কাতারে কাজের সন্ধান ২০২৪ | কাতারে হোটেলে চাকরি বিস্তারিত

মধ্যপ্রাচ্যের আলোচিত দেশ কাতারে ফিফা বিশ্বকাপ পরবর্তী নির্মাণ শ্রমিক সহ অন্য পেশায় যুক্ত অনেক বাংলাদেশী এখন কর্মহীন হয়ে পড়েছে খাবার এবং বাসস্থান খরচ যোগাতে হিমশিম খাচ্ছেন তারা। কাতার বিশ্বের সবচেয়ে ধনী দেশের মধ্যে একটি হলেও বর্তমানে এখন অনেক বাংলাদেশী কাজ পাচ্ছে না তাই আজকের এই আর্টিকেলে কাতারে কাজের সন্ধান ২০২৪ এবং কাতারে হোটেলে চাকরি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
কাতারে কাজের সন্ধান ২০২৪ | কাতারে হোটেলে চাকরি
খনিজ তেল সমৃদ্ধ মধ্যপ্রাচ্যের দেশ কাতার। বর্তমান মাথাপিছু আয়ুর হিসেবে তাকালে কাতার বিশ্বের সবচেয়ে ধনী দেশের মধ্যে এটি একটি। কিন্তু কেউ কল্পনাও করতে পারেনি কাতার বিশ্বকাপ ২০২২ এর পর থেকে ২০২৩ সালে এসে কাতার প্রবাসীদের এমন দুর্ভোগ পোহাতে হবে কর্মবিন পার করতে হবে কাতার প্রবাসীদের এমনটি কেউ কখনোই কল্পনাও করেনি।

আপনি যদি কাতারের প্রবাসী হয়ে থাকেন কিংবা কাতারে যাওয়ার পরিকল্পনা করছেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে কারণ এই আর্টিকেলে কাতারের কাজের সন্ধান এবং কাতারের বিভিন্ন হোটেল, ক্লিনার এবং সরকারি চাকরি সম্পর্কে আপনাদের জানাবো তাই এই সম্পর্কে জানতে হলে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

কাতারে কাজের সন্ধান ২০২৪

বর্তমানে কাতারে ৪ লক্ষেরও বেশি বাংলাদেশি রয়েছে কিন্তু বেশিরভাগ বাংলাদেশেরই অবস্থা নাজেহাল কারণ সেখানে ঠিকমতো কাজ পাওয়া যাচ্ছে না এমনকি তিন বেলা খাবারের টাকাও জুটছে না। আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে সুখবর। 

সকল কাতার অভিবাসীদের সুখবর হলো ২০২৩ সালে অক্টোবর থেকে যারা কাজ পাচ্ছিল না তারাও অনেকে কাজ পেয়ে গেছেন। বর্তমান অবস্থাতে কাতারে আগের তুলনায় তাদের চাহিদা অনেকটা বৃদ্ধি পাচ্ছে তার মানে এই নয় সকল কর্মহীন অভিবাসী প্রত্যাশী ভাইয়েরা কাজ পেয়ে গেছেন। 


এক সংবাদ মাধ্যমে আমরা জানতে পেরেছি ২০২৪ সালে ৭০ বিলিয়ন কাতার রিয়েলের প্রজেক্ট চালু হতে চলেছে যদি এমনটি হয় তাহলে সকল অভিবাসীর জন্য এটি একটি বড় সুযোগ কাতার থেকে ভালো কিছু করার জন্য। বর্তমান অবস্থাতে কাতারে যাদের কাজ বিহীন দিন পার করতে হচ্ছে যারা ভাবছেন কাতার থেকে অন্য দেশে যাবেন তাদেরকে বলব দয়া করে কিছুদিন অপেক্ষা করুন। 

২০২৪ সাল পর্যন্ত আপনি ধৈর্য ধরুন আল্লাহ নিশ্চয়ই আপনার মঙ্গল করবেন। কেননা যদি ৭০ বিলিয়ন কাতার রিয়েলের প্রজেক্টটি চালু হয় তাহলে আপনিও সেই প্রজেক্টে কাজ পেয়ে যেতে পারেন। আর যদি এই প্রজেক্ট চালু হয় তাহলে আরো নতুন প্রজেক্ট এর কাজ চালু হবে বলে এমনটাও ধারণা করছে অনেকেই।

