কমিউনিটি অর্গানাইজার এর কাজ কি, বেতন কত জানুন

আজকের এই আর্টিকেলে কমিউনিটি অর্গানাইজার এর কাজ কি, বেতন কত, পদোন্নতি ইত্যাদি আরো অনেক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব। মাঝে মাঝেই কমিউনিটি অর্গানাইজার বিভিন্ন পদে নিয়োগ প্রকাশ করে থাকে। অনেকে আছেন যারা কমিউনিটি অর্গানাইজার এর কাজ কি জানেন না তাদের জন্য আজকের এই আর্টিকেল পোস্টটি।
কমিউনিটি অর্গানাইজার এর কাজ কি, বেতন কত বিস্তারিত
Lged সম্প্রতি যে নতুন সার্কুলারটি ছেড়েছে কমিউনিটি অর্গানাইজার এর কাজ কি বেতন কত পোস্টিং কোথায় মহিলাদের জন্য কেমন সবকিছুই আমরা আজকের এই আর্টিকেলে আপনাদের জানাবো কমিউনিটি অর্গানাইজার সম্পর্কে জানতে হলে আজকের এই আর্টিকেল পোস্টটি মনোযোগ সহকারী পড়তে থাকুন। 

কমিউনিটি অর্গানাইজার কি

স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর Lged পদের নাম হচ্ছে কমিউনিটি অর্গানাইজার এই পদের কাজ হচ্ছে ক্ষুদ্র মেরামত, এলসিএস ও আরআইআর প্রকল্পের কার্যক্রম তদারকি করা এবং রাস্তায় নিয়োজিত মহিলাদের কাজ পরিচালনা করা। 

মহিলা কর্মী ও সুপারভাইজারদের বেতন ও সঞ্চয়ের বিল তৈরি, চেক বিতরণ হাজিরা রেজিস্টার করা এবং অফিসের মোটরসাইকেল/ সম্পদ রেজিস্টার এবং অফিস প্রদান কর্তৃক পদ ও দায়িত্ব পালন করা। 


ক্ষুদ্র মেরামত বলতে স্কুল কলেজের ছোট ছোট যে কোন কাজে রয়েছে সেগুলো মূলত দেখাশোনা করা আর এলসিএস বলতে এলসিএস নামে একটি প্রকল্প হয় Lged থেকে যেটা হচ্ছে অনেক সময় রাস্তায় যে মহিলা পুরুষেরা কাজ করে সেগুলো দেখাশোনা করা হচ্ছে কমিউনিটি অর্গানাইজার এর কাজ।

কমিউনিটি অর্গানাইজার এর কাজ কি

কমিউনিটি অর্গানাইজার পদের কাজ হচ্ছে মূলত তদারকি করা আপনারা নিশ্চয়ই জানেন স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর Lged মূল কাজগুলোর মধ্যে অন্যতম একটি কাজ হচ্ছে দেশের গুরুত্বপূর্ণ সরকারি ভবন গুলো নির্মাণ করা তো নির্মাণ কাজের ক্ষেত্রে যথাযথ উপাদানগুলো ব্যবহার করা হচ্ছে কিনা।

অর্থাৎ রডের জন্য ভালো রড গুলা ব্যবহার করা হচ্ছে কিনা অথবা কোন সিমেন্ট টা ব্যবহার করা হচ্ছে সেই সিমেন্টটা এখানে উপযুক্ত কিনা ইত্যাদি কাজ তদারকি করা। এক কথায় বলতে গেলে চলমান প্রজেক্টের কাজগুলো দেখাশোনা করাই হচ্ছে কমিউনিটি অর্গানাইজার পদের কাজ।

কমিউনিটি অর্গানাইজার এর বেতন কত এবং পোস্টিং কোথায় হয়

অনেকে আবার জানতে চেয়ে থাকেন কমিউনিটি অর্গানাইজার এর বেতন কত এবং পোস্টিং কোথায় হয়। কমিউনিটি অর্গানাইজারের পোস্টিং সাধারণত নিজ জেলায় হওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে কেননা বিগত নিয়োগগুলোতে নিজ জেলায় রয়েছে। 

কমিউনিটি অর্গানাইজার বেতন পদের ওপর নির্ভর করে যেমন হিসাব সহকারী এবং কার্য সহকারী পদে ৯,৩০০ টাকা থেকে ২২,৪৯০ টাকা পর্যন্ত বেতন দেয়া হয়ে থাকে এবং কম্পিউটার অপারেটর পদের ক্ষেত্রে ১০,২০০ থেকে ২৪,৬৮০ টাকা ও অফিস সহায়ক পদে ৮,২৫০ থেকে ২০,০১০ টাকা পর্যন্ত বেতন হয়ে থাকে।
  • বেতনস্কেল - ১৪ তম গ্রেড
  • বেতন - ৯৩০০ - ২৪৬৮০ টাকা
  • অন্যান্য সরকারি সংরক্ষণ সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

