Ielts ছাড়া ইউরোপের কোন দেশে যাওয়া যায় বিস্তারিত

ইউরোপে এমন কিছু দেশ রয়েছে যেগুলো Ielts ছাড়া ভিসা দেয় আবার এমন কিছু ইউরোপের দেশ রয়েছে যেগুলো Ielts ছাড়া প্রবেশ করা যায় না। তাই আজকের এই আর্টিকেলে Ielts ছাড়া ইউরোপের কোন দেশে যাওয়া যায় এবং ielts ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
Ielts ছাড়া ইউরোপের কোন দেশে যাওয়া যায় জেনে নিন
বর্তমান সময় ইউরোপের দেশগুলোতে যাওয়ার কার না ইচ্ছে থাকে কিন্তু Ielts নাই সেজন্য অনেকেই যেতে পারে না। আপনি আজকে এই আর্টিকেলটি পোস্টটি পড়লে অবাক হবেন যে Ielts ছাড়া ইউরোপের যে দেশে যাওয়া যায় সে বিষয়ে জানাবো। তাই Ielts ছাড়া ইউরোপের কোন দেশে যাওয়া যায় সে বিষয়ে জানতে হলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। 

    ভূমিকা

    আপনি যদি ইউরোপের দেশগুলোতে যাওয়ার কথা ভেবে থাকেন কিন্তু Ielts জন্য যেতে পারছেন না। অনেকেই হয়তো জানে না যে ইউরোপের কিছু দেশ রয়েছে সেগুলোতে Ielts ছাড়া প্রবেশ করতে দেই।তাই এই আর্টিকালে আমরা Ielts ছাড়া ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায় 


    এবং ielts ছাড়া স্টুডেন্ট ভিসা এছাড়াও Ielts ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় সকল সকল বিষয় বিস্তারিত আপনাদের জানাবো তাই জানতে হলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

    Ielts ছাড়া ইউরোপের কোন দেশে যাওয়া যায়

    Ielts ছাড়া ইউরোপের যে যে দেশগুলোতে আপনি যেতে পারবেন। ইউরোপের অনেকগুলা দেশ রয়েছে যার মধ্যে Ielts লাগবে এমন কিছু উল্লেখ থাকে না। আপনারা হয়তো ভাবতে পারেন যে Ielts ছাড়া কি ইউরোপের কোন দেশে যেতে পারবো না ব্যাপারটা একদমই এরকম না। 

    ইউরোপের দেশে আসতে হলে Ielts লাগবে এমন কোন কথা উল্লেখ নেই। তবে Ielts থাকলে আপনার ভিসা পেতে সুবিধা হয়। চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক Ielts ছাড়া ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায়।
    • ইতালি
    • পোল্যান্ড
    • ফ্রান্স
    • মাল্টা
    • গ্রীস
    • পর্তুগাল
    • সার্ভিয়া
    • হাঙ্গেরি
    • বুলগেরিয়া
    • কুরেশিয়া
    • রোমানিয়া
    উপরের উল্লেখিত এই ৭টি ইউরোপের দেশে এ কোন প্রকার Ielts ছাড়া যেতে পারবেন। এই দেশগুলোতে স্টুডেন্ট ভিসা এবং ওয়ার্ক পারমিট ভিসার জন্য Ielts বাধ্যতামূলক নয়। তবে স্টুডেন্ট ভিসার জন্য যারা আবেদন করবেন তাদের ক্ষেত্রে MOI লাগতে পারে যেটা আপনি আপনার ইউনিভার্সিটি থেকে নিতে পারবেন। 

    ২০১৯ থেকে হাঙ্গেরি এবং ২০২০ থেকে পোল্যান্ড সহ ইতালিতে বাংলাদেশীদের স্টুডেন্ট ভিসা দেওয়া কমিয়ে দিয়েছি। কিন্তু এই দেশগুলোতে ওয়ার্ড পারমিট ভিসা প্রচুর পরিমাণে দেয়। আশা করি Ielts ছাড়া ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায় জানতে পেরেছেন।

