প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪ ( নতুন নিয়ম )

বাংলাদেশ থেকে হাজার হাজার মানুষ প্রতিবছরই বিদেশে গিয়ে থাকে জীবনযাত্রার মান উন্নত করার জন্য। কিন্তু অনেক মানুষই টাকার অভাবে বিদেশে যেতে পারে না কারণ বর্তমানে সময়ই যে কোন দেশের ভিসা করতে অনেক টাকা প্রয়োজন হয় আর এই জন্য প্রবাসীদের সুবিধার্থে বাংলাদেশ সরকার প্রবাসী কল্যাণ ব্যাংক চালু করেছে। আজকের এই আর্টিকেলে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪ ( নতুন নিয়ম )
প্রবাসী কল্যাণ ব্যাংক শুধুমাত্র প্রবাসীদের সুযোগ-সুবিধা দিয়ে থাকে। আপনি কি দেশের বাইরে যেতে চান কিন্তু টাকার অভাবে যেতে পারছেন না তাহলে আপনার জন্য রয়েছে সুখবর। আপনি চাইলে ঘরে বসেই প্রবাসী কল্যাণ ব্যাংকে লোনের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন খুব সহজে চলুন তাহলে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪ এবং লোন পরিশোধের নিয়ম ও কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয় বিস্তারিত জেনে নেওয়া যাক। 

প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয়

বিদেশ যাওয়ার জন্য আপনি যদি প্রবাসী কল্যাণ ব্যাংকে লোন নিতে চান তাহলে প্রথমে আপনাকে আগে জানতে হবে প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয়। প্রথমে আমরা জানব যে প্রবাসের লোন কয় প্রকার তার মানে হচ্ছে প্রবাসীদেরকে ব্যাংক কোন কোন বাবদ লোন দেয়।
  • অভিবাসন ঋণ
  • পূর্ণবাসন ঋণ
  • বিশেষ পূর্ণবাসন ঋণ
১. অভিবাসন ঋণঃ আপনি ভিসা পাওয়ার পরে হয়তো বিদেশ যাবেন কিন্তু ওই মুহূর্তে আপনার হাতে টাকা নেই তখন এই ভিসার বিপরীতে ব্যাংক থেকে আপনি লোন নিতে পারবেন যেটাকে অভিবাসন ঋণ বলে মানে আপনি বিদেশ যাওয়ার জন্য লোন নিচ্ছেন আর এই ক্ষেত্রে আপনি সর্বোচ্চ ১ থেকে ৩ লক্ষ টাকা লোন নিতে পারবেন।


২. পূর্ণবাসন ঋণঃ আপনি হয়তো বিদেশে গিয়েছেন তারপর কিছু করতে পারেননি তারপর দেশে আসতে চান এবং দেশে এসে কোন ব্যবসা বা কিছু করতে চান সেটাকে পূর্ণবাসন ঋণ বলা হয়ে থাকে।এই পূর্ণবাসন ঋণের ক্ষেত্রে প্রবাস কল্যাণ ব্যাংক সর্বোচ্চ ৪০ থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিয়ে থাকে।

৩. বিশেষ পূর্ণবাসন ঋণঃ করোনা বা বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়ে যেসব প্রবাসী ভাইরা দেশে ফিরে এসেছেন তাদের জন্য এই বিশেষ পূর্ণবাসন ঋণের ব্যবস্থা আছে এবং এই বিশেষ পূর্ণবাসন প্রবাসী কল্যাণ ব্যাংক ১০ বছর মেয়াদে ১০ লক্ষ টাকা ঋণ দিয়ে থাকে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪

পৃথিবী নানা প্রান্তে ছড়িয়ে আছে বাংলাদেশের প্রবাসী ভাইয়েরা। প্রবাসী ভাইরা দিনরাত হারভাঙ্গা পরিশ্রম করে শুধুমাত্র পরিবারের সচ্ছলতার জন্য একটু বেশি ইনকাম করলে পরিবারকে ভালো রাখতে পারবে বলে। নিজের জীবনের অনেক মূল্যবান সময় প্রিয় জন থেকে দূরে থাকে শুধুমাত্র নিজের পরিবারের ভবিষ্যৎ গড়ে দেওয়ার জন্য। 

