মালয়েশিয়া শ্রমিক নিয়োগ 2024 আজকের খবর { নতুন আপডেট }

গত ৩ বছর যাবত মালয়েশিয়ার ভিসা বন্ধ ছিল ইতিমধ্যে আবারো মালয়েশিয়া কর্তৃপক্ষ ভিসা চালু করেছে কিনা জানতে চান অনেকেই বিশেষ করে বাংলাদেশী ভাইয়েরা যারা মালয়েশিয়ায় যেতে চান তারা অনেকে জানতে চেয়ে থাকেন মালয়েশিয়া শ্রমিক নিয়োগ 2024 আজকের খবর কি এবং মালয়েশিয়া ভিসা কবে খুলবে ইত্যাদি এই সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এই আর্টিকেলে।
বর্তমানে বাংলাদেশ থেকে হাজার হাজার শ্রমিক ভাইয়েরা পাড়ি জমাচ্ছে বিভিন্ন দেশে ভালো পরিবেশ এবং কাজের জন্য। তাই যে সকল ভাইয়েরা মালয়েশিয়া যাওয়ার আগ্রহী প্রকাশ করছেন তার মধ্যে অনেকেই জানতে চেয়ে থাকেন মালয়েশিয়া শ্রমিক নিয়োগ 2024 আজকের খবর সম্পর্কে।

তাই আর বেশি কথা না বলে চলুন তাহলে মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আজকের খবর এবং মালয়েশিয়া ভিসা কবে খুলবে 2024 সালে এর পাশাপাশি মালয়েশিয়া কলিং ভিসা বন্ধ না খোলা সে সম্পর্কেও জেনে নেয়া যাক। 

মালয়েশিয়া শ্রমিক নিয়োগ 2024 আজকের খবর

মালয়েশিয়া শ্রমিক নিয়োগ 2024 আজকের খবর এবং শ্রমবাজার সম্পর্কে খুব একটি গুরুত্বপূর্ণ তথ্য আপনাদেরকে জানাতে চাই অনেকে আবার প্রশ্ন করছেন যে শ্রমবাজার বন্ধ হয়ে গেছে কিনা সেই বিষয়ে বিস্তারিত তুলে ধরতে চাই সকল আপডেট। নতুন যে খবরটি সেটা হচ্ছে শনিবার ১৮ মার্চ ২০২৪ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এবং সেখানে যেটি জানানো হয়েছে যে বিদেশি কর্মী নিয়োগের জন্য মালয়েশিয়ার সরকার সে দেশের নিয়োগ কোটা অনুমোদন দিত সেটি পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত স্থগিত রাখা হয়েছে অর্থাৎ বাংলাদেশ সহ যেকোনো দেশ থেকে কর্মী নিয়োগ দিতে হলে মালয়েশিয়ার যারা নিয়োগদাতা তারা দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় প্রথমে আবেদন করতে হয়।


ধরুন যে আমি এতজন বিদেশী কর্মী নিয়োগ দিতে চাই আপনারা অনুমোদন দেন এর পরবর্তীতে পরবর্তী কার্যক্রম গুলো সেই অনুবাদ দেওয়ার বিষয়টি শনিবার ১৮ তারিখ ১৮ মার্চ স্থগিত করেছে মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রণালয় এর কারণ হিসেবে তারা যেটি বলেছেন যে এখন পর্যন্ত তারা ৯ লাখ ৯৫ হাজার ৩৯৬ টি এরকম কর্মী নিয়োগ এরকম কর্মী নিয়োগের জন্য অনুমোদন দিয়েছে।

অর্থাৎ প্রায় ১০ লাখ কর্মী নিয়োগের জন্য বিদেশী কর্মী নিয়োগের জন্য তাদের মধ্যে অনুমোদন দিয়েছেন তবে সেই তুলনায় যাওয়ার সংখ্যা যেমনি কম তেমনি আবার তার আশা করছেন যে যেই খাদগুলোতে এই কর্মী নিয়োগ দেওয়ার জন্য অনুমোদন দেয়া হয়েছে সেই খাত গুলোতে এই সংখ্যক কর্মী হলে তারা আসলে আর সংকট থাকবে না প্রাথমিকভাবে এটি মনে করা হচ্ছে।

এটি সার্বিকভাবে ৯ লাখ ৯৫ হাজারের বেশি কর্মী নিয়োগের জন্য অনুমোদন দিয়েছে এবং সব দেশের জন্য এটি কিন্তু তারা পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত স্থগিত রাখা হয়েছে। এখন বাংলাদেশের বাস্তবতা কি সেটি একটু আপনাদেরকে জানিয়ে দিতে চাই মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রণালয় থেকে বাংলাদেশের জন্য এখন পর্যন্ত ৩ লাখ ১৭ হাজারের মতো কোটা অনুমোদন দেয়া হয়েছে। 