কমিউনিটি অর্গানাইজার যোগ্যতা ও আবেদন

আপনি যদি কমিউনিটি অর্গানাইজার বিভিন্ন পদে আবেদন করতে চান তাহলে আপনার বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে তাছাড়া আপনি আবেদন করতে পারবেন না। এই আবেদনটি আপনাকে অনলাইনে করতে হবে এবং অনলাইনে ফরম পূরণের ৭২ ঘন্টার ভিতর ১ থেকে ১০ নাম্বার পদে আবেদন করার জন্য ২০০ টাকা ও ২৩ টাকা সার্ভিস চার্জ প্রদান করতে হবে।

কমিউনিটি অর্গানাইজার পরীক্ষার প্রশ্ন

স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর Lged ডিপার্টমেন্ট এই ডিপার্টমেন্টে যারা কমিউনিটি অর্গানাইজার কার্য সহকারী, হিসাব সহকারি এবং অফিস সহকারী বিভিন্ন পদে যারা আবেদন করেছেন তাদের একটি পরীক্ষা দেওয়া লাগে আর সেই পরীক্ষার প্রশ্ন থাকে ১০০ টি এবং পরীক্ষার পূর্ণমান থাকে ১০০ মার্ক এবং পরীক্ষার সময় থাকে ১ ঘন্টা। 

অনেকে জানতে চেয়ে থাকেন কমিউনিটি অর্গানাইজারের পরীক্ষার প্রশ্ন কেমন হয় তা বলা মুশকিল কারণ পরীক্ষার প্রশ্ন বিভিন্ন ক্লাসের বই থেকে নেওয়া হয়ে থাকে তবে এই পরীক্ষার প্রশ্নগুলো আনুমানিক বাংলা, গণিত, ইংরেজি, সাধারণ বিজ্ঞান ক্লাস ৭-৮ এর বই থেকে করা হয়ে থাকে তাই আপনি যদি ক্লাস ৭-৮ বই গুলো ভালোভাবে পড়ে পরীক্ষা দিতে যান তাহলে ভালো ফলাফল নিশ্চিত করতে পারবেন।

কমিউনিটি অর্গানাইজার মহিলাদের জন্য কেমন?

সুপারভাইজার থাকায় সাইট নিয়ে তেমন চাপ নেই তাই এই কমিউনিটি অর্গানাইজার মহিলাদের জন্য একটি উপযোগী পদ। এখানে অফিসিয়াল কাজগুলো আছে এবং অন্যান্য পার্শ্ববর্তী সুপারভাইজার আছে তাই মহিলাদের জন্য খুবই একটি ভালো কাজ কোন চাপ নেই তো নির্দ্বিধায় মহিলারাও আবেদন করতে পারেন।

কমিউনিটি অর্গানাইজার থেকে পদোন্নতি

কমিউনিটি অর্গানাইজার থেকে পদোন্নতি নেই তবে বদলির মাধ্যমে উচ্চমান সহকারী হওয়া যায়।আপনি যদি সৎ ভাবে মনোযোগ সহকারে কাজ করেন তাহলে উচ্চমান সহকারী হতে পারবেন।

কমিউনিটি অর্গানাইজার রেজাল্ট

একুশে মার্চ ২০২৩ তারিখে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি ১২ টি ক্যাটাগরিতে ২২৩৭টি শুন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল যার ভিত্তিতে বিভিন্ন ক্যাটাগরিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল সেই পরীক্ষার রেজাল্ট তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত করা হয়।


এই সকল পরীক্ষার রেজাল্ট দেখার জন্য আপনাকে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর Lged অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে পরীক্ষার ফলাফল দেখতে হবে আপনাদের সুবিধার্থে ওয়েবসাইটটি https://lged.gov.bd/ এখানে দেওয়া হলো যার মাধ্যমে আপনারা খুব সহজেই পরীক্ষার ফলাফল দেখে নিতে পারবেন।

শেষ কথা

আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে কমিউনিটি অর্গানাইজার এর কাজ কি এবং বেতন কত, পদোন্নতি এই সকল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন। কমিউনিটি অর্গানাইজার এই পদে আপনারা আবেদন করতে পারেন যারা বাসায় বসে আছেন কিন্তু কোন চাকরি পাচ্ছেন না তাদেরকে আমি বলব আপনারা এই পদে এপ্লাই করতে পারেন নিঃসন্দেহে। 

আজকের এই আর্টিকেল পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করে দিবেন। আর এরকম নিত্য নতুন বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে চোখ রাখতে পারেন এবং আপনার যদি কমিউনিটি অর্গানাইজার সম্পর্কে আর কোন প্রশ্ন থেকে থাকে তবে নিচে কমেন্ট করতে পারেন। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url