ঘরে বসেই ই পাসপোর্ট হয়েছে কিনা চেক করুন (নতুন নিয়মে)

আপনি কি নতুন পাসপোর্ট কিংবা পুরাতন পাসপোর্ট রিনিউ করতে দিয়েছেন? কিন্তু জানেন না আপনার পাসপোর্টটি হয়েছে কিনা। আপনি চাইলে ঘরে বসেই খুব সহজেই আপনার মোবাইল ফোন অথবা ডেস্কটপ এর মাধ্যমে ই পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে পারবেন। তাই এই আর্টিকেলে ই পাসপোর্ট হয়েছে কিনা চেক এবং ডেলিভারি স্লিপ দিয়ে ও পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম জানাবো।
ঘরে বসেই ই পাসপোর্ট হয়েছে কিনা চেক করুন (নতুন নিয়মে)
আপনারা যারা ই পাসপোর্ট এর জন্য পাসপোর্ট অফিসে গিয়ে আবেদন করেছেন তারপর ডেলিভারি স্লিপ হাতে পেয়েছেন কিন্তু অনেকেরই পাসপোর্ট দ্রুত হয়ে যাই আবার অনেকেরই অনেক দিন সময় লাগে তাই হয়রানি না হয়ে আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়লে। 

আপনি ঘরে বসেই আপনার পাসপোর্টটি কোন অবস্থায় আছে চেক করতে পারবেন। তো চলুন তাহলে ই পাসপোর্ট হয়েছে কিনা চেক এবং ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোস্ট সূচীপত্রঃ 

পাসপোর্ট হয়েছে কিনা চেক

বিদেশি গ্রামি প্রার্থী এবং প্রবাসী ভাই-বোনদের মূল চাবিকাঠির আরেক নামকে পাসপোর্ট বলা হয় আর এই পাসপোর্ট এর আবেদন করার পর থেকে অনেকগুলো প্রসেসিং পার করে আমাদের কাঙ্ক্ষিত সেই পাসপোর্টটি হাতে পাওয়া যায়। বন্ধুরা এই প্রসেসিং গুলা হতে হতে প্রায় ১১ থেকে ২১ দিন সময় লাগে আমাদের এই পাসপোর্টটি হাতে পাওয়ার জন্য 

তখন আমরা অনেকেই অনেক ধরনের প্রশ্নের সম্মুখীন হই যে আমাদের পাসপোর্ট কি কোথাও ভুল হয়েছে কিনা এবং কি পুলিশ ভেরিফিকেশনে আমাদের কোন সমস্যা হলো কিনা তাহলে কেন এতদিন সময় লাগছে আমার পাসপোর্টটি কেন আমার হাতে পাচ্ছি না। তখনই কিন্তু আমাদের জানার ইচ্ছা হয় যে কাঙ্খিত সেই পাসপোর্টটি কি অবস্থায় এবং কোথায় রয়েছে। 
তো বন্ধুরা আজকের এই পোস্টে আমি সেটাই জানিয়ে দিব কিভাবে আপনি বুঝতে পারবেন কাঙ্ক্ষিত সেই পাসপোর্টটি কোন অবস্থায় এবং কোথায় রয়েছে এবং কি পাসপোর্ট এর শেষ অবস্থানে জানতে পারবেন আপনার হাতে থাকা স্মার্টফোন অথবা কম্পিউটারের মাধ্যমে। তো চলুন ই পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম জেনে নেওয়া যাক।

১ম ধাপঃ প্রথমে আপনার হাতে থাকা মোবাইল ফোন অথবা ডেক্সটপ এর মাধ্যমে একটি ব্রাউজার ওপেন করতে হবে এবং অনলাইনে " epassport.gov.bd " লিখে সার্চ করতে হবে। বন্ধুরা ই পাসপোর্ট ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনাকে সিলেকশন করতে হবে " আবেদন পত্রের স্ট্যাটাস চেক " অথবা " Check Status "
২য় ধাপঃ " Check Status " অপশনটাতে ক্লিক করার পরে Online Registration ID এবং Application ID দুইটা বক্স পাবেন।

৩য় ধাপঃ বন্ধুরা Application ID যে বক্সটি দেখতে পাচ্ছেন তো সেইখানে ইনরোলমেন্ট প্রসেসিং এর জন্য আপনাকে যে পাসপোর্ট এর স্লিপটা দেয়া হয়েছিল অর্থাৎ পাসপোর্ট ডেলিভারি স্লিপ যেটা সেটার মধ্যে একদম উপরে লক্ষ্য করবেন QR Code এর নিচে যেই সংখ্যাটা থাকবে সেটাই মূলত আপনার অ্যাপ্লিকেশন আইডি সেজন্য নাম্বারটা খালি বক্সে বসিয়ে দিতে হবে।
৪র্থ ধাপঃ তো বন্ধুরা অ্যাপ্লিকেশন আইডি তুলে দেওয়ার পরে এরপর date of birth অর্থাৎ আপনার জন্ম তারিখটি নিচের খালি বক্সে ক্যালেন্ডার থেকে সিলেকশন করতে হবে। বন্ধুরা সিলেকশন করার পরে আই এম হিউম্যান এখানে একটা টিক মার্ক দিতে হবে।
৫ম ধাপঃ তারপরে " Check " বাট অনেক ক্লিক করলেই আপনি আপনার পাসপোর্টটির স্ট্যাটাস দেখতে পারবেন অর্থাৎ আপনার পাসপোর্টটি হয়েছে কিনা এবং কোন পর্যায়ে আছে সেটি দেখতে পাবেন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম

