পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক অনলাইন (১ মিনিটে)

বর্তমানে বাংলাদেশ থেকে অনেক মানুষই কাজের উদ্দেশ্যে কাতারে গিয়ে থাকে। যারা বর্তমানে কাতারে যেতে চান সেজন্য ভিসা করতে দিয়েছেন কিন্তু ভিসা হয়েছে নাকি হয়নি জানেন না তাদেরই জন্য মূলত এই পোস্টটি। আপনি চাইলে ঘরে বসেই আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক করতে পারবেন চলুন তাহলে পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক অনলাইন সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক অনলাইন (১ মিনিটে)
কাতারে যদি আপনি কাজের ভিসায় যান তাহলে আপনাকে ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে যেতে হবে তাই আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করে থাকেন কিন্তু ভিসাটি এখনো হাতে পাননি তাহলে আপনার উচিত কাতারের ভিসা চেক করে দেখা হয়েছে নাকি হয়নি। আপনি এই পোস্টটি সম্পূর্ণ পড়লে খুব সহজেই নিজের পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক অনলাইন করতে পারবেন।পোস্ট সূচিপত্রঃ 

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক

কাতারের ভিসা করার জন্য আপনি হয়তো বা কোন রিকুটিং এজেন্সির কাছ থেকে ভিসা নিয়েছেন বা কোন দালালের মাধ্যমে আপনি ভিসা কিন্তু ভিসাটি হাতে পাওয়ার পর আপনি আসলেই বুঝতে পারছেন না ভিসাটি অরজিনাল নাকি ডুবলিকেট তো চিন্তার কোন কারণ নেই।

আপনি চাইলে খুব সহজেই আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে অনলাইনের মাধ্যমে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে মাত্র ১ মিনিটে কাতারের ভিসা চেক করতে পারবেন যে আপনার ভিসাটি অরজিনাল নাকি ডুবলিকেট। আপনি ২টি উপায় ভিসা চেক করতে পারবেন।
  • পাসপোর্ট নাম্বার দিয়ে
  • ভিসা নাম্বার দিয়ে
আপনার যে পাসপোর্টটি রয়েছে সেটি দিয়েও চেক করতে পারবেন অথবা আপনি চাইলে আপনাকে যে কাতারের ভিসাটি দিয়েছে সেটি দিয়েও চেক করতে পারবেন। তো এই অংশে আমি আপনাদের এখন পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক করার নিয়ম জানাবো।
ধাপঃ ১ প্রথমে আপনার মোবাইল অথবা ডেক্সটপ এর মাধ্যমে যে কোন একটি ব্রাউজার ওপেন করে গুগলে গিয়ে Qatar visa status লিখে সার্চ দিবেন। তারপর আপনার প্রথমেই কাতারের অফিশিয়াল ওয়েবসাইটটি চলে আসবে সেখানে প্রবেশ করুন। অথবা আপনি চাইলে https://portal.moi.gov.qa/ এই লিংকের মাধ্যমেও ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন।

ধাপঃ ২ তারপর আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে চান তাহলে Passport Number এ টিক মার্ক দিন তারপর ফাঁকা খালি ঘরটিতে আপনার পাসপোর্ট নাম্বারটি বসিয়ে দিন।

ধাপঃ ৩ তারপর লক্ষ্য করুন Nationality অপশনে ফাঁকা ঘরটিতে আপনি যে দেশের নাগরিক অর্থাৎ আপনার যে দেশের পাসপোর্ট সে দেশটি সিলেক্ট করবেন।

ধাপঃ ৪ তারপর ভেরিফিকেশন কোড ক্যাপচারটি পূরণ করে Submit বাটনে ক্লিক করলেই আপনার কাতারের ভিসার সকল তথ্য এমনকি আপনার নাম কি? আপনি ছেলে না মেয়ে সকল ইনফরমেশন দেখতে পাবেন।

ধাপঃ ৫ আর যদি ভিসাটি আপনার নকল হয়ে থাকে তাহলে আপনার পাসপোর্ট নাম্বারটি বসানোর পর এবং দেশটি নির্বাচন করার পর যখন আপনি Submit বাটনে ক্লিক করবেন তখন not found লিখা আসলে অথবা কোন কিছুই না আসলে জানবেন যে আপনার ভিসাটি নকল অরজিনাল না।

