আলকুশি পাউডার এর ১২টি উপকারিতা ও অপকারিতা জেনে নিন

আজকের এই আর্টিকালে আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা এবং আলকুশি পাউডার খাওয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আলকুশি একটি ঔষধি গাছ বলা হয়ে থাকে আর এই গাছের ফল থেকেই আলকুশি পাউডার তৈরি করা হয় এই আলকুশির রয়েছে অনেক গুণ। অনেকেই আছেন যারা আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানেন না তাদের জন্য এই পোস্টটি।
যারা আলকুশি পাউডার খাওয়ার কথা ভাবছেন বা আগে থেকেই খাচ্ছেন তাদের আলকুশি পাউডার এর অপকারিতা সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। তাই এই আর্টিকেলে আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা এবং আলকুশি পাউডার খাওয়ার নিয়ম সকল খুঁটিনাটি বিষয় আলোচনা করার চেষ্টা করব।
পোস্ট সূচীপত্রঃ

ভূমিকা

আলকুশি একটি ঔষধি গাছ যার ফল খেয়ে গুঁড়ো করে আলকুশি পাউডার তৈরি করা হয় এটি প্রায় ২ বছর ধরে গুরুত্বপূর্ণ আয়ুর্বেদিক ওষুধ হিসেবে ব্যবহার করে আসছে। এই আলকুশি রয়েছে অনেক উপকারিতা যা বলে শেষ করা যাবে না যেমন শরীরে দ্রুত ক্ষত সারাতে, ডায়াবেটিস, ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তা করে এবং মস্তিষ্কে ডোপামিন হরমোন ক্ষরণে সহায়তা করে থাকে।

এছাড়াও ক্লান্তি দূর করতে ও শক্তি বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে এই আর্টিকেলে আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা এবং আলকুশি পাউডার খাওয়ার নিয়ম,  ইত্যাদি সকল খুঁটিনাটি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে জানতে হলে আমাদের সাথে থাকুন।

আলকুশি কি কাজ করে

আসলে আলকুশিকে আলঝেইমার একটি রোগের ওষুধ হিসেবে গণ্য করা হয়ে থাকে। আর আলকুশি নিজেই একটা হরমোন। এটি একটি ডোপামিন হরমোন এই হরমোনটার অভাব হলে যেরকম মানুষের যৌন দুর্বলতা দেখা যায় এবং এই হরমোনের অভাব হলে মানুষ ভুলে যাওয়ার প্রবণতা অনেক বেড়ে যায় ফলে দেখা যায় মানুষ একই কাজ বারবার করে এবং একই কথা বারবার বলে এবং এটার সাথে মানসিক রোগের ও একটি সম্পর্ক রয়েছে।

অনেক মানুষই তো রোগী রয়েছে যারা একবার খেয়ে হাত বারবার ধোয় এদের ক্ষেত্রে এই আলকুশি ওষুধ হিসেবে ভালো কাজ করে থাকে। শুধু যে আল-কুশি খেলে আলঝেইমার ডিজিজ ভালো হয় তা কিন্তু নয় আরো অনেক রকমের রোগের জন্য এই আলকুশি আমাদের বিশেষ ধরনের উপকার করে থাকে। আলকুশি দেখতে একদম ছিমের মত এবং এটির মধ্যে ছিমের বিচির মত বীজ যা গুঁড়ো করে মূলত আলকুশি পাউডার তৈরি করে মানুষ খেয়ে থাকে।

