সৌদি মেডিকেল আনফিট কেন হয় ও মেডিকেল ফিট হওয়ার উপায়

আজকের এই আর্টিকেলে সৌদি মেডিকেল আনফিট কেন হয় এবং মেডিকেল ফিট হওয়ার উপায় সম্পর্কে আলোচনা করব। অনেক ভাইয়েরা আছেন যারা সৌদি যেতে চান কিন্তু মেডিকেলে আন ফিট হওয়ার কারণে সৌদি যেতে পারেন না চিন্তার কোন কারণ নেই আর্টিকেলটি পড়লে সৌদি মেডিকেল আনফিট কেন হয় এবং ফিট হওয়ার উপায় সম্পর্কে জানতে পারবেন।

সৌদি মেডিকেল আনফিট কেন হয় ও মেডিকেল ফিট হওয়ার উপায়
আপনি যদি একজন প্রবাসী হয়ে থাকেন কিন্তু সৌদি মেডিকেল আনফিট কিভাবে হয়, সৌদি মেডিকেল মেয়াদ কতদিন এবং সৌদি মেডিকেল আনফিট কেন হয় এই সম্পর্কে জানতে যারা আগ্রহী তারা আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচিপত্রঃ 

সৌদি মেডিকেল আনফিট কেন হয়

যারা জানেন না সৌদি মেডিকেল আনফিট কেন হয় তারা মেডিকেলে আনফিট পর বেশ চিন্তিত হয়ে পড়েন। তাই আর হতাশে দিন শেষ এখনই আর্টিকেলটি করলে আপনি জানতে পারবেন কেন সৌদি মেডিকেল আনফিট করা হয়। 


প্রথমে আপনাকে একটি টেস্ট করতে হবে যে টেস্টে আপনি যদি উত্তীর্ণ হতে পারেন তাহলে ভিসা পাবেন আর এই ভিসা পাওয়ার জন্য পরীক্ষায় উত্তীর্ণ হওয়াটা কতই না গুরুত্বপূর্ণ আশা করি বুঝতে পেরেছেন। ৫টি রোগ রয়েছে সেগুলো খুবই মারাত্মক সে ৫টি রোগ যদি আপনার ভিতর থেকে থাকে তাহলে আপনি সৌদি মেডিকেল আনফিট হতে পারবেন না।

আর প্রত্যেকটা প্রবাসীকে বিদেশ যেতে হলে মেডিকেল টেস্ট করতে হয়। তাই এই অংশে আমরা জানাবো যে কি কি রোগ থাকলে আপনি সৌদি মেডিকেলে আনফিট হতে পারবেন না সে সম্পর্কে আলোচনা করব। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে পাঁচটি রোগ থাকলে আপনি সৌদি মেডিকেল আনফিট হতে পারবেন না।
  • এইচআইভি অর্থাৎ এইডস রোগ যদি থাকে তাহলে আনফিট হবেন।
  • চর্মরোগ এবং চর্মরুক্তি যদি খালি চোখে দেখা যায় এবং বোঝা যায় স্পষ্ট সে ক্ষেত্রে আনফিট হবেন।
  • জন্ডিস এই জন্ডিসের বেশ কয়েকটা ক্যাটাগরি রয়েছে যেমন হেপাটাইটিস সি, হেপাটাইটিস বি, যদি আপনার থেকে থাকে তাহলে আপনাকে আনফিট করবে।
  • হার্টের সমস্যা থাকলে আনফিট করে দেয়া হয় এবং সৌদি আরবে কাজের সাথে দেওয়া হয় না।
  • যাদের শ্বাসকষ্ট জনিত সমস্যা রয়েছে তাদেরকেও আনফিট করে দেয়া হয়।
এই পাঁচটি রোগের কথা আপনাদের সাথে বললাম এই পাঁচটা রোড বাদেও আরো কিছু রোগ থাকতে পারে যেগুলোর কারণেও সৌদি মেডিকেল আনফিট করতে পারে। তাই ভিসা প্রসেসিং করার আগে অবশ্যই আপনার শরীর থেকে মেডিকেলে চেকআপ করে নিয়ে যদি কোন রোগ ধরা পড়ে তাহলে চিকিৎসা করুন তাছাড়া কাজের ভিসাতে আবেদন না করায় উত্তম।