নিজের ছেলে মেয়ে ভাই বোন কিংবা আত্মীয়-স্বজনদের আয়ের পথ করে দেওয়ার জন্য অনেক সময় প্রবাসী ভাইদের কে ধার করতে হয় কিংবা ঋণ নিতে হয় উচ্চ সুদে কারণ নিজের অল্প ইনকাম দিয়ে ২ লাখ টাকা একত্রিত করা সব প্রবাসী ভাইদের জন্য সহজ নয় যেটা সে যতই পরিশ্রম করুক না কেন। তাই এই আর্টিকেলে আপনাদের জানাবো প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম সম্পর্কে।

আপনি যদি বিদেশে যাওয়ার জন্য ভিসা পান তাহলে প্রবাসী কল্যাণ ব্যাংক মাত্র ৩ দিনে কোন জামানত ছাড়া লোন দিবে। বিদেশ যাওয়ার জন্য আপনাকে আগে জমি বিক্রি করার কোন প্রয়োজন নেই আগে ভিসার ব্যবস্থা করেন তারপর টাকার ব্যবস্থা করেন কারণ প্রবাসী কল্যাণ ব্যাংক আপনাকে লোন দেওয়ার জন্য টাকা নিয়ে বসে আছে।

আপনি যদি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে চান তাহলে আপনাকে কিছু নিয়ম কানুন মানতে হবে এবং আপনার জেলায় অবস্থিত প্রবাসী কল্যাণ ব্যাংকের যে কোন শাখায় গিয়ে লোন নেওয়ার ফরম উত্তোলন করতে হবে এবং সঠিক তথ্য দিয়ে পূরণ করে প্রয়োজনীয় সব ডকুমেন্টস দিয়ে দিলেই কিছুদিনের মধ্যে আপনি লোন পেয়ে যাবেন। প্রবাসী কল্যাণ ব্যাংকে লোন নিতে কি কি ডকুমেন্টস লাগে তা নিচে উল্লেখ করা হলো।

প্রয়োজনীয় কাগজপত্রঃ
  • পাসপোর্টের কপি (বহিগমন শীলযুক্ত পাতা সহ)
  • ঋণের আবেদন ফরম
  • ভিসার কপি/আইডি কার্ড কপি (যেখানে গিয়ে কাজ করছেন তার প্রমাণ পত্র)
  • ৩টি চেক বইয়ের পাতা (যেকোনো ব্যাংকে আপনার একাউন্ট থাকলে)
  • গ্যারান্টরের বিস্তারিত কাগজপত্রের কপি
  • অন্যান্য কাগজপত্রের কপি (জমির দলিল, জন্ম নিবন্ধন, ছবি ইত্যাদি)
লোনের চার্জ, সুদের হার ও মেয়াদঃ
  • আবেদন ফরমের মূল্য = ২০০ টাকা
  • ১০০ টাকা দিয়ে একটি কারেন্ট একাউন্ট খুলতে হবে।
  • লোন প্রসেসিং ফি ১% (সর্বোচ্চ ৫ হাজার টাকা)
  • লোনের সুদের হার ৯%
  • লোনের মেয়াদ ১ বছর থেকে সর্বোচ্চ ১০ বছর
  • ১ মাস থেকে ১১ মাস পর্যন্ত গ্রেস পিরিয়ড পিরিয়ড পাবেন

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

প্রিয় পাঠক অনেকেই জানতে চেয়ে থাকেন প্রবাসী কল্যাণ ব্যাংকে লোনের জন্য অনলাইনে আবেদন করার নিয়ম সম্পর্কে। বাংলাদেশের বিভিন্ন ব্যাংক রয়েছে লোন নেওয়ার জন্য তবে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়া খুবই সহজ কোন প্রকার ঝামেলা ছাড়াই এবং এই ব্যাংক প্রবাসীদের জন্য অনেক সুযোগ সুবিধা প্রদান করে থাকে চলুন তাহলে বেশি কথা না বলে প্রবাসী কল্যাণ ব্যাংক অনলাইনে আবেদন সম্পর্কে জেনে নেওয়া যাক।