আলকুশি পাউডার খাওয়ার নিয়ম

অনেকে আছেন যারা আলকুশি পাউডার খেয়ে থাকেন কিন্তু কোন উপকারিতা পান না তার একটি কারণ হচ্ছে সঠিকভাবে না খাওয়া তাই এই অংশে আমরা আলকুশি পাউডার খাওয়ার সঠিক নিয়ম গুলি আপনাদের জানাবো। মহান আল্লাহ তায়ালা প্রত্যেকটা গাছেই একেক রকমের উপাদান দিয়েছে যেমন দেখেন আমাদের মানব দেহের জন্য বীর্যমূল, শতমূল, অশ্বগন্ধা, শিমুলমূল এবং এই আলকুশি বীজ খুবই গুরুত্বপূর্ণ। 
এই আলকুশি পাউডার খাওয়ার নিয়ম হচ্ছে আলকুশি পাউডার এবং বীজ আপনি চা বানিয়ে খেতে পারেন কোন অসুবিধা নেই এর জন্য আপনাকে গরম এক কাপ চা এ এক চামচ আলকুশি পাউডার মিশিয়ে হালকা চিনি দিয়ে খেয়ে নিতে পারেন। 

এছাড়া এক কাপ গরম পানি অথবা দুধের সাথে সাথে আলকুশি পাউডার মিশিয়ে  খেলে বেশি উপকার পাওয়া যায় এভাবে যদি আপনি টানা ১০ থেকে ১২ দিন খান তবে চমৎকার উপকার পাবেন। এছাড়াও আপনি আলকুশি বীজ রান্নার সাথে সবজির মত করে রান্না করে খেতে পারেন। আশা করি আলকুশি পাউডার খাওয়ার নিয়ম জানতে পেরেছেন এবার থেকে আপনি নিজেই আলকুশি পাউডার খেতে পারবেন।

আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা

আলকুশি পাউডারের অনেক উপকারিতা রয়েছে যা বলে শেষ করা যাবেনা তাই মানুষ অনেকেই তার প্রতিদিনের খাবার তালিকায় আল-খুশি পাউডার রেখে থাকে। আপনি যদি আলকুশি পাউডার সঠিক নিয়মে খান তবে এটি কাজ করবে তাছাড়া এটি কাজ করবেন না। এটি খাওয়ার অনেক নিয়ম রয়েছে যা আপনাদের উপরের অংশে ইতিমধ্যে আলকুশি পাউডার খাওয়ার নিয়ম জানিয়ে দিয়েছি। 

এখন আপনাদের সাথে আলোচনা করব আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।যাদের যৌন দুর্বলতা রয়েছে তারা যদি এই আলকুশি পাউডার নিয়মিত সেবন করে তাহলে তার যৌন দুর্বলতা দূর হয়ে যাবে এবং ইত্যাদি সমস্যা থেকে মুক্তি পাবে। আপনি যদি আলকুশি শিকড়ের রস কোন ক্ষতস্থানে লাগান তাহলে দ্রুত ক্ষত শুকাতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে।

আপনাকে যদি কোন বিষাক্ত পোকামাকড়ায় কামড়ায় তারপর আপনি যদি সেই কামড়ানো জায়গাতে আলকুশি পাউডার লাগিয়ে দেন তাহলে যন্ত্রণা থেকে অনেকটাই মুক্তি পাবেন। এছাড়া একটি গবেষণায় জানা গেছে আপনি যদি আলকুশি পাউডার এক গ্লাস দুধের সাথে মিশিয়ে খান তাহলে শারীরিক শক্তি বাড়বে এবং শরীরে ক্লান্ত দূর হবে।

আলকুশি পাউডার এর উপকারিতা কি

এই আলকুশি বীজ অনেকটাই সিমের বিচির মত। এটি আকারে ছোট হলেও এর উপকারিতার কোন তুলনা নেই। যদিও এটি একটি ওষুধে গাছ তবু এটিতে রয়েছে প্রোটিন, অ্যামিনো এসিড, ফ্যাটি অ্যাসিড ইত্যাদি সমৃদ্ধ উৎস। 

