পায়খানা ক্লিয়ার করার ১০টি ট্যাবলেট এর নাম ও ঘরোয়া উপায়

পায়খানা ক্লিয়ার না হওয়া এটি একটি কমন সমস্যা। অনেকেরই শীতকালে অথবা গরমে পায়খানা কষা সমস্যায় ভুগে থাকেন আবার অনেকেই অভিযোগ করে থাকেন পায়খানা করতে গেলে খুবই কষ্ট হয় এবং অনেক দেরি হয়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নাম এবং পায়খানা ক্লিয়ার করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নাম ও ঘরোয়া উপায়
আপনার যদি পায়খানা ক্লিয়ার না হয় তাহলে এটা থেকে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হয় যেমন কিডনিতে পাথর হওয়া ইত্যাদি। তাই পায়খানা ক্লিয়ার না হলে দূরত্ব কোন ব্যবস্থা নেওয়া উচিত। আপনারা যারা এই সমস্যায় ভুগছেন তাদের জন্য এই আর্টিকেল পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। এই পোস্টে আপনাদের জানাবো পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নাম ও সিরাপের নাম এ ছাড়া ঘরোয়া উপায় কিভাবে পায়খানা ক্লিয়ার করবেন।
পোস্ট সূচিপত্রঃ

পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নাম

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে মাত্র ৬ ঘন্টাতে পেটে জমে থাকা সব ময়লা ঝেড়ে পরিষ্কার করতে অসাধারণ কার্যকরী ট্যাবলেট এর সম্পর্কে তথ্য নিয়ে এসেছে। ঠিকমতো পায়খানা না হওয়া মারাত্মক একটি সমস্যা। পায়খানা শক্ত হলে পায়খানায় রাস্তা দিয়ে রক্ত বের হতে পারে অথবা বিভিন্ন সংক্রমণ হতে পারে বা পাইলস এনাল ফিস্টুলার মতো ভয়াবহ রোগে আক্রান্ত হতে পারে। 
আবার অনেকেই আছেন যাদের ৩ থেকে ৫ দিন বা ৭ দিন পর পর পায়খানা হয় এমন অনিয়মিত পায়খানাকে রেগুলার করতে অথবা কষা পায়খানা কে নরম করতে যেসব ওষুধগুলো ডাক্তারেরা বেশির ভাগ লিখে থাকেন সেই দশটি ট্যাবলেটের নাম নিচে উল্লেখ করা হলোঃ
  • Dulcoflex tablet
  • Duralax
  • Lubilax
  • Lubigut 8
  • Fiberlax powder
  • Esotid mups 20mg
  • Sergel 20 mups
  • Ezyfeel 10mg
  • Softovac
  • Avolac
উপরে উল্লেখিত ১০টি পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট গুলো যেকোনো ফার্মেসিতে কিনতে পেয়ে যাবেন এবং এই ট্যাবলেট গুলোর খাওয়ার নিয়ম এবং পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জানতে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধগুলো কিনে তারপর সেবন করবেন।

পায়খানা ক্লিয়ার করার সাপোজিটরি

যাদের অনিয়মিত কোষ্ঠকাঠিন্য অথবা পায়খানা কষা যাদের রেগুলার কোষ্ঠকাঠিন্য দেখা দেয় তাদের জন্য এটি উপযুক্ত ঔষধ নয় যেকোন ডায়াগনোসিস অথবা পেটের যে কোন পরীক্ষার জন্য পেট পরিষ্কার করতে এই সাপোজিটরি প্রয়োগ করা হয় যাতে পেটের ভিতরে কোন টয়লেট না থাকে সেক্ষেত্রে এটি প্রয়োগ করা হয়ে থাকে।

মনে রাখবেন সাপোজিটরি দীর্ঘমেয়াদী বা প্রতিদিন ব্যবহার করা উত্তম নয়। উত্তম হচ্ছে কি ধরনের টয়লেট হচ্ছে না সেই রোগটি শনাক্ত করা তারপরে তার চিকিৎসা করা অথবা কি কারণে আপনার বারবার কোষ্ঠকাঠিন্য দেখা দিচ্ছে সেটা চিহ্নিত করুন হতে পারে আপনার সঠিক সময় সঠিক ঘুমটি হচ্ছে না হতে পারে আপনি মানসম্মত খাবারগুলো খাচ্ছেন না।

নিচে ৩টি সাপোজিটরি নাম দেওয়া হলোঃ
  • গ্লিসাপ ১.১৫ গ্রাম সাপোজিটরি ( শিশুদের জন্য প্রযোজ্য )
  • গ্লিসাপ ২.৩০ গ্রাম সাপোজিটরি ( প্রাপ্তবয়স্কদের জন্য প্রযোজ্য )
  • রেনোভা ১২৫ মিগ্রা ( শিশুদের জন্য প্রযোজ্য )

