নরমেন্স ট্যাবলেট এর সাইড ইফেক্ট, খাওয়ার নিয়ম জেনে নিন

এই নরমেন্স ট্যাবলেট এক ধরনের স্বল্প মেয়াদী নিয়মিত পিল যা মাসিকের জটিলতার কারণে ডাক্তারেরা দিয়ে থাকে তাই আজকের এই আর্টিকেলে নরমেনস ট্যাবলেট এর কাজ কি এবং নরমেন্স ট্যাবলেট এর সাইড ইফেক্ট নিয়ে বিস্তারিত আলোচনা করব। যারা মাসিকের জটিলতার কারণে নরমেন্স ট্যাবলেট খাওয়ার কথা ভাবছেন তাদের নরমেন্স ট্যাবলেট এর সাইড ইফেক্ট, খাওয়ার নিয়ম জানা খুবই গুরুত্বপূর্ণ।
নরমেন্স ট্যাবলেট এর সাইড ইফেক্ট - নরমেনস ট্যাবলেট এর কাজ কি
অনেকে আছেন যারা নরমেনস ট্যাবলেট ব্যবহার করে থাকেন কিন্তু নরমেনস ট্যাবলেট এর কাজ কি এবং নরমেন্স ট্যাবলেট এর সাইড ইফেক্ট সম্পর্কে তেমন একটা জানেন না। নরমেনস ট্যাবলেট ব্যবহার করার আগে নরমেন্স ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া এবং নরমেনস ট্যাবলেট খাওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ তাই এই আর্টিকেলে নরমেনস ট্যাবলেট সম্পর্কিত সকল খুঁটিনাটি বিষয় তুলে ধরার চেষ্টা করব। 

    নরমেনস ট্যাবলেট এর কাজ কি

    এই নরমেনস ট্যাবলেটটি ভালো কাজ করে বিদায় ডাক্তারেরা খাওয়ার পরামর্শ দিয়ে থাকে এবং অনেকের মুখে শোনা যায় মাসিক জটিলতার কারণে এটি ব্যবহার করা হয় কিন্তু অনেকেই জানেন না এটি মাসিক ছাড়াও বিভিন্ন রোগের কাজ করে। চলুন তাহলে নরমেনস ট্যাবলেট এর কাজ কি এবং নরমেনস ট্যাবলেট কিসের ওষুধ কেন মানুষ খেয়ে থাকে সে সম্পর্কে জেনে নেওয়া যাক। 


    এই নরমেনস ট্যাবলেট টি মহিলাদের হরমোনের রিপ্লেসমেন্ট থেরাপি। হরমোন থেরাপি বলতে মহিলাদের মাসিক বা পিরিয়ড জনিত যত সমস্যা রয়েছে তার জন্য এটি ব্যবহার করা হয়। অনেক মহিলা আছে ১৮ বছরের বেশি হয়ে গেছে কিন্তু মাসিক হয় না তাদের ক্ষেত্রেই নরমেনস ট্যাবলেটটি ডাক্তারের খাওয়ার পরামর্শ দেন। 

    তবে মহিলাদের  মাসিক না হওয়ার পিছনে বিভিন্ন কারণ থাকতে পারে যেমন আপনার যদি থাইরয়েড জনিত সমস্যা থাকে বা ওজন বৃদ্ধি  বেশি থাকে বা পরিবেশগত সমস্যা থাকে বা  প্রেসার বেশি থাকে তাহলে আপনার মাসিক হবে না।

    সেগুলো আপনার বিবেচনার বিষয় তাই এইসব যদি আপনার থেকে থাকে তবে আপনার মাসিকের সমস্যা হবে। যদি আপনার  সাধারণ এবং প্রাকৃতিকভাবে হরমোনে কোন সমস্যা থেকে থাকে তবে এই নরমেনস টেবলেটটি কাজ করবে।  নরমেনস ট্যাবলেট কি কাজ করে এবং কিসের ওষুধ আশা করি বুঝতে পেরেছেন ।

