এটি ভিসার ধরন এবং অনেক কিছুর ওপর নির্ভর করে যেমন আপনি যদি কানাডায় ঘোরার জন্য যেতে চান তাহলে আপনার তিন থেকে চার লক্ষ টাকা খরচ হবে যদি সেখানে ৩ থেকে ৬ মাস অবস্থান করেন। 

আপনি যদি কৃষি ভিসাই কানাডায় যেতে চান তাহলে ৬ থেকে আট ৮ টাকা মত খরচ হবে এবং ওয়ার্ড পারমিট ভিসায় যদি কানাডায় যান তাহলে ৭ থেকে ১০ লাখ টাকা মতো খরচ হবে। এবং আপনি যদি স্টুডেন্ট ভিসায় পড়ালেখার জন্য কানাডায় যেতে চান তাহলে ৪ থেকে ৫ লক্ষ টাকা খরচ হবে।

এবং বিমান খরচ বাবদ এক লক্ষ টাকা খরচ হবে তবে বিমানের টিকিটের কিছু ধরণ রয়েছে যে ধরনের টিকিট কাটবেন তেমন খরচ পড়বে। আপনাদেরকে ধারণা দেয়ার জন্য শুধুমাত্র এত টাকা লাগবে বললাম এর থেকে বেশিও টাকা লাগতে পারে অথবা কমও টাকা লাগতে পারে এটা নির্ভর করবে আপনার ভিসার উপর সেটা আগেই বলেছি।

কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগে

কানাডা স্টুডেন্ট ভিসায় আবেদন করতে আপনার আবেদন ফি বাবদ ১৫০ ডলার লাগবে অর্থাৎ বাংলাদেশি টাকায় ১১ হাজার ৭০০ টাকা মতো। আবেদন করার পর ভিসা এপ্লিকেশন সেন্টারে ফিঙ্গারপ্রিন্ট এবং ছবি পাঠাতে এর জন্য ১৪ থেকে ১৮ হাজার টাকা মতো খরচ হতে পারে।


এক কথায় বলতে গেলে আপনার কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে ৫ থেকে ৬ লাখ টাকা মোট খরচ হবে। এবং আপনি যদি ৪ বছর মেয়াদে কানাডায় পড়ালেখা করেন স্টুডেন্ট ভিসায় তাহলে ৪ থেকে ৫ লক্ষ টাকা খরচ হবে।

বাংলাদেশ থেকে কানাডা যেতে কত টাকা লাগে

বাংলাদেশ থেকে কানাডায় যেতে কত টাকা লাগে অনেকেই জানতে চেয়ে থাকেন এটি নির্ভর করে আপনার ভিসার ধরনের উপর তবুও আপনাদেরকে কত টাকা লাগে সে সম্পর্কে ধারণা দিব এই অংশে বাংলাদেশ থেকে কানাডায় যেতে হলে আপনাকে একটি পাঁচ বছর মেয়াদের বৈধ পাসপোর্ট থাকা লাগবে সেক্ষেত্রে পাসপোর্ট করতে টোটাল ৬ হাজার টাকা খরচ হবে। 

আপনি যদি স্টুডেন্ট ভিসায় যান তাহলে আইএলটিএস পরীক্ষা যেন প্রস্তুতি গ্রহণ করতে হবে সেজন্য আপনাকে একটি ভালো বিশ্ববিদ্যালয় ভর্তি হতে হবে এবং এর পাশাপাশি কোচিং করতে হবে সব মিলিয়ে ৬০ হাজার টাকা মত খরচ হবে। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হবে এর জন্য আপনাকে ব্যাংকে ৫০০ টাকা একটি চালান জমা দিতে হয়। 

ভিসা আবেদন করার জন্য আপনার কানাডিয়ান টাকায় ১৫০ ডলার লাগে যা বাংলাদেশি টাকা ১১৭০০ টাকা। কানাডা আসার জন্য মেডিকেল করতে হয় আর এই মেডিকেল ফি বাবদ ১৭০ কানাডিয়ান ডলার লাগে যা বাংলাদেশি টাকায় ১৩ হাজার ২৬০ টাকা। 

