আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক ২ মিনিটে

জীবিকার তাগিদে আমরা বিভিন্ন দেশে পাড়ি জমাই এখন বিদেশে যাওয়ার জন্য বিএমইটি রেজিস্ট্রেশন করতে হয় রেজিস্ট্রেশন সম্পূর্ণ হয়ে যাওয়ার পরে আমাদেরকে ট্রেনিং করতে হয় আর এই ট্রেনিং করার পর প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট পাওয়া যায় আর এই আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড এবং কিভাবে আমি প্রবাসী সার্টিফিকেট চেক করবেন সেটাই আপনাদের আজকে জানাবো।
তো আপনি যদি বাইরের দেশে যাওয়ার জন্য পরিকল্পনা করে থাকেন কিংবা প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট নেওয়ার জন্য ট্রেনিং দিয়ে থাকেন কিন্তু কিভাবে আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট অনলাইন চেক এবং ডাউনলোড করবেন সেটা জানেন না তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন তাহলে আপনি চাইলে ঘরে বসেই আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করতে পারবেন খুব সহজেই।
পোস্ট সূচীপত্রঃ

আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট কি

প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট যেটাকে PDO অর্থাৎ প্রি ডিপার্চার ওরিয়েন্টেশন বলা হয়ে থাকে। PDO হলো একটি ৩ দিনের কোর্স যেটা কিনা যেসব মানুষ দক্ষ ও অদক্ষ রয়েছে কিন্তু টাকা উপার্জন করার জন্য চাকরির উদ্দেশ্যে মধ্যপ্রাচার সহ বিভিন্ন দেশে যেতে চাই তাদেরই জন্য মূলত এই ৩ দিনের প্রি ডিপার্চার ওরিয়েন্টেশন কোর্সটি করে ট্রেনিং সার্টিফিকেট নিতে হয়।

প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট নিলে বিদেশ যেতে পারবেন আবার না নিলেও বিদেশ যেতে পারবেন কিন্তু প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট নিলে বিদেশে যাওয়ার পর আপনার কাজ পেতে সুবিধা হবে এবং বেতন বেশি পাওয়ার সম্ভাবনা রয়েছে তাই অনেকেই ৩ দিনের PDO কোর্সটি করে ট্রেনিং সার্টিফিকেট নিয়ে বিদেশে পাড়ি জমায়।

আমি প্রবাসী সার্টিফিকেট চেক

আপনি যদি একজন প্রবাস গামী হয়ে থাকেন তাহলে আপনার প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট চেক করার নিয়ম জানা খুবই গুরুত্বপূর্ণ। অনেকে রয়েছে যারা পিডিও ৩ দিন কোর্স করার পর প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট কিভাবে অনলাইন থেকে ডাউনলোড এবং চেক করতে হবে তা জানে না। সেজন্য আপনাদের সুবিধার্থে এই পোস্টে আমি প্রবাসী সার্টিফিকেট চেক ও ডাউনলোড করার নিয়ম জানিয়ে দিব।
আমি প্রবাসী হচ্ছে একটি অ্যাপ এবং ওয়েবসাইট যার মাধ্যমে হাজার হাজার মানুষ সুবিধা লাভ করছে এবং তাদের বিদেশ যাওয়ার পথ আরো সহজ হয়ে উঠছে। এছাড়া ইমিগ্রেশন পদ্ধতি এবং বিভিন্ন খরচ বাঁচাতে আমি প্রবাসী অ্যাপ অথবা ওয়েবসাইটের সাহায্য নেওয়া হয়ে থাকে। তো আপনার প্রবাসীর ট্রেনিং সার্টিফিকেট চেক করতে হলে আপনাকে আমি প্রবাসী অ্যাপ অথবা ওয়েবসাইট ব্যবহার করতে হবে।

আমি প্রবাসী সার্টিফিকেট চেক করার নিয়ম

আপনি বিদেশে যাওয়ার জন্য ভিসা এবং মেডিকেল টেস্ট সবকিছু করে নিয়েছেন কিন্তু প্রবাসী ট্রেনিং সার্টিফিকেটটি হাতে পাননি কিংবা হয়েছে নাকি হয়নি তাও জানেন না তাহলে হয়রানি কিংবা ঢাকায় না গিয়ে আপনি খুব সহজেই কিভাবে  বাড়িতে বসে থেকে অনলাইনে আমি প্রবাসী সার্টিফিকেট চেক করবেন সেটা নিয়মই এখন আপনাদের আমি জানাবো।

ধাপ ১ঃ আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট চেক করার জন্য সর্বপ্রথম আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে আমি প্রবাসী সরকারি ওয়েবসাইট অথবা অ্যাপে প্রবেশ করুন। যদি অ্যাপের মাধ্যমে চেক করেন তাহলে আমি প্রবাসী অ্যাপটি আপনারা প্লে স্টোরে পেয়ে যাবেন সেখান থেকে ইন্সটল করে নিবেন।