গবেষণা অনুসারে দেখা গেছে আলকুশি পাউডার অনেক প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে রোগের ওষুধ হিসাবে। অনেকে আছেন যারা আলকুশি পাউডার এর উপকারিতা কি সম্পর্কে তেমন একটা জানেন না চলুন তাহলে আলকুশি উপকারিতা কি কি সেগুলি জেনে নেওয়া যাক।
  • আলকুশি পাউডার সঠিক নিয়মে খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে।
  • এটি মরণব্যাধি ক্যান্সার প্রতিরোধ করতেও সহায়তা করে।
  • ডায়াবেটিস প্রতিরোধ করতে সহায়তা করে।
  • শুক্রাণু বৃদ্ধি ও স্নায়বিক দুর্বলতা কাটিয়ে উঠতে এই আলকুশি পাউডার এর কোন তুলনা নেই।
  • আলকুশি দ্রুত ক্ষত সারাতে বেশ কার্যকারী ভূমিকা পালন করে। শরীরে কোন আঘাত বা ক্ষত থাকলে এতে আলকুশি শিকড়ের রস বা আলকুশি পাউডার দিলে দ্রুত ক্ষতস্থান সেরে যায়।
  • কোন বিষাক্ত পোকামাকর শরীরে কামড় দিলে সেই কামরের স্থানে আলকুশি পাউডার লাগালে যন্ত্রণা কমে যায়।
  • প্রতিনিয়ত আলকুশি পাউডার খেলে শরীরে শক্তি বাড়ে এবং ক্লান্তি দূর হয়।
  • আলকুশি পাউডার বা শিকড়ের রস খেলে দ্রুত সর্দি-কাশি ভালো হয়ে যায়।
  • মাসিক ঋতুস্রাবে কোন ব্যথা পেলে অতিরিক্ত রক্তক্ষরণ হয়ে থাকে এক্ষেত্রে আলকুশি পাউডার ক্ষতস্থানে লাগালে দ্রুত রক্তপাত বন্ধ হয়।
  • আবার অনেক ক্ষেত্রে জানা গেছে এই আলকুশি পাউডারের মধ্যে মিথানল নামক একটি উপাদান যা কিনা প্রতিরোধ করতে সহায়তা করে।
  • নিয়মিত আলকুশি পাউডার খেলে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায় এবং চর্মরোগ প্রতিরোধ করতে সহায়তা করে।
  • যাদের প্রজনন সমস্যা রয়েছে তারা যদি আলকুশি পাউডার খায় তাহলে তার শরীরে টেস্টোস্টেরেন হরমোনের মাত্রা বৃদ্ধি পাবে এবং প্রজনন জনিত সকল সমস্যার সমাধান হবে।

আলকুশি পাউডার এর অপকারিতা

আলকুশি পাউডার ওষুধি গুণের জন্য ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে অনেকেই আছেন যারা আলকুশি পাউডার বিভিন্ন রোগ প্রতিরোধের জন্য ব্যবহার করে থাকেন তবে কিছু কিছু মানুষের ক্ষেত্রেই এই আলকুশি পাউডার ব্যবহার করা উচিত হবে না যাদের অনিয়মিত হৃদস্পন্দনের চিকিৎসা চলাকালীন সময়ে, নিউরোপ্যাথি, সাইকোসিস এবং গর্ভবতী মহিলাদের আলকুশি পাউডার খাওয়া থেকে বিরত থাকুন।

কারণ আলকুশি পাউডার এ জরায়ু প্রভাব থাকে যার ফলে জরায়ু ফেটে গিয়ে রক্তপাত হওয়ার সম্ভাবনা থাকে এছাড়াও ক্রনের বিভিন্ন ক্ষতি করতে পারে ফলে জন্মগত ত্রুটির কারণ হতে পারে। তাই স্তন্যদানকারী এবং গর্ভবতী মহিলাদের আলকুশি পাউডার খাওয়া থেকে বিরত থাকুন। 

যারা লিভার রোগে আক্রান্ত রয়েছেন তারা এই আলকুশি খাওয়া থেকে বিরত থাকুন কারণ এর মধ্যে রয়েছে লেভডোপা সিরাম যা লিভারের রোগকে আরো বাড়াতে পারে এবং যারা অতিরিক্ত আলকুশি পাউডার খেয়ে থাকেন তাদের এল-ডোপা হতে পারে ফলে বিভ্রান্তি ও হ্যালুসিনেশন লক্ষণ দেখা দিতে পারে তাই অতিরিক্ত আলকুশি পাউডার খাবেন না। 
আলকুশি বীজ এ ফেনল ও ট্যানিন রয়েছে যার কারনে এটি পাউডার বানিয়ে খাওয়ার আগে ভালোভাবে বীজগুলো ধুয়ে নিন। আশা করি আপনি আলকুশি পাউডার এর অপকারিতা কি কি সেগুলি জানতে পেরেছেন।

