২ মিনিটে কাতার এয়ারলাইন্স টিকেট চেক করুন খুব সহজেই

প্রকৃতপক্ষে বিশ্বের সবচেয়ে ধনী দেশ কাতার এদেশের মাথাপিছু আয় পৃথিবীর সব দেশের চেয়ে বেশি তাইতো অনেক বাংলাদেশী ভাইয়েরা প্রতিবছর কাতারে পাড়ি জমাই জীবিকা নির্বাহের উদ্দেশ্যে। আপনি যদি কাতারে যাওয়ার জন্য কাতার এয়ারলাইন্স টিকেট কেটে থাকেন কিন্তু কাতার এয়ারলাইন্স টিকেট চেক কিংবা কাতার এয়ারওয়েজ টিকেট চেক করতে জানেন না তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
কাতার এয়ারলাইন্স টিকেট চেক করুন খুব সহজেই
দুবাইয়ের পরেই মধ্যপ্রাচ্য জুড়ে বিশ্বের সর্বাধিক সুবিধা সম্পন্ন বিমানবন্দর হচ্ছে কাতারের হামাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। কাতারের এই বিমানবন্দরটি হচ্ছে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর। এই বিমানবন্দরে ৪৫ হাজারেরও বেশি কর্মী কাজ করে। যারা ইতিমধ্যে কাতারে যাওয়ার জন্য বিমানের টিকেট ক্রয় করেছেন তারা কিভাবে কাতার এয়ারলাইন্স টিকেট চেক করবেন সেটাই জানাবো এর পাশাপাশি কাতার এয়ারওয়েজ টিকেট চেক করার নিয়মও জানাবো।
পোস্ট সূচীপত্রঃ 

কাতার এয়ারলাইন্স টিকেট চেক 

আপনি যখন কাতার এয়ারলাইন্সের টিকেট ক্রয় করবেন তার সাথে সাথেই একটি PNR নম্বর তৈরি হবে।আর এই PNR নম্বর দিয়ে একটি টিকেটের সকল তথ্য বের করা যায়। PNR নাম্বারটিকে রেফারেন্স নাম্বার হিসেবে ব্যবহার করা হয়ে থাকে এবং এই PNR নম্বর দিয়ে আপনি চাইলে খুব সহজেই অনলাইনে কাতার এয়ারলাইন্স টিকেট চেক করে নিতে পারবেন। 
আপনি যদি কাতার এয়ারলাইন্সের টিকেটের স্ট্যাটাস জানতে চান তাহলে আপনাকে প্রথমেই আপনার টিকেটের PNR নম্বর অথবা রেফারেন্স নাম্বার জানা লাগবে তাছাড়া আপনি টিকেটের স্ট্যাটাস অনলাইনে চেক করতে পারবেন না। চলুন তাহলে কিভাবে কাতার এয়ারলাইন্সের টিকেট চেক করবেন সেই পদ্ধতিটা জেনে নেওয়া যাক।
  • প্রথমে আপনার মোবাইল অথবা ডেক্সটপ এর মাধ্যমে কাতার এয়ারলাইন্স এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন। তারপর মেনুবার থেকে My Trip অপশনে ক্লিক করুন।
  • তারপর " Last Name " এবং " Booking Reference " নামে দুইটি খালিঘর দেখতে পাবেন। 
  • প্রথম খালি ঘরে আপনার টিকেটের PNR নাম্বার অথবা রেফারেন্স নাম্বারটি সঠিকভাবে বসিয়ে দিন এবং দ্বিতীয় খালিঘরটিতে আপনার টিকেটের শেষের নামটি বসিয়ে দিন।
  • তথ্যগুলো সঠিকভাবে পূরণ করার পর Retrieve Booking বাট অনেক ক্লিক করুন তাহলেই আপনার টিকেটের সকল ইনফরমেশন দেখতে পাবেন।

কাতার এয়ারলাইন্স টিকেট স্ট্যাটাস চেক 

এখন আপনাদের আমি জানাবো কিভাবে আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে ঘরে বসেই কাতার এয়ারলাইন্সের টিকেট চেক করবেন। প্রিয় পাঠক একটা টিকেট বুকিং করা যখন ৪ মাস অথবা সাড়ে ৫ মাস হয়ে যায় তারপরে যখন আপনি রিটার্ন করবেন যে কোন দেশে তো সেই টিকেটটি আপনি কিভাবে চেক করবেন যে আসলে কনফার্ম আছে কিনা বা ফ্লাইটের ডেট বা ফ্লাইটের সময় চেঞ্জ হয়েছে কিনা।

তো এই বিষয়গুলো আপনারা কিভাবে চেক করবেন তো আজকের এই আর্টিকেলে আমি আপনাদেরকে জানাবো। আপনার হাতে যদি স্মার্ট ফোন থাকে অথবা বাসায় যদি একটা পিসি থাকে খুব সহজে কিন্তু আপনি চেক করতে পারবেন। চলুন তাহলে বেশি বকবক না করে কাতার এয়ারলাইন্স টিকেটের স্ট্যাটাস চেক করার নিয়ম জেনে নেয়া যাক।

