দুবাই ভিসা ২০২৪ আজকের খবর | দুবাই কোম্পানি ভিসা সম্পর্কে

আজকের এই আর্টিকেল পর্বে দুবাই ভিসা ২০২৪ আজকের খবর এবং দুবাই কোম্পানি ভিসা ২০২৪ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনারা যারা ২০২৪ সালে দুবাইতে কোম্পানি ভিসায়, ভিজিট ভিসায় কিংবা লেবার ভিসায় আসতে চাচ্ছেন কিন্তু দুবাই ভিসা কি বন্ধ নাকি খোলা জানেনা তাদেরই জন্য মূলত আজকের এই পোস্টটি। এই পোস্টটি পড়লে দুবাই ভিসা ২০২৪ আজকের খবর জানতে পারবেন।
দুবাই ভিসা ২০২৪ আজকের খবর | দুবাই কোম্পানি ভিসা
আমরা সবাই জানি যে অনেকদিন যাবত দুবাইয়ের বিভিন্ন ক্যাটাগরির ভিসা বন্ধ রয়েছে বাংলাদেশীদের জন্য এবং অন্যান্য কান্ট্রি যেমন ইন্ডিয়া পাকিস্তান সেই সব দেশগুলোর ভিসা বন্ধ হচ্ছে আবার চালু হচ্ছে তাই যারা ইতিমধ্যে দুবাইয়ে যেতে চাচ্ছেন কিন্তু দুবাইয়ের ভিসা খোলা আছে নাকি বন্ধ আছে অর্থাৎ দুবাই ভিসা ২০২৪ আজকের খবর জানেন না তাদের জন্য এই আর্টিকেল পোস্টটি।

চলুন তাহলে বেশি দেরি না করে দুবাই ভিসার আজকের খবর এবং দুবাই কোম্পানি ভিসা ২০২৪ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক এর পাশাপাশি আপনাদের জানাবো দুবাই সুপার মার্কেট ভিসা, লেবার ভিসা ও ভিজিট ভিসা সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃ 

দুবাই ভিসা কি বন্ধ

সংযুক্ত আরব আমিরাতের অর্থাৎ দুবাইয়ের ২০২৪ সালের ভিসার আপডেট গুলা এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানাবো এবং আপনাদের অনেকেরই প্রশ্ন রয়েছে দুবাইয়ের ভিসা কি বন্ধ নাকি খোলা সেই সম্পর্কে জানাবো। 

সাম্প্রতিক আপনারা অনেকেই কমেন্ট করে জানতে চেয়েছেন যে সংযুক্ত আরব আমিরাতের অর্থাৎ দুবাইয়ের নরমাল ক্যাটাগরির ভিসা কবে খুলবে আবার অনেকে জানতে চেয়েছেন যে ভিসা খুলে দিয়েছে কিনা। 
আপনারা প্রত্যেকেই ইতিমধ্যে অবগত আছেন যে সংযুক্ত আরব আমিরাতের নরমাল ক্যাটাগরির ভিসাগুলা আমাদের বাংলাদেশীদের জন্য বন্ধ আছে শুধুমাত্র হাইপ্রোপেশন ভিসা এবং পার্টনার ভিসাগুলো খোলা আছে। তো এখন অনেকে বলতেছে যে আমাদের পরিচিত অনেকে দুবাই থেকে বাংলাদেশে আসতেছে বা আমার এলাকার অনেক লোক দুবাই যাচ্ছে। 

তো ভাই আপনাদের বলব যে যারা দুবাই থেকে বর্তমানে বাংলাদেশে ভিসা লাগিয়ে আসতেছে অথবা দুবাইয়ে যাচ্ছে তাদের ভিসাটা হাইপ্রফেশন ভিসা অথবা পার্টনার ভিসা তাই তারা দুবাই থেকে বাংলাদেশে আসতে পারছে অথবা বাংলাদেশ থেকে দুবাই যেতে পারছে। কারণ শুধুমাত্র দুবাইয়ের পার্টনার এবং হাইপ্রোপেশন ভিসা চালু রয়েছে আশা করি বুঝতে পেরেছেন।