অনেক আর্টিকেলে প্রবাসী কল্যাণ ব্যাংকে অনলাইনে লোনের জন্য আবেদন করার নিয়ম জানিয়েছে কিন্তু সত্যি কথা বলতে প্রবাসী কল্যাণ ব্যাংকে লোন অনলাইনে আবেদন করার জন্য কোন মাধ্যম এখন পর্যন্ত চালু করা হয়নি। শুধুমাত্র আপনি যা করতে পারেন সেটা হচ্ছে অনলাইন থেকে প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন এর যে ফর্ম রয়েছে সেটি ডাউনলোড করতে পারবেন।
  • প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন অনলাইন আবেদন ফর্ম ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে https://pkb.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে
  • তারপর আপনি যে ধরনের ঋণ নিতে চাচ্ছেন সেটি নির্বাচন করে view বাটনে ক্লিক করতে হবে। 
  • তারপর ডাউনলোড অপশন এ ক্লিক করলে আপনার লোন ফর্মটি ডাউনলোড হয়ে যাবে।
  • ফর্মটি ডাউনলোড করার পর আপনি সেই ফর্মটি প্রিন্ট করে নিবেন এবং সকল তথ্য দিয়ে ফর্মটি পূরণ করে প্রবাসী কল্যাণ ব্যাংকে নিয়ে চলে যেতে হবে।
  • এবং বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্রের দরকার পড়বে সেই কাগজপত্র গুলো সঠিক ভাবে দিয়ে দিলেই তারা আপনাকে ৩ দিনের মধ্যেই লোন দিয়ে দিবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন ফরম 2024

অনেকেই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য লোন ফরম অনলাইন থেকে ডাউনলোড করতে পারেন না তাদেরকে বলব আপনারা চাইলে অনলাইন থেকে ডাউনলোড না করে প্রবাসী কল্যাণ ব্যাংকে গেলেই আপনাকে তারা লোন ফরমটি দিয়ে দিবে এবং সাথে কি কি কাগজপত্র লাগবে তা বলে দিবে। তাও আপনাদের সুবিধার্থে প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন ফরমটি নিচে দিয়ে দেয়া হলো।
প্রবাসী কল্যাণ ব্যাংক লোন ফরম 2024

ছবিঃ অভিবাসন ঋণের জন্য আবেদন ফরম

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন পরিশোধের নিয়ম

এখন আপনাদের জানাবো প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়ার পর মাসিক কিস্তি কত হবে। ধরুন আপনি ১ লাখ টাকা লোন নিয়েছেন ৯% যদি ইন্টারেস্ট রেট হয় এবং আপনি যদি ১ বছরের জন্য লোনটা নেন তাহলে প্রতি মাসে আপনাকে ইএমআই দিতে হবে ৮,৭৪৬ টাকা আর যদি আপনি ২ বছরের জন্য ১ লাখ টাকা লোন নেন তাহলে আপনার প্রতি মাসে ইএমআই দিতে হবে ৪,৫৬৯ টাকা। 

আর আর যদি আপনি ৫ বছরের জন্য ১ লাখ টাকা লোন নেন তাহলে প্রতি মাসে আপনাকে দিতে হবে ইএমআই ২,০৭৬ টাকা করে আর যদি আপনি লোন পরিশোধের নিয়ম না বুঝে থাকেন তাহলে আপনার এলাকায় অথবা জেলায় নিকটস্থ অবস্থিত প্রবাসী কল্যাণ ব্যাংকে গিয়ে ম্যানেজারের সাথে কথা বলতে পারেন তাহলে তারা আপনাকে বিস্তারিত বলে দিবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা

বাংলাদেশের প্রবাসী কল্যাণ ব্যাংকের অনেক সুযোগ-সুবিধা রয়েছে আর এইসব সুযোগকে কাজে লাগিয়ে বাংলাদেশের অনেক ভাইয়েরা ভালো জীবন যাত্রার মান উন্নত করার জন্য প্রবাসী পাড়ি জমাচ্ছে। প্রবাসী কল্যাণ ব্যাংকের বিশেষ সুবিধা হচ্ছে দ্রুত এবং অল্প খরচে ঋণ দেওয়া হয়ে থাকে।

কারণ আপনি যদি অন্য কোন ব্যাংকে ঋণ নিতে যান তাহলে আপনার ৩০ থেকে ৪০ হাজার টাকা খরচ হয়ে যাবে এবং ঋণ দিতে অনেক সময় লাগে। এবং প্রবাসী কল্যাণ ব্যাংক নতুন গ্রাহক হোক অথবা পুরাতন তারা ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিয়ে থাকে।