দেয়া হয়েছে অর্থাৎ বাংলাদেশ থেকে ৩ লাখ ১৭ হাজার কর্মী নিতে পারবে মালয়েশিয়ার নিয়োগদাতার এখন পর্যন্ত সে অনুমোদন দেয়া হয়েছে যেহেতু এখন স্থগিত হয়ে গেছে তার মানে আপাতত এই সংখ্যাটি কিন্তু থাকছে হয়তো এর মধ্যে কিছুটা হয়তো আপডেট হতে পারে যদি এই শেষ কর্ম দিবসে কোন কিছু থেকে থাকে। 
  • কোটা অনুমোদন ৩ লাখ ১৭ হাজার
  • সত্যায়ন অপেক্ষায় ২.৫ লাখ
  • মন্ত্রণালয়ের নিয়োগ অনুমতি ২ লাখেরও বেশি
  • ই ভিসা ইস্যু হয়েছে ১ লাখ ৩৫ হাজার
  • বিএমইটি ছাড়পত্র এক লাখ বিশ হাজার
  • মালয়েশিয়ায় গিয়েছে ১ লাখ ১০ হাজারো বেশি শ্রমিক
একই সাথে হাইকমিশন থেকে যেটি জানানো হয়েছে যে তাদের কাছে প্রায় ২.৫ লাখের মতো চাহিদা তাদের কাছে এখন জমা রয়েছে তার আইডি পর্যায়ক্রমে সত্যায়িত করছেন করে তারপর বাংলাদেশে পাঠাচ্ছেন এবং এই যে তিন লাখ সতের হাজার যেটি বলা হয়েছে তারা সেগুলো সত্যায়িত করে দেবেন।

সেগুলো সত্যায়িত করে দেবেন আর মন্ত্রণালয় থেকে যে নিয়োগ অনুমতি দেয়া হয়েছে ২ লাখের বেশি কর্মীর আর মালয়েশিয়াতে যাওয়ার জন্য ই ভিসা ইস্যু হয়েছে ১ লাখ ৩৫ হাজারের মতো আর বিএমডি থেকে ছাড়পত্র ১ লাখ ২০ হাজার।

আর এখন পর্যন্ত মালয়েশিয়াতে কর্মী কাছে হাইকমিশনার এক অনুষ্ঠানে যেটি জানিয়েছেন যে ১ লাখ ১০ থেকে ১৫ হাজারের মতো এখন পর্যন্ত মালয়েশিয়াতে গিয়েছেন বাকিরা যাওয়ার জন্য অপেক্ষায় আছেন এই হলো মালয়েশিয়া শ্রমিক নিয়োগ 2024 আজকের খবর।

মালয়েশিয়া ভিসা কবে খুলবে 2024

আপনারা যারা মালয়েশিয়ার কলিং ভিসা বা অন্যান্য ভিসার জন্য অধীর আগ্রার জন্য অপেক্ষা করছেন বা বিভিন্ন এজেন্সির কাছে পাসপোর্ট দিয়ে বসে আছেন তারা জানতে চেয়ে থাকেন মালয়েশিয়া ভিসা কবে খুলবে 2024 এ। আপনারা সবাই জানেন যে ১৮ই মার্চ এ মালয়েশিয়ায় বিভাগ থেকে বিজ্ঞপ্তি আসে সেটাতে জানাই কোটা আবেদন বন্ধ। 

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে কোটা আবেদন কি মালয়েশিয়া কোন কোম্পানি যদি লোক লাগে তখন মালেশিয়া মন্ত্রণালয় আবেদন করে যে এতজন লোক লাগবে তখন বাংলাদেশসহ ১৫ টি সোর্স কান্ট্রি থেকে লোক নেওয়াকে কোটা আবেদন বলা হয় তো ১৮ মার্চ থেকে এই সিস্টেমটা বন্ধ করে দিয়েছে তাই আর কোন কোম্পানি লোক নিতে পারবে না বর্তমানে। 

কিন্তু কলিং ভিসা বন্ধ হয়নি। যারা ১৮ই মার্চের আগে যারা মেডিকেল টেস্ট করে রেখেছেন বা কোলিং পেপার এসেছে অথবা পাসপোর্ট নাম্বার দিয়ে সার্চ দিলে অনলাইনে আপনার নুলুস্তা দেখায় তারা নিশ্চিন্তে থাকেন একটু সময় লাগবে কিন্তু ইনশাল্লাহ ভিসা পেয়ে যাবেন। 