দুবাই ভিসা ২০২৪ আজকের খবর

সংযুক্ত আরব আমিরাতে দুবাইয়ে কয়েকদিন ধরেই দেওয়া হচ্ছে বাংলাদেশীদের অভ্যন্তরীণ ভিসা পরিবর্তনের সুযোগ। আরব আমিরাত সরকার কোন নোটিশ জারি না করলেও বিভিন্ন ভিসা সংক্রান্ত প্রতিষ্ঠানগুলো এবং বিভিন্ন টাইপিং সেন্টার এই তথ্য সঠিক বলেছে। আপনারা সবাই জানেন অনেকদিন যাবত দুবাই ভিসা বন্ধ ছিল কিন্তু যাদের স্কিল ছিল তাদের ভিসা চালু ছিল।

তারপরও এটি অনেক কষ্টকর ছিল বাংলাদেশীদের জন্য তবে এখন আলহামদুলিল্লাহ দুবাইয়ের ভিসা ট্রান্সফার চালু হয়েছে বাংলাদেশীদের জন্য যার ফলে বাংলাদেশী দুবাই প্রবাসীদের অনেক সুবিধা হবে। এক কোম্পানি থেকে আরেক কোম্পানিতে ট্রান্সফার ভিসা চালু থাকবে আশা করি এর পাশাপাশি যারা বাহির থেকে আসবে ভিসার কারণে আসতে পারছে না তাদেরকে বলব ডাইরেক্ট ভিসা চালু নেই।

অভ্যন্তরীণ ভিসা পরিবর্তনের সুযোগ চালু হাওয়াই বিভিন্ন বাংলাদেশী প্রতিষ্ঠানগুলো নিজ দেশের কর্মী নিয়োগে আগ্রহী হয়েছেন। তবে আরব আমিরাতের দুবাই ছাড়া অন্যান্য প্রদেশে আবেদনের কথা শোনা গেলেও এখন পর্যন্ত অনুমোদনের তথ্য মিলেনি তাই বলা যায় দুবাই ছাড়া অন্যান্য প্রদেশে অভ্যন্তরীণ ভিসা পরিবর্তনের সুযোগ চালু হয়নি।

গত বছর জুন মাস থেকে আরব আমিরাত সকল প্রকার ভিসা বন্ধ করে দেয় তবে বর্তমানে অন্তত অভ্যন্তরীণ ভিসা প্রসেসিং চালু করাতে দুবাইয়ে অবস্থানরত প্রবাসীদের মনে কিছুটা হলেও সু-বাতাস বইছে।

দুবাই কোম্পানি ভিসা ২০২৪

প্রথমেই বলে রাখি দুবাই কোম্পানি ভিসা নামে কোন ভিসা হয় না। যদি কোন ব্যক্তি বাংলাদেশ থেকে ভিসা নিয়ে ডুবাই কোম্পানিতে কাজ করে তাহলেই সেই ভিসার নাম হচ্ছে ওয়ার্ক পারমিট ভিসা। কিছুদিন আগেও বাংলাদেশীদের জন্য দুবাইয়ের কোম্পানি ভিসা বন্ধ করে দেয়া হলেও আবারো নতুন করে বাংলাদেশিদেরকে ডাইরেক্ট ওয়ার্ক পারমিট ভিসা দিচ্ছে দুবাই। 

বর্তমানে বেশ কিছু কনস্ট্রাকশন কোম্পানি এবং সার্ভিস কোম্পানি বাংলাদেশ থেকে সরাসরি কর্মীদের নিয়োগ দিয়ে ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে দুবাইতে নিয়ে যাচ্ছে। দুবাইয়ের ডাইরেক্ট ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে কম খরচে বাংলাদেশী শ্রমিকরা দুবাইতে গিয়ে কাজ করার সুযোগ পায়। 

বর্তমানে দুটি কনস্ট্রাকশন কোম্পানি প্রায় শতাধিক কর্মী বাংলাদেশ থেকে নিয়ে যাচ্ছে চলুন জেনে নেয়া যাক কারা কারা যেতে পারবেন এই ভিসাই। যারা কনস্ট্রাকশনের কাজ জানেন তাদেরকে সরাসরি মানিশা কো কোম্পানির ভিসা দিয়ে নিয়ে যাবে। 