কাতার সংবাদ মাধ্যমগুলোর তথ্য অনুযায়ী কাতার সরকার ২০২৪ সালে ৭০ বিলিয়ন কাতা রিয়েল বাজেট করবে দেশটির বিভিন্ন কর্মখাতে অবকাঠামো নির্মাণ প্রকল্পে। কাতারে ৬ মাস আগেও যে সকল প্রবাসী ভাইয়েরা বেকার বসে দিন পার করতো তারা এখন কাজ করতে পারছে তাই ধারণা করা যাচ্ছে ২০২৪ সালের সকল কাতার অধিবাসীদের স্বপ্ন পূরণ হবে ইনশাল্লাহ।

যারা নতুন কাতারে আসবেন দয়া করে কাতারে কাজের চাহিদা বৃদ্ধি না পাওয়া পর্যন্ত দেশটিতে আসার স্বপ্ন দেখবেন না। কেননা বিদেশে যেয়ে কাজ না পেলে এর চেয়ে দুঃখজনক ব্যাপার আর কিছুই হতে পারে না। তাই আমি সব সময় সকল অভিবাসী প্রত্যাশীদের একটি কথা বলে এসেছি বিদেশে যাওয়ার আগে বুঝে শুনে তারপর প্রবাসে পাড়ি জমান। 

কারণ মানুষ টাকার কষ্ট পড়ে আত্মীয়-স্বজন ছেড়ে পাড়ি জমান দূর প্রবাসে তাই সবারই ইচ্ছে বিদেশে যে টাকা ইনকাম করবে একটু পরিবার পরিজনদের নিয়ে সুখে থাকবে তাই সেই কথা মাথায় রেখে আপনি আবারও ভাবুন যে দেশে যাচ্ছেন আপনার ভবিষ্যৎ কি হতে পারে দেশটিতে যেয়ে।

কাতারে কোন কাজের চাহিদা বেশি

আপনি কি কাতার যেতে চাচ্ছেন কিন্তু বুঝতে পারছেন না কোন কাজে যাবেন কোন কাজে গেলে বেশি টাকা ইনকাম করতে পারবেন বর্তমানে কাতারে কোন কাজের চাহিদা বেশি আজকের এই আর্টিকেলে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনি কাতারে কোন কাজ করতে গেলে সেখানে অবশ্যই একটি কোম্পানির মাধ্যমে কাজ করতে হবে। 

কোম্পানি ছাড়া বাকি যে কাজগুলো রয়েছে সেগুলোর সংখ্যা খুবই কম যদিও কোম্পানির মধ্যে অনেক ধরনের অনেক রকমের কাজ রয়েছে তাই বলা যায় সকল কাজকে পিছনে ফেলে প্রথম সারিতে অবস্থান করছে কোম্পানি। তবে কোম্পানিতে কাজ করলে বেশ কিছু বিষয়ের উপর সচেতন থাকতে হয় যদি সচেতন না থাকেন তাহলে যে কোন সময় আপনি প্রতারণা শিকার হয়ে যাবেন।

কাতারের সাধারণভাবে শ্রমিক পেশায় কাজের চাহিদা সবথেকে বেশি। যদি ও শ্রমিকদের মধ্যে অনেক রকমের প্রকারভেদ রয়েছে যেমন শ্রমিকদের মধ্যে ড্রাইভার, ক্লিনার ইত্যাদি রয়েছে। অপরদিকে ডাক্তার, আইটি সেক্টর, প্রকৌশলী এই সকল খাতে কাজের চাহিদা একটু কম। 


এছাড়াও বাংলাদেশের মধ্যে আরেকটি কাজের অনেক চাহিদা রয়েছে সেটি হল ইমাম এবং মোয়াজ্জেম। বাংলাদেশ মুসলিম দেশ হওয়ার কারণে এই কাজগুলোর প্রতি অনেক বেশি চাহিদা। এবং কাতারে ফ্যাক্টরি চাহিদা কেমন? কাতারে বিপুল সংখ্যক ফ্যাক্টরি রয়েছে এই সকল ফ্যাক্টরিগুলোতে কাজ একটু বিপজ্জনক হলেও প্রচুর চাহিদা। 