ধাপ ২ঃ আমি প্রবাসী ওয়েবসাইট কিংবা অ্যাপসে এ প্রবেশ করার পর মেনু বার থেকে পিডিও (PDO) খুঁজে বের করে পিডিও অপশনে প্রবেশ করুন। তারপর দুইটি অপশন দেখতে পাবেন সেখান থেকে "এনরোলমেন্ট কার্ড ডাউনলোড" লিখা আছে সেই অপশনে প্রবেশ করবেন।
ধাপ ৩ঃ তারপর আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে সেখানে দুইটি খালিঘর থাকবে প্রথম Passport Number লিখা খালিঘরটিতে আপনার পাসপোর্ট নাম্বারটি বসিয়ে দিবেন এরপর নিচের Captcha সঠিকভাবে পূরণ করে Search বাটনে ক্লিক করবেন।
ধাপ ৪ঃ Search বাটনে ক্লিক করার পর আপনার সামনে আরেকটি নতুন ইন্টারফেস ওপেন হবে।তারপরে আপনাকে নিচে Continue Payment অপশনে ক্লিক করতে হবে।
ধাপ ৫ঃ এরপর আপনার সামনে আরো একটি নতুন পেজ ওপেন হবে যেটাতে পেমেন্ট মেথড শো করবে। অর্থাৎ আপনি বিকাশ অথবা নগদের মাধ্যমে ১০০ টাকা পেমেন্ট করে খুব সহজেই আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট চেক ও ডাউনলোড করে নিতে পারবেন। এরপর আপনি দেখে নিতে পারবেন আপনার প্রবাসী ট্রেনিং সার্টিফিকেটটি সকল তথ্য ঠিক আছে কিনা।

আমি প্রবাসী সার্টিফিকেট চেক SMS এর মাধ্যমে

আপনি যদি উপরের আলোচনায় অনুযায়ী আমি প্রবাসী অ্যাপ অথবা ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আপনার প্রবাসী সার্টিফিকেট চেক করতে না পারেন তাহলে আপনার জন্য আরেকটি সহজ উপায় রয়েছে সেটি হচ্ছে এসএমএসের মাধ্যমে প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট চেক করা।

এসএমএসের মাধ্যমে প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট চেক করতে হলে সর্বপ্রথম আপনাকে আপনার ফোনের মেসেজ অপশনে যেতে হবে তারপর সেখানে গিয়ে Ami Probashi তারপর আপনার পাসপোর্ট নাম্বারটি লিখে ১৬২১৬ এই নাম্বারে এসএমএস সেন্ড করে দিন তাহলেই কিছুক্ষণ পর আরেকটি এসএমএস এসে আপনার প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট সকল ইনফরমেশন সহ হবে।

আর এই এসএমএসের মাধ্যমে আপনার এক টাকাও খরচ হবে না প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট চেক করার জন্য আপনি খুব সহজে ফ্রিতে ট্রেনিং সার্টিফিকেটটি চেক করে নিতে পারবেন। যদি আপনি চেক করার সময় কোন সমস্যার সম্মুখীন হন অনলাইনে কিংবা এসএমএসের মাধ্যমে তাহলে আপনি 16216 এই নাম্বারে কল করে আপনার সমস্যার কথা জানাবেন তাহলে সাহায্য পাবেন।

আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড

কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে যদি আপনি ৩ দিনের ট্রেনিং করে থাকেন এবং পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরও যদি আপনি সার্টিফিকেট না পান তাহলে কিভাবে আপনি আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে এই সার্টিফিকেটটি উত্তোলন করবেন সেই বিষয়টি আজকের আর্টিকেলে আপনাদেরকে জানানোর চেষ্টা করব। 
তার কারণ এই কারিগরি প্রশিক্ষণ গুলো কিন্তু নেওয়া হয় দেশের বাহিরে গিয়ে কাজ করার জন্য সুতরাং আপনার যদি পাসপোর্ট থাকে এবং সেই পাসপোর্ট নাম্বার উল্লেখ করে যদি আপনি এই প্রবাসী ট্রেনিং পরীক্ষায় অংশগ্রহণ করেন তাহলে কিন্তু আমি প্রবাসী অ্যাপ এর মাধ্যমে এই সার্টিফিকেটটি আপনি উত্তোলন করতে পারেন। 

এর জন্য আপনাকে ১০০ টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেইড করতে হবে এবং কিভাবে আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড করবেন চলুন তাহলে স্টেপ বাই স্টেপ বিস্তারিত জেনে নেওয়া যাক।