দুবাই কোম্পানি ভিসা বেতন কত

অনেকেই দুবাইয়ের কোম্পানি ভিসায় বেতন কত তা জানতে চেয়ে থাকেন। দুবাই কোম্পানির বেতন কত তা নির্ভর করে সম্পূর্ণ আপনার কাজের ক্যাটাগরির উপর অর্থাৎ আপনি কোম্পানিতে কোন পদে কি কাজ করছেন সেটির উপর নির্ভর করে আপনাকে বেতন দেওয়া হবে। 

কনস্ট্রাকশনের আপনি যদি একজন দক্ষ কর্মী হয়ে থাকেন তাহলে আপনার বেতন ৯ ঘন্টা কাজ করার জন্য প্রতি মাসে ১৪৭০ দিরহাম আসবে যা বাংলাদেশী টাকায় ৪৪ হাজার ১০০ টাকা এর সাথে ওভারটাইম কাজ করে অতিরিক্ত উপার্জনের সুযোগ রয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের ভিসার খবর ২০২৪

সংযুক্ত আরব আমিরাত তথা দুবাই সরকার ভিসা-নীতি পরিবর্তন করেছে। নতুন নীতি অনুযায়ী মোট ৮৭টি দেশের নাগরিক কোন দূতাবাসে যাওয়া ছাড়াই শুধুমাত্র পাসপোর্ট দিয়ে দেশে প্রবেশ করতে পারবে এর আগেও ২০২২ সালে মোট ৭৩ টি দেশের জন্য এই একই নীতি ছিল।
এক প্রতিবেদনে গালফ নিউজ জানিয়েছে ভ্রমণের স্বাচ্ছন্দ্য আনতে এবং পর্যটকদের আকর্ষণ বাড়াতেই অন অ্যারাইভাল ভিসা দেওয়া দেশের তালিকা দীর্ঘ করল আরব আমিরাত সরকার। তবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে ৮৭টি দেশকে অন অ্যারাইভাল ভিসা অনুমতি দেওয়া হলেও তাদের দেশে প্রবেশের আগে ১১০টি দেশের নাগরিককে দূতাবাস থেকে ভিসা সংগ্রহ করতে হবে।

আরো এক প্রতিবেদনে বলা হয় যে সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণে যে সকল বিদেশি নাগরিক রয়েছেন তারা দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় ভিসা প্রক্রিয়া এবং প্রাপ্ত দেশের তালিকা দেখে নিতে পারবেন। এর পাশাপাশি ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনসিপ, পোর্ট সিকিউরিটি এবং কাস্টমদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

দুবাই ভিসা কি খুলছে

বিভিন্ন দেশ থেকে আমাদের কাছে অনেকেই জানতে চেয়ে থাকে দুবাই ভিসা কি খুলেছে নাকি বন্ধ আছে তা জানতে। তাই এই অংশে আপনাদের জানাবো বর্তমানে দুবাই ভিসা খুলেছে নাকি খুলেনি আর খুলে থাকলে কোন ভিসায় যাওয়া যাবে সে সম্পর্কে। 

বাংলাদেশীদের জন্য দুবাইতে এম্প্লয়মেন্ট ভিসা আবারো চালু হয়েছে। দুবাইয়ের প্রত্যেকটা জায়গায় যেমনঃ শারজাহ, আজমান, আবুধাবি সব জায়গাই ভিসা এখন হচ্ছে সব জায়গার ভিসা করেই বাংলাদেশীরা বাংলাদেশ থেকে ম্যানপাওয়ার করে দুবাইতে যেতে পারবে। যেহেতু ভিসা চালু হয়েছে সুতরাং নতুন করে কেউ ভিজিট ভিসাই দুবাইতে যাবেন না।