    নরমেন্স ট্যাবলেট এর সাইড ইফেক্ট

    প্রতিটি ওষুধেরই যেমন সাইড ইফেক্ট রয়েছে তেমনি নরমেন্স ট্যাবলেট এর সাইড ইফেক্ট রয়েছে তাই নরমেন্স ট্যাবলেটটি যদি আপনি খুব বেশি সেবন করেন তাহলে শরীরের ক্ষতি হতে পারে এবং এই ওষুধটি অতিরিক্ত সেবন করার ফলে  কিছু লক্ষণ দেখা দিতে পারে যেমন স্তন পরিবর্ধন, বমি বমি ভাব  বা বমি হওয়া ইত্যাদি সমস্যা হতে পারে। আপনি যদি গর্ভবতী হয়ে থাকেন তাহলে নরমেন্স ট্যাবলেট সেবন করবেন না। 

    এই ওষুধটি সেবন করার পর গাড়ি চালাবেন না কারণ আপনার  ঘুম পেতে পারে  এবং দৃষ্টি শক্তি প্রবাহিত করতে পারে। এছাড়াও আপনি যদি কিডনি এবং লিভারের রোগী হয়ে থাকেন তাহলে একজন ডাক্তারের পরামর্শ নিয়ে এই ওষুধটি সেবন করুন। আশা করি নরমেন্স ট্যাবলেট এর সাইড ইফেক্ট গুলি জানতে পেরেছেন

    নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম

    যে সকল নারীদের মাসিক নিয়মিত হয় না তাদের মাসিক নিয়মিত করার জন্য এই নরমেনস ট্যাবলেটটি ব্যবহার করা হয়। অনেকে আছেন যারা নরমেনস ট্যাবলেট খাওয়ার সঠিক নিয়ম জানে না। এই নরমেনস ট্যাবলেটটি দিনে ৩টি করে টানা ২১ দিন খেতে হয় ২১ দিন খাওয়ার পরে ৭ দিন বন্ধ রাখতে হয় আর এই ৭ দিনের ভিতরেই সাধারণত মাসিক হয়। 

    ৭ দিন পরে আবার ২১ দিন নরমেনস ট্যাবলেট খেতে হবে ২১ দিন পরে আবার সাত দিন ট্যাবলেট খাওয়া বন্ধ রাখতে হবে এইভাবে তিন মাস খেলে যাদের অনিয়মিত মাসিক হয় তারা সুস্থ হয়ে যাবে ইনশাল্লাহ এই ওষুধটি গ্রহণ করার আগে একজন ডাক্তারের পরামর্শ নিবেন আশা করি তাহলে নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম বুঝতে পেরেছেন।

    নরমেনস ট্যাবলেট এর উপকারিতা

    এই নরমেনস ট্যাবলেটটির বিশেষ গুণ হচ্ছে মহিলাদের মাসিক জটিলতার জন্য ব্যবহার করা হয়।যেসব মেয়েদের পর্যাপ্ত বয়স হওয়ার পরেও ঠিক মতন মাসিক হয় না তাদের চিকিৎসার জন্য এই ট্যাবলেটটি ডাক্তারেরা দিয়ে থাকে। যেসব মেয়েদের প্রাকৃতিকভাবে হরমোনের সমস্যার কারণে মাসিকে সমস্যা হয় তাহলে এই ট্যাবলেটটি খেতে পারেন। 


    এই ওষুধটি মূলত ডিম্বাশয় থেকে ডিম করতে রোধ করে। এন্ডোমেট্রিওসিসের কারণে জরায়ুতে টিস্যু বৃদ্ধির চিকিৎসার জন্য নরমেনস ট্যাবলেট ব্যবহার করা হয়। যেসব মহিলাদের বন্ধ্যাত্বজনিত সমস্যা রয়েছে তারা এই ওষুধটি সেবন করতে পারেন।

    নরমেন্স ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

    প্রতিটা ওষুধেরই যেমন পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে তেমনি নরমেন্স ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। এই নরমেন্স ট্যাবলেট খাওয়ার ফলে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে যেমন
    • অনিয়মিত মাসিক এবং ভারী রক্তপাত
    • কমল স্তন
    • হাত-পা ফুলে যাওয়া
    • বমি বমি ভাব বমি হওয়া
    • মাথা ঘোরা বা মাথা ব্যথা হওয়া
    • অ্যামেনোরিয়া
    • ত্বকে ফুসকুরি
    • অনিদ্রা
    • মেজাজ পরিবর্তন হওয়া
    • ঠান্ডা সঙ্গে জ্বর হওয়া
    • জন্ডিস হওয়া
    • চুলকানির মত এলার্জির সমস্যা হতে পারে
    আপনার যদি উপরের উল্লেখিত লক্ষণ গুলি দেখতে পান তাহলে একজন ডাক্তারের সাথে পরামর্শ করবেন। 

    নরমেন্স ট্যাবলেট খেলে কি মোটা হয়

    অনেকেই জানতে চেয়ে থাকেন নরমেন্স ট্যাবলেট খেলে কি মোটা হয়? যেহেতু এটি একটি হরমোনের ওষুধ এবং মাসিকের নানা জটিলতা সমস্যা থেকে মুক্তি দেয় সে ক্ষেত্রে এই ওষুধটি খেলে ওজন বাড়তে পারে। যেসব মহিলার ওজন আগে থেকে বেশি তাদের এটি সমস্যা সৃষ্টি করতে পারে তাই এই ওষুধটি খাওয়ার আগে একজন ডাক্তারের পরামর্শ নিবেন।

    নরমেনস ট্যাবলেট খেলে কি গর্ভপাত হয়

    নরমেনস ট্যাবলেট যেহেতু একটি হরমোনের ওষুধ অনিয়মিত পিরিয়ড এবং মাসিকের ক্ষেত্রে ব্যবহার করা হয় তাই গর্ভাবস্থায় নরমেনস ট্যাবলেট এড়িয়ে চলা উচিত। কোন মহিলা যদি গর্ভাবস্থায় নরমেনস ট্যাবলেট খেয়ে ফেলেন তবে গর্ভের সন্তানের ক্ষতিগ্রস্ত হতে পারে।


    এছাড়াও সন্তানের  মৃত্যু পর্যন্ত হতে পারে। এই ট্যাবলেটটি গর্ভাবস্থায় মায়েদের জন্য খুবই মারাত্মক ঝুঁকিপূর্ণ তাই একজন ডাক্তারের পরামর্শ ছাড়া এই ট্যাবলেটটি কখনোই খাওয়া উচিত নয়। 

    নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক হয়

    নরমেন্স ট্যাবলেট সাধারণত ডাক্তারেরা ২১ দিনের জন্য খাওয়ার কথা বলে থাকে এই ২১ দিন খাওয়ার পরে নরমেন্স ট্যাবলেটটি ৭ দিন খাওয়া বন্ধ রাখতে হয় আর এই সাত দিনের ভিতরেই অর্থাৎ ২১ দিনের পরেই মাসিক শুরু হয়। তবে সবার ক্ষেত্রে একই সময়ে মাসিক নাও হতে পারে অনেকের ক্ষেত্রে ১ মাসও সময় লেগে যেতে পারে আবার কারো কারো মাসিক নাও হতে পারে। 

    আমাদের শেষ কথা

    আরেকটি গুরুত্বপূর্ণ সতর্কতা আপনার যদি ডায়াবেটিস, থাইরয়েড, কিডনি এবং লিভারের রোগী হয়ে থাকেন তাহলে এই নরমেনস ট্যাবলেট সেবন করা থেকে এড়িয়ে চলুন এবং এই নরমেনস ট্যাবলেটটি খাওয়ার আগে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নিবেন। 

    আর এই পোস্টটি পড়ে আশা করি সবকিছু বুঝে গেছেন এই আর্টিকালে আমরা আপনাদের সাথে নরমেন্স ট্যাবলেট এর সাইড ইফেক্ট এবং নরমেনস ট্যাবলেট এর কাজ কি সে সম্পর্কে আলোচনা করেছি এছাড়াও খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া আরো অনেক বিষয় বিস্তারিত আলোচনা করেছি আশা করি আপনি সবকিছু বুঝতে পেরেছেন যদি না বুঝে থাকেন তবে নিচে কমেন্ট করতে পারেন।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url