সৌদি মেডিকেল আনফিট হলে করণীয়

আমাদের প্রবাসীরা যারা সৌদি আরবের ভিসা আবেদন করার জন্য যখন মেডিকেল চেকআপ করান স্বপন দেখা যায় আনফিট হচ্ছেন। তাই এই অংশে আমরা সৌদি মেডিকেল আনফিট হলে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। 

আপনি যখন মেডিকেল করে আনফিট হবেন তখন অনলাইনের মাধ্যমে আপনাকে জানাই না যে আপনি আনফিট হয়েছেন কিছু ক্ষেত্রে মেডিকেলের লোকজনই আপনাকে জানিয়ে দেই যে আপনি আনফিট হয়েছেন। আপনি যখন আনফিট হয়ে যান অনলাইনে তখন ওই পাসপোর্ট দিয়ে আগামী ৬ মাসের ভিসা লাগাতে পারবেন না এবং কোন প্রকার মেডিকেল করাতে পারবেন না। 

অনেকেই পরামর্শ করে থাকে যে নতুন করে আরেকটা পাসপোর্ট করে মেডিকেল করে আপনি যদি ফিট ও হয়ে যান এবং ভিসার জন্য আবেদন করেন সে সে ক্ষেত্রেও ভিসা পাবেন না বর্তমানে এমন টাই হচ্ছে। 

আপনি যদি আনফিট হয়ে থাকেন এবং ১০০টাও পাসপোর্ট করেন তাও ভিসা দিচ্ছে না এরকম খবর আমরা অনেক প্রবাসীর কাছ থেকে পেয়েছি। আশা করি সৌদি মেডিকেল আনফিট হলে করণীয় সম্পর্কে জানতে পেরেছেন।

সৌদি মেডিকেল মেয়াদ কতদিন

আমাদের বাংলাদেশের অনেকেই প্রবাসে আছেন যারা ঢাকার সৌদি দূতাবাসে পাসপোর্ট জমা দিয়েছেন কিন্তু কোন ভিসার খবর নাই সে ক্ষেত্রে  সৌদি মেডিকেল মেয়াদ শেষ হয়ে যাওয়া নিয়ে বেশ চিন্তা হয়ে পড়েন। কারণ মেয়াদ শেষ হয়ে গেলে আবার মেডিকেল টেস্ট করতে অনেক টাকা লাগে। 

সেই জন্য এই অংশে আমরা সৌদি মেডিকেল মেয়াদ কতদিন হয়ে থাকে সে সম্পর্কে জানবো অনেকে আছেন যারা সৌদি মেডিকেল মেয়াদ কতদিন সেটা জানেন না। সৌদি মেডিকেল মেয়াদ তিন মাস পর্যন্ত হয়ে থাকে। তিন মাস পর যদি মেডিকেল চেকআপ না করে তাহলে বাতিল হয়ে যায়। 

মেডিকেল চেকআপ রিপোর্ট জমা দিলে তারপর আপনার ভিসার অনুমতি পাবেন। এবং আপনার প্রতি মেডিকেল রিপোর্টটি যদি ভালো না হয়ে থাকে সেক্ষেত্রে আপনি ভিসাটি পাবেন না এছাড়াও আপনি সৌদি মেডিকেলের মেয়াদ বাড়াতে পারেন সেটা নির্ভর করছে আপনি কোন কোম্পানির কাজ করতে সৌদি যাবেন তার উপর। আশা করি সৌদি মেডিকেল মেয়াদ সম্পর্কে জানতে পেরেছেন।

মেডিকেল ফিট হওয়ার উপায়

আমাদের বাংলাদেশের অনেক প্রবাসী রয়েছে যারা সৌদিতে কাজ করতে যেতে ইচ্ছুক কিন্তু মেডিকেল টেস্ট করতে গিয়ে তারা আনফিট হয়ে যায় ফলে আর ভিসা পাইনা। যে রক্তির কারণে আপনি আনফিট হয়েছেন সেটি আপনাকে যাচাই করে নিতে হবে 