দুবাই ভিসার দাম কত

এখন আপনাদের জানাবো সংযুক্ত আরব আমিরাত তথা দুবাইয়ের ভিসা বর্তমান আপডেট মূল্য কত সে সম্পর্কে। চলুন তাহলে সংযুক্ত আরব আমিরাতের যত প্রকারের ভিসা রয়েছে যেমনঃ ভিজিট ভিসা, ওয়ার্ক ভিসা, ফ্যামিলি ভিসা, ইনভেস্টার ভিসা, বিজনেস ভিসা, ফ্রি ভিসা এই জাতীয় যত ভিসা রয়েছে সেই ভিসা গুলোর বর্তমানে দাম কত সে বিষয়ে জেনে নেওয়া যাক।
  • দুবাই ভিজিট ভিসার দাম কতঃ সংযুক্ত আরব আমিরাতের ভিজিট ভিসা এবং ফ্যামিলি ভিসা গুলো ৩০ দিন এবং ৯০ দিন মেয়াদ এর হয়ে থাকে। ৯০ দিনের প্রাপ্তবয়স্ক মানুষের ফ্যামিলি ভিজিট ভিসা করতে খরচ হয় মাত্র ২২ হাজার টাকা। এবং অপ্রাপ্ত বয়স্ক মানুষের ফ্যামিলি ভিজিট ভিসা করতে খরচ হয় মাত্র ৭ হাজার টাকা।
  • দুবাই ফ্যামিলি ভিসার দাম কতঃ দুবাই ৯০ দিন মেয়াদ এর ফ্যামিলি ভিসার মূল্য হচ্ছে ১২০০০ টাকা এবং ৩০ দিন মেয়াদ ফ্যামিলি ভিসার দাম নির্ভর করবে ব্যক্তির ওপর বিবেচনা করে।
  • দুবাই ওয়ার্ক ভিসার দাম কতঃ সংযুক্ত আরব আমিরাতের সাথে বাংলাদেশের সরাসরি ওয়ার্ক ভিসা চালু ছিল না কিন্তু বর্তমানে সরাসরি ওয়ার্ক ভিসা বা এম্প্লয়মেন্ট ভিসা চালু রয়েছে। দুবাই ওয়ার্ক ভিসা বিভিন্ন এজেন্সির মাধ্যমে করলে খরচ সাবজেক্ট প্রায় ৫ থেকে ৬ লক্ষ টাকা।
  • দুবাই ইনভেস্টর বা বিজনেস ভিসার দাম কতঃ ইনভেস্টর বা বিজনেস ভিসা আপনার খরচ হবে ৯ থেকে ১০ হাজার দিরহাম যা বাংলাদেশী টাকায় প্রায় ২ লক্ষ ৪০ থেকে ৫০ হাজার টাকা।

দুবাই সুপার মার্কেট ভিসা

প্রথমে বলে রাখি দুবাই সুপার মার্কেট ভিসা নামে কোন ভিসা হয় না এটি একটি কাজের নাম। দুবাইয়ের সুপার মার্কেট হচ্ছে এমন একটি মার্কেট যেখানে বিভিন্ন জিনিস কেনাবেচা হয়ে থাকে আর সেখানে কাজ করলে বেতনও ভালো পাওয়া যায়। বর্তমানে দুবাইয়ের অবস্থা তেমন একটা ভালো না তাই আপনারা যারা দুবাইতে আসতে চাচ্ছেন তারা সুপার মার্কেট ভিসায় আসতে পারেন।

দুবাই সুপারমার্কেট ভিসায় আসতে হলে আপনার কিছু যোগ্যতা থাকা লাগবে তাছাড়া আপনি এই দুবাই সুপার মার্কেটে কাজ করতে পারবেন না চলুন তাহলে জেনে নেওয়া যাক কি কি যোগ্যতা প্রয়োজন এবং বেতন কত সে সম্পর্কে।
  • ভাষাঃ বেসিক ইংরেজি জানতে হবে।
  • সর্বনিম্ন বেতনঃ ১২০০ দিরহাম।
  • ডিউটি সময়ঃ ১০ থেকে ১২ ঘন্টা।
  • বয়সঃ ১৮ থেকে ৪০ বছরের ভিতর।
  • সুপার মার্কেটে কাজ কিঃ মালপত্র এলোমেলো থাকলে সাজিয়ে রাখতে হবে এছাড়া মাল ফুরিয়ে গেলে পুনরায় আবার সেই জায়গায় পূরণ করে রাখতে হবে।
  • সুযোগ সুবিধাঃ প্রতি বছরে আপনার বেতন বাড়বে এবং ওভারটাইম কাজেরও সুবিধা রয়েছে।

দুবাই লেবার ভিসা

আপনারা সবাই কিন্তু জানেন যে আমাদের জন্য লেবার ভিসা বন্ধ রয়েছে ইউনাইটেড আরব আমিরাত তথা দুবাইতে। আপনারা অনেকেই জানেন যে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দুবাইতে এসেছে এবং বৈঠক করেছে লেবার ভিসা এবং কাজের ভিসা অন্য বিষয় ট্রান্সফার করা নিয়ে। 

