ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও খাবার তালিকা দেখুন

যাদের খামার রয়েছে তাদের ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি একজন খামারি হয়ে থাকেন তাহলে এইপোস্টটি আপনার জন্য এই আর্টিকেলে আমরা কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে এবং ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট আপনাদের সাথে তুলে ধরার চেষ্টা করব তাই ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট সম্পর্কে জানতে হলে আমাদের সাথেই থাকুন।
বর্তমান সময়ে ব্রয়লার মুরগি অনেকেই পালন করা শুরু করেছেন বিশেষ করে যারা ব্রয়লার মুরগির খামারি রয়েছে তাদের ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট অনুসারে মুরগি পালন করলে খুবই লাভবান হবেন তাই কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে এবং ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট সম্পর্কে জানতে হলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ভূমিকা

আমাদের বাংলাদেশী অধিকাংশ আমিষের চাহিদা পূরণ করে এই ব্রয়লার মুরগির। আপনারা যারা ব্রয়লার মুরগি পালন করেন তাদের মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও খাবার তালিকা ওপর নজর রাখা জরুরী কেননা ব্রয়লার মুরগির যত ওজন বৃদ্ধি পাবে তত আপনি লাভবান হবেন তাই মুরগির ওজন বাড়াতে হলে আপনাকে প্রথমেই মুরগির ওজন বৃদ্ধির চার্ট এবং খাবার তালিকা উপর নজর দিতে হবে।

ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট

আগের তুলনায় এখন বর্তমান সময়ে ব্রয়লার মুরগির পালনের হার দিন দিন বেড়েই চলেছে এবং অনেকেই লাভবান হচ্ছেন কিন্তু অনেকেই লসের মুখে পড়ছেন কারণ ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও খাবার তালিকা যদি আপনার সঠিক না থাকে। 


তাহলে আপনার মুরগির ওজন বৃদ্ধি হবে না ফলে আপনার মুরগি বেশি দামে বিক্রি হবে না তাই মুরগির ওজন বৃদ্ধি করতে চাইলে ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট অনুসারে মুরগি লালন পালন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মুরগির ওজন বৃদ্ধির খাবারের চার্ট নিচে দেওয়া হল।

বয়স ( দিন )

ওজন

দৈনিক ওজন বৃদ্ধি

১ দিন

৫৬ গ্রাম

১৩ গ্রাম

২ দিন

৭২ গ্রাম

১৭ গ্রাম

৩ দিন

৮৯ গ্রাম

২১ গ্রাম

৪ দিন

১০৯ গ্রাম

২৩ গ্রাম

৫ দিন

১৩১ গ্রাম

২৭ গ্রাম

৬ দিন

১৫৭ গ্রাম

৩১ গ্রাম

৭ দিন

১৮৫ গ্রাম

৩৫ গ্রাম

৮ দিন

২১৫ গ্রাম

৩৯ গ্রাম

৯ দিন

২৪৭ গ্রাম

৪৪ গ্রাম

১০ দিন

২৮৩ গ্রাম

৪৮ গ্রাম

১১ দিন

৩২১ গ্রাম

৫৪ গ্রাম

১২ দিন

৩৬৪ গ্রাম

৫৮ গ্রাম

১৩ দিন

৪১২ গ্রাম

৬৪ গ্রাম

১৪ দিন

৪৬৫ গ্রাম

৭৫ গ্রাম

১৫ দিন

৫২৪গ্রাম

৮১ গ্রাম

১৬ দিন

৫৮৬ গ্রাম

৮৭ গ্রাম

১৭ দিন

৬৫১ গ্রাম

৯৩ গ্রাম

১৮ দিন

৭১৯ গ্রাম

৯৮ গ্রাম

১৯ দিন

৭৯০ গ্রাম

১০৫ গ্রাম

২০ দিন

৮৬৫ গ্রাম

১১১ গ্রাম

২১ দিন

৯৪৩ গ্রাম

১১৭ গ্রাম

২২ দিন

১,০২৩ গ্রাম

১২৩ গ্রাম

২৩ দিন

১,১০৪ গ্রাম

১৩০ গ্রাম

২৪ দিন

১,১৮৬ গ্রাম

১৩৪ গ্রাম

২৫ দিন

১,২৬৯ গ্রাম

১৪১ গ্রাম

২৬ দিন

১,৩৫৩ গ্রাম

১৪৮ গ্রাম

২৭ দিন

১,৪৩৮ গ্রাম

১৫২ গ্রাম

২৮ দিন

১,৫২৮ গ্রাম

১৫৮ গ্রাম

২৯ দিন

১,৬১৩ গ্রাম

১৬৩ গ্রাম

৩০ দিন

১,৭০৫ গ্রাম

১৬৯ গ্রাম

৩১ দিন

১,৭৯৯ গ্রাম

১৭৪ গ্রাম

৩২ দিন

১,৮৯৫ গ্রাম

১৮০ গ্রাম

কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে

দেশে মুরগির মাংস চাহিদা পূরণ করতে ব্রয়লার মুরগির কোন তুলনা হয় না। বর্তমান সময়ে এখন ব্রয়লার, সোনালী এবং দেশী মুরগি পালনের চাহিদা বেড়েই চলেছে তাই আপনি যদি একজন খামারি হয়ে থাকেন বা মুরগি ব্যবসায়িক হয়ে থাকেন তাহলে মুরগির ওজন যত বাড়ানো যাবে তত বেশি লাভজনক হবে। 