কারণ অন্যান্য কাজের তুলনায় ফ্যাক্টরিতে কাজ করে অনেক বেশি মুনাফা আয় করা যায়। যারা একটু দক্ষ এবং নিধরনের কাজ করতে একটু অভিজ্ঞ হয়ে গেছে তাদের জন্য কাজটি অতি কষ্টকর মনে হয় না তবে যারা নতুন সময় ফ্যাক্টরিতে কাজ নিবেন তাদের জন্য একটু কষ্টকর হবে। আপনাদের সুবিধার্থে কাতারের যে সকল কাজে বেশি চাহিদা রয়েছে সেই কাজগুলোর নাম নিচে দেওয়া হলোঃ
  • ড্রাইভিং
  • ইলেকট্রিশিয়ান
  • গ্যারেজ ওয়াশ
  • পেন্টিং মিস্ত্রি
  • টাইলস মিস্ত্রি
  • এসি মেকানিক
  • পাইপ ফিটার
  • কফি মেকার
  • রাজ মিস্ত্রি
  • ওয়েল্ডিং এর কাজ
  • কোম্পানির কাজ
  • ফ্যাক্টরির কাজ

কাতারে হোটেলে চাকরি

সর্বপ্রথম আপনাকে বলে রাখি কাতারে রেস্টুরেন্ট বা হোটেলে চাকরি কেন করবেন। কাতারের রেস্টুরেন্ট চাকরি করলে আপনি বিভিন্ন রকম সুযোগ-সুবিধা পেয়ে যাবেন আবার কনস্ট্রাকশন বা অন্যান্য কাজের তুলনায় রেস্টুরেন্টে বা হোটেলে কাজ করা অনেক সহজ হয়ে থাকে। এছাড়া রেস্টুরেন্টে আপনি রুমের মধ্যে কাজ করতে পারবেন। 

অন্যান্য কাজে যতটা পরিশ্রম করার প্রয়োজন হয় এক্ষেত্রে হোটেল বা রেস্টুরেন্টে কাজে ততটা পরিশ্রম আপনাকে করতে হবে না। বিদেশের মাটিতে কম কাজ করে ভালো আয় করতে পারবেন হোটেল বা রেস্টুরেন্ট চাকরিতে। আপনি যদি কাতারে কোন হোটেল বা রেস্টুরেন্টে শেফ এ চাকরি করতে চান সে ক্ষেত্রে আপনাকে নূন্যতম কিছু ডিগ্রি এবং সার্টিফিকেট প্রয়োজন পড়বে। 

এছাড়া বাহিরের দেশগুলোতে বেশ কিছু কোর্স রয়েছে চাইলে একটা নির্দিষ্ট সময় কোর্স কমপ্লিট করে ছোটখাটো যে কোন একটি রেস্টুরেন্টে চাকরি করতে পারবেন। এখন আপনারা বলতে পারেন এখানে ওভারটাইমের কোন সুযোগ সুবিধা আছে কিনা তাহলে আপনাদের বলে রাখি এখানে আপনি বেসিক ডিউটির সাথে সাথে ওভারটাইম ও করতে পারবেন।

সবার মাথায় যে চিন্তাটা বেশি ঘুরাঘুরি করে যে কাতার রেস্টুরেন্ট ভিসাতে গেলে বেতন কত পাওয়া যাবে তাহলে আপনাদের জানিয়ে রাখি কাতার রেস্টুরেন্টের ভিসাতে বেতন প্রায় ৫০ থেকে ৮০ হাজার টাকার মতো হয়ে থাকে।

কাতার ক্লিনার চাকরি 2024

ক্লিনার কাজে যারা কাতার যেতে চান তাদের জন্য সুখবর। বর্তমানে কাতারের Al Jarrah Trading and service কোম্পানিতে হসপিটাল ক্লিনার নিয়োগ দেওয়া হচ্ছে তাই যারা হসপিটাল ক্লিনার হিসেবে কাতার যেতে চান তারা দ্রুত আবেদন করুন।
  • বেতনঃ ১০০০+৩০০ কাতারি রিয়াল।
  • কাজের সময়ঃ .৮ ঘন্টা এবং ওভারটাইমও করতে পারবে।
  • বাসস্থানঃ কোম্পানি বহন করবে।
  • বয়সঃ ১৯ - ৪২ বছরের মধ্যে বয়স হতে হবে।