আলকুশি + অশ্বগন্ধা মিশিয়ে খাওয়ার নিয়ম

অনেকেই আমাদের কাছে জানতে চেয়ে থাকেন আলকুশি + অশ্বগন্ধা কিভাবে খাব অথবা আলকুশি + অশ্বগন্ধা মিশিয়ে খাওয়ার নিয়ম কি তো সেই সম্পর্কে এখন আপনাদের জানাবো আপনারা কিভাবে আলকুশি + অশ্বগন্ধা মিশিয়ে খাবেন এবং সেই উপকারিতা নিতে পারবেন। আলকুশি + অশ্বগন্ধা মিশিয়ে ক্যালসিয়ামের এবং পুরুষের যৌন ক্ষমতা বৃদ্ধি পায় সুতরাং যাদের এই সমস্যা রয়েছে তারা আলকুশি + অশ্বগন্ধা মিশিয়ে খেলে সমস্যার সমাধান পাবেন।

অশ্বগন্ধা হচ্ছে ক্যালসিয়াম মারাত্মক ধরনের ক্যালসিয়াম। একটা পুরুষ মানুষের যখন যৌন সমস্যা হয় তার প্রধান কারণ হচ্ছে ২টি। এক নম্বর হলো বিভিন্ন ধরনের ঘাটতি থাকতে পারে তার মধ্যে একটা ঘাটতি হলো ক্যালসিয়াম আর একটা হল হিট অর্থাৎ উত্তেজনাটা এই দুইটা জিনিস যদি একটা পুরুষ মানুষের শরীরে ঘাটতি থাকে তাহলে কিন্তু তার যৌন সমস্যা দেখা দিবে।

তো এই দুইটা জিনিস যদি একটা শরীরে পরিপূর্ণ থাকে একটা পুরুষ মানুষের যেমন অশ্বগন্ধা দিয়ে যে ক্যালসিয়াম এই ক্যালসিয়ামটা যদি একজন পুরুষ মানুষের শরীরে পরিপূর্ণ থাকে তাহলে যৌন সমস্যা থাকার কথা না। তো চলুন আলকুশি + অশ্বগন্ধা মিশিয়ে খাওয়ার নিয়ম অর্থাৎ আলকুশি + অশ্বগন্ধা মিশিয়ে কিভাবে খাবেন তার নিয়ম জেনে নেওয়া যাক।

প্রথমে এক গ্লাস গরুর দুধ নিতে হবে তারপর হাফ চামচ অশ্বগন্ধা তার মধ্যে দিয়ে দিবেন এবং আলকুশি পাউডার দিবেন আধা চামচ অর্থাৎ হাফ চামচ। আবারও বলছি প্রথমে ১ গ্লাস দুধ নিবেন তারপরসেই দুধের মধ্যে হাফ চামচ করে আলকুশি + অশ্বগন্ধা মিশিয়ে ভালোভাবে নাড়িয়ে প্রতিদিন খাওয়া-দাওয়া শেষ করার পর ঘুমানোর আগে খেয়ে নিবেন তাহলে অনেক উপকারিতা পাবেন।

আলকুশি বীজের উপকারিতা ও অপকারিতা

ডিপ্রেশন কিংবা স্ট্রেসের কারণে আপনার কি ঘন ঘন মন পরিবর্তন হচ্ছে অর্থাৎ মোড সুইং হচ্ছে নাকি কোনো কাজে বেশিক্ষণ আপনি মনোযোগ ধরে রাখতে পারছেন না সমস্যা যাই হোক না কেন সমাধান কিন্তু আপনি পাবেন এই আলকুশি বীজে। মুড সুইং, ডিপ্রেশন আর স্ট্রেস এই শব্দগুলো ছাড়া বর্তমান জীবন যেন একদমই অকল্পনীয় এবং একটি বড় সমস্যা।