এর পাশাপাশি বিমান ভাড়া খরচ আছে আপনি যে ধরনের টিকিট কাটবেন ঠিক তত টাকাই খরচ হবে ধরুন বিমান ভাড়া ১ লক্ষ টাকা মতো খরচ হবে। সব মিলিয়ে আপনার বাংলাদেশ থেকে কানাডা যেতে ১০ থেকে ১২ লক্ষ টাকা লেগে যাবে আর যদি আপনি সরকারী ভাবে যান তাহলে কম খরচ পড়বে।

কানাডা ওয়ার্ক পারমিট ভিসায় যেতে কত টাকা লাগবে?

আপনি যদি কানাডায় ওয়ার্ক পারমিট ভিসায় যেতে চান তাহলে ৮ থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত খরচ হবে।যদি আপনি সরকারিভাবে ওয়ার্ক পারমিট ভিসায় কানাডায় যান তাহলে ধরে নিন ২ থেকে ৩ লক্ষ টাকা মতো খরচ হবে আর যদি বেসরকারিভাবে যান তাহলে ভিসা ফি এবং ভিসা খরচ ভিসা ধরন ইত্যাদি অনুযায়ী অনেক বেশি টাকা খরচ হয়।

বাংলাদেশ থেকে কানাডা যেতে কত সময় লাগে

বাংলাদেশ থেকে কানাডা যেতে হলে আপনাকে বিমানের মাধ্যমে যেতে হবে এর জন্য বিমানের টিকিটের মূল্য সাধারণত ১ লক্ষ টাকা থেকে ১ লক্ষ ২০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে এছাড়াও বিমানের টিকিটের মূল্য কম বেশি হয়ে থাকে এখন অনেকেই জানতে চেয়ে থাকেন বাংলাদেশ থেকে কানাডা যেতে কত সময় লাগে? 


বাংলাদেশ থেকে কানাডা দূরত্ব প্রায় ৬৬৫০ মাইল এবং ১০৭০২ বর্গ কিলোমিটার। বাংলাদেশ থেকে কানাডায় যেতে সময় লাগে ১৩ ঘন্টা ৪৮ মিনিট মত তবে এটা সম্পূর্ণ বিমানের ওপর নির্ভর করে।

কানাডায় ৪ বছরের ইউনিভার্সিটির খরচ কত

আপনি যদি কানাডায় স্টুডেন্ট ভিসায় গিয়ে থাকেন এবং সেখানে ৪ বছরের জন্য ইউনিভার্সিটিতে পড়াশোনা করেন তাহলে চার বছরে খরচ হবে প্রায় ৩০ থেকে ৫৫ লক্ষ টাকা তবে প্রতিটা ইউনিভার্সিটির কি ভিন্ন ভিন্ন। এছাড়া মাসিক খরচ থাকা খাওয়া যাতায়াত কানাডিয়ান ৫০০ ডলার লাগে যা চার বছরে সব মিলিয়ে ১৫ লক্ষ ৬০ হাজার টাকা।

আমাদের শেষ কথা

আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে কানাডা ভিসার দাম কত এবং কানাডা যাওয়ার খরচ কত এর পাশাপাশি কানাডায় ৪ বছরের ইউনিভার্সিটির খরচ কত, কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগে ইত্যাদি আরো অনেক বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং কানাডা ভিসার দাম এবং খরচ সম্পর্কে জানতে পেরেছেন।

তবে আপনাদেরকে আর একটা কথা বলি এই কানাডার ভিসা টাকা দিয়ে কিনতে পাওয়া যায় না তাই যদি কেউ টাকার লোভ দেখিয়ে আপনাকে ভিসা দেওয়ার কথা বলে তাহলে এগুলো এড়িয়ে চলুন। আজকের এই আর্টিকেল পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করে দিবেন।এবং বিভিন্ন রকম তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url