    Ielts ছাড়া কি কানাডা যাওয়া যায়

    অনেকেরই প্রশ্ন করে থাকে বা ইন্টারনেটের সাহায্যে থাকে Ielts ছাড়া কি কানাডা যাওয়া যায় তাই এই অংশে আমরা Ielts ছাড়া কি কানাডা যাওয়া যায়? সেই প্রশ্নের উত্তরটি আপনাদের দেওয়ার চেষ্টা করব চলুন তাহলে কানাডায় Ielts ছাড়া কি যাওয়া যায় সে বিষয়ে জেনে নেওয়া যাক। 

    বর্তমানে কানাডায় টফেল অথবা Ielts ছাড়া কানাডা যাওয়া যায় না। টফেল অথবা Ielts এ দুইটার ভেতর যে কোন একটা আপনার লাগবেই হোক সেটা স্টুডেন্ট ভিসা বা ওয়ার্ক ফার্মের ভিসা অথবা এক্সেস এন্টি ভিসা কোনটাই না।

    অন্যান্য দেশের মতো কেনরে বেশিরভাগ বিশ্ববিদ্যালয় ভাষাগত বা Ielts দক্ষতার পরীক্ষায় ভালো ফলাফল থাকা দরকার হয়। তবে দেশটির সুনামের ক্ষেত্রে পাঁচটি বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের স্বপ্ন পূরণের জন্য এবং দেশের সুনাম করতে মাঝে Ielts ছাড়া স্কলারশিপ দিয়ে থাকে।

    Ielts ছাড়া লন্ডন যাওয়ার উপায়

    অনেকেই প্রশ্ন বা ইন্টারনেটে সার্চ করে থাকেন যে Ielts ছাড়া লন্ডন যাওয়ার উপায় আছে কিনা জি হ্যাঁ আছে আপনি ielts ছাড়াই ইউকে তে যেতে পারবেন। চলুন তাহলে Ielts ছাড়া লন্ডন যাওয়ার উপায় গুলো বিস্তারিত জেনে নেওয়া যাক। ইউকেতে এমন একটি দেশ যেখানে ড্রাইভিং কাজগুলোতে অনেক বেশি।


    ইউকে তে অনেক কোম্পানি রয়েছে যারা ইউকে আউটসাইড দেশ থেকে জব প্রোভাইড করে Ielts ছাড়া ভিসা দেয়। ভিসা দেওয়ার কোম্পানির নাম হচ্ছে ট্রেনেশ প্রটেকশন সেক্টর। আরেকটি কথা হচ্ছে আপনার যদি কোন কাজে ভাল দক্ষতা থেকে থাকে তবে কাজ পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে। আপনার যদি কোন কাজে দক্ষতা না থেকে থাকে তবে কাজ পাওয়ার সম্ভাবনা খুবই কম। 

    ielts ছাড়া স্টুডেন্ট ভিসা

    আমাদের ভেতর অনেকেই আছেন যারা কিনা দেশের বাইরে পড়াশোনা করতে চান এর পাশাপাশি বিভিন্ন কাজ করতে জানে। কিন্তু Ielts পয়েন্ট না থাকার কারণে অনেক বাধা সৃষ্টি হয়। অর্থাৎ আপনাকে যদি ইংরেজি ভাষার ওপর একটি পরীক্ষা দিতে হবে সেই পরীক্ষার ফলাফল যদি ভালো হয় তাহলে আপনি বাইরের দেশগুলোতে স্টুডেন্ট ভিসাতে যেতে পারবেন।

    এক কথায় আমেরিকা বা কানাডা এবং ইউকে আরও অনেক দেশ রয়েছে যেগুলিতে Ielts ছাড়া স্টুডেন্ট ভিসায় যেতে পারবেন না। আমেরিকা বা কানাডা এবং ইউকে দেশগুলোতে স্টুডেন্ট ভিসায় যেতে হলে আপনাকে Ielts এ সর্বনিম্ন ৬ স্কোর থাকা লাগবে। আশা করি ielts ছাড়া স্টুডেন্ট ভিসা সম্পর্কে জানতে পেরেছেন।