প্রাচীনকাল থেকে আয়ুর্বেদিক চিকিৎসায় এইসব সমস্যা থেকে উত্তরণের জন্য আলকুশি ব্যবহার করা হয়ে আসছে। আলকুশি মস্তিষ্কের ডোপামিন হরমোন ক্ষরণে সহায়তা করে। কি হবে ডোপামিন হরমোন ক্ষরিত হয়। ডোপামিন হরমোন ক্ষরণের ফলে আপনার স্ট্রেস রিলিভ হবে অর্থাৎ আপনি অনেক ক্লান্ত বোধ করবেন সবসময়।

তবে এত এত হেলথ বেনিফিট এবং উপকারিতা থাকার জন্য আপনি যেটা অনিয়ন্ত্রিত ব্যবহার করবেন তা কিন্তু একদমই ঠিক নয় এটি যেমন আপনার রিপোর্টার সিস্টেমকে হেলদি করবে কিন্তু আপনি যদি প্রেগন্যান্ট অবস্থায় সেবন করেন তা কিন্তু আপনাকে একটি বাজে ইফেক্ট দিবে এছাড়াও কোনরকম লিভার ডিজিজ থাকলে আপনি অবশ্যই এটি এভোয়েড করবেন।

আলকুশি বীজ চেনার উপায়

অনেকেই রয়েছেন আলকুশি বীজ না চেনার কারণে অনেক বিভ্রান্তির মধ্যে পড়ে যান আবার অনেকেই আলকুশি বীজ কিনতে গিয়ে অন্যান্য বীজ কিনে নিয়ে চলে আসেন তাদের সুবিধার্থে এখন আপনাদের জানাবো আলকুশি বীজ চেনার উপায় সম্পর্কে। আলকুশি বীজ চেনার বেশ কয়েকটি উপায় রয়েছে যেগুলো অনুসরণ করলে আলকুশি বীজ খুব সহজেই চিনতে পারবেন।

যেসব ভাইদের যৌন শক্তি একদমই হারিয়ে গিয়েছে তারা যদি অরজিনাল আলকুশি বীজ কিনে তারপর সেটি শোধন করে খান তাহলে অনেক লাভবান হবেন এবং আপনার সমস্যার সমাধান হবে। আপনি যদি ডুবলিকেট আলকুশি ৩ কেজি খান তাহলেও কাজ হবে তবে অরজিনাল আলকুশি যদি আপনি ১ কেজি খান তাহলে তিন কেজি সমান কাজ করবে। তো চলুন আলকুশি বীজ চেনার উপায় গুলো কি কি তা জেনে নেওয়া যাক।
  • আলকুশি বীজ দেখতে একদম ঝিমের বিচির মত হয়ে থাকে তবে এই আলকুশি বীজের রং কালো এবং ফ্যাকাসে রংয়ের হয়ে থাকে এবং আলকুশি বীজের গায়ে ছোপ ছোপ দাগ থাকে।
  • প্রথমে আলকুশি বীজ হাতে নিয়ে ভালো করে লক্ষ্য করবেন যদি আলকুশি বীজের দানাগুলো বেশ বড় বড় হয় তাহলে বুঝবেন এটি হাইব্রিড আলকুশি অর্থাৎ নকল আলকুশি। 
  • অরিজিনাল আলকুশি বীজ হাতে নেওয়ার পর আলকুশির বীজগুলো একটু ছোট ছোট দেখতে লাগে এবং আলকুশির গায়ে মাঝি পরার মত ফুটকা ফুটকা দাগ থাকবে।
  • আর অরজিনাল আলকুশি বীজের রং একদম কালো হবে না কিছুটা ফ্যাকসা রঙের হবে। তাই আলকুশি বীজ কেনার আগে অবশ্যই আল-কুষের গায়ে চকরা-বকরা দাগ দেখে তারপর নিবেন। 

