সোনালী ব্যাংকে একাউন্ট খোলা ও চেক করার নিয়ম

অনেকেই আছেন যারা সোনালী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম জানেনা। বিদেশ বা দেশে যেকোনো বাংলাদেশের নাগরিক সোনালী ব্যাংক লিমিটেড একাউন্ট খুলতে পারবেন। তাই আজকের এই আরটিকালে সোনালী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম এবং সোনালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
সোনালী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম এবং সোনালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়মগুলি জানতে যারা আগ্রহী তারা আজকের এই আর্টিকেল পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা যারা সোনালী ব্যাংক লিমিটেড সেভিংস একাউন্ট খুলতে চান তাদের জন্য এই পোস্টটি গুরুত্বপূর্ণ। 

সোনালী ব্যাংক একাউন্ট কত প্রকার

তাদের ভোক্তাদের চাহিদা মেটানোর জন্য, প্রতিটি ব্যাংক ব্যাংক অ্যাকাউন্ট তৈরির জন্য কয়েকটি বৈশিষ্ট্য চালু করেছে এবং সোনালী ব্যাংক তার মধ্যে একটি। বর্তমানে সোনালী ব্যাংকে একাউন্ট চার ধরনের খোলা যায়। আপনি অফলাইনের পাশাপাশি অনলাইনেও একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। চলুন তাহলে সোনালী ব্যাংক একাউন্ট কত প্রকার সে বিষয়ে জেনে নেয়া যাক।

অনেক ধরণের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে, তবে সাধারণত একাউন্ট হচ্ছে চার প্রকারঃ
  1. কারেন্ট একাউন্ট ( Current Account )
  2. ডিপিএস - আমানত পেনশন স্কিম ( DPS - Depository Pension Scheme )
  3. সেভিংস একাউন্ট ( Savings Account )
  4. ফিক্স ডিপোজিট একাউন্ট ( Fixed Deposit Account )
১. কারেন্ট একাউন্ট ( Current Account ) ঃ বাণিজ্যিক প্রতিষ্ঠানের জন্য, সাধারণত একটি কারেন্ট একাউন্ট খোলা হয়। যেখানে সাধারণ লেনদেন হয়। আপনি প্রতিদিন কত টাকা জমা এবং উত্তোলন করতে পারেন তার উপর বর্তমান অ্যাকাউন্টে কোনও সীমাবদ্ধতা নেই। 
যাইহোক, যদি আপনার একটি বর্তমান অ্যাকাউন্ট থাকে, আপনি আপনার অ্যাকাউন্টের তহবিলের উপর কোনো লভ্যাংশ পাবেন না। যাইহোক, বছর শেষে, আপনাকে অবশ্যই একটি নির্দিষ্ট পরিমাণ পরিষেবা ফি হিসাবে দিতে হবে।

২. ডিপিএস - আমানত পেনশন স্কিমঃ ( DPS - Depository Pension Scheme ) ঃ একটি ডিপিএসের মাধ্যমে, আপনি প্রতি মাসে বা বছরে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা করতে পারেন এবং একটি নির্দিষ্ট সময়ের পরে, আপনি একবারে আপনার অর্থ ফেরত এবং লভ্যাংশ পাবেন। উপরন্তু, এই ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন করা উচিত নয়। শুধুমাত্র বরাদ্দ সময়ের মধ্যে জমা এবং উত্তোলন এখানে অনুমোদিত।

৩. সেভিংস একাউন্টঃ ( Savings Account ) ঃ বেশির ভাগ মানুষই নিজেদের প্রয়োজনে সেভিংস অ্যাকাউন্ট খোলে। আপনি এখানে অর্থ সঞ্চয় করতে পারেন এবং প্রতি বছর আপনার সঞ্চয়ের উপর একটি নির্দিষ্ট লভ্যাংশ পেতে পারেন। মূলত, সমস্ত আর্থিক প্রতিষ্ঠান আমানতের উপর 4-6% লভ্যাংশ দেয়, যদিও সঠিক পরিমাণ ব্যাঙ্ক থেকে ব্যাংকে আলাদা হতে পারে। আপনি একদিন বা এক মাসে কতবার লেনদেন করতে পারবেন তাও ব্যাংকের উপর নির্ভর করে সেভিংস অ্যাকাউন্টে সংজ্ঞায়িত করা হয়।

৪. ফিক্সড ডিপোজিট একাউন্ট ( Fixed Deposit Account ) ঃ আপনি যখন একটি ফিক্সড অ্যাকাউন্ট খোলেন এবং একবারে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা করেন, তখন এটি একটি স্থায়ী আমানত হিসাবে পরিচিত। পূর্বনির্ধারিত সময়ের পরে, তারা সুদের সাথে আসলটি আপনাকে ফেরত দেবে। তারা পাঁচ থেকে দশ বছরে ব্যাংকের উপর নির্ভর করে দ্বিগুণ অর্থ পরিশোধ করে। এবং এর সাথে ব্যবসা করতে পারে না। আশা করি সোনালী ব্যাংক একাউন্ট কত প্রকার এবং কি কি সেগুলো জানতে পেরেছেন।

