অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসা ২০২৪ । আবেদন ফরম ও বেতন কত

অস্ট্রেলিয়া খুবই একটি উন্নত রাষ্ট্র। তবে এই দেশে জনসংখ্যা অনেক কম কম হওয়ায় কৃষি খাতে অনেক অসুবিধা সৃষ্টি হচ্ছে সেজন্য অস্তিত্বের গভর্মেন্ট সরকার প্রতি বছরই নিয়োগ দিয়ে থাকে বিভিন্ন দেশ থেকে শ্রমিক হায়ার করার জন্য। আপনারা যারা অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসায় যেতে চাচ্ছেন তাদের জন্য এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ এই পোস্টে অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসা ২০২৪ এবং অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন সম্পর্কে আলোচনা করব।
অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসা ২০২৪ । আবেদন ফরম ও বেতন কত
কৃষি খাত হচ্ছে অস্ট্রেলিয়ার অর্থনীতির গুরুত্বপূর্ণ একটি অংশ। দক্ষ কর্মীর ঘাটতি পূরণ করার জন্য প্রতিবছরই অস্ট্রেলিয়ার সরকার অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসা প্রদান করে থাকে। আপনারা যারা অস্ট্রেলিয়ায় কৃষি ভিসায় যেতে চাচ্ছেন তাদের অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন করার নিয়ম এবং অস্ট্রেলিয়া কৃষি কাজের বেতন কত ও কি কি কাজ করা যায় এই সকল সম্পর্কে জেনে রাখা উচিত। চলুন তাহলে অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসা ২০২৪ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোস্ট সূচিপত্রঃ

অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসা ২০২৪

এখন আমি আপনাদের সাথে আলোচনা করব বাংলাদেশে বহুল আলোচিত সমালোচিত প্রত্যাশিত অস্ট্রেলিয়ার কৃষি ভিসা সম্পর্কে। অস্ট্রেলিয়া কৃষি ভিসা নিয়ে বাংলাদেশের মানুষের মধ্যে বহু ভ্রান্ত ধারণ রয়েছে আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ার পর আপনাদের সকল ভুল ধারণা কেটে যাবে।অস্ট্রেলিয়ার অন্যতম প্রধান শিল্প হচ্ছে কৃষি শিল্প।

আর এই দেশের ফল সবজি এমনকি গরু ডেইরি প্রোডাক্টগুলো তো সারা বিশ্বে রপ্তানি হয়ে থাকে। আর এই অস্ট্রেলিয়া দেশটি এত বড় হওয়া সত্ত্বেও এখানকার জনসংখ্যা যেহেতু কম সেহেতু কৃষি শিল্প চালানোর জন্য এইদেশের সরকার প্রচুর লোক নিয়োগ করে থাকে। 
অস্ট্রেলিয়ার ভিসা পাওয়া যতটা সহজ মানুষ মনে করে ততটা কিন্তু সহজ নয়। তাই ভিসা সম্পর্কে সঠিক ধারণা থাকাটা কিন্তু অত্যন্ত জরুরী এবং তার জন্য যদি আপনাদের কোন ডাউট থাকে তাহলে অবশ্যই অস্ট্রেলিয়া ইমিগ্রেশন অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন। তার কারণ হচ্ছে প্রচুর টাকা পয়সার ব্যাপার শুধু তাই নয় যদি কোন রকমের কোন ভুল হয়ে যায়।

অর্থাৎ কেউ যদি অবৈধ পথে কিংবা দালালের মাধ্যমে বৈধভাবে অস্ট্রেলিয়ায় ভিসাই না আসে তাহলে হতে পারে সাজা মানে সেটা হতে পারে ২ বছরের জেল এমনকি ২০ হাজার অস্ট্রেলিয়ান ডলার পর্যন্ত জরিপানা হতে পারে তাই সঠিক ধারণা নিয়ে অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসায় আসা উচিত।

অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসা করতে কি কি প্রয়োজন

অস্ট্রেলিয়া কৃষি ভিসা পাওয়ার জন্য খুব বেশি শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন পড়ে না তবে কাজের অভিজ্ঞতা প্রয়োজন পড়ে আপনার যত বেশি কৃষি কাজে অভিজ্ঞতা থাকবে তত তাড়াতাড়ি ভিসা পাওয়ার সম্ভাবনা রয়েছে। অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসা আবেদন করতে বেশ কিছু ডকুমেন্টস প্রয়োজন পড়বে যা আপনাদের সুবিধার্থে নিচে ডকুমেন্ট গুলির নাম উল্লেখ করলাম।
  • ই-পাসপোর্ট (মেয়াদ মিনিমাম ৬ মাস থাকা লাগবে)
  • অভিজ্ঞতা সনদপত্র
  • ভিসা এপ্লিকেশন ফরম
  • জব অফার লেটার
  • ব্যাংক স্টেটমেন্ট
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • ইংরেজি ভাষা দক্ষতা সার্টিফিকেট
  • চারিত্রিক সনদ
  • এনআইডি কার্ড
  • মেডিকেল রিপোর্ট সার্টিফিকেট
  • এসএসসি পাশের সার্টিফিকেট
  • ভ্রমণ বীমা
  • পাসপোর্ট সাইজের রঙিন ছবি (ব্যাকগ্রাউন্ড সাদা)

অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন করার নিয়ম

বর্তমানে অস্ট্রেলিয়া অর্থনৈতিক দিক থেকে একটি স্বয়ংসম্পূর্ণ দেশ এবং বর্তমানে অস্ট্রেলিয়াতে অনেক ধরনের ভিসা চালু আছে তার মধ্যে কৃষি ভিসা হল একটি জনপ্রিয় ভিসা অস্ট্রেলিয়া সরকার জব ওয়েবসাইটের মাধ্যমে কৃষি বিষয়ে বা কৃষি ভিসা সম্পর্কে নতুন আপডেট নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকেন। তাই আপনি এসব ওয়েবসাইট গুলোতে খুব সহজে কৃষি জব অথবা কৃষি কাজ পেয়ে যেতে পারেন। 

আপনার যদি কৃষি কাজের ওপর ভালো অভিজ্ঞতা থেকে থাকে তাহলে কৃষি বিষয়ে আবেদন করার পর খুব দ্রুত ভিসা পাওয়ার চান্স রয়েছে। আর এই অস্ট্রেলিয়ার কৃষি ভিসায় আবেদন করতে হলে প্রথমে আপনাকে অস্ট্রেলিয়ার কোন কৃষি কোম্পানি কাছ থেকে জব অফার লেটার নিতে হবে। অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন করতে হলে নিচের নিয়মগুলি অনুসরণ করুন।
  • প্রথমে আপনাকে আপনার হাতে থাকা মোবাইল ফোন অথবা ডেস্কটপ এর মাধ্যমে অস্ট্রেলিয়া ইমিগ্রেশন ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনি চাইলে এই লিংকে ক্লিক করেও ওয়েবসাইটে সরাসরি প্রবেশ করতে পারবেন।
  • তারপর Menu অপশন এ ক্লিক করে Visas অপশনে প্রবেশ করতে হবে।
  • তারপর আবারও Getting a visa অপশনে ক্লিক করে ভিসা অ্যাপ্লিকেশন ফরম সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে।
  • তারপর অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন ফরম নামিয়ে প্রিন্ট করে প্রয়োজনীয় কাগজপত্র এবং ভিসা ফি জমা দিতে অস্ট্রেলিয়ার দূতাবাসে যেতে হবে কিংবা যোগাযোগ করতে হবে।
  • আপনার ভিসাটি যখন হয়ে যাবে তখন আপনার ঠিকানায় ভিসাটি তারা পৌঁছে দিবে। এবং ভিসা প্রসেসিং হতে আনুমানিক ৭ থেকে ৯ মাস সময় লাগে।

অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন ফরম

আপনি যদি অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসায় যেতে চান তাহলে আপনাকে প্রথমে অস্ট্রেলিয়া কৃষি ভিসার জন্য আবেদন করতে হবে আর এই আবেদন করতে হলে ফরম পূরণ করতে হবে তাছাড়া আপনি অস্ট্রেলিয়ায় যেতে পারবেন না। অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন কিংবা ফরম পূরণ করার জন্য আপনি বিভিন্ন এজেন্সির সাহায্য নিতে পারেন। 
অথবা আপনি যদি নিজে নিজেই অস্ট্রেলিয়া কৃষি ভিসার জন্য আবেদন ফরম পূরণ করে অস্ট্রেলিয়া দূতাবাসে জমা দিতে চান তাহলে অস্ট্রেলিয়া ইমিগ্রেশন ওয়েবসাইট থেকে অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন ফরম সংগ্রহ করে সঠিক তথ্য দিয়ে পূরণ করে জমা দিতে পারেন। আপনাদের সুবিধার্থে কৃষি ভিসার আবেদন ফরম এর ছবি নিচে দেওয়া হল।

অস্ট্রেলিয়া কৃষি কাজের বেতন কত

অস্ট্রেলিয়াতে আসার জন্য ভারত বাংলাদেশ থেকে মানুষেরা যে সমস্ত কারণের জন্য আকৃষ্ট হয় তাদের মধ্যে একটা প্রধান কারণ হলো কিন্তু এই দেশের ইনকাম মানে সেটা কত এই দেশের ইনকাম অস্ট্রেলিয়ান ডলারে দেওয়া হয়ে থাকে আর সেটা যদি বাংলাদেশ কিংবা ইন্ডিয়ান কারেন্সিতে কনভার্ট করা হয় তাহলে একটি যথেষ্ট বড় পরিমাণের অ্যামাউন্ট হয়।

