কানাডা জব ভিসা ২০২৪ আবেদন ফরম ও ভিসা খরচ

উন্নত দেশগুলোর মধ্যে কানাডা হচ্ছে উন্নতশীল একটি দেশ। কানাডায় প্রচুর পরিমাণে কাজের চাহিদা রয়েছে তাই অনেক বাংলাদেশি কানাডায় যেতে আগ্রহ প্রকাশ করে। আপনি যদি কানাডায় যেতে চান তাহলে আপনাকে কানাডা জব ভিসায় যেতে হবে। তাই আজকের এই আর্টিকেলে কানাডা জব ভিসা ২০২৪ আবেদন ফরম এবং কানাডা জব ভিসা খরচ কত সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
কানাডা জব ভিসা ২০২৪ আবেদন ফরম ও ভিসা খরচ
প্রতিবছরই অনেক মানুষ কানাডায় জব ভিসায় গিয়ে প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করে। আপনি যদি কানাডায় জব ভিসায় যেতে চান কিন্তু কানাডা জব ভিসার জন্য কিভাবে আবেদন করতে হবে এবং খরচ কত হবে তা জেনে না থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে কারণ এই আর্টিকেলে কানাডা জব ভিসা ২০২৪ আবেদন ফরম এবং জব ভিসা খরচ কত সে সম্পর্কে বিস্তারিত জানাবো। 

কানাডা জব ভিসা ২০২৪

প্রিয় পাঠক কানাডার গভমেন্ট তাদের গভমেন্ট এর বিভিন্ন সেক্টরে কর্মী নিয়োগ দিবে একেবারে সরকারিভাবে এবং যারা যোগ্যতা দেখিয়ে অভিজ্ঞতা দেখিয়ে এই জবগুলো ম্যানেজ করতে পারবে তাদেরকে সরকার তাদের নিজস্ব খরচ দিয়ে নিয়ে গিয়ে তাদের জবের বা চাকরি ব্যবস্থা করে দিবে। 

এক্ষেত্রে অবশ্যই ওয়ার্ক পারমিট ভিসা আপনাকে দেওয়া হবে এবং এই ওয়ার্ক পারমিট ভিসার জন্য আপনাকে একটি টাকা খরচ করতে হবে না যা খরচ করার সবকিছু কানাডিয়ান গভমেন্ট করবে। আপনাকে শুধু একটা কাজ করতে হবে সেটা হল কানাডার গভমেন্ট কে আপনার যোগ্যতা তুলে ধরতে হবে এবং আপনি একজন যোগ্য প্রার্থী সেটা কানাডার গভমেন্ট কে বোঝাতে হবে।


তো প্রিয় পাঠক কানাডার গভমেন্ট কোন কোন সেক্টরগুলোতে ওয়ার্ক পারমিট ভিসা দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে লোকদের হায়ার করে কানাডাতে নিয়ে যাবে সে বিষয়গুলো সম্পর্কে আসুন বিস্তারিত জেনে নিই। কানাডার গভমেন্ট যে সকল সেক্টর গুলোতে বিদেশী কর্মী নিয়োগ দিবে সেগুলি নিচে উল্লেখ করা হলো।

১. গভারমেন্ট হেলথ কেয়ার জব
  • নার্সিং জব
  • ফিজিশিয়ান জব
  • সার্জন জব
  • ফিজিওলজিস্ট জব
২. মিডিয়া এবং চ্যানেলস জব
  • ইনফরমেশন কোরর্ডিনেটর 
  • মিডিয়া এনালাইসিস 
  • ডিজিটাল কমিউনিকেশন অফিসার 
  • ফিল্ম মেকার 
  • টেকনিশিয়ান
৩. ড্রাইভিং জব
  • বাস ড্রাইভার
  • ট্রাক ড্রাইভার
  • হেবি ইকুইপমেন্ট ড্রাইভার
  • ক্রেন অপারেটর
আপনাদের মধ্যে যারা এই ধরনের প্রফেশনগুলোর সঙ্গে যুক্ত রয়েছেন যেকোনো একটিতে তারা তাদের সিভি, কাভার লেটার, এক্সপেরিয়েন্স সার্টিফিকেট সহ যাবতীয় তথ্যে কানাডার গভমেন্টের কাছে পাঠাতে পারেন আপনাদের যোগ্যতাকে যাচাই করার জন্য যদি তাদের রিকোয়ারমেন্টের সাথে আপনার যোগ্যতা এবং অভিজ্ঞতা মিলে যায় তাহলে আপনাকে জবটি দিয়ে দিবে।