সোনালী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম 

আপনি যদি দেশব্যাপী ১২০০ টিরও বেশি শাখায় ব্যবসা পরিচালনা করতে চান তবে সোনালী ব্যাংকে একটি অ্যাকাউন্ট খুলুন। আপনি সোনালী ব্যাংক থেকে প্রাপ্ত ভিসা কার্ড দিয়ে যেকোনো এটিএম বুথ থেকে নগদ টাকা তুলতে পারবেন। আপনি এই ভিসা কার্ড দিয়ে সোনালী ব্যাংকের এটিএম থেকে বিনামূল্যে নগদ টাকা তুলতে পারবেন। অন্যান্য ব্যাংকে লেনদেনের জন্য প্রতি লেনদেনের জন্য ১০ টাকা ফি নেওয়া হবে।

কর্মচারী ট্রেজারি বিল পেতে, একটি সোনালী ব্যাংক অ্যাকাউন্ট আবশ্যক। গভঃ বিল অ্যাকাউন্ট ট্রান্সফারের জন্য একটি সোনালী ব্যাংক অ্যাকাউন্ট আবশ্যক। চলুন তাহলে সোনালী ব্যাংকে একাউন্ট খোলার নিয়মগুলি জেনে নেওয়া যাক।
  • আপনাকে অবশ্যই একজন বাংলাদেশী নাগরিক হতে হবে।
  • একটি ব্যাঙ্কে বা অনলাইনে অ্যাকাউন্ট খুলতে আপনাকে অবশ্যই আপনার পরিচয়পত্র, জন্ম শংসাপত্র, বা জাতীয় NID কার্ড উপস্থাপন করতে হবে।
  • আপনার পাসপোর্টের আকারের একটি রঙিন ছবি তোলা এবং স্বাক্ষর করা উচিত।
  • মনোনীত ব্যক্তির একটি রঙিন পাসপোর্ট আকারের ছবি এবং তাদের স্বাক্ষর জমা দিতে হবে। এই পরিস্থিতিতে প্রার্থী যদি প্রাপ্তবয়স্ক না হয়, তাহলে তার জন্ম শংসাপত্র উপস্থাপন করতে হবে।
  • আপনি একটি সুপারিশ প্রয়োজন হবে. কারো সোনালী ব্যাংকে ৩ থেকে ৬ মাস বয়সী একাউন্ট আছে।
  • আপনাকে প্রথমে টাকা জমা দিয়ে একটি সেভিংস অ্যাকাউন্ট তৈরি করতে হবে ৷ ১০০০ এবং টাকা ১৫০০ যদি আপনার সেভিংস অ্যাকাউন্ট হয়।
এর পাশাপাশি, তাকে ব্যাংক কর্মকর্তার দেওয়া যেকোনো নির্দেশ অনুসরণ করতে হবে। এতে আপনার টাকার নিরাপত্তা বাড়ানো হবে। আশা করি সোনালী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম গুলি সম্পর্কে জানতে পেরেছেন।

সোনালী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে

সোনালী ব্যাংক একাউন্ট খোলার জন্য আপনার যা যা লাগবে বা যেসব কাগজপত্র প্রয়োজন হবে তা নিচে দেওয়া হলঃ
  1. যে ব্যক্তির নামে অ্যাকাউন্ট তৈরি করা হবে তার দুটি অভিন্ন পাসপোর্ট আকারের রঙিন ছবি।
  2. অ্যাকাউন্টটি ব্যক্তির পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, জন্ম নিবন্ধন কার্ড, জাতীয় এনআইডি কার্ড, বা ব্যক্তিগত অ্যাকাউন্ট আইডি কার্ডের নামের উপর প্রতিষ্ঠিত হবে।
  3. আপনার বাসস্থানের জন্য জল, গ্যাস বা বিদ্যুৎ বিলের একটি ফটোকপি।
  4. একজন রেফারেন্স ব্যক্তির স্বাক্ষর এবং একটি রঙিন পাসপোর্ট আকারের ছবির একটি নকল।
  5. মনোনীত ব্যক্তির পাসপোর্ট আকারের এক কপি রঙিন ছবি।
  6. পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র, বা মনোনীত ব্যক্তির জন্ম সনদ।
  7. একটি সেভিংস অ্যাকাউন্ট তৈরি করতে ১০০০-১৫০০ টাকা প্রয়োজন।

সোনালী ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করার নিয়ম

আপনি আপনার বাড়ি থেকে নিম্নলিখিত নম্বরে একটি এসএমএস পাঠিয়ে দ্রুত আপনার সোনালী ব্যাংক অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারেন। এটি সম্পন্ন করতে, আপনার ফোনের মেসেজিং অপশন খুলুন এবং নিচের পদ্ধতি অনুযায়ী কোডগুলো লিখুন।
ব্যালেন্স জানতে যেকোনো সিম এ মেসেজিং অপশনে যান এবং পরিমাণ জানতে নিচের কোডটি টাইপ করুন।