    Ielts ছাড়া কোন কোন দেশে যাওয়া যায়

    যারা বিদেশ যাওয়ার কথা ভাবছেন কিন্তু Ielts বা পড়ার সময় তেমন একটা কোন দক্ষতা নেই। Ielts ছাড়াই এপ্লাই করা গেলেও পরবর্তী লেটারে ইংরেজি দক্ষতার প্রমাণস্বরূপ দেখাতে বলা হয়।

    অস্ট্রেলিয়া, আমেরিকা, কানাডা, নিউজিল্যান্ড এবং ইউকে সহ কিছু দেশ রয়েছে যেগুলো অফার লেটার করার সাথে ল্যাঙ্গুয়েজ দক্ষতার প্রমাণস্বরূপ দেখাতে বলে। তাই Ielts দেওয়ার পরেই এসব দেশগুলিতে এপ্লাই করা উত্তম।

    ielts ছাড়া স্কলারশিপ

    কিছু কিছু রয়েছে যেগুলো দেশের সুনাম এবং বিদেশের স্টুডেন্টের স্বপ্ন পূরণের জন্য ielts ছাড়া স্কলারশিপ প্রদান করে থাকে। আপনি যদি Ielts ছাড়াই বিদেশ যেতে চান সে ক্ষেত্রে বিভিন্ন দেশের স্কলারশিপ খবরগুলো ফলো করতে হবে।

    কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায়

    ভুল আলোচনা যাচ্ছে আপনি আমাদের বাংলাদেশ থেকে যদি ইউরোপের দেশগুলোতে যেতে চান তাহলে আপনাকে খরচের দিকে নজর দিতে হবে। আপনি যদি অন্যান্য দেশে যাওয়ার তুলনায় ইউরোপের দেশগুলোতে যান তাহলে খরচ একটু বেশি হবে। 


    কিন্তু ইউরোপের মধ্যে এমন কিছু দেশ আছে যেগুলোতে আপনি বাংলাদেশ থেকে অনেক কম খরচে যেতে পারবেন তো যারা আসলে কম খরচ ইউরোপের কোন দেশে যাওয়া যায় সে সম্পর্কে জানতে চান তাদের জন্য আজকে আমি সে দেশগুলোর নাম উল্লেখ করবো।
    • ফ্রান্স
    • পর্তুগাল
    • সুইজারল্যান্ড
    • নেদারল্যান্ড
    • মাল্টা
    এই ৫ টা দেশে আপনি বাংলাদেশ থেকে খুব কম খরচে এবং খুব সহজে যেতে পারবেন তবে বর্তমানে এই দেশগুলোতে ভিসার পরিমাণ একটু বেড়েছে আগের চাইতে তো আপনারা যারা ইউরোপের এই দেশগুলোতে যেতে আগ্রহ চাইলে খুব সহজে এপ্লাই করতে পারেন।

    শেষ কথা

    আপনাদেরকে কিছু ইউরোপের দেশের নাম জানিয়েছি যেগুলো Ielts ছাড়া যাওয়ার অনুমোদন দিয়ে থাকে। তাই আপনারা অবৈধভাবে না গিয়ে বৈধভাবে যাওয়ার চেষ্টা করুন। তাহলে আজকের এই আর্টিকেলে আপনাদের Ielts ছাড়া ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায় এবং কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায় বিস্তারিত জানিয়েছি। 

    আশা করি আপনি পোস্টটি সম্পূর্ণ পড়েছেন এই পোস্টটি যদি ভালো লেগে থাকে অন্যদের সাথে শেয়ার করে দিবেন এবং আপনার যদি কোন প্রশ্ন বা জানার থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url