এখন অনেকেরই মনে একটি প্রশ্ন মালয়েশিয়া ভিসা কবে খুলবে? মালয়েশিয়া ভিসা তখনই খুলবে এই ১৮ মার্চ বন্ধ করছে কারণ ৯ লাখ ৯৫ হাজার ৩৩৯ জন মালয়েশিয়া মানবসম্পদ মন্ত্রণালয় আবেদন করেছে এই আবেদন গুলো যখন সম্পন্ন হবে তারপরে যদি দেখে শ্রমিকের ঘাটতি দেখা দিচ্ছে তারপরে আবারও মালয়েশিয়া ভিসা চালু করবে।

মালয়েশিয়া কলিং ভিসা কবে চালু হবে

সম্প্রতি মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ভিজিট করেছে আর এই ভিজিট কে কেন্দ্র করে অনেকেই ভাবছেন যে কলিং ভিসা বন্ধ হয়ে গেছে এবং অনেকেই ভাবছেন শ্রমবাজার ও বন্ধ হয়ে গিয়েছে মালয়েশিয়ায় কর্মী যেতে হলে নতুন কোন সিস্টেম আসবে।

মালয়েশিয়া স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ মন্ত্রীর সাথে যে কথা হয়েছিল তা আমরা জানতে পেরেছি যে আবার দুই দেশের মধ্যে যৌথ ওয়ার্কিং গুরুপের একটি মিটিং হবে। এখন আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে তাহলে কি এখন মালয়েশিয়ার কলিং ভিসা চালু আছে উত্তর হচ্ছে জি হ্যাঁ আছে বর্তমানে মালয়েশিয়ায় কর্মী যাওয়ার প্রসেসটা এখনো চালু রয়েছে। 

পূর্বে যেভাবে লোক যাচ্ছিল এখনো সেভাবে লোক যাচ্ছে এবং নতুন করে কলিং ভিসা ইস্যু হচ্ছে এবং নতুন নতুন কর্ম সংস্থানের সৃষ্টি হচ্ছে। এই মুহূর্তে মালয়েশিয়াতে কি কি কাজের সুযোগ রয়েছে তা হল এই মুহূর্তে মালয়েশিয়াতে তিনটি কাজের সুযোগ রয়েছে তা হল
  • প্লান্টেশন
  • কন্ট্রাকশন
  • ফ্যাক্টারি ওয়ার্কার

মালয়েশিয়া কলিং ভিসা বন্ধ না খোলা

সত্যি কি মালয়েশিয়া কলিং ভিসা বন্ধ হয়ে গেছে অনেকেই জানতে চেয়ে থাকেন মালয়েশিয়া কলিং ভিসা বন্ধ না খোলা অনেকেই এ বিষয় নিয়ে কনফিউযে আছেন। মালয়েশিয়া কলিং ভিসা একদমই বন্ধ করেনি মালয়েশিয়া সরকার শুধুমাত্র মালয়েশিয়া কলিং ভিসার জন্য কোম্পানিগুলো নতুন করে কোন প্রকার এপ্লাই করতে পারবেন না কোটা সংগ্রহ করার জন্য। 

মালয়েশিয়া কলিং ভিসা যতটুকু কার্যক্রমে গিয়েছে অর্থাৎ যেসব কোম্পানিগুলো পেপার ডকুমেন্টস তারা কোটা সংগ্রহ করেছে যেসব বিষয়গুলো প্রসেসিং রয়েছে সেসব কার্যক্রম আগে নিয়মই চলবে শুধুমাত্র নতুন করে কোন কোম্পানি কোটা সংগ্রহ করতে পারবেনা এবং কলিং ভিসার জন্য এপ্লাই করতে পারবে না এই হল সর্বশেষ আপডেট।

মালয়েশিয়া কলিং ভিসার আজকের খবর 2024

আপডেট এর মধ্যে প্রথমেই রয়েছে চাহিদা পত্র বা ডিমান্ড লেটার সত্যায়ন বা অনুমোদন যেটা ২ লাখ ৪০ হাজারের বেশি চাহিদা পত্র বা ডিমান্ড লেটার অনুমোদন করা হয়েছে এবং কলিং ভিসা ইস্যু হয়েছে ১ লাখ ২০ হাজার অর্থাৎ যেটাকে আমরা কলিং পেপার বলি বাংলাদেশ থেকে যাদের কলিং অনলাইন হয়েছে এবং কলিং পেপার দেয়া হয়েছে সেরকম লোকেশন হচ্ছে ১ লাখ ২০ হাজারেরও বেশি। 


ই ভিসা আবেদন হয়েছে ১ লাখ ১২ হাজারের বেশি সর্বশেষ আপডেট পর্যন্ত ই ভিসা যেটা কলিং পেপার পাওয়ার পরে সাধারণত আবেদন করা হয় বা করার নিয়ম সেটা ইস্যু হয়েছে ১ লাখের উপরে এবং নতুন আবেদন রানিং অবস্থায় আছে ১ লাখ ১২ হাজার।