নতুন পাসপোর্ট এর জন্য আবেদন অথবা মেয়াদ বাড়ানোর জন্য আবেদন অথবা সংশোধনীর জন্য আবেদন এটা করার পরে এইটা কোন স্টেজে রয়েছে এর অবস্থাটা কি এটা জানার জন্য আমরা অনেকেই চেষ্টা করি কিভাবে অনলাইন থেকে স্ট্যাটাস চেক করবেন খুব সহজে আজকের এই আর্টিকেলে সেটাই জানাবো।
  • প্রথমে আপনি যে ব্রাউজারটা থেকে পাসপোর্ট এর জন্য রেজিস্ট্রেশন করে আবেদন করেছিলেন সেই ব্রাউজারটাতে চলে যাবেন অথবা যেকোনো একটি ব্রাউজারে গেলেই হবে।
  • তারপরে ই পাসপোর্ট এর https://epassport.gov.bd/ যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেটিতে প্রবেশ করতে হবে। তারপরে sign in অপশনে চলে যাবেন।
  • তারপর দুটি খালি বক্স দেখতে পাবেন সেখানে আপনি যেই Email এবং Password টা দিয়েছিলেন পাসপোর্ট রেজিস্ট্রেশন করার সময় সেটা বসিয়ে দিবেন।
  • তারপরে i am human ক্যাপচার পূরণ করে sign in অপশননে ক্লিক করলেই আপনি আপনার পাসপোর্টটি কি অবস্থায় রয়েছে সেটি দেখে নিতে পারবেন খুব সহজে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

এখন আপনাদের জানাবো আপনারা কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করবেন। তো বন্ধুরা পাসপোর্ট করার সময় আপনি যখন পাসপোর্ট অফিসে বিভিন্ন কাগজপত্র জমা দিয়ে আসেন এবং বায়োমেটিক ফিঙ্গার প্রিন্ট সহ ছবি তুলে আসেন তারপর পাসপোর্ট হাতে পাওয়ার আগ পর্যন্ত আপনি কিভাবে জানবেন আপনার পাসপোর্টটি কোন পর্যায়ে আছে এবং এপ্রুভ হয়েছে কিনা।
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার ২টি উপায়ে রয়েছে প্রথমটি হচ্ছে ওয়েবসাইটের মাধ্যমে এবং দ্বিতীয়টি হচ্ছে অ্যাপের মাধ্যমে। আপনাদেরকে আজকে আমি মোবাইলের অ্যাপ এবং ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে খুব সহজে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করবেন সেই নিয়মটা জানিয়ে দেব। 

অ্যাপের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেকঃ 
  • প্রথমে আপনার ফোনে থাকা প্লে স্টোরে গিয়ে BD Passport Status লিখে সার্চ দিয়ে প্রথমে যে অ্যাপ্লিকেশন টা পাবেন সেটি আপনার ফোনে ইন্সটল করে নিবেন।
  • তারপর BD Passport Status অ্যাপসটি ওপেন করে আপনার অ্যাপ্লিকেশন আইডি নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে চেক অথবা সার্চ বাটনে ক্লিক করলেই আপনার পাসপোর্টটি কি পর্যায়ে রয়েছে দেখতে পাবেন।
ওয়েবসাইটের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেকঃ
  • প্রথমে আপনার হাতে থাকা মোবাইল ফোনটি দিয়ে যেকোনো ব্রাউজার ওপেন করে bd passport check লিখে সার্চ করে।
  • Application Status লিখা দ্বিতীয় নাম্বার অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন তারপর আপনার Enrolment ID নাম্বারটা দিয়ে দিবেন এবং জন্ম তারিখটা পাসপোর্ট অনুযায়ী বসিয়ে সার্চ বাটনে ক্লিক করলেই আপনার পাসপোর্ট এর স্ট্যাটাস দেখতে পারবেন।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

আপনারা যারা ই পাসপোর্টের জন্য পাসপোর্ট অফিসে গিয়ে ফিঙ্গারপ্রিন্ট আইরিশ সহ সকল কিছু কমপ্লিট করে ফাইনালি ডেলিভারি স্লিপ হাতে পেয়েছেন তারা নির্দিষ্ট কিছুদিন অপেক্ষা করার পর কাঙ্খিত পাসপোর্টটি হাতে পেয়ে থাকেন আবার কারো কারো অনেক দেরি হয় তাই অনেকেরই ইচ্ছে জাগে নিজে যদি ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করতে পারতাম।

