দুবাই ভিসা চেক অনলাইন |পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক

অনলাইনের মাধ্যমে দুবাইয়ের ভিসা কিভাবে চেক করবেন আর ভিসা আপনার যেটাই হোক না কেন হোক সেটা ওয়ার্ক পারমিট ভিসা, ভিজিট ভিসা, টুরিস্ট ভিসা বা ফ্যামিলি ভিসা যেকোনো ভিসা আপনি চাইলে অনলাইনের মাধ্যমে ঘরে বসেই মোবাইল অথবা ডেক্সটপ এর মাধ্যমে চেক করতে পারবেন। চলুন তাহলে দুবাই ভিসা চেক অনলাইন এবং পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম জেনে নেওয়া যাক।
দুবাই ভিসা চেক অনলাইন | পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক
আপনারা যারা বর্তমানে দুবাইতে যাওয়ার জন্য ভিসা এপ্লাই করতে দিয়েছেন হোক সেটা এজেন্সি অথবা আত্মীয় স্বজনের মাধ্যমে কিন্তু এখনো ভিসা হয়েছে নাকি হয়নি তা জানেন না তাহলে আপনার জন্য সুখবর রয়েছে আপনি চাইলে ১ মিনিটে ঘরে বসে জেনে নিতে পারবেন আপনার দুবাইয়ের ভিসা হয়েছে নাকি হয়নি তো চলুন তাহলে দুবাই ভিসা চেক অনলাইন সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোস্ট সূচীপত্রঃ 

দুবাই ভিসা চেক অনলাইন

বর্তমানে দুবাই ভিসা সহ বিভিন্ন দেশের ভিসা নিয়ে অনেকেই প্রতারিত হচ্ছে তাই আমাদের সবারই উচিত ভিসা পাওয়ার পর অথবা ভিসা হয়েছে নাকি সেটা অনলাইন থেকে যাচাই করে নেওয়া। আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোন অথবা কম্পিউটারের মাধ্যমে দুবাইয়ের ভিসা চেক করতে পারবেন।
আপনি যার মাধ্যমে দুবাইয়ের ভিসা করছেন সে যখন আপনাকে আপনার ভিসা ছবি পাঠাবে তখন আপনি সেটি দেখে নিতে পারবেন ভিসাটি আসল নাকি নকল এবং কোন ক্যাটাগরির। দুবাই ভিসা চেক করার দুইটি পদ্ধতি রয়েছে তো চলুন তাহলে দুবাই ভিসা চেক অনলাইন সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
  • দুবাই ভিসা চেক করার জন্য প্রথমে চলে যেতে হবে যে কোন একটি ব্রাউজারে তারপর icp smart service লিখে সার্চ দিতে হবে তারপর প্রথমে যেই