পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন বাংলাদেশ বিস্তারিত

আজকের এই আর্টিকেলে মেডিকেল রিপোর্ট চেক অনলাইন বাংলাদেশ এবং গামকা মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম আপনাদের জানাবো। আমাদের বাংলাদেশ থেকে প্রতিবছরে অনেক লোকজন বিদেশে গিয়ে থাকে তার আগে প্রত্যেক জনকেই মেডিকেল টেস্ট করতে হয় তাই অনেকেই আছেন যারা কিভাবে পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক করতে হয় অনলাইনে সেটা জানে না তাদের জন্য আজকের এই পোস্টটি।

পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন বাংলাদেশ বিস্তারিত
আপনি যদি একজন প্রবাসী হয়ে থাকেন বা বিদেশে যাওয়ার পরিকল্পনা করে থাকেন তাহলে আপনাকে অবশ্যই মেডিকেল টেস্ট করাতে হবে ভিসা নেয়ার সময় তাই মেডিকেল রিপোর্ট চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। চলুন তাহলে আর কথা না বলে পাসপোর্ট মেডিকেল রিপোর্ট কিভাবে চেক করবেন অনলাইনে সেটা জেনে নেওয়া যাক। 

পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন বাংলাদেশ

আজকে এই আর্টিকালে আপনাদের জানাবো মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমে কিভাবে পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক করবেন অনলাইনে। সাধারণত মেডিকেল করে আসার ২৪ ঘন্টা পরেই রিপোর্টটি দিয়ে দেয় ফিট হয়েছেন নাকি আনফিট হয়েছেন এটা জানার জন্য অনেকেই খাটাখাটনি করতে হয় 

যেমন এজেন্ট কে ফোন করা, মেডিকেল সেন্টারে ফোন করা ইত্যাদি এইসব না করেই আপনি কয়েক মিনিটের ভেতরে আপনি আপনার মোবাইল এবং কম্পিউটার দ্বারা মেডিকেল রিপোর্টটি দেখতে পারবেন চলুন তাহলে জেনে নেওয়া যাক পাসপোর্ট মেডিকেল রিপোর্ট চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে।
তো প্রথমে আপনাকে পাসপোর্ট মেডিকেল রিপোর্ট অনলাইনে চেক করার জন্য https://wafid.com/ এই ওয়েবসাইট যেতে হবে অথবা মোবাইলে গিয়ে google এ সার্চ অপশনে গিয়ে check medical status লিখে সার্চ দিতে হবে প্রথমে যে ওয়েবসাইট দিয়ে আসবে সেটিতে যাবেন। ওয়েবসাইটে গিয়ে ওপরে check candidate status লেখা আছে ওটাতে ক্লিক করবেন। 


ওই পেজটিতে ঢোকার পর দুটি চোখ দেখতে পাবেন এবং দুটি অপশন দেখতে পাবেন যার দ্বারা বোঝাই পাসপোর্ট অথবা মেডিকেল টেস্ট করার সময় আপনাকে যে সিলিপটি দেয়া হয় সেই স্লিপের মাধ্যমেও মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। 

তো আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে চান তাহলে পাসপোর্ট নাম্বারটি ওই ছকের ওপর বসিয়ে দিন এবং ন্যাশনালিটি জায়গায় বাংলাদেশ দিয়ে দিন তারপর নিচে জেনারেট লেখাটির উপর ক্লিক করুন 

তাহলে আপনি আপনার মেডিকেলের রিপোর্টের স্ট্যাটাস দেখতে পারবেন যে আনফিট হয়েছেন নাকি ফিট হয়েছেন সকল তথ্য দেখতে পাবেন। আশা করি মেডিকেল রিপোর্ট চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে বুঝতে পেরেছেন।

গামকা মেডিকেল রিপোর্ট চেক অনলাইন বাংলাদেশ

গামকা মেডিকেল রিপোর্ট চেক অনলাইনে বাংলাদেশে থেকে চেক করার জন্য আপনাকে উপরের পদ্ধতির মতনই https://wafid.com/medical-status-search এই ওয়েবসাইটটিতে যেতে হবে। এই একই পদ্ধতি এবং একই ওয়েবসাইটের মাধ্যমে আপনি ছয়টি দেশের মেডিকেল টেস্ট রিপোর্ট অনলাইনে চেক করতে পারবেন বাংলাদেশ থেকে। 

