বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ [সর্বশেষ আপডেট]

আজকের এই আর্টিকেলে বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ নতুন আপডেট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। বাংলাদেশ থেকে প্রতিবছরই বোয়েসেল এর মাধ্যমে শত শত মানুষ কোরিয়া গিয়ে থাকেন অনেকেই আছেন যাওয়ার আগ্রহী প্রকাশ করছেন কিন্তু সরকারিভাবে যাওয়ার কোন উপায় খুঁজে পাচ্ছেন না তাদের জন্য সুখবর বোয়েসেল কোরিয়া নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে যা এই আর্টিকেলে আলোচনা করব।
বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ [সর্বশেষ আপডেট]
আপনি যদি সরকারিভাবে বোয়েসেল এর মাধ্যমে কোরিয়া যেতে চান তাহলে আপনার জন্য একটি সুবর্ণ সুযোগ রয়েছে তা হলো বোয়েসেল কোরিয়া নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে যার মাধ্যমে খুব সহজেই সরকারিভাবে কোরিয়া যেতে পারবেন তাই বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এবং আবেদন করতে কি কি লাগে, যোগ্যতা কি লাগবে সকল খুঁটিনাটি বিষয়ে আলোচনা করার চেষ্টা করব। 

বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

প্রতিবছর সরকারিভাবে লটারির মাধ্যমে হাজার হাজার বাংলাদেশি কর্মী দক্ষিণ কোরিয়াই যাওয়ার সুযোগ পাচ্ছে ইতিমধ্যেই দক্ষিণ কোরিয়া এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম কর্মী নিয়োগের লটারি সার্কুলার ঘোষণা করা হবে বলে জানিয়েছে। এক বিজ্ঞপ্তিতে বোয়েসেল অর্থাৎ বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড জানিয়েছে গত বছরে প্রায় ৫২০০ জন কর্মী কোরিয়াই গিয়েছে। 

এই বছরে ৭৫০০ জন কর্মী দক্ষিণ কোরিয়াই যাওয়ার সুযোগ আছে বলে জানিয়েছি। এ ছাড়াও অতিরিক্ত ৫০০০ জন কর্মী কৃষি ভিসায় যেতে পারবে বলে ঘোষণা দিয়েছে তাই যারা দেশে বিভিন্ন রকম সরকারি চাকরি খুঁজে বেড়াচ্ছেন তাদের জন্য এটি হচ্ছে সুবর্ণ সুযোগ।


দক্ষিণ কোরিয়া যেখানে দেড় লাখ টাকার উপরে বাংলাদেশি মাসিক বেতন কিন্তু এখানে শুধুমাত্র ন্যূনতম আপনার এসএসসি পাশ করা থাকলে কোরিয়ান ভাষা শিখে মাত্র ৩৩৫৫৪ টাকা খরচ করে আপনি কোরিয়া যেতে পারেন।

আবেদন করার পর লটারিতে উত্তীর্ণ প্রার্থীদের এইচ আই ডি কোরিয়া কর্তৃক নির্ধারিত ২৮ মার্কিন ডলার তথ্য প্রদান করতে হবে এবং কোরিয়া ভাষা পরীক্ষায় অংশগ্রহণ জন্য আবেদন করতে হবে। নির্ধারিত তারিখ এবং সময়ের মধ্যে যদি আপনি আবেদন করতে না পারেন তাহলে এ বছর আর আবেদন করতে পারবেন না এক্ষেত্রে কোন ধরনের সুপারিশ বা তদবির গ্রহণযোগ্য নয়।

নিবন্ধন করার সময় যদি কোন প্রার্থী সমস্যায় সম্মুখীন হয় তাহলে গুগল ডকস ফ্রম এর মাধ্যমে সমস্যা গুলি কর্তৃপক্ষের কাছে জানাতে পারবেন তৎক্ষণিক মোবাইল নাম্বার এসএমএস বা ইমেইলের মাধ্যমে পরামর্শ দেওয়া হবে। বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার জন্য আপনাকে তাদের অফিসিয়াল বোয়েসেল ওয়েবসাইটে গিয়ে আবেদন সম্পূর্ণ করতে হবে।

বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনের যোগ্যতা

ইপিএস এর আওতায় দক্ষিণ কোরিয়া যাওয়ার লক্ষ্য কোরিয়ান ভাষা পরীক্ষা লটারি সার্কুলার প্রকাশিত হয়েছে। যারা এই বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে ইচ্ছুক তাদের কিছু যোগ্যতা থাকা অবশ্যক চলুন তাহলে বোয়েসেল কোরিয়া নিয়োগে আবেদন করতে কি কি যোগ্যতা প্রয়োজন সেগুলি জেনে নেওয়া যাক।