কাতার ভিসা চেক অনলাইন

এখন আপনারা যারা কাতারে রয়েছেন কিংবা বাংলাদেশ থেকে কাতারে যেতে চাচ্ছেন সেজন্য কাতারের ভিসা করতে দিয়েছেন কিন্তু ভিসাটি এখন পর্যন্ত হাতে পাননি অনেক টেনশনে রয়েছেন ভিসাটি হয়েছে নাকি হয়নি। অনেক সময় কি হয় ভিসাটি হয়ে যাওয়ার পরও অনেকেই জানতে পারে না। 

আবার অনেকেই কাতারের ভিসার মেয়াদ পার হয়ে যাওয়ার পর যখন আবারো পুনরায় ভিসাটি রিনিউ করেন নতুনভাবে ভিসা করান তখন অনেকেই জানতে পারে না যে তার ভিসাটা হয়েছে নাকি হয়নি তাই আপনি চাইলে কাতারে অথবা বাংলাদেশ থেকেই মোবাইল অথবা ডেস্কটপ এর মাধ্যমে পাসপোর্ট অথবা ভিসা নাম্বার দিয়ে ভিসাটি চেক করতে পারবেন।
আপনার পাসপোর্ট নাম্বারটি মূলত ভিসা নাম্বার হয়ে থাকে তাই দুটি একই যে একই জিনিস উপরের অংশে আপনাদের জানালাম পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে ভিসা চেক করবেন এখন আপনাদের আমি জানাবো আপনি কিভাবে আপনার ভিসা নাম্বার দিয়ে ভিসাটি চেক করবেন চলুন তাহলে কাতার ভিসা চেক অনলাইন সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
  • প্রথমে আপনার মোবাইল ফোনের মাধ্যমে যে কোন একটি ব্রাউজারে গিয়ে https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/services/inquiries/visaservices এই লিংকে প্রবেশ করুন তারপর আরবি ভাষায় থাকতে পারে সেটিকে গুগল ট্রান্সলেট করে ইংলিশ ভাষায় কনভার্ট করে দিন তাহলে বুঝতে সুবিধা হবে।
  • তারপর Visa Number অপশনে টিক মার্ক দিন তারপর পাশে ফাকা খালিঘরটিতে আপনার ভিসা নাম্বারটি বসিয়ে দিন।
  • তারপর Nationality অপশনে অর্থাৎ আপনি যে দেশের নাগরিক অর্থাৎ আপনার পাসপোর্টটি সেই দেশটি সিলেক্ট করে দিন।
  • তারপর সর্বশেষ নিচে ভেরিফিকেশন ক্যাপচারটি পূরণ করে Submit বাটনে ক্লিক করলেই আপনার ভিসার সকল ইনফরমেশন দেখতে পেয়ে যাবেন কবে ভিসা টির মেয়াদ শেষ হবে নাম কি সবকিছু।

কাতারের ভিসা চেক

উপরের অংশতে কাতারের ভিসা চেক করার দুইটি নিয়ম আপনাদের জানিয়ে দিয়েছি আশা করি আপনার আর কাতারের ভিসা চেক করতে কোন সমস্যা হবে না এই পদ্ধতিতে আপনি খুব সহজেই কাতারের ভিসা চেক করে নিতে পারবেন মাত্র ১ মিনিটে।

অনলাইনে কাতারের ভিসা চেক করার সুবিধাঃ
  • এই নিয়মে ভিসা চেক করলে নিজের ঘরে বসেই মোবাইল ফোন অথবা ডেক্সটপ এর মাধ্যমে ভিসা চেক করে নিতে পারবেন।
  • ভিসা চেক করতে আপনাকে এম্বাসি যেতে হবে না।
  • কোন প্রকার হাবিজাবি অ্যাপস ইনস্টল করতে হবে না।
  • কোন প্রকার আলাদা কাগজ প্রয়োজন হবে না শুধুমাত্র পাসপোর্ট অথবা ভিসার কপি যে কোন একটি থাকলেই হবে।
  • সঠিক নিয়মে ভিসা চেক করতে পারবেন কোন ঝামেলা ছাড়াই।
  • এই নিয়মে বিশ্বের সকল জায়গায় থেকে ইন্টারনেটের মাধ্যমে ভিসা চেক করে নিতে পারবেন।

