মাথার পিছনে বাম পাশে ব্যথা হওয়ার কারণ ও করণীয়

মাথা ব্যথা করা খুবই যন্ত্রণাদায়ক একটি সমস্যা যা অনেক মানুষেরই হয়ে থাকে। ছোট বড় প্রায় সকল বয়সের মানুষই এই সমস্যায় ভুগে থাকে। মাথার পিছনে ব্যথা করার অনেক কারণ রয়েছে কিছু রয়েছে সাধারণ কারণ এবং কিছু রয়েছে মারাত্মক তাই আজকের এই আর্টিকেলে মাথার পিছনে বাম পাশে ব্যথা হওয়ার কারণ ও করণীয় কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
আপনি যদি মাথার পিছনে বাম পাশে ব্যথায় ভোগে থাকেন কিন্তু জানেন না এই ব্যথা কি কারনে হয় এবং এই ব্যথা থেকে মুক্তির উপায় কি তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন এই আর্টিকেল পোস্টটি পড়লে আপনি মাথার পিছনে বাম পাশে ব্যথা হওয়ার কারণ এবং মাথার পিছনে ব্যথা হলে করণীয় কি সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাই মাথার পিছনে ব্যথা করার খুঁটিনাটি বিষয়ে জানতে হলে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

মাথার পেছনে ব্যথার কারণ কি

মাথাব্যথা বেশি সাধারণ একটি রোগ যা প্রায় মানুষেরই হয়ে থাকে। যার মাথাব্যথা হয় সেই একমাত্র বুঝতে পারে এই মাথা ব্যাথার কি যন্ত্রণা না।। এই মাথার পিছনে ব্যথা করার বিভিন্ন কারণ রয়েছে। মাথা ব্যথা করার কারণ ব্যথা করার স্থানের উপর নির্ভর করে বাম অংশে ব্যথা করলে আলাদা কারণ এবং ডান অংশে ব্যথা করলে আলাদা কারণ আবার আবার কোন না কোন সময় একই কারণে মাথার একাধিক অংশ ব্যথা করতে পারে। 


বিশেষ করে যাদের মাথার পিছনে ব্যথা করে এটি দৈনন্দিন জীবনের কিছু বদ অভ্যাস এবং কোন রোগের কারণে এমনটা হয়ে থাকে। নিচে মাথার পেছনে ব্যথার কারণ গুলো উল্লেখ করা হলোঃ-
  • বাত ব্যথাঃ বাত ব্যথা এমন একটি রোগ যেটি কারো হলে শরীরের যেকোন অংশ ব্যথা করতে পারে এমনকি এই রোগের অন্যতম লক্ষণ হচ্ছে মাথা এবং ঘাড় ব্যথা করা।
  • অতিরিক্ত টেনশনঃ মাথার পিছনে ব্যথা করার সবচেয়ে সাধারণ কারণ হচ্ছে অতিরিক্ত টেনশন করা।কেউ যদি অতিরিক্ত টেনশন করে ঠিকমতো না ঘুমায় তাহলে তার মাথার পেছনে অথবা মাথার ডান দিকে ব্যথা করতে পারে।
  • লো প্রেসারঃ লো প্রেসার এসআইএইচ নামে বেশ পরিচিত। আপনার যদি লো প্রেসার থেকে থাকে তাহলে ঘাড় সহ মাথার পেছনে ব্যথা করতে পারে কারণ লো প্রেসার এর প্রধান লক্ষণই হচ্ছে ঘার সহ মাথার পেছনে ব্যথা করা।
  • মাইগ্রেন সমস্যাঃ মাইগ্রেনের প্রধান লক্ষণই হচ্ছে মাথা ব্যথা করা। অতিরিক্ত ব্যথা করার কারণে মাঝে মাঝে বমি বমি ভাব হতে পারে। এই সমস্যার রোগীরা অন্ধকার ঘরে একা থাকতে বেশি পছন্দ করে।
  • ঘাড় এবং মেরুদন্ডের হাড়ে সমস্যাঃ বিশেষ করে যাদের ঘাড় এবং মেরুদন্ডের হাড়ে সমস্যা আছে তাদের ঘুমানোর সময় এক পাশে শুয়ে থাকলে মাথার পিছনে প্রচন্ড ব্যথা করতে পারে।
  • সাইনোসাইটিসঃ আমাদের সাইনাস গ্রন্থী দুর্বল হলে মাথার পিছনে ব্যথা হতে পারে এমনকি কপাল এবং চোখের ভ্রুতে ব্যথা হতে পারে কারণ সাইনাস গ্রন্থির সাথে ঘাড়, কপাল এবং মুখের সংযোগ রয়েছে।
  • হাইপোথাইরয়েডিজমঃ থাইরোড গ্রন্থে কিন্তু আমাদের গলার মধ্যে অবস্থান করে যখন সেই গ্ল্যান্ড থেকে পর্যাপ্ত পরিমাণে হরমোন উৎপাদিত হয় না তখন সেই পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে মাথার পিছনে ব্যথা হতে পারে।