অস্ট্রেলিয়াতে কিন্তু সবকিছুই হয় সপ্তাহের ভিত্তিতে। এই দেশের বেতন ও সপ্তাহের ভিত্তিতে দেওয়া হয়ে থাকে। অস্ট্রেলিয়াতে একজন সমীককে সাপ্তাহিক ৪০ ঘন্টা কাজ করতে হয় অর্থাৎ প্রতিদিন ৮ ঘন্টা করে। 

তো অস্ট্রেলিয়ায় আপনি কৃষি ভিসাই গেলে আপনি মাসে কত টাকা বেতন পাবেন বা কত টাকা ইনকাম করতে পারবেন সেটারও ধারণা থাকা দরকার। অস্ট্রেলিয়া কৃষি কাজে একজন শ্রমিক প্রতিমাসে বাংলাদেশী টাকায় সাড়ে ৩ থেকে ৪ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করে যা অস্ট্রেলিয়ায় টাকায় ৪৮ থেকে ৫০ হাজার ডলার।

অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসা খরচ কত

অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসা খরচ সম্পূর্ণ নির্ভর করবে আপনার যাওয়ার মাধ্যমের ওপর অর্থাৎ আপনি কার মাধ্যমে অস্ট্রেলিয়া কৃষি ভিসা প্রসেসিং করাচ্ছেন সেটার উপর। আপনার যদি অস্ট্রেলিয়াতে চেনা জানা কোন আত্মীয় থেকে থাকে আর যদি তার মাধ্যমে অস্ট্রেলিয়া কৃষি ভিসা প্রসেসিং করেন তাহলে আপনার খরচ অনেকটাই কম হবে অনুমানিক ৫ থেকে ৬ লক্ষ টাকা আর যদি আপনি সরকারিভাবে অস্ট্রেলিয়া কৃষি বিষয়ে যান তাহলে আরওই কম টাকা খরচ হবে।
এছাড়া আপনি যদি বিভিন্ন এজেন্সি এবং দালালের মাধ্যমে অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন কিংবা প্রসেসিং করেন তাহলে আপনার ভিসা বাবদ খরচ হবে প্রায় ১০ থেকে ১৫ লক্ষ টাকা তাই আমি বলব অবৈধভাবে বা কোন দালালের মাধ্যমে না গিয়ে সরকারিভাবে অথবা নিজের অভিজ্ঞতা অর্জন করে ভিসার জন্য আবেদন করুন।

অস্ট্রেলিয়া কৃষি ভিসায় কি কি কাজ করা যায়

অস্ট্রেলিয়াতে আপনি যদি কৃষি ভিসাই যান তাহলে আপনি বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন।বাংলাদেশ থেকে কিংবা ইন্ডিয়া থেকে যারা অস্ট্রেলিয়া কৃষি ভিসায় গিয়ে থাকে তারা বিভিন্ন ধরনের কাজ করে ভালো পরিমাণে টাকা ইনকাম করে আর যেটা মেইন কথা অন্যান্য দেশের তুলনায় অস্ট্রেলিয়াতে কৃষি ভিসায় টাকা ইনকাম করা যায়। অস্ট্রেলিয়া কৃষি ভিসাই কি কি কাজ করা যায় তা নিচে উল্লেখ করা হলোঃ
  • গবাদি পশু পালন
  • প্যাকেজিং করা
  • গাছ লাগানো
  • খামারির কাজ করা
  • সবজি চাষ করা
  • গাছ থেকে আঙ্গুর নামানো
  • গাছ থেকে কমলা নামানো
  • ক্লিনার কাজ করা
  • ফুলবাগানের কাজ করা

অস্ট্রেলিয়া কৃষি সম্পর্কে শেষ কথা

প্রিয় পাঠক এই আর্টিকেলে অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসা ২০২৪ এবং অস্ট্রেলিয়া কৃষি ভিসা আবেদন ফরম ও কাজের বেতন কত সে সম্পর্কে বিস্তারিত আপনাদের জানিয়েছে আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন। আপনি যদি ভেবে থাকেন অস্ট্রেলিয়ায় কৃষি কাজে যাব না অন্য দেশে যাব তাহলে আমি সাজেস্ট করব আপনি অস্ট্রেলিয়ায় কৃষি ভিসাই জান।

কেননা অন্যান্য দেশের তুলনায় কৃষি ভিসাতে অস্ট্রেলিয়াতে অল্প সময় ভালো টাকা ইনকাম করা যায় এবং ভালো বেতন পাওয়া যায়। আপনি যদি অস্ট্রেলিয়া কৃষি ভিসার জন্য আবেদন করতে চান তাহলে অস্ট্রেলিয়ার অফিসিয়াল ইমিগ্রেশন ওয়েবসাইটে প্রবেশ করে ভিসার জন্য আবেদন করতে পারবেন।আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url