কাতার ভিসা চেক ২০২৪ স্টেটাস

কাতারের ভিসা অনলাইনে চেক করার জন্য বেশ কিছু ব্যাপারে আপনাকে সতর্কতা থাকতে হবে না তো আপনি অনলাইনে ভিসা চেক করতে ব্যর্থ হবেন কোন তথ্য পাবেন না আপনার ভিসার। সেজন্য নিচে বেশ কয়েকটি ভিসা চেক করা সতর্কতা মূলক কথা উল্লেখ করলাম।
  • ভিসা চেক করার সময় খুব তাড়াহুড়া করবেন না এতে ভুল হবে।
  • সঠিক নিয়মে ধাপে ধাপে জানানো গাইড লাইন ফলো করবেন।
  • পাসপোর্ট নাম্বার কিংবা ভিসা নাম্বার বসানোর সময় দুই তিনবার দেখে নিবেন নাম্বারটি ঠিক আছে কিনা।
  • মোবাইলের মাধ্যমে ভিসা চেক করলে ভিসা চেক করার লিংকটি কপি করে অন্য ব্রাউজারে পেস্ট করে অথবা লিংকে সরাসরি প্রবেশ করে ভিসা চেক করে নিতে হবে।
  • ভিসা চেক করার চেয়ে ভেরিফিকেশন করতে সেটি সঠিকভাবে বসাতে হবে।

কাতারের ভিসা দেখতে কেমন

বর্তমানে অনেকেই শুধু কাতার নয় বিভিন্ন দেশের ভিসা নিয়ে প্রতারিত হচ্ছেন দালাল কিংবা বিভিন্ন অবৈধ এজেন্সির মাধ্যমে ভিসা করিয়ে নকল ভিসা ধরিয়ে দিচ্ছে তাই কিভাবে বুঝবেন কাতারের ভিসা হাতে পাওয়ার পর সেটি নকল নাকি ডুবলিকেট। সেজন্য অনেকেই কাতারের ভিসা দেখতে কেমন তা জানতে চেয়ে থাকেন। আপনাদের সুবিধার্থে নিচে কাতারের অরজিনাল ভিসা ছবি দেওয়া হলো।

কাতার ভিসা চেক আপ

কাতারের ভিসা যদি কোন এজেন্সির মাধ্যমে করতে দিয়ে থাকেন কিংবা কোন দালালের মাধ্যমে করতে দিয়ে থাকেন অনেকদিন হয়ে যাওয়ার পরেও ভিসা হাতে পাচ্ছেন না তাহলে আপনি নিজেই কাতারের ভিসা চেক আপ করে নিন তাহলে আপনি শিওর হয়ে যাবেন আপনার ভিসাটি হয়েছে নাকি হয়নি। তারপর আপনার এজেন্সি অথবা দালালকে টাকা দিন তার আগে টাকা দিয়েন না নাতো প্রতারিত হবেন।
কাতারের ভিসা কিংবা অন্যান্য দেশের ভিসা চেক করতে বেশি সময় লাগে না সর্বোচ্চ এক মিনিট সময় লাগে তাই অন্যকে দিয়ে ভিসা চেক না করিয়ে নিজেই ভিসা চেক করুন এবং বৈধভাবে প্রতারিত না হয়ে কাতারে প্রবেশ করুন। 

এবং আপনি যদি কোন সমস কারণে ওয়েবসাইটের মাধ্যমে কাতারের ভিসা চেক করতে না পারেন তাহলে প্লে স্টোরে বেশ কয়েকটি ভিসা চেক করার অ্যাপ পেয়ে যাবেন যেগুলোর মাধ্যমে আপনি খুব সহজে ভিসা চেক করতে পারবেন পাসপোর্ট নাম্বার অথবা ভিসা নাম্বার দিয়ে.

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক এই আর্টিকেলে পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক অনলাইন এবং কাতার ভিসা চেক অনলাইন সম্পর্কে বিস্তারিত আপনাদের জানিয়েছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন। আমাদের জানানো নিয়মটি যদি আপনি সঠিক গাইডলাইন অনুসরণ করেন তাহলে আশা করি আপনি নিজের ভিসা নিজেই চেক করতে পারবেন কোন প্রকার অসুবিধা ছাড়াই।

আর আপনার যদি কাতারের ভিসা চেক করতে কোন অসুবিধা হয় অথবা কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url