মাথার পিছনে বাম পাশে ব্যথা হওয়ার কারণ

গোটা বিশ্বে প্রায় ৫০% মানুষই মাথার ব্যথায় ভুগে থাকে। বেশিরভাগ ক্ষেত্রে মাথা ব্যথা সাধারণ কারণে হতে পারে আবার কিছু কিছু ক্ষেত্রে মাথা ব্যথা মারাত্মক রোগের উপসর্গ হতে পারে তাই মাথা ব্যথা করলে সেটা সাধারণ নাকি মারাত্মক এর পার্থক্য বোঝা খুবই জরুরী তাই নিচে মাথার পিছনে বাম পাশে ব্যথা হওয়ার কারণ গুলো উল্লেখ করা হলোঃ-
  • মাইগ্রেন সমস্যা।
  • অতিরিক্ত দুশ্চিন্তা করা।
  • মাথায় আঘাত লাগা।
  • অতিরিক্ত ওষুধ সেবন করা।
  • নাকে রক্তনালি বন্ধ হয়ে যাওয়া।
  • ঠিকমতো না ঘুমানো।
  • প্রদাহজনক রোগ।
  • চোখের সমস্যা।
  • লো প্রেসার অথবা হাই প্রেসার।
  • সাইনোসাইটিস।
  • ক্লাস্টার।
  • ব্রেন টিউমার।
উপরের উল্লেখিত কারণ গুলোর জন্য মাথার পেছনে বাম পাশে ব্যথা হয়ে থাকে। আপনার যদি মাথার পেছনে বাম পাশে ব্যথা হয় এবং একটু ঘুমালে এমনি এমনি ভালো হয়ে যায় তাহলে বুঝবেন এটি সাধারন কারণ আর যদি আপনার একদিন পরপর মাথার পেছনে ব্যথা হচ্ছে তাহলে এটি একজন চিকিৎসককে জানানো উচিত।

মাথার পিছনে ডান পাশে ব্যথা হওয়ার কারণ

আপনার মাথা ব্যথা ডান পাশে হোক কিংবা বাম পাশে হোক না কেন এটি মাইগ্রেনের লক্ষণ হতে পারে। কেননা বর্তমানে সময়ে মোবাইল ফোন কম্পিউটার অতিরিক্ত মাত্রায় ব্যবহার করার কারণে আমাদের চোখে বিভিন্ন সমস্যা সৃষ্টি হচ্ছে এবং এই সমস্যা থেকে মাইগ্রেনের সমস্যা সৃষ্টি হচ্ছে। মাইগ্রেনের সমস্যা যেকোনো বয়সের মানুষেরই হতে পারে। 

তাই আপনার যদি মাইগ্রেনের সমস্যা থেকে থাকে তাহলে দ্রুত চিকিৎসা নিতে হবে তাহলে আপনি মাথার পেছনে ডান অথবা বাম পাশে ব্যাথা থেকে মুক্তি পেতে পারেন। এছাড়া মাথার পেছনে ডান পাশে ব্যথা করার আরেকটি মূল কারণ হচ্ছে অতিরিক্ত দুশ্চিন্তা করা। আমাদের মধ্যে অনেকে আছেন যারা অতিরিক্ত দুশ্চিন্তা করেন সাধারণত তাদেরই বেশি মাথা ব্যথা হয়ে থাকে তাই চেষ্টা করুন দুশ্চিন্তা মুক্ত জীবন যাপন করতে দরকার পড়লে ডাক্তারের পরামর্শ নিন। 