এবং বাংলাদেশ থেকে কলিং পেপার পাওয়ার পরে ইস্যু হওয়ার পরে আপনাদের আরেকটা কাজ বাকি থাকে সেটা হলো বিএমএটি কার্ড বা ইমিগ্রেশন ক্লিয়ার কার্ড যেটাকে বলা হয় এই বিএমএটি কার্ড জন্য আবেদন করা হয়েছে ৭০ হাজার।

মালয়েশিয়া ফ্লাইট কবে চালু হবে 2024

আমাদের মধ্যে অনেকে আছেন যারা হয়তো মালয়েশিয়ায় যেতে চাচ্ছেন কিন্তু জানেন না মালয়েশিয়া ফ্লাইট কবে চালু হবে? আমরা উপরের আলোচনায় আপনাদের মালয়েশিয়া শ্রমিক নিয়োগ 2024 আজকের খবর জানালাম যা পড়ে আপনি ইতিমধ্যে জেনে গেছেন মালয়েশিয়ার কলিং ভিসা চালু আছে যেহেতু তাই অবশ্যই মালয়েশিয়া ফ্লাইট চালু থাকবে। 

আর যদি মালয়েশিয়া ফ্লাইট চালু না থাকে তাহলে কি করে বাংলাদেশ থেকে মানুষ মালয়েশিয়ায় যাবে তাই আপনাকে বলব মালয়েশিয়া ফ্লাইট চালু আছে আপনি যদি না জেনে থাকেন মালয়েশিয়া ভিসা কবে খুলবে তাহলে আপনাকে বলব মালেশিয়ার ভিসা চালু হয়েছে।

মালয়েশিয়া 1 টাকা বাংলাদেশের কত টাকা

বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় অনেকেই যাওয়ার জন্য ইচ্ছা প্রকাশ করছেন কিন্তু অনেকে আছে মালয়েশিয়া 1 টাকা বাংলাদেশের কত টাকা? বর্তমান রেট অনুযায়ী মালয়েশিয়ার 1 টাকা বাংলাদেশের ২৩.১০ টাকা এবং বাংলাদেশের ২৩ টাকা ১০ পয়সা মালয়েশিয়ার 1 টাকা।

আমাদের শেষ কথা 

আপনি যদি মালয়েশিয়া যেতে চান তাহলে এই মুহূর্তে কলিং ভিসা চালু আছে কিন্তু কোম্পানির নতুন করে কোটা অনুমোদন বন্ধ রয়েছে এক কথায় বলতে গেলে কোন কোম্পানি যদি তাদের আন্ডারে লোক নেই তাহলে এই নিয়মটা বন্ধ রয়েছে শুধুমাত্র তাছাড়া আগের মতই মালয়েশিয়ায় কর্মী যাতায়াত করছে।

আপনি যদি মালয়েশিয়ায় কোন কাজের চাহিদা বেশি না জেনে থাকেন তাহলে আমি বলব আপনি কনট্রাকশন এবং ফ্যাক্টরি কাজ করতে পারেন। আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে মালয়েশিয়া শ্রমিক নিয়োগ 2024 আজকের খবর এবং মালয়েশিয়া ভিসা কবে খুলবে 2024 এ সম্পর্কে আলোচনা করেছি।

আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন আপনার যদি এই পোষ্টটি ভালো লেগে থাকে অন্যদের সাথে শেয়ার করবেন এবং আপনার যদি মালয়েশিয়া সংক্রান্ত কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করতে পারেন আমরা উত্তর দেয়ার চেষ্টা করব। প্রবাস সহ বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
3 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • নামহীন
    নামহীন ১১ মার্চ, ২০২৪ এ ১২:০৬ AM

    আসসালামু আলাইকুম ভাই। আসলে আমি একটা কথা জানতে চাই তা হলো আগে যে এজেন্সি গুলা শাপ্লাই ভাবে ভিসা করে লক ডুকাইছে মালয়েশিয়া তারা কি এখন ভিসা করতে পারবে? যে এজেন্সি গুলা অনিয়ম করে লক ডুকাইছে তারা কি কোন ভাবেই ভিসা দিতে পারবে। এমন অনেকেই আছি আমারা জাদের এমন কম্পানি থেকে কলিং পেপার দিয়ে রাখছে।দয়া করে উত্তর টা দিবেন ভাই।

  • নামহীন
    নামহীন ১৪ মে, ২০২৪ এ ১১:২৫ AM

    মালশিয়া কলিং ভিসা নতুন করে খুলবে কি

  • নামহীন
    নামহীন ১৪ মে, ২০২৪ এ ৬:০৫ PM

    মালশিয়া নতুন করে কোটা অনুমোদন দিবে কবে

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url