মুলতানি মাটির ৬টি উপকারিতা ও অপকারিতা জানুন

এই মুলতানি মাটি সৌন্দর্য চর্চায় যুগ যুগ ধরে ব্যবহার হয়ে আসছে।এই মাটির অনেক গুণ রয়েছে তাই আজকের এই আর্টিকেলে মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করব যারা মুলতানি মাটি কি, কিভাবে ব্যবহার করতে হয় এবং এই মাটির উপকারিতা কি কি এই সকল সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য।
মুলতানি মাটির ৬টি উপকারিতা ও অপকারিতা
এই আর্টিকেলে মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা এবং মুলতানি মাটি ব্যবহারের নিয়ম ইত্যাদি সকল খুঁটিনাটি বিষয়ে আপনাদের জানাবো তাই মুলতানি মাটি সম্পর্কে সকল তথ্য জানতে হলে আজকের এই আর্টিকেল পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন কেননা আপনি যদি আপনার ত্বকের সৌন্দর্য অথবা রূপচর্চায় ব্যবহার করতে চান তাহলে এই আর্টিকেল পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।
পোস্ট সূচিপত্রঃ

মুলতানি মাটি কি

মুলতানি মাটি রূপচর্চার জন্য প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে এটি একটি রূপচর্চার জন্য আয়ুর্বেদিক উপাদান এটি ত্বকের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়ে থাকে। অনেকেই এটি নিয়মিত ব্যবহার করলেও জানে না এই মুলতানি মাটি কি। এটি একটি কাদামাটি যা কিনা পানির সঙ্গে মিশিয়ে ত্বকে লাগানো হয়ে থাকে বিভিন্ন উপকারের জন্য যেমনঃ
  • ত্বকের উজ্জ্বলতা বাড়াতে
  • ব্রণ দূর করতে
  • বিভিন্ন দাগ দূর করতে
  • ত্বক থেকে ময়লা পরিষ্কার করতে
  • চুলের যত্নের জন্য ব্যবহার করা হয়ে থাকে

মুলতানি মাটির উপকারিতা

রূপচর্চায় মুলতানি মাটির ব্যবহার সম্পর্কে আমরা প্রায় সকলেই জানি কিন্তু রূপচর্চায় হাজারও প্রোডাক্ট এর মত অধিকাংশ মানুষই এই জিনিসটি ব্যবহার করে থাকে আবার অন্যদিকে বলা যায় মুলতানি মাটি অনেকেই ব্যবহার করেনা কিন্তু রূপচর্চায় সব সময় প্রাকৃতিক জিনিস ব্যবহার করাটাই ভালো আজকে মুলতানি মাটির উপকারিতা সম্পর্কে বিস্তারিত আপনাদের জানাবো।

১. তৈলাক্ত ত্বক দূর করতে
তৈলাক্ত ত্বক যাদের রয়েছে তাদের জন্য এই মুলতানি মাটি খুবই উপকারী। মুলতানি মাটির সঙ্গে শুধু গোলাপজল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন তারপর সেই পেস্টটি ত্বকে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন তারপর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন তাহলে দেখবেন আপনার তৈলাক্ত ত্বকের সমস্যা অনেকটাই কমে গেছে।
২. ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং ত্বককে টানটান রাখতে মুলতানি মাটি বেশ উপকারী এর ব্যবহারে ত্বকের ব্রণ ও বলিরেখা দূর হয় এবং ত্বককে উজ্জ্বল দেখায়। 

৩. ত্বকে ব্রণ ও কালো দাগ দূর করতে
যদি আপনার মুখে ব্রণ ও কালো দাগ থেকে থাকে তাহলে চিন্তার কোন কারণ নেই। নিম পেস্টের সাথে লবঙ্গ গুঁড়ো, কর্পূর, মুলতানি মাটি এবং গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। সপ্তাহে ৪ দিন অথবা আপনি এটি প্রতিদিন ব্যবহার করতে পারেন তাতে আপনার ত্বকের ব্রণ এবং কালো দাগ অনেকটাই দূর হয়ে যাবে।

৪. রোদে পোড়া ত্বক
রোদে পোড়া ত্বক সারিয়ে তুলতে পারে এই মুলতানি মাটি। অদ্ভুতভাবে ম্যাজিকের মত কাজ করে এই মুলতানি মাটি রোদে পোড়া ত্বককে সারানোর জন্য। 