SBL <space> BAL লিখে স্পেস দিয়ে 26969 নম্বরে পাঠান।

উদাহরণস্বরূপঃ "SBL  BAL" পাঠান 26969 নম্বরে।

আপনার অ্যাকাউন্টের পরিমাণ সম্পর্কে কিছুক্ষণের মধ্যেই আপনি আপনার ফোনে একটি মেসেজ পাবেন। আশা করি সোনালী ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করার নিয়ম বুঝতে পেরেছেন। ব্যালেন্স চেক করতে যদি কোন সমস্যা হয় তবে আমাদেরকে নিচে কমেন্টে জানাতে পারেন।

সোনালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

সোনালী ব্যাংক অ্যাকাউন্ট চেক করার দুটি উপায় আছে। মোবাইল এসএমএস একটি পদ্ধতি, যখন একটি মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করা অন্যটি।

ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে

একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য আপনাকে প্রাথমিকভাবে কোনো ধরনের ফি দিতে হবে না। এক কথায় বলতে গেলে ব্যাংক একাউন্ট খোলার সময় কোন টাকা প্রয়োজন হয় না। তবে আপনি যদি একটি ব্যাংক একাউন্ট খুলতে চান তবে সে একাউন্টে মিনিমাম ৫০০ থেকে ১০০০ টাকা রাখা লাগবে কারণ ব্যাংক একাউন্টটি একটিভ রাখার জন্য।

সোনালী ব্যাংক একাউন্ট খোলার ফরম

ব্যাংক অ্যাকাউন্ট খুলতে আপনাকে প্রথমে সোনালী ব্যাংক অ্যাকাউন্ট খোলার ফর্ম সংগ্রহ করতে হবে। যেকোনো ব্যাংক অ্যাকাউন্ট খুললে আপনাকে অবশ্যই একটি ফর্ম পূরণ করতে হবে। অন্যথায়, আপনার অ্যাকাউন্টে প্রয়োগ করার সময় এটি অনুমোদিত হবে না।
ব্যাংকের কর্মীরা তা সংগ্রহ করার পরে আপনাকে কোথায় এবং কত তথ্য আপনার ফর্মে অন্তর্ভুক্ত করতে হবে তা আপনাকে জানাবে তারপর আপনাকে সঠিকভাবে উপযুক্ত জায়গায় তথ্য লিখতে হবে। নিচে সোনালী ব্যাংক একাউন্ট খোলার ফরম এর লিংক - Sonali Bank From এই খানে প্রবেশ করলে আপনি আপনার একাউন্ট খোলার ফরমটি পেয়ে যাবেন।

সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট সুবিধা কি কি

সোনালী ব্যাংক সেভিংস অ্যাকাউন্ট খোলার অনেক সুবিধা রয়েছে যা নিচে তালিকাভুক্ত করা হলোঃ
  1. একটি বিনামূল্যে চেক-বুক পাবেন
  2. আপনি যদি চান, আপনি এই অ্যাকাউন্টের সাথে একটি ডেবিট কার্ড ব্যবহার করতে পারেন
  3. রেমিটেন্সের দ্রুত জমা
  4. মোবাইল অ্যাপের মাধ্যমে সুবিধা
  5. অনলাইনে তহবিল স্থানান্তর

সোনালী ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম

সোনালী ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করতে আপনাকে অবশ্যই আপনার শনাক্তকরণ কার্ড এবং সহায়ক ডকুমেন্টেশন সহ যেখানে ব্যাংকের অ্যাকাউন্ট খুলেছেন সেখানে যেতে হবে। সেখানকার ডিউটি অফিসার বা ম্যানেজার আপনাকে অ্যাকাউন্ট বন্ধ করার জন্য সম্ভাব্য সব উপায়ে সাহায্য করবে। এর জন্য ফি দিতে হবে। আশা করি সোনালী ব্যাংক একাউন্ট কিভাবে বন্ধ করবেন সেটা বুঝতে পেরেছেন।

শেষ কথা

আজকেরে এই আরটিকালে সোনালী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম ও সোনালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এছাড়াও সোনালী ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করার নিয়ম এবং সোনালী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে আরো অনেক বিষয় নিয়ে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করেছি। 

 আশা করি আপনি পোস্টটি পড়েছেন এবং উপকৃত হয়েছেন। সোনালী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে যদি কোন প্রশ্ন থেকে থাকে তবে আমাদেরকে নিচে কমেন্টে জানাতে পারেন। পোস্টটি যদি ভালো লেগে থাকে অবশ্যই বন্ধু ও পরিবারের সাথে শেয়ার করুন। এতক্ষনতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url