আলকুশি পাউডার কোথায় পাওয়া যায়

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা এই আলকুশি পাউডার প্রথম খাওয়ার পরিকল্পনা করছেন কিন্তু এই পাউডারটি কোথায় পাবেন এবং কোথায় থেকে কিনবেন জানেন না তো আপনারা এই আলকুশি পাউডার বিভিন্ন দোকান-বাজার অথবা অনলাইন শপে কিনতে পেয়ে যাবেন তবে কিনার আগে ভালো করে মেয়াদ যাচাই-বাছাই করে নিবেন। আপনি যদি অনলাইনে না পান তাহলে মুদিখানার দোকানগুলোতে কিনতে পেয়ে যাবেন খুব কম দামে।

আলকুশি বীজ কোথায় পাওয়া যাবে

বর্তমানে বাজারের অবস্থা এখন এতটাই খারাপ যে অরিজিনাল শাক-সবজি ফলমূল কিনা অনেকটা মুশকিল হয়ে গেছে কেননা সবকিছুতেই ভেজাল যুক্ত। আলকুশি বীজ আপনি যদি কিনতে চান তাহলে বিভিন্ন ইউটিউবে ইউটিউব চ্যানেল রয়েছে যেগুলোতে অরজিনাল আলকুশি বীজ বিক্রি করে থাকে অনলাইনের মাধ্যমে আপনি যদি তাদেরকে টাকা দেন তাহলে তারা আপনার বাড়িতে পৌঁছে দিবে।

এছাড়া আপনি বিভিন্ন ফলমূলের বাজারে গিয়ে দেখতে পারেন সেখানে অনেকেই কোটাতে করে আলকুশি বীজ বিক্রি করে তবে আপনি সকল দোকানে পাবেন না এটি শুধু মাত্র হাতে গোনা কয়েকটি দোকানে থাকে। আর অবশ্যই আল আলকুশি কেনার আগে আসল কিনা সেটি যাচাই করে নিবেন।

আলকুশি গাছের অন্য নাম

আলকুশি গাছের আরেক নাম হচ্ছে বিলাই খামচি এবং এই আলকুশি গাছের বৈজ্ঞানিক নাম হচ্ছে Mucuna pruriens এবং এটি ইংরেজিতে Velvet bean, Cowhage, Cowitch, ইত্যাদি নাম বলা হয়ে থাকে। তবে সাধারণত গ্রাম অঞ্চলে অনেক মানুষই আলকুশি গাছকে বিলাই খামচি নাম বলে চেনে থাকে। আশা করি আপনি আলকুশি গাছের অন্য নাম গুলো জানতে পেরেছেন।

শোধন করা আলকুশি পাউডার

এই দুধ দিয়ে শোধন করা আলকুশি পাউডার বিশেষ করে পুরুষদের জন্য একটি শক্তিশালী উপাদান। দুধ দিয়ে শোধন করা এই আলকুশি পাউডার অনেক উপকারিতা রয়েছে যেমন বীর্য ঘন ও শুক্রাণু পরিমাণ বৃদ্ধি করে এছাড়াও যাদের স্বপ্নদোষ সমস্যা রয়েছে তারাও এই দুধ দিয়ে শোধন করা আলকুশি পাউডার খেতে পারেন ফলে স্বপ্নদোষ সমস্যা দূর হয়ে যাবে।

লেখকের শেষ কথা

অতিরিক্ত পরিমাণে আলকুশি পাউডার সেবন করবেন না কেননা প্রতিটা জিনিসেরই একটি নির্দিষ্ট মাত্রার রয়েছে সে অনুযায়ী সেবন করবেন। আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে আলকুশি পাউডার এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানিয়েছি। এছাড়াও আলকুশি পাউডার খাওয়ার নিয়ম ইত্যাদি সকল কিছু খুঁটিনাটি বিষয় তুলে ধরেছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং উপকৃত হয়েছেন। 

তাই এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে অন্যদের সাথে শেয়ার করে দিবেন। এবং আপনার যদি আলকুশি পাউডার সম্পর্কে কোন প্রশ্ন থেকে থাকে তবে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন। এই সকল নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url