৫. ব্ল্যাক হেডস বা হোয়াইট হেডস দূর করতে
স্ক্রাবার হিসেবেও মুলতানি মাটি খুবই উপকারী। ব্ল্যাক হেডস বা হোয়াইট হেডস যেকোনো সমস্যা দূর করতে মুলতানি মাটি দারুণ উপকার করে।মুলতানি মাটির সঙ্গে কাজুবাদাম বাটা ও গিলিসারিন মিশিয়ে স্ক্রাবার বানিয়ে মুখের ত্বক স্ক্রাব করতে পারেন।

৬. ত্বকে ছোট ছোট গর্ত দূর করতে
অনেক সময় দেখবেন ব্রণ হওয়ার পর ত্বকে ছোট ছোট গর্ত মতো দেখা যায় আপনি যদি এই সমস্যা থেকে মুক্তি পেতে চান তাহলে মুলতানি মাটি আপনাকে উপকার করবে সে ক্ষেত্রে গাজর বাটা, মুলতানি মাটি এবং সামান্য অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করে ভালোভাবে ত্বকে লাগাতে হবে তারপর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলবেন।

মুলতানি মাটি শুধু যে ত্বককে উজ্জ্বল করে শুধু তাই নয় ভিতর থেকে পরিষ্কার করে এবং ব্রণের সমস্যা অথবা ব্রণের কারণে দাগ হয় সেই সমস্যা, রোদে পড়ার জন্য ত্বকে যে একটি দাগ পড়ে যায় সেই সমস্যা কিংবা যেকোনো রকমের ব্ল্যাক হেডস বা হোয়াইট হেডস দূর করতে মুলতানি মাটি বিশেষ ভূমিকা পালন করে। 

সুতরাং প্রাকৃতিক একটি ভেষজ জিনিস মুলতানি মাটি ব্যবহার করুন তাহলে আপনার ত্বক অনেক উজ্জ্বল হবে এবং সুন্দর হবে আশা করি আপনি জানতে পেরেছেন মুলতানি মাটির উপকারিতাগুলো।

মুলতানি মাটির অপকারিতা

আমরা সবাই জানি যে মুলতানি মাটি ত্বকের জন্য অত্যন্ত উপকারী একটি উপাদান কিন্তু এই উপাদানটি সঠিকভাবে ব্যবহার না করলে অথবা বেশি ব্যবহার করলে আপনার ত্বকের ওপর খারাপ প্রভাব ফেলতে পারে তাই এই অংশে আপনাদের সাথে মুলতানি মাটির অপকারিতা সম্পর্কে আলোচনা করব। 


আপনারা যারা মুলতানি মাটি ইতিমধ্যে ব্যবহার করছেন বা ব্যবহার করার কথা ভাবছেন তাহলে মুলতানি মাটি অপকারিতা সম্পর্কে জানা দরকার তবে এই মাটির অপকারিতা চাইতে উপকারিতা বেশি।
  • প্রতিটা মানুষেরই ত্বক যেমন ভিন্ন সেজন্য এই মুলতানি মাটি ব্যবহার বিধি প্রতিটা ত্বকের জন্য ভিন্ন তাই যাদের ত্বক শুষ্ক তারা যদি প্রতিদিন এই মাটি ব্যবহার করে তাহলে ত্বককে আরো শুষ্ক করে তুলবে এবং ব্রণের উপদ্রব বাড়তে পারে তাই সপ্তাহে ২ দিন এই মাটি ব্যবহার করা উচিত।
  • এই মুলতানি মাটি যদি অতিরিক্ত ব্যবহার করা হয় তাহলে আপনার ত্বকে বিভিন্ন রকম খারাপ প্রভাব ফেলতে পারে।
  • এই মাটি যদি কখনো ত্বকে লাগানোর সময় নাকে অথবা মুখের ভিতর চলে যায় তাহলে শ্বাস প্রশ্বাসের সমস্যা সৃষ্টি হতে পারে তাই চেষ্টা করবেন এই মাটি যাতে কখনোই নাক অথবা মুখের ভেতর না যায়।
  • কারো কারো ক্ষেত্রে এই মুলতানি মাটি ত্বকের বিপরীতে কাজ করতে পারে তাই এই মাটি ব্যবহার করার আগে অবশ্যই একজন আয়ুর্বেদিক ডাক্তারের পরামর্শ নিবেন।