পায়খানা ক্লিয়ার করার ঘরোয়া উপায়

বর্তমানে ব্যস্ত জীবন যাপন ও খারাপ খাদ্য অভ্যাসের কারণে পেট খারাপ হওয়া সকালে ঠিকভাবে পেট পরিষ্কার না হওয়া অর্থাৎ কোষ্ঠকাঠিন্যের সমস্যা সঙ্গে গ্যাস, এসিডিটি, ব্লোটিং, ইনডাইজেশন এগুলো লেগেই থাকে। সকালে যদি ঠিকভাবে পেট পরিষ্কার না হয় আমাদের অন্তরের মধ্যে কিন্তু খাদ্যের অংশবিশেষ জমে থাকে এবং সেগুলো ধীরে ধীরে পোচতে আরম্ভ করে আর এটা থেকে গ্যাস এসিডিটি সমস্যা তৈরি হয়।

আজকের এই পোস্টে পেটের সব নোংরা মাত্র এক রাতে পরিষ্কার করতে অসাধারণ কার্যকরী ঘরোয়া উপায় সম্পর্কে তথ্য নিয়ে এসেছে পেটে জমে থাকা পুরাতন মল দূর করে কষ্টদায় কষা পায়খানা এবং গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পেতে জাদুকরি ঘরোয়া উপায়টি তৈরির উপাদান গুলোর উপকারিতা এবং ব্যবহারের সঠিক নিয়ম সম্পর্কে জানার জন্য পোস্টটি অবশ্যই শেষ পর্যন্ত পড়তে থাকুন।

১. জিরা ও গুড়ের লাড্ডুঃ শুকনো করাই হালকা ভেজে নেওয়া দু চামচ গোটা জিরা হামান দিস্তায় ভালোভাবে কুটে নেবেন এরপর কুটে নেওয়া জিরার সঙ্গে এক টুকরো গুড় এবং সামান্য বিট লবণ দিয়ে ভালোভাবে মেখে লাড্ডু তৈরি করবেন। 

প্রতিদিন রাত্রে ঘুমাতে যাওয়ার সময় এক গ্লাস হালকা গরম জলের সঙ্গে এই লাড্ডু খেয়ে ঘুমাতে হবে উল্লেখিত নিয়মে এই উপায় ব্যবহার করলে এক রাতেই যথেষ্ট আরাম পাবেন এবং নিয়মিত ব্যবহার করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে সম্পূর্ণরূপে মুক্তি পাবেন এবং পায়খানা ক্লিয়ার হবে।

২. গরম পানি, লেবু ও মধু শরবতঃ প্রথমে একগ্লাস হালকা গরম পানি নিয়ে নিন তারপর অর্ধেক কাটালেবুর রস সেই গরম পানির মধ্যে মিশিয়ে দিন এরপর অর্ধেক চামচ নুন নিয়ে লেবু পানিতে মিশিয়ে দিন এর সাথে সামান্য পরিমাণে মধু মিস করে সবগুলো ভালোভাবে মিক্স করে নিন। প্রতিদিন সকালে খালি পেটে এই শরবত আপনি পান করুন দেখবেন আপনার কোষ্ঠকাঠিন্য এবং পায়খানা ক্লিয়ার হয়ে গেছে।
৩. ফাইবার এবং আঁশ যুক্ত খাবারঃ পায়খানা ক্লিয়ার করার জন্য আপনার খাবার তালিকায় ফাইবার এবং আঁশ যুক্ত খাবারের পরিমাণ বাড়াতে হবে। যেমন শাক সবজি ফলমূল বেশি বেশি করে খেতে হবে।

৪. খাবার খাওয়ার পর ব্যায়ামঃ সকালে দুপুরে অথবা রাতে খাবার খাবার পর হাতের হাত বসবেন না অথবা ঘুমাবেন না অর্থাৎ খাবার খাওয়ার পর ১৫ মিনিট একটু হাটাহাটি করবেন তাহলে দেখবেন আপনার খাবার দ্রুত হজম হচ্ছে এবং পায়খানা ক্লিয়ার হবে।

৫. ইসবগুলের ভুষিঃ পায়খানা ক্লিয়ার করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে সকালে খালি পেটে অথবা রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস পানিতে দুই থেকে তিন চামচ ইসবগুলের ভুষি মিশিয়ে খেয়ে ফেলুন দেখবেন আপনার পায়খানা ক্লিয়ার হবে খুব দ্রুত।

পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম

আমরা অনেকেই কোষ্ঠকাঠিন্য সমস্যায় ভুগি পায়খানা ঠিকমতো ক্লিয়ার হয় না আর এই পায়খানা থেকে পরিষ্কার এবং ক্লিয়ার করার জন্য ব্যায়াম করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যায়াম করলে খাবার দ্রুত হজম হয় এবং কোষ্ঠকাঠিন্য দূর হয় এবং পায়খানা ক্লিয়ার এবং পরিষ্কার হয়। তো চলুন পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম করার নিয়ম জেনে নেওয়া যাক।

ব্যায়াম কিভাবে করবেন সেটা কথার মাধ্যমে বলে বুঝানো যাবেনা তাই বুঝানোর সুবিধার্থে নিচে একটি ছবি দেয়া হল সেই ছবিটি দেখে আপনি প্রতিনিয়ত সেই ভাবে ব্যায়াম করলে আপনার পায়খানা ক্লিয়ার হবে।
পায়খানা ক্লিয়ার করার ব্যায়াম

পায়খানা ক্লিয়ার করার সিরাপের নাম

একজন রোগীর পায়খানা শক্ত হলে পায়খানার রাস্তা দিয়ে রক্ত বের হতে পারে অথবা বিভিন্ন সংক্রমণ হতে পারে বা পাইলস বা অ্যানাল ফিস্টুলার মতো ভয়াবহ রোগেও আক্রান্ত হতে পারে। কষা পায়খানাকে নরম করতে যে সিরাপ গুলো ডক্টররা বেশিরভাগ লিখে থাকেন সেই সিরাপ গুলোর নাম হচ্ছে
  • Dlac syrup
  • Avolac syrup
  • Frelax syrup 
  • Cremaffin plus syrup
  • Milk magnesia syrup 
এই সিরাপ গুলো খেলে আপনার পায়খানা দ্রুত ক্লিয়ার হতে শুরু করবে এবং কোষ্ঠকাঠিন্য যদি থেকে থাকে তাহলে সেটা দূর হয়ে যাবে তবে এই সিরাপ গুলো অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করবেন।

পায়খানা ক্লিয়ার করার হোমিও ঔষধ

কোষ্ঠকাঠিন্য বা পায়খানা ক্লিয়ার না হওয়া এই সমস্যা প্রায় মানুষের মধ্যে দেখা যায়। এই রোগটি যদি কারো দীর্ঘদিন যাবত থেকে থাকে তাহলে এই রোগের মাধ্যমে আরো অন্য রোগের উৎপত্তি হয়। এই কোষ্ঠকাঠিন্য বা পায়খানা ক্লিয়ার না হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে তার মধ্যে প্রধান কারণ হচ্ছে খাবারের গন্ডগোল ঠিকমতো ফাইবার যুক্ত খাবার না খাওয়া যেমন ফল, শাকসবজি, রুটি ইত্যাদি না খাওয়া।
তো অনেকেই জানতে চেয়ে থাকেন পায়খানা ক্লিয়ার করার হোমিও ওষুধ সম্পর্কে তাই এই অংশে আপনাদের জানাবো পায়খানা ক্লিয়ার করার সবচেয়ে কার্যকরী হোমিও ওষুধ সম্পর্কে। তো পায়খানা ক্লিয়ার করার হোমিও ওষুধের নাম হচ্ছে ভ্যাকসন কোম্পানির Y-LAX ট্যাবলেট। 

এটি আপনারা বাংলাদেশের সব দোকানে নাও পেতে পারেন তবে কারণ এই ওষুধটি ইন্ডিয়ার। এই ওষুধটির ভিতরে মেশানো রয়েছে ফেনফথ্যালিন 1x যেটা খুবই আনকমন একটি মেডিসিন যেটা কোষ্ঠকাঠিন্য এবং পায়খানা ক্লিয়ার করার জন্য খুবই কার্যকরী।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আপনি যদি দীর্ঘদিন যাবত পায়খানা ক্লিয়ার না হওয়া অর্থাৎ কোষ্ঠকাঠিন্য সমস্যায় ভুগে থাকেন তাহলে আর্টিকেলে উল্লেখিত পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নাম এবং সিরাপের নাম জানিয়েছি সেগুলো আপনারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করুন দেখবেন খুব দ্রুত আপনার পায়খানা ক্লিয়ার হয়ে যাবে এবং কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকে বাঁচতে পারবেন।

আশা করি আপনি এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়েছেন। আপনার যদি কোন প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url