কানাডা ভিসা আবেদন ফরম ২০২৪

বর্তমানে আপনারা যারা কানাডায় যেতে চাচ্ছেন তাদেরকে অবশ্যই কানাডা ভিসা আবেদন ফরম সংগ্রহ করতে হবে আর এই ফর্মটি আপনি অনলাইনে অথবা বিভিন্ন এজেন্সির মাধ্যমে সংগ্রহ করতে পারবেন। আবেদন ফরমটি সংগ্রহ করার পর আপনাকে সঠিক তথ্য দিয়ে ফর্মটি পূরণ করে আবেদন সম্পূর্ণ করতে হবে। 

আপনারা হয়তো অনেকেই জানেন না কিভাবে কানাডা ভিসা আবেদন ফরম সংগ্রহ করবো তাদের সুবিধার্থে আর্টিকেলের এই অংশে আপনাদের জানাবো কিভাবে আপনি অনলাইন থেকে কানাডার ভিসা আবেদন ফরম সংগ্রহ করবেন। নিচে দেওয়া স্টেপ গুলো ফলো করুন তাহলে খুব সহজেই ভিসা আবেদন ফরমটি সংগ্রহ করতে পারবেন।
  • কানাডা ভিসা আবেদন ফরমটি সংগ্রহ করতে হলে প্রথমে আপনাকে কানাডার অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনাদের সুবিধার্থে কানাডার অফিসিয়াল ওয়েবসাইটের লিংকটি এখানে দিয়ে দেয়া হলোঃ https://www.canada.ca/en/immigration
  • ওয়েবসাইটে প্রবেশ করার পর Menu অপশনে গিয়ে immigration & citizenship অপশনে ক্লিক করে তারপর sing in or create an account to apply ক্লিক করতে হবে।
  • তারপর নিচে দেখবেন Register for an account লেখা আছে সেখানে ক্লিক করবেন এবং একটি অ্যাকাউন্ট খুলে নিবেন। 
  • একাউন্ট খোলার সময় ভেরিফিকেশন কোড আসবে আপনার মেইলে সেই কোডটি বসিয়ে ভেরিফিকেশন সম্পন্ন করা হলে Find an application from অপশনে ক্লিক করবেন এবং আপনার ভিসা ফরমটি সিলেক্ট করতে হবে।
  • তারপর আপনার পাসপোর্ট এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রের তথ্য দিয়ে ফর্মটি পূরণ করতে হবে এবং আবেদন করার জন্য ফি পরিশোধ করা হয়ে গেলে আপনার আবেদনটি সম্পন্ন হয়ে যাবে।
  • আপনি যদি আবেদন করা প্রক্রিয়াটি না বুঝে থাকেন তাহলে নিচে ছবি দেয়া হলো সেটা দেখে খুব সহজে আবেদন করে নিতে পারবেন।

কানাডা জব ভিসা খরচ কত

কানাডায় কাজের চাহিদা অনেক এবং সুযোগ-সুবিধা তো রয়েছেই যার কারণে বাংলাদেশের বেশিরভাগ মানুষই কানাডায় কাজের উদ্দেশ্যে যেতে চাই। প্রতিবছরই বাংলাদেশ থেকে এবং বিভিন্ন দেশ থেকে কানাডায় লোক নিয়োগ করা হয়ে থাকে কারণ কানাডায় কাজের অভাব নাই কিন্তু লোকের অভাব পড়ে যার কারণে প্রতি বছরই কানাডা সরকার বাইরের দেশগুলো থেকে লোক নিয়ে থাকে।


অনেক মানুষই রয়েছে যারা কানাডায় জব ভিসাই যেতে চায় কিন্তু তারা জানে না কানাডা জব ভিসা খরচ কত সে সম্পর্কে। কানাডা যাওয়ার আগে হোক সেটা জব ভিসা কিংবা স্টুডেন্ট ভিসা আপনাকে প্রথমে ভিসার খরচ সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। কারণ অনেক মানুষই বিভিন্নভাবে প্রতারিত হচ্ছে দালালদের মাধ্যমে। চলুন তাহলে কানাডা জব ভিসা খরচ কত সে সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • কানাডা জব ভিসা আবেদন করতে খরচ হবে ১৫৫ কানাডিয়ান ডলার যা বাংলাদেশী টাকায় ১২,৫৩১ টাকা লাগবে।
  • বায়োমেট্রিক ফি লাগবে ৬,৮৭১ টাকা।
  • মেডিকেল পরীক্ষা বাবদ অনুমানিক ২০ থেকে ৩০ হাজার টাকা লাগবে।
  • এলএমআইএ ফি বাবদ লাগবে ৮০ থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত।
  • এছাড়া বিমান ভাড়া সহ সব মিলিয়ে সর্বনিম্ন ২ থেকে ৩ লক্ষ টাকা লাগবে কানাডায় জব ভিসায় যেতে।