কাতার সরকারি চাকরি

আপনারা জানেন যে বোয়েসেল এর মাধ্যমে সরকারিভাবে বিদেশে কর্মী পাঠানো হয়ে থাকে বিভিন্ন কাজে। বাংলাদেশ ওভারসিজ এম্প্লয়মেন্ট এন্ড সার্ভিস লিমিটেড (বোয়েসেল) থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে যে বিজ্ঞপ্তিতে Qatar fertiliser কোম্পানিতে মোট ৬০ জন কর্মী নিবে ৪টি পদে।


আপনারা যারা ইতিমধ্যে কাতারে রয়েছেন এবং কাতারে সরকারি চাকরি খুঁজছেন তাদের জন্য সুবর্ণ সুযোগ। আপনাদের বয়স যদি ২৩ থেকে ৩৮ বছরের মধ্যে হয়ে থাকে তাহলে আপনারা এই চাকরিতে আবেদন করতে পারবেন এবং এই চাকরিতে বেতন দেয়া হবে প্রতি মাসে QAR 700/- আপনারা যারা এই চাকরি বিজ্ঞপ্তিতে আবেদন করতে চাচ্ছেন তারা বোয়েসেল এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন।

কাতারের বর্তমান অবস্থা ২০২৪

কাতারে প্রায় ৪ লাখ বাংলাদেশের বসবাস যার বেশিরভাগই শ্রমিক। ফিফা বিশ্বকাপের স্টেডিয়াম নির্মাণ সহ বিভিন্ন কাজে অনেকেই এসেছেন মধ্যপ্রাচ্যের দেশটিতে তবে বিভিন্ন প্রকল্পের শেষ হওয়া বর্তমানে কর্মহীন জীবন পার করছেন তারা। তিনবেলার খাবার জোটানোই কঠিন হয়ে পড়েছে দীর্ঘদিন কাজ না থাকায় পারছেন না পরিবারের কাছে টাকা পাঠাতে।

শেষ কথা

যারা নতুন ভাবে কাতারে জন্য যারা আগ্রহী তারা দয়া করে ৭০ বিলিয়ন রিয়ালের কাজ শুরু না হওয়া পর্যন্ত নতুনরা আবেদন করবেন না। আর যারা ইতিমধ্যে কাতারে কাজ বিহীন বসে আছেন যারা ভাবছেন কাতার থেকে অবৈধ পথে দালালের মাধ্যমে অন্য দেশে পাড়ি জমাবেন তারা দয়া করে ২০২৪ সাল পর্যন্ত কষ্ট করে ওইখানে থেকে যান আশা করি কাতারে আপনার ভালো কিছু হবে।

তো বন্ধুরা এই ছিল আজকের এই আর্টিকেলের আলোচনা আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন।আপনার যদি কাতারে কাজের সন্ধান ২০২৪ এবং হোটেল ও ক্লিনার চাকরি সম্পর্কে আর কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
6 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • নামহীন
    নামহীন ১৭ মার্চ, ২০২৪ এ ১১:১৪ AM

    ভাই আমি বাংলাদেশের এক যুবক আমার কাজের তেমন দক্কতা নায় কিন্তু ইচ্চা আছে আমি হোটেল ভিসায় কর্মী হতে চায় এই নিয়ে কিছু বলেন

    • নামহীন
      নামহীন ২৯ মার্চ, ২০২৪ এ ১:৩১ AM

      রুমেল

  • নামহীন
    নামহীন ২৭ মার্চ, ২০২৪ এ ১২:৩১ PM

    HAJJI TRADING AND CONTRACTING এটা কী ধরনের কোম্পানি প্লিজ বলবেন ভাই

  • নামহীন
    নামহীন ৯ এপ্রিল, ২০২৪ এ ৫:০৬ PM

    আমি কাতারে আছি,হোটেল,ক্লিনার কাজ জানা আছে,কেউ যদি আমাকে এককটা কাজ দিয়ে সহযোগিতা করে,তাহলে খুব ভালো হয়,আমি রান্নার কাজও জানি

    • নামহীন
      নামহীন ৫ মে, ২০২৪ এ ৯:০৬ AM

      ভাই কাতার এ আছি হোটেল এ বা কোম্পানি কিলিনার এর একটা কাজ চাই

    • নামহীন
      নামহীন ৫ মে, ২০২৪ এ ৯:০৭ AM

      কাতার এ আছি হোটেল এ কাজ চাই বা ক্লিনার

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url