এবং বর্তমান সময়ে অনেক তরুণ-তরুণীরা আছেন যারা বেশি মাথা ব্যথা সমস্যায় ভুগছেন এর মূল কারণ হচ্ছে ঠিকমতো না ঘুমানো এবং বেশি রাত ধরে জেগে মোবাইল এবং কম্পিউটার ব্যবহার করা। বর্তমানে একটি কমন রোগ হচ্ছে এলার্জি আর এই এলার্জির অ্যাকশনে মানুষ গুরুতর অসুস্থ হয়ে যেতে পারে এমনকি এই এলার্জি সমস্যার কারণে আপনার মাথাব্যথা সৃষ্টি হতে পারে।

আপনার মনে এখন প্রশ্ন জাগতে পারে এলার্জি থেকে আবার কি করে মাথা ব্যথা হতে পারে? এর উত্তর হচ্ছে ধরেন আপনার এলার্জি রয়েছে আর এই অবস্থায় আপনার ঠান্ডা লেগেছে তারপর হাঁচি সর্দি কাশি থেকে আপনার মাথা ব্যথা শুরু হতে পারে আশা করি বুঝতে পেরেছেন।

মাথার পিছনে ব্যথা হলে করণীয় কি

আপনার যদি মাথার পেছনে তীব্র ব্যথায় ভোগে থাকেন তাহলে তৎক্ষণিক মুক্তি পেতে ব্যথা নাশক ওষুধ সেবন করুন যেমন প্যারাসিটামল অথবা নাপা ইত্যাদি সেবন করতে পারেন। তবে অতিরিক্ত ব্যথা নাশক ওষুধ সেবন করবেন না কারণ অতিরিক্ত ওষুধ সেবন করার কারণেও মাথা ব্যথা করতে পারে। 


এছাড়া মাথাব্যথা দূর করতে আপনি কুসুম কুসুম গরম দুধ সেবন করতে পারেন এতে অনেক সাহায্য করে তৎক্ষণিক মাথা ব্যথা দূর করতে তবে অবশ্যই আপনাকে দুধ গরম গরম ঢোক গিলে খেতে হবে। আর যদি আপনি গরুর দুধ না পান সেক্ষেত্রে গরম গরম আদা দিয়ে চা খেতে পারেন এতেও ওষুধের মত কাজ করবে মাথা ব্যথা দূর করতে।

এছাড়া মাথার পেছনে ব্যথা দূর করতে আপনাকে পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে এবং ঠিকমতো ঘুমাতে হবে আপনার যদি রাত জাগা অভ্যেস থেকে থাকে তাহলে সেটি পরিত্যাগ করতে হবে এবং অতিরিক্ত মোবাইল ফোন কম্পিউটার ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। এইসব করেও যদি আপনার মাথার পেছনে ব্যথা দূর না হয় তাহলে আপনি একজন চিকিৎসককে বিষয়টা জানান।

মাথার পিছনে গরম হওয়ার কারণ

আমাদের মধ্যে অনেকে আছেন যাদের মাঝে মাথার পিছনে হঠাৎ করে গরম হয়ে যায়। আর এই মাথার পিছনে গরম হয়ে যাওয়ার পিছনে অনেক কারণ রয়েছে যা নিচে উল্লেখ করা হলোঃ-
  • হরমোন ওঠানামা
  • থাইরয়েডের সমস্যা
  • হাই প্রেসার
  • মানসিক দুশ্চিন্তা
  • অতিরিক্ত ওজন
  • অতিরিক্ত রোদে কাজ করা
  • পর্যাপ্ত পরিমাণ পানি না খাওয়া

উপসংহার

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে মাথার পিছনে বাম পাশে ব্যথা হওয়ার কারণ ও করণীয় কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনার যদি মাথার পেছনে বাম পাশে ব্যথা হয়ে এমনি ভাল হয়ে যায় তাহলে কোন অসুবিধা নেই আর যদি মাঝে মাঝেই মাথার পেছনে ব্যথা করে দীর্ঘক্ষণ যাবৎ তাহলে এটি মারাত্মক সমস্যা তাই এই সমস্যা হলে আপনি দ্রুত একজন চিকিৎসককে জানাবেন।

আশা করি আপনি এই পোস্টটি সম্পন্ন পড়েছেন। আজকের এই আর্টিকেল পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করে দিবেন আর আপনার যদি কোন প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url