মুলতানি মাটি ব্যবহারের নিয়ম

এই মুলতানি মাটি ম্যাগনেসিয়াম এবং ক্লোরাইড সমৃদ্ধ মাটি। এটি ত্বকের ক্লিনিং হিসেবে কাজ করে থাকে যা আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং ত্বকে নতুন কোষ গঠনে সাহায্য করে। এই মাটি শুধু ত্বকের জন্য গুরুত্বপূর্ণ তা কিন্তু নয় এটি চুলের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এই মাটিতে কোনরকম ক্ষতিকারক কেমিক্যাল নেই। 

অনেকে জানতে চেয়ে থাকেন ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে মুলতানি মাটি কিভাবে ব্যবহার করব এই মুলতানি মাটি ব্যবহার করার বিভিন্ন রকমের নিয়ম রয়েছে কিন্তু এই অংশে আপনাদের সাথে ত্বকের জন্য একটি প্যাক শেয়ার করব যেটা ব্যবহার করলে ত্বকের ৮ থেকে ১০ টা সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পেতে পারেন।

যেমন অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর হবে, ত্বক মসৃণ হবে, দাগ হীন হবে, ত্বক উজ্জ্বল হবে এবং ত্বক খুব টানটান হবে, বলিরেখা দূর হবে, প্রেগন্যান্টেশন দূর হবে এছাড়া মেছে দাগ ও ব্রণ দূর করবে ইত্যাদি। চলুন তাহলে মুলতানি মাটি ব্যবহার করার নিয়ম জেনে নেওয়া যাক।

সবার প্রথমে এই প্যাকটি তৈরি করতে প্রয়োজন হবে গোলাপ জল, মধু, ক্যাস্টর অয়েল, মুলতানি মাটি এবং হলুদ বাটা। প্যাকটা তৈরি করতে প্রথমে একটি পরিষ্কার বাটি নিয়ে নেবেন তারপর ২ চামচ মুলতানি মাটি, অল্প পরিমাণে হলুদ, হাফ চামচ মধু তারপর হাফ চামচ ক্যাস্টর অয়েল এবং অল্প পরিমাণে গোলাপজল মিশিয়ে ভালোভাবে মিক্স করে পেস্ট তৈরি করে নিন।

তারপর পেস্টটি মুখে লাগানোর আগে ভালোভাবে মুখ পরিষ্কার করে ধুয়ে ফেলুন। তারপর মুলতানি মাটি দিয়ে তৈরি করা প্যাকটি ভালোভাবে মুখে ম্যাসাজ করে লাগিয়ে দিন অথবা আপনি চাইলে শরীরে যে কোন স্থানে এই প্যাকটি লাগাতে পারেন। এটি লাগানোর ২০ থেকে ৩০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন এবং এটি সপ্তাহে ২ থেকে ৩ দিন লাগাতে পারেন।

মুলতানি মাটি কি প্রতিদিন ব্যবহার করা যাবে

মুলতানি মাটি দিয়ে বিভিন্ন ধরনের ফেসপ্যাক তৈরি করা হয়। কিছু কিছু ফেসপ্যাক রয়েছে যেগুলি প্রতিদিন ব্যবহার করা যায় আবার কিছু কিছু ফেসপ্যাক আছে যেগুলি সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করা উচিত। মুলতানি মাটি সাধারণত সপ্তাহে ২ দিন ব্যবহার করা উচিত এর চাইতে আপনি যদি অতিরিক্ত মুলতানি মাটি ব্যবহার করেন তাহলে ত্বকে বিভিন্ন খারাপ প্রভাব পড়তে পারে।

মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়

আমাদের চেহারাকে ফর্সা করার জন্য আমাদের প্রয়োজন নিয়মিত ত্বকের যত্ন নেওয়া আর সেটা যদি কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া হয় তাহলে তো কোন কথাই নেই আজ আমি আপনাদের সাথে শেয়ার করব এমন একটি অসাধারণ ফেসপ্যাক যা আপনার ত্বকে কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই ত্বককে ফর্সা করে তুলবে।


আর এই ফেসপ্যাকটি হলো মুলতানি মাটির সাথে মাত্র দুটি উপাদান মিশিয়ে ত্বক ফর্সা করার মত একটি ফেসপ্যাক যা ত্বকে এপ্লাই করলে এটি ম্যাজিকের মত কাজ করবে। চলুন তাহলে মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার ফেসপ্যাকটি কিভাবে তৈরি করবেন এবং ব্যবহার করবেন সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