আর এই মুরগির ওজন বৃদ্ধিতে মুরগির খাবারের ওপর নির্ভর করে তাই এই অংশে আমরা আপনাদের কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে সে বিষয়ে বিস্তারিত জানাবো। আমরা সবাই জানি যে মুরগির ওজন বৃদ্ধি হলে খাবারের পরিবর্তন করতে হবে। সাধারণত দেশি মুরগিকে চাল, ভাত, গম, ধান ইত্যাদি খাওয়ানো হয় ফলে ওজন কম হয় কিন্তু মুরগি সুস্থ থাকে এবং রোগ আক্রান্ত কম হয়।

যেহেতু খামারিদের কম সময়ে ওজন বাড়ানা দরকার তাই বাজারে বিভিন্ন ধরনের মুরগির ফিড পাওয়া যায় তাই আপনার যদি ব্রয়লার অথবা সোনালী মুরগি হয়ে থাকে তাহলে সে অনুযায়ী ফিড খাওয়ালে মুরগির ওজন দ্রুত বাড়ে এর পাশাপাশি আপনি দেশি মুরগির খাবার অর্থাৎ চাল-ভাত, ধান, গম ইত্যাদি খাওয়াতে পারেন যাতে মুরগি সুস্থ থাকে।

ব্রয়লার মুরগির খাবার তালিকা

আমাদের বাংলাদেশী আমিষের চাহিদা পূরণের জন্য বয়লার মুরগি পালনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে অল্প সময়ে লাভজনক ব্যবসা হিসেবে ব্রয়লার মুরগির পালন খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। যাদের ব্রয়লার মুরগির খামার রয়েছে তাদের মুরগির ওজন এবং সাইজের ওপর ব্যবসার লাভ-লস নির্ভর করে 

তাই একজন খামারির ব্রয়লার মুরগির খাবার তালিকা সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ।কিছু প্রাকৃতিক  পুষ্টিগুণ খাবার রয়েছে যেগুলো ব্রয়লার মুরগিকে সঠিকভাবে প্রদান করা হয় তাহলে দ্রুত ওজন বাড়বে এবং সাইজও বাড়বে যেমন।
  • চালের মিহিকুড়া
  • সয়াবিন তেল
  • গম বা গমের ভুসি
  • ভুট্টা বাবু ভুট্টা ভাঙ্গা
  • খুদ
  • ধান বা চাল
  • ডাল বা সরিষা
  • শুটকি মাছের গুড়া
অপরের উল্লেখিত খাবারগুলির পাশাপাশি বাজারে কিনতে পাওয়া ফিড খাওয়াতে পারেন ফলে দ্রুত মুরগির ওজন বৃদ্ধিতে সহায়তা করবে তবে প্রাকৃতিক খাবারগুলি যদি আপনার মুরগিকে খাওয়ান তবে সুস্থ থাকবে এবং বেশি ডিম দিবে।

ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির সেরা ৫টি ঔষধ

যারা নতুন ব্রয়লার মুরগির খামার করেছেন বা খামার করার কথা ভাবছেন তাদের তেমন একটা অভিজ্ঞতা থাকে না সে কারণে ব্যবসায় লাভজনক হয় না। মুরগির খামার ব্যবসায়ী লাভবান এর মূল একটি বিষয় যেটা হচ্ছে মুরগির ওজন বৃদ্ধি কারণ আমরা সবাই জানি মুরগির যত ওজন বাড়বে তত লাভজনক বেশি হবেন।


তাই আপনাদের সাথে ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির সেরা ৫টি ঔষধ এর নাম আপনাদেরকে জানাবো যেগুলি পশু ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাওয়ালে মুরগির ওজন বৃদ্ধি পাবে। আপনাদের সুবিধার্থে ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির ওষুধের নামগুলি নিচে দেওয়া হল।
  1. পি বুস্টার
  2. জি-প্রো মিন লিকুইড
  3. প্রোফিট প্লাস
  4. এমাইনো ভিট প্লাস ভেট
  5. ক্যালগো পস

শেষ কথা

আজকে আমরা এই আর্টিকালে আপনাদের সাথে ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট এবং ব্রয়লার মুরগির খাবার তালিকা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি এছাড়াও কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে এবং ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির সেরা ৫টি ঔষধ এর নাম আপনাদের জানিয়েছি যেই ওষুধগুলি মুরগিকে খাওয়ালে দ্রুত ওজন বাড়বে 

তবে এই ওষুধ গুলি খাওয়ানোর আগে অবশ্যই একজন পশুর ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়াবেন। আশা করি আপনি পোস্টটি সম্পূর্ণ পড়েছেন এবং উপকৃত হয়েছেন আমাদের এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করে দিবেন।

আর আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তবে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং বিভিন্ন রকম তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url