তাই এখন আপনাদের জানাবো কিভাবে কোন ইন্টারনেট সংযোগ ছাড়াই আপনাদের হাতে থাকা মোবাইল ফোন দিয়ে ডেলিভারি স্লিপ এর নাম্বার দিয়ে এসএমএস করে পাসপোর্ট হয়েছে কিনা কিভাবে দেখবেন সেটাই জানাবো।
  • আপনার হাতে থাকা মোবাইল ফোনের এসএমএস অপশনে প্রবেশ করুন।
  • তারপর 26969 এই নাম্বারটিতে EPP<Space> তারপর আপনার ডেলিভারি স্লিপের নাম্বারটি বসিয়ে এসএমএসটি সেন্ড করুন। উদাহরণস্বরূপঃ EPP<Space>411-000006783
  • এসএমএস টি পাঠানোর কিছুক্ষণ অপেক্ষা করতে হবে তারপর আরেকটি মেসেজ এসে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার পাসপোর্টটি কোন পর্যায়ে রয়েছে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক যেকোনো দেশের

যারা ইতিমধ্যে প্রবাসে রয়েছেন এবং ভিসা অ্যাপ্লাই করেছেন কিন্তু ভিসা এপ্রুভ হয়েছে নাকি বাতিল হয়ে গেছে অর্থাৎ কোন পর্যায়ে আছে সেটি দেখতে পারছেন না তাহলে চিন্তার কোন কারণ নেই। এখন এই অংশে আপনাদের জানাবো কিভাবে আপনি ঘরে বসে থেকেই যে কোন দেশ থেকে শুধুমাত্র আপনার পাসপোর্ট নাম্বারটি দিয়ে ভিসা চেক করতে পারবেন। চলুন তাহলে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম গুলি জেনে নেওয়া যাক।
  • প্রথমে আপনার মোবাইল ফোনটি দিয়ে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে সার্চ বাড়ে গিয়ে my mms e service লিখে সার্চ করবেন।
  • তারপর my mms e service এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন। তারপর No Dokumen লেখা একটি খালি ঘর দেখতে পাবেন সেটিতে আপনার পাসপোর্ট নাম্বারটি বসিয়ে দিবেন।
  • এবং নিচে Tempat Keluar Dokumen নামে একটি অপশন পাবেন সেটিতে আপনার দেশ সিলেক্ট করবেন অর্থাৎ কোন দেশের ভিসা আপনি চেক করতে চাচ্ছেন সেটি সিলেট করবেন।
  • তারপর নিচে CARIAN অপশননে ক্লিক করলেই আপনি সাথে সাথেই আপনার ভিসাটি কোন পর্যায়ে রয়েছে এবং আপনার নাম সহ বিস্তারিত তথ্য দেখতে পারবেন খুব সহজেই।

দুবাই পাসপোর্ট অফিস

আমরা সবাই জানি যে বাংলাদেশ থেকে প্রচুর সংখ্যক মানুষ দুবাইতে রয়েছে। অনেকেই বিভিন্ন প্রয়োজনে যেমন পাসপোর্ট রিনিউ করা নতুন করে আবেদন করা ইত্যাদি কারণে বাংলাদেশের কনস্যুলেট জেনারেল অফিস অর্থাৎ দুবাই পাসপোর্ট অফিস খুঁজে পান না তাদের সুবিধার্থে নিচে দুবাই পাসপোর্ট অফিসের ঠিকানা, ওয়েবসাইট এবং ফোন নাম্বার দেওয়া হলো।
  • Villa No: 36, 145 3rd St, Deira, Dubai, UAE
  • +97142388199
  • http://www.dubai.mofa.gov.bd/

দুবাই পাসপোর্ট রিনিউ

আপনারা যারা দুবাইতে রয়েছেন এবং পাসপোর্ট এর মেয়াদ প্রায় ফুরিয়ে আসছে পাসপোর্ট নতুনভাবে রিনিউ করতে চাচ্ছেন কিন্তু কত টাকা খরচ হবে তা জানেন না তাহলে তাদেরকে বলছি আপনি যদি একজন বাংলাদেশী দুবাই প্রবাসী হয়ে থাকেন এবং আপনার পাসপোর্টটি যদি পুনরায় আবার রিনিউ করেন তাহলে খরচ হবে ১২৫ থেকে ৪০০ দিরহাম পর্যন্ত।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক এই আর্টিকেলে ই পাসপোর্ট হয়েছে কিনা চেক এবং ডেলিভারি স্লিপ দিয়ে তারপর পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম জানিয়েছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন আশা করছি আপনার আর কোন মনে প্রশ্ন থাকবে না পাসপোর্ট চেক করা নিয়ে। আপনার যদি কোন কিছু বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে আমাদেরকে নিজে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url