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা 2024

বর্তমানে এখন অনেক মানুষই কানাডায় আস্তে চাচ্ছে এবং তারা ভাবছে যে কানাডায় গিয়ে তারা কাজ খুঁজে নিবে কিন্তু এটি ভুল ধারণা। কানাডা হচ্ছে এমন একটি দেশ যেখানে সরাসরি ভিসা নিয়ে কেউ আসতে পারে না। আপনি যদি কাজ করার উদ্দেশ্যে কানাডায় যেতে চান তাহলে অবশ্যই আপনার ওয়ার্ক পারমিট ভিসা লাগবে।

আর এই ওয়ার্ক পারমিট ভিসা পাওয়া অনেকটাই কঠিন কেননা কোন কোম্পানি অথবা রেস্টুরেন্টে যখন নিজের দেশে যোগ্য লোক খুঁজে পাওয়া যায় না তখন বিদেশ থেকে সার্কুলারের মাধ্যমে লোক নেওয়া হয়ে থাকে। 

বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেগুলোর মাধ্যমে লোক নিয়োগ দেওয়া হয়ে থাকে আপনাকে সেই সব ওয়েবসাইটে প্রতিনিয়ত চোখ রাখতে হবে যখনই কোন সার্কুলার ছাড়বে তার সঙ্গে সঙ্গে আবেদন করে ফেলতে হবে তাহলে ভিসাটা পাওয়া সম্ভাবনা বেশি থাকে। 

আর যেটা মেইন কথা সেটা হচ্ছে আপনাকে কোন না কোন কাজের অভিজ্ঞতা থাকা লাগবে তাছাড়া আপনি ওয়ার্ক পারমিট ভিসা পাবেন না কারণ কানাডা এমন একটি দেশ তারা টাকা দেখে না তারা শুধু দেখে আপনার কাজের ওপর কেমন অভিজ্ঞতা এবং দক্ষতা আছে। তাই কানাডা ওয়ার্ক পারমিট ভিসাই আবেদন করার আগে বাংলাদেশ থেকে যেকোনো একটি কাজ শিখুন তারপর ভিসার জন্য আবেদন করুন।

কানাডা জব সার্কুলার ২০২৪

নতুন করে আবারো ২০২৪ সালে কানাডা সরকার বিভিন্ন কোম্পানিতে জব ভিসার জন্য সার্কুলার ছেড়েছে। এই সার্কুলারে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। ২০২৩ সালে অলরেডি বিপুল সংখ্যক মানুষ কানাডায় জব ভিসায় কানাডাতে গিয়েছে। তাই যারা এই.২০২৪ সালে কানাডাতে জব ভিসায় যেতে চাচ্ছেন তারা দ্রুত আবেদন করে ফেলুন কেননা জানুয়ারি মাস থেকে আবেদন শুরু হয়ে গেছে।

কানাডা জব ফর বাংলাদেশী

বাংলাদেশের অনেক মানুষ রয়েছে যারা কানাডায় গিয়ে জব করতে চান। কিন্তু কানাডায় গিয়ে জব করতে হলে প্রথমেই আপনাকে আগে কানাডা জব ভিসা পেতে হবে আর কানাডা ভিসা পেতে হলে আপনাকে যে কোন একটি কাজের উপর অভিজ্ঞতা থাকা লাগবে অভিজ্ঞতা ছাড়া আপনি ভিসার জন্য আবেদন করতে পারবেন না। 


বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে প্রতিবছরই কানাডিয়ান সরকার শ্রমিক নিয়োগ করে থাকে আর কিছুদিন আগে তথ্য পাওয়া গেছে নতুন করে আবারো শ্রমিক নিয়োগ করা হবে কানাডা জব ভিসাতে এবং আপনারা সবাই সেই ভিসাতে অনলাইনের মাধ্যমে অথবা বিভিন্ন এজেন্সির মাধ্যমে আবেদন করতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে কানাডা জব ভিসা ২০২৪ আবেদন ফরম ও ভিসা খরচ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনাকে যদি কেউ কানাডা জব ভিসা দেবে বলে অর্থ চেয়ে থাকে তাহলে এই সব থেকে দূরে থাকুন কেননা কানাডার ভিসা টাকা দিয়ে কিনা যায় না। কানাডার ভিসা পেতে হলে বিভিন্ন কাজের উপর স্কিল থাকা লাগবে।

আশা করি আপনি এই আর্টিকেল পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। আপনার যদি বুঝতে কোন অসুবিধা হয়ে থাকে অথবা আপনার কোন প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url