এটি তৈরি করার জন্য একটি পরিষ্কার বাটিতে ১ টেবিল চামচ মুলতানি মাটি এবং ১ চামচ মধু ও ১ টেবিল চামচ দুধ দিয়ে উপাদান গুলোকে খুব ভালো করে মিশিয়ে নিন। উপাদান গুলো খুব ভালো করে মেশানো হয়ে গেলে এটি আপনারা ত্বকে লাগান এবং ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

এই ফেসপ্যাকটি আপনারা সপ্তাহে ৩ বার ব্যবহার করবেন এবং এটি যদি রাতে ব্যবহার করেন তাহলে খুব ভালো ফলাফল পাবেন। এই ফেসপ্যাকটি সব ধরনের ত্বকের জন্য খুবই উপকারী কিন্তু যাদের ত্বকে ব্রণ বেশি তাদের জন্য এটি অত্যন্ত কার্যকরী।

মুলতানি মাটি দিয়ে ব্রণ দূর করার নিয়ম

যাদের মুখে অতিরিক্ত ব্রণ রয়েছে তারা খুব সহজেই মুলতানি মাটি দিয়ে মুখের ব্রণ দূর করতে পারবেন চলুন তাহলে মুলতানি মাটি দিয়ে ব্রণ দূর করার নিয়ম জেনে নেওয়া যাক।
  1. একটি বাটিতে ২ চামচ মুলতানি মাটি নিন তারপর ২ চামচ মধু এবং ১ চামচ হলুদের গুড়া নিয়ে সবগুলোকে ভালোভাবে মিক্স করে নিন পেস্ট তৈরি করে নিন তারপর সেই পেস্টটি আপনার মুখে লাগিয়ে দিন তার ১৫ থেকে ২০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন এইভাবে আপনি সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করেন দেখবেন ব্রণ দূর হয়ে গেছে।
  2. ২ চামচ মুলতানি মাটি, ১ চামচ গোলাপ জল, ১ চামচ নিমের গুড়া এবং সামান্য পরিমাণে লেবুর রস নিয়ে নিন তারপর সবগুলো একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন তারপর আপনার মুখে ভালোভাবে লাগান। 

মুলতানি মাটি চেনার উপায়

আমাদের মধ্যে অনেকে আছেন যারা মুলতানি মাটি চিনেন না তাদের জন্য এই অংশে মুলতানি মাটি চেনার কিছু উপায় উল্লেখ করব যেগুলির মাধ্যমে খুব সহজেই আপনি মুলতানি মাটি চিনতে পারবেন।বাজারে মুলতানি মাটি দুই ধরনের পাওয়া যায় একটি হচ্ছে হলুদ রঙের আরেকটি হচ্ছে কালচে রঙের। এই মাটি অনেক নরম এবং ছোট ছোট দানা আকারের হয়ে থাকে। 
এটি হাতে নিলে কিছুটা গোড়া হাতে থেকে যায় এবং কিছুটা আঠালো ভাব থাকে। অরজিনাল মুলতানি মাটির কোন সুঘ্রাণ নেই তবে বিক্রয় করার সময় বিভিন্ন কোম্পানি সুঘ্রাণ যুক্ত করে দেয়। 

আমাদের শেষ কথা

আপনি যদি কোন পার্শ্ব প্রতিক্রি ছাড়া প্রাকৃতিক উপায়ে মুখের উজ্জ্বলতা, ব্রণ, বিভিন্ন দাগ ইত্যাদি সমস্যা দূর করতে চান তাহলে নির্দ্বিধায় মুলতানি মাটি খুবই উপকারী তাই আমি বলব আপনি এটি পরিমাণ মতো ব্যবহার করতে পারেন তবে সপ্তাহে দুই থেকে তিনবারের বেশি ব্যবহার করা উচিত না।

আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি এর পাশাপাশি মুলতানি মাটি ব্যবহারের নিয়ম, মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় এবং ব্রণ দূর করার নিয়ম ইত্যাদি আরো অনেক বিষয়ে আপনাদের জানিয়েছি।

আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং উপকৃত হয়েছেন। এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করে দিবেন। আর এই রকম বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url