তো ওয়েব সাইটটিতে যাওয়ার পর একটি ছক দেখতে পাবেন সেখানে দুইটি অপশন থাকবে,  GCC Slip Number দিয়ে অথবা পাসপোর্ট নাম্বার দিয়েও চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার অথবা সিলিপ নাম্বারটি বসিয়ে দিয়ে জেনারেট এ ক্লিক করলে আপনি আনপ্লিট হয়েছেন নাকি ফিট হয়েছেন এবং কবে মেডিকেল টেস্ট করেছিলেন সকল তথ্য জানতে পারবেন আশা করি গামকা মেডিকেল রিপোর্ট চেক অনলাইনে বাংলাদেশ থেকে পদ্ধতি সম্পর্কে জানতে পেরেছেন।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক অনলাইন বাংলাদেশ

আমাদের বাংলাদেশে অনেকেই প্রবাসী আছেন যারা মালয়েশিয়া বিভিন্ন কাজের উদ্দেশ্যে মেডিকেল টেস্ট করিয়ে থাকেন কিন্তু অনেকেই আছেন যারা মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট দেখতে জানেনা তাই তারা মেডিকেলে অথবা বিভিন্ন এজেন্সি কে কল করে জানতে চাই আনফিট হয়েছে নাকি ফিট হয়েছে এছাড়াও আরো অনেক ঝামেলা পোহাতে হয়। 
তাই আপনি আপনার ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে ঘরে বসেই মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট অনলাইনে চেক করতে পারবেন বাংলাদেশ থেকে। চলুন তাহলে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক অনলাইনে করার পদ্ধতিটা জেনে নেওয়া যাক।

মালয়েশিয়া মেডিক্যাল রিপোর্ট চেক করার জন্য eservices.imi.gov.my এই ওয়েবসাইটে যেতে হবে। আপনাদের সুবিধার্থে ওয়েবসাইটের লিংকটি দিয়ে দিলাম ওয়েবসাইটে ঢুকে সরাসরি একটি পেজে চলে যাবেন সেখানে কয়েকটি ছক দেখতে পাবেন। 

সেখানে আপনি আপনার পাসপোর্ট নাম্বার এবং আপনার দেশটি নির্বাচন করে " Carian " এই লেখাটিতে ক্লিক করলেই আপনি আনফিট হয়েছেন নাকি ফিট হয়েছেন সকল ডিটেলস পেয়ে যাবেন। আর যদি না বুঝতে পারেন তাহলে নিচের ছবিটি দেখতে পারেন।

মেডিকেল রিপোর্ট চেক সৌদি

আর্টিকেলের এই অংশটি আপনাদের জানাবো সৌদি আরব যাওয়ার জন্য আপনারা যারা মেডিকেল টেস্ট করে থাকেন তারা কিভাবে সৌদি মেডিকেল রিপোর্টটি চেক করবেন এবং দেখতে পারবেন ফিট হয়েছেন নাকি আনফিট হয়েছেন। 

সৌদি মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন কোন প্রকার ঝামেলা ছাড়াই কাউকে ফোন করা ছাড়াই অনেকে আছেন যারা বিভিন্ন এজেন্সি এবং মেডিকেলে কল করেন। চলুন তাহলে মেডিকেল রিপোর্ট চেক সৌদি নিয়মগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক। 