ধাপ ১ঃ শুরুতে আপনাকে প্রথমেই আপনার মোবাইল ফোন থেকে প্লে স্টোরে গিয়ে আমি প্রবাসী অ্যাপটি ইন্সটল করে নিতে হবে তারপর অ্যাপটি ওপেন করতে হবে। আপনার যদি আমি প্রবাসী অ্যাপ এ রেজিস্ট্রেশন না করা থাকে তাহলে রেজিস্ট্রেশন করে ফেলুন আর যদি রেজিস্ট্রেশন করা থাকে তাহলে লগইন করুন।

ধাপ ২ঃ লগইন করার পর নিচে কর্নারে আপনার একটি "প্রোফাইল আইকন" দেখতে পাবেন সেখানে ক্লিক করে "সার্টিফিকেট" অপশনে প্রবেশ করুন।
ধাপ ৩ঃ সার্টিফিকেট অপশনে প্রবেশ করার পর আপনার সামনে আরেকটি নতুন পেজ ওপেন হবে সেখানে দেখতে পাবেন আপনার সার্টিফিকেটের সকল ইনফরমেশন চলে এসেছে তারপর সার্টিফিকেট ডাউনলোড করার জন্য আপনাকে নিচে পেমেন্ট করতে বলা হবে। তো সার্টিফিকেটটি ডাউনলোড করার জন্য "পেমেন্ট করুন" অপশনে ক্লিক করুন।
ধাপ ৪ঃ তারপর আপনার সামনে "সার্ভিস চার্জ পরিশোধ করুন" নামে একটি পাপ আপ আসবে সেখানে "পরবর্তী" অপশনে ক্লিক করুন। তারপর আপনার সামনে পেমেন্ট মেথড এর অপশন আসবে সেখান থেকে আপনি বিকাশ অথবা ব্যাংকের মাধ্যমে সার্ভিস চার্জ পরিশোধ করতে যেকোন একটি পেইমেন্ট মেথড সিলেক্ট করে "PAY" অপশন এ ক্লিক করুন।
ধাপ ৫ঃ তারপর আপনার পেইমেন্ট সম্পূর্ণ করার পর তারপর আপনার সামনে আরেকটি পপ-আপ আসবে যেখানে লেখা থাকবে "তথ্য লোড হচ্ছে" অর্থাৎ আপনি কিছুক্ষণ অপেক্ষা করবেন তাহলেই আপনার সামনে আরেকটি ইন্টারফেস ওপেন হবে সেখানে "সার্টিফিকেট ডাউনলোড করুন" অপশন পাবেন সেখানে ক্লিক করবেন তাহলেই আপনার সার্টিফিকেট ডাউনলোড হয়ে যাবে।

আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট অনলাইন চেক করতে কি কি লাগে

প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড অথবা চেক করার জন্য আপনাকে আমি প্রবাসী অ্যাপ ব্যবহার করতে হবে আর এই আমি প্রবাসী অ্যাপ ওপেন করার পর আপনাকে রেজিস্ট্রেশন করতে বলা হবে আপনি যদি রেজিস্ট্রেশন না করেন তাহলে আপনি সেই অ্যাপের মাধ্যমে প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড অথবা চেক করতে পারবেন না।
সেজন্য প্রবাসী অ্যাপ এ রেজিস্ট্রেশন করার জন্য বেশ কিছু ডকুমেন্ট প্রয়োজন পড়ে যা এই অংশে আপনাদের জানাবো কি কি ডকুমেন্টস থাকলে আপনি আমি প্রবাসী অ্যাপস বা ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে পারবেন। আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট অনলাইন চেক করতে কি কি লাগে সেগুলির নাম নিচে উল্লেখ করা হলো।
  • ১ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  • ১ কপি ভিসার ফটোকপি সাদা কালো অথবা রঙিন।
  • পরিবারের যেকোনো একজনের ব্যাংক একাউন্ট প্রমান পত্র।
  • নিজের ব্যাংক একাউন্টের প্রমাণপত্র।
  • বিএমইটি রেজিস্ট্রেশন এর ১ কপি ফটোকপি।

লেখকের শেষ কথা

আপনি যদি যেকোনো দেশে কাজের উদ্দেশ্যে যাওয়ার জন্য ভিসা হাতে পেয়ে থাকেন তাহলে আপনাকে প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট নিতে হবে আর সেই সার্টিফিকেট নিতে হলে আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে এবং তিনদিনের কোর্সটি করতে হবে আপনি যদি পরীক্ষায় পাশ করেন তারপর আপনি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেটটি হাতে পাবেন।

যা এই আর্টিকেলে আপনাদের জানিয়েছি যে কিভাবে আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করবেন আশা করি আপনি এই পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। এরকম বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি প্রতিনিয়ত ভিজিট করতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url