প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন

আমি প্রথমেও বলেছি এবং এখনো বলছি যে প্রবাসী কল্যাণ ব্যাংকে অনেক সুযোগ-সুবিধা রয়েছে কেননা কোন প্রবাসীর কাছে যদি পর্যাপ্ত পরিমাণে বাড়ি করার টাকা না থাকে তাহলে প্রবাসী কল্যাণ ব্যাংকে হাউজ লোনের সুবিধা রয়েছে। কোন প্রবাসী যদি বাড়ি বানাতে চাই কিংবা কোন ফ্ল্যাট কিনতে চাই তাহলে তাকে সর্বোচ্চ এক কোটি টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়ে থাকে এবং এই ঋণের নাম দেওয়া হয়েছে প্রবাস বন্ধু।


তবে কোন প্রবাসী যদি কানাডা, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ইতালি, সিংগাপুর, মালয়েশিয়া অথবা যে কোন মধ্যপ্রাচ্যের বসবাস করে তাহলে কেবল তারাই প্রবাস কল্যাণ ব্যাংক হাউজ লোন সুবিধা পাবে। এই হাউজ লোনকে তিন ভাগে ভাগ করা হয়েছে একক ঋণ, গ্রুপ ঋণ এবং ফ্ল্যাট ঋণ এবং এই ঋণ পরিশোধ করা যাবে ৫,১০,১৫ এবং ২০ বছরের মাসিক কিস্তিতে।

প্রবাসী কল্যাণ ব্যাংক সর্বোচ্চ কত টাকা লোন দেয়

কোন প্রকার জামানত ছাড়াই পাবেন লোন সুবিধা জি আপনি ঠিকই শুনেছেন প্রবাসীদের প্রবাসী কল্যাণ ব্যাংক দিচ্ছে সর্বোচ্চ ৩ লক্ষ টাকা পর্যন্ত লোন কোন প্রকার জামানত ছাড়াই এর পাশাপাশি সাধারণ লোনও দিচ্ছে সর্বোচ্চ ২০ লক্ষ টাকা পর্যন্ত এবং ১০ বছরের মেয়াদে তাই যে সকল প্রবাসী ভাইয়েরা লোন নিতে চান তাদের জন্য সুবর্ণ সুযোগ।

কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয়

একটা সময় ছিল যখন কেউ বাংলাদেশ থেকে বিদেশে যেতে চাইতো তখন সেটা স্বপ্নতেই সীমাবদ্ধ ছিল কারণ বিদেশ যেতে অনেক টাকা লাগতো এবং বর্তমানেও লাগে তবে এখন রয়েছে বিভিন্ন ব্যাংকের লোনের সুবিধা যা আগে ছিল না তাই অনেক কষ্টকর ছিল মধ্যবিত্ত এবং গরিব ফ্যামিলি দের জন্য। কিন্তু বর্তমানে এখন বিভিন্ন ব্যাংক রয়েছে যারা প্রবাসীদের লোন দিয়ে থাকে চলুন তাহলে জেনে নেওয়া যাক কোন কোন ব্যাংক প্রবাসী লোন দিয়ে থাকে।
  • প্রবাস কল্যাণ ব্যাংক
  • অগ্রণী ব্যাংক
  • পূর্বালী ব্যাংক
  • সোনালী ব্যাংক
  • এনআরবি গ্লোবাল ব্যাংক
  • এনআরবি কমার্শিয়াল ব্যাংক

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪ এবং কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয় এছাড়া প্রবাসী কল্যাণ ব্যাংক সর্বোচ্চ কত টাকা লোন দেয় ইত্যাদি আরো অনেক বিষয় বিস্তারিত জানিয়েছি আশা করি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়েছেন। আপনি যদি বিদেশে যাওয়ার স্বপ্ন দেখে থাকেন কিন্তু টাকার অভাবে যেতে পারছেন না তাহলে প্রবাসী করলেন ব্যাংক থেকে খুব সহজে লোন নিয়ে বিদেশে পাড়ি জমাতে পারেন।

আপনার যদি কোন মতামত অথবা প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন আর যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url