সৌদি মেডিকেল রিপোর্ট চেক করার পদ্ধতি
  • https://wafid.com প্রথমে এই ওয়েবসাইটটিতে প্রবেশ করুন।
  • তারপর দুটি চোখ দেখতে পাবেন এবং দুটি অপশন দেখতে পাবেন। 
  • দুটি অপশন হল একটি আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন দ্বিতীয় অপশনটি হচ্ছে মেডিকেল রিপোর্ট চেক করার সময় যে সিলিপটি আপনাকে দিয়ে থাকে সেই সিলিপের মাধ্যমে চেক করতে পারবেন।
  • passport no ছকটিতে আপনার পাসপোর্ট নাম্বারটি বসিয়ে দিন এবং পাশে থাকা একটি ছকটিতে আপনার দেশটি নির্বাচন করুন।
  • তারপরে check এ ক্লিক করুন।
আপনার কাজটি সম্পন্ন হয়েছে তারপর আপনি ফিট হয়েছেন নাকি আনফিট হয়েছেন সকল তথ্য দেখতে পাবেন এবং আপনি কত তারিখে মেডিকেল টেস্টি করেছিলেন সবকিছু দেখতে পাবেন আশা করি বুঝতে পেরেছেন মেডিকেল রিপোর্ট চেক সৌদি।

সৌদি জিসিসি মেডিকেল রিপোর্ট অনলাইন চেক

সৌদি জিসিসি মেডিকেল রিপোর্ট অনলাইন চেক করার নিয়ম প্রায় একই রকম উপরের পদ্ধতির মাধ্যমে আপনি ঠিক একই রকম ভাবে সৌদি জিসিসি মেডিকেল রিপোর্ট দেখতে পারবেন। ওপরের উক্ত
আলোচনায় সৌদি  মেডিকেল রিপোর্ট চেক করার নিয়মে যেই ওয়েবসাইটটি দেখানো হয়েছে 
ওই ওয়েবসাইটে গিয়ে আপনার পাসপোর্ট নাম্বার অথবা মেডিকেল টেস্ট এর স্লিপ নাম্বারটি দিয়ে চেক বাটনে ক্লিক করলেই আপনি আপনার সৌদি জিসিসি মেডিকেল রিপোর্টটি দেখতে পারবেন এছাড়াও আনফিট হয়েছেন নাকি ফিট হয়েছেন সবকিছু বিস্তারিত সেখানে উল্লেখ করা থাকবে।

মেডিকেল আনফিট কেন হয়

অনেক ভাইয়েরা আছেন বিদেশে কাজের উদ্দেশ্যে যাওয়ার জন্য মেডিকেল টেস্ট করানো লাগে কিন্তু প্রায় অনেকেরই আনফিট হয়ে যায়। আনফিট হওয়ার মূল কারণ হচ্ছে আপনার শরীরে কোন রোগ রয়েছে যার কারণে আপনাকে আনফিট করে দেয়া হয়েছে 

আপনি যদি সেই রোগটি চিকিৎসা করে আল্লাহর রহমতে সুস্থ হয়ে যান এবং মেডিকেল টেস্টটি আবার করেন সেক্ষেত্রে ফিট হওয়ার সম্ভাবনা আছে। তাই চলুন জেনে নেয়া যাক কি কি রোগ থাকলে আনফিট হয়ে যায়।

যেসব রোগ শরীরে থাকলে মেডিকেল আনফিট করেঃ
  • উচ্চ রক্তচাপ
  • ডাইবেটিস
  • শ্বাসকষ্ট জনিত সমস্যা
  • চর্মরোগ
  • জন্ডিস
  • হার্টের সমস্যা
  • এইচআইভি
আরো নানা কারণে আনফিট করে থাকে আশা করি বুঝতে পেরেছেন মেডিকেল আনফিট কেন হয় এবং কেন করে।

শেষ কথা

আপনি যদি কখনো মেডিকেল টেস্টে আনফিট হয়ে থাকেন তাহলে আপনি যে কারণে আনফিট হয়েছেন সে কারণটি খুঁজে বের করতে হবে এবং সেই রোগটির চিকিৎসা নিতে হবে তারপর আপনাকে পরবর্তীতে মেডিকেল টেস্ট করাতে হবে তাহলে আপনি ফিট হবেন। 

আজকের এই আর্টিকেলের মূল বিষয় ছিল মেডিকেল রিপোর্ট চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে এছাড়াও মেডিকেল রিপোর্ট চেক সৌদি আরো অনেক বিষয়ে আপনাদের বিস্তারিত জানিয়েছি। আশা করি আপনি সবকিছু বুঝতে পেরেছেন। যদি কোন কিছু বুঝে না থাকেন তাহলে আমাদেরকে নিচে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আরো বিভিন্ন রকম প্রবাস সম্পর্কিত তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url