এক প্রতিবেদনে জানা গিয়েছে দুবাইতে লেবার ভিসা ইন্ডিয়া, পাকিস্তান এবং বাংলাদেশ সহ সব দেশেরই ভিসা খোলা আছে তবে একটি নীতি রয়েছে দুবাই সরকারের সেই নীতিটি হচ্ছে এক কোম্পানিতে একই দেশের সব লেবার থাকা যাবে না অর্থাৎ মিক্স থাকতে হবে যেমন একটি কোম্পানিতে যদি ১০০ জন লেবার থাকে তাহলে ৫০ জন থাকতে হবে ইন্ডিয়ার এবং ৫০ জন থাকতে হবে বাংলাদেশের শ্রমিক।

আপনার যদি বর্তমানে দুবাইতে লেবার ভিসায় আসতে চান তাহলে যেই কোম্পানিতে আসতে চাচ্ছেন প্রথমে আগে সেই কোম্পানিতে কোন কোন দেশের লেবার বেশি কাজ করে সেটি অনুমান করে ভিসা লাগান তাহলে আপনার ভিসাটি হওয়ার বেশি সম্ভাবনা রয়েছে আশা করি বুঝতে পেরেছেন।

দুবাই ভিজিট ভিসা ২০২৪ আজকের খবর

যারা বর্তমানে দুবাইতে ভিজিট ভিসাই আসতে চাচ্ছেন কিংবা আগে থেকেই দুবাইতে অবস্থান করছেন কিন্তু কোন কাজ পাচ্ছেন না কিংবা ভিসা অন্য ক্যাটাগরিতে ট্রান্সফার করতে পারছেন না তাদেরই জন্য আজকের এই মূল আলোচনা। আপনি যদি দুবাইতে ভিজিট ভিসায় এসে থাকেন এবং কোন কাজ না খুঁজে বেকার বসে থাকেন তাহলে আপনারই শুধুই বসে থাকাই হবে।
এছাড়া অনেক বাংলাদেশিরা দুবাইতে ভিজিট ভিসাই এসে প্রতারিত হচ্ছে যেমন কোন এক কোম্পানি তাদের শ্রমিক যখন ছুটিতে যাই তখন সেই কোম্পানি ভিজিট ভিসার লোকদেরকে হায়ার করে এবং তাদেরকে বলে আপনি যদি ভালোমতো কাজ করেন কিংবা আপনার কাজ যদি আমাদের পছন্দ হয় তাহলে আপনার ভিসাটি অন্য ভিসাই ট্রান্সফার করে দিব এই বলে

দিনের পর দিন খাটিয়ে নেয় তারপর যখন কোম্পানির আগের শ্রমিকরা ছুটি শেষে আবার কাজে জয়েন করে তখন তারা বলে আপনার কাজ ভালো হয়নি কিংবা আপনি অন্য কোথাও কাজ খুঁজে নিন এইভাবে অনেক মানুষই প্রতারিত হচ্ছে দুবাইতে ভিজিট ভিসায় এসে অন্য কাজ খোঁজার পরিকল্পনায়।

তাই যারা ভাবছেন দুবাইতে ভিজিট ভিসায় গিয়ে অন্য ভিসায় ট্রান্সফার করবেন তাদেরকে বলব কথাটা বলা অনেক সহজ কিন্তু করা অনেক কঠিন তাই দুবাইয়ে ভিজিট ভিসাই আসার আগে অবশ্যই ভেবে চিন্তে আসবেন কারণ বর্তমানে দুবাই সরকার নতুন নীতি জারি করেছে।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক এই আর্টিকেলে দুবাই ভিসা ২০২৪ আজকের খবর এবং দুবাই কোম্পানি ভিসা ২০২৪ ও দুবাই ভিসার দাম কত ইত্যাদি আরো অনেক বিষয় বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়েছেন। এই আর্টিকেলে জানানো প্রতিটা তথ্য যাচাই বাছাই করে লিখা হয়ে থাকে কোন কারণে যদি ভুল থেকে থাকে অথবা না বুঝে থাকেন তাহলে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url