  • প্রথমে আপনার হাতে থাকা মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমে যে কোন একটি ব্রাউজারে প্রবেশ করুন তারপর google এ গিয়ে qatarairways লিখে সার্চ করুন তারপর প্রথমে যেই ওয়েবসাইটটি পাবেন সেটিতে প্রবেশ করবেন।
  • কাতার এয়ারলাইন্স ওয়েবসাইটে প্রবেশ করার পর Mange/Check-in অপশনে ক্লিক করুন তারপর আবারো Check-in অপশনে ক্লিক করুন।
  • তারপর Booking Reference অপশনটিতে আপনার টিকেটের PNR অর্থাৎ রেফারেন্স নাম্বারটি বসিয়ে দিন।
  • এবং দ্বিতীয় Last name অপশনটিতে আপনার টিকেটের লাস্ট নামটি বসিয়ে দিন। 
  • তারপর শেষে আবারো Check in অপশনে ক্লিক করলেই আপনার টিকেটের সকল ইনফরমেশন দেখতে পাবেন

কাতার এয়ারওয়েজ টিকেট চেক

প্রিয় বন্ধুগণ আপনি যদি কাতার এয়ারওয়েজ টিকেট ক্রয় করে থাকেন তাহলে কিভাবে অনলাইনে চেক দিবেন টিকেটটি ঠিক আছে কিনা। কাতার এয়ারওয়েজের টিকেট মূলত দুই ভাবে চেক করা যায়। যদি একটি সার্ভার বন্ধ থাকে তাহলে আপনি আরেকটি উপায়ে দ্বিতীয় সার্ভারে খুব সহজেই কাতার এয়ারলাইন্সের টিকেট চেক করে নিতে পারবেন। চলুন তাহলে কাতার এয়ারওয়েজ টিকেট চেক করার নিয়ম জেনে নেওয়া যাক।
প্রথম সার্ভারে টিকেট চেক করতে হলে প্রথমেই আপনাকে কাতার এয়ারওয়েজ এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে তারপর Check-in অপশনে ক্লিক করে আপনার টিকেটের রেফারেন্স নাম্বারটি বসিয়ে Check বাটনে ক্লিক করলেই আপনার কাতার এয়ারওয়েজ টিকেটের স্ট্যাটাস দেখে নিতে পারবেন।

কাতার এয়ার টিকেট চেক

কাতার এয়ারলাইন্সের যে অফিসিয়াল ওয়েবসাইটটি রয়েছে সেটিতে যদি আপনারা টিকেট চেক করতে না পারেন অর্থাৎ ব্যর্থ হন তাহলে আরেকটি উপায় রয়েছে সেটি হচ্ছে Travelport Viewtrip. এইটার সাহায্যেও আপনারা কাতার এয়ার টিকেট চেক করতে পারবেন। 
  • প্রথমে একটি ব্রাউজারের মাধ্যমে গুগল থেকে Travelport Viewtrip প্রবেশ করুন 
  • তারপর আপনার টিকেটের রেফারেন্স নাম্বারটি Reservation number লিখা আছে সেই খালিঘরটিতে বসিয়ে দিন।
  • তারপর আপনার নামের শেষের নামটি বসিয়ে Search বাট অনেক ক্লিক করলেই আপনার কাতার এয়ারলাইন্সের টিকেটের সকল ইনফরমেশন পেয়ে যাবেন।

কাতার টিকেট চেক

শুধু কাতার কেন আপনি যেকোন দেশের বিমানের টিকেট কাটার পর সেই বিমানের টিকেটটি ঠিক আছে কিনা সেটা জেনে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ কারণ কাতার সহ বিভিন্ন দেশের টিকেট ক্রয় করার পর বিভিন্ন কারণে টিকেটের  সময় পরিবর্তন করা হয় তাই আপনি যেই কাতারের টিকেটটি ক্রয় করেছেন সেটির তারিখ এবং সময় পরিবর্তন হয়েছে নাকি সেটা জানা উচিত।

তাই অনেকেই জানতে চেয়ে থাকে কাতার এয়ারলাইন্সের টিকেট চেক করার সহজ উপায় সম্পর্কে।আপনি যদি মাত্র কয়েক মিনিটে কাতারে যেকোনো এয়ারলাইন্সের টিকেট চেক করতে চান তাহলে এই আর্টিকেলে জানানো উপরের অংশগুলো মনোযোগ সহকারে পড়ুন তাহলেই আপনি অনলাইনে খুব সহজেই কাতার এয়ারওয়েজ এর টিকেট চেক করতে পারবেন।

কাতার এয়ারওয়েজ সবচেয়ে কম ভাড়া কোন মাসে?

আপনি যদি কাতার এয়ারওয়েজ এ কম দামে টিকেট ক্রয় করতে চান তাহলে আপনাকে যেকোনো বছরে সেপ্টেম্বর মাসে টিকেট কাটতে হবে কারণ ইন্টারনেটে তথ্য মতে সেপ্টেম্বর মাসে কাতার এয়ারওয়েজের ফ্লাইট এর টিকেটের দাম সবচেয়ে সস্তা থাকে।

লেখকের শেষ কথা

আমাদের মধ্যে অনেক মানুষই রয়েছে যারা প্রথমবার বিমানের টিকেট ক্রয় করে তারপরে বিমানের টিকেট কিভাবে চেক করতে হয় তা জানে না তাদের সুবিধার্থে এই আর্টিকেলটি লিখা হয়েছে। আজকের এই আর্টিকেলে কাতার এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম বিস্তারিত জানিয়েছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং উপকৃত হয়েছেন। আপনার যদি কোন প্রশ্ন মতামত থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url