তারপর একটি ভালো মেডিকেল ডাক্তারের সাথে পরামর্শ করে সে রোগের চিকিৎসা করে একদম ফিট হওয়ার পর পরবর্তীতে আপনি আবার মেডিকেল টেস্ট করে ভিসা আবেদন করতে পারেন। 

সৌদি মেডিকেল খরচ কেমন

বাংলাদেশে অনেক প্রবাসীরা সৌদিতে কাজ করতে যাওয়ার জন্য ভিসার আবেদন করে থাকে সেক্ষেত্রে ভিসা আবেদন করার আগে মেডিকেল চেকআপ করাতে হয় অনেকেই জানেনা সৌদি মেডিকেল খরচ কত। সৌদি মেডিকেল টেস্ট বিভিন্ন রকম হয়ে থাকে। 

আপনি যদি কোন এজেন্টের মাধ্যমে মেডিকেল টেস্ট করে থাকেন সেক্ষেত্রে ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ হতে পারে। যারা নিজে থেকেই মেডিকেল টেস্ট করেন তাদের খুব বেশি খরচ হয় না প্রায় ৫ থেকে ১০ হাজার টাকার ভিতর হয়ে যায়। আশা করি সৌদি মেডিকেল খরচ সম্পর্কে ধারণা পেয়েছেন।

সৌদি মেডিকেল রিপোর্ট চেক অনলাইন

আমাদের অনেক প্রবাসী আছেন যারা সৌদি মেডিকেল রিপোর্ট চেক অনলাইন জানেন না। তাই এই অংশে আমরা কিভাবে অনলাইনে সৌদি মেডিকেল রিপোর্ট চেক করবেন সেটা আপনাদের জানাবো।চলুন তাহলে সৌদি মেডিকেল চেক করার নিয়ম জেনে নেওয়া যাক।


প্রথমে আপনার ফোনে যেকোনো একটা ব্রাউজার খুলে গুগলে গিয়ে " Madical report check " এইটা লিখে সার্চ দিন। তারপর প্রথমে যে ওয়েবসাইটটি আসবে সেটিতে ঢুকুন। তারপরে একটি পেজ দেখতে পাবেন বিভিন্ন ছক দেখতে পাবেন। তারপর দেখবেন " Passport No " পাসপোর্ট নাম্বার লেখা ছকটি রয়েছে সেখানে আপনি আপনার পাসপোর্ট নাম্বারটি দিয়ে দিবেন।

তারপরে নিচে দেখবেন ন্যাশনালিটি নামে একটি অপশন আছে সেখানে আপনার দেশের নামটি দিবেন।তারপরে একটি ক্যাপচার কোড দেয়া থাকবে সেই ক্যাপচার করতে পূরণ করে নিবেন তারপর " Generate " এই লেখাটিতে ক্লিক করবেন। 

তারপরই আপনার মেডিকেল রিপোর্টটি সকল ইনফরমেশন সহ দেখতে পাবেন। আশা করি তাহলে বুঝতে পেরেছেন কিভাবে সৌদি মেডিকেল রিপোর্ট চেক অনলাইন দেখতে হয় এবং পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি মেডিকেল রিপোর্ট অনলাইনে চেক করার নিয়ম।

আমাদের শেষ কথা

আরেকটা কথা আপনার যদি মেডিকেল টেস্ট করার পর আনফিট আসে তাহলে আপনি ছয় মাস পর আবার মেডিকেল টেস্ট করতে পারেন চিন্তার কোন কারণ নেই। এই আর্টিকালে আপনাদের সাথে সৌদি মেডিকেল আনফিট কেন হয় এবং মেডিকেল হওয়ার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। 

এছাড়াও সৌদি মেডিকেল আনফিট হলে করণীয় কি সে সম্পর্কেও জানিয়েছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং সবকিছু ভালোভাবে বুঝতে পেরেছেন যদি না বুঝে থাকেন তাহলে আমাদেরকে নিচে কমেন্ট করে জানাতে পারেন। আপনার যদি পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করে দিবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url