  • শিক্ষাগত যোগ্যতা মিনিমাম এসএসসি পাস হতে হবে।
  • পাসপোর্ট এর মেয়াদ থাকতে হবে।
  • এসএসসির পাশের সনদপত্র ও জাতীয় পরিচয় পত্র এবং পাসপোর্ট এর সাথে  নাম সহ যাবতীয় তথ্য মিল থাকতে হবে।
  • বয়স ১৮ থেকে ৩৯ হতে হবে।
  • ই-৯ ভিসায় Drity Dificult Dangerous (3D) কাজ করতে কোন সমস্যা থাকা যাবে না অর্থাৎ আপনাকে যে কাজে নেওয়া হবে সেই কাজই করতে হবে।
  • আপনার যদি রং চিনতে সমস্যা থেকে থাকে তবে আবেদন করতে পারবেন না।
  • কোরিয়া ভাষা পড়ালেখা বোঝার সক্ষমতা থাকতে হবে।
  • মাদকাসক্ত ব্যক্তিদের অযোগ্য হিসেবে বিবেচিত করা হবে।
  • ফৌজদারি অপরাধে জেল বা অন্য কোন শাস্তি হয় না অর্থ আপনার নামে কোন ফৌজদারি মামলা থাকতে পারবেনা বা  আপনি কোন শাস্তি ভোগ করতে পারবেন না।
  • যারা এর আগে দক্ষিণ কোরিয়া অবৈধভাবে অবস্থান করেছে এরকম প্রার্থনা আবেদন করা যাবে না।
  • আপনার যদি দেশের বাইরে মামলা বা অন্য কোনো কারণে দেশের বাইরে যাওয়া নিষেধাজ্ঞা থাকে তাহলে আবেদন করতে পারবেন না।
  • যারা ই নাইন বা ই টেন ভিসা ৫ বছরের বেশি থাকেননি যারা এর আগে করে কোরিয়া গিয়ে পাঁচ বছরে বেশি থাকে তারা এখানে আবেদন করতে পারবে  যদি পাঁচ বছরে বেশি থাকে তাহলে আপনি আবেদন করতে পারবেন না।
এই হল বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তির যোগ্যতা এইগুলো  যোগ্যতা থাকলে আপনি আবেদন করতে পারবেন আপনি পাসপোর্ট রেডি রাখেন এবং আবেদন করার জন্য প্রস্তুতি নেন।

বোয়েসেল এর মাধ্যমে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে

এই কোরিয়াতে কর্মী হিসেবে যাওয়ার জন্য সরকারি যেই প্রতিষ্ঠান একমাত্র বোয়েসেলই সরকারিভাবে কর্মী পাঠাচ্ছে। বাংলাদেশ সরকারের রিক্রুটিং এজেন্সি আর কোরিয়ার এই বোয়েসেল এর মাধ্যমেই কর্মী নেই। দিন দিন আসলে কোরিয়াতে বাংলাদেশি কর্মীর ব্যাপক চাহিদা হচ্ছে। বাংলাদেশী কর্মীদের সব মিলিয়ে ৩৩ হাজার ৫২৪ টাকা খরচ হয় এই বোয়েসেল এর মাধ্যমে কোরিয়া যেতে। 

এর মধ্যে বোয়েসেলের সার্ভিস চার্জ ভ্যাট সহ ২৩ হাজার ১৮৪ টাকা আর নিবন্ধন ফি ২০০ টাকা ম্যানপাওয়ার ক্লিয়ারেন্স বা জনকল্যাণ তহবিল ফি হচ্ছে ৩৫০০ টাকা, ট্যাক্স ৮০০ টাকা, স্মার্ট কার্ডের ফি হচ্ছে ২৫০ টাকা, বীমা ফি হচ্ছে ৪৯০। 

এবং ভিসা ফি ৫০০০ হাজার ১০০ টাকা ১০০ টাকা তবে যাওয়া আসার বিমান খরচ অবশ্যই কর্মীকে বহন করতে হবে এটা কর্মীর আলাদা একটা খরচ যা বোয়েসেল কে পেমেন্ট করতে হয়।

দক্ষিণ কোরিয়া বেতন কত

দক্ষিণ কোরিয়ায় আপনি কর্মী হিসেবে গেলে বিভিন্ন রকম সুযোগ সুবিধা পাবেন। সবথেকে বড় যে সুবিধা সেটা হল  মাসে ৩ লাখ টাকা আয় করার সুযোগ রয়েছে যেখানে ব্যাসিক সেলারি টাই হচ্ছে ১ লক্ষ ৮০ হাজার টাকা আর সাপ্তাহিক পাঁচদিন হচ্ছে কর্ম ঘন্টা আট ঘন্টা কাজ করতে হয় এর মধ্যে যদি ওভারটাইম প্রতিদিন যদি আট ঘণ্টার বেশি আপনি কাজ করেন 


তাহলে সেটার জন্য ওভারটাইম পাবেন আর ওই যে শনি রবি দুই দিন সাপ্তাহিক বন্ধ এই দুই দিনও যদি আপনি কাজ করেন তাহলে আপনি ওভার টাইম পাবেন এই সব মিলিয়ে আপনার ৩ লাখ টাকা আয় করার একটা সুযোগ আছে। 

শেষ কথা

আপনারা যারা সরকারি ভাবেদেশের বাইরে কাজ করতে যেতে চান তাদের জন্য এটা একটিসুবর্ণ সুযোগ তাই আপনারা যদি দক্ষিণ কোরিয়া যেতে যদি আগ্রহী হন তাহলে বোয়েসেলের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। আরেকটি গুরুত্বপূর্ণ কথা আপনাকে যদি কেউ দক্ষিণ কোরিয়া চাকরি দেওয়ার কথা বলে কোন অর্থ চেয়ে থাকে তাহলে এইসব এড়িয়ে চলুন।

আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন এছাড়াও দক্ষিণ কোরিয়া বেতন কত এবং যেতে কত টাকা লাগে সকল কিছু তুলে ধরার চেষ্টা করেছি।

আশা করি আপনি সবকিছু বুঝতে পেরেছেন যদি কোন কিছু না বুঝে থাকেন বা বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্টে আমাদেরকে জানাতে পারেন। আমাদের এই ওয়েবসাইটে সকল প্রকার চাকরির খবর প্রকাশিত করে থাকি তাই এই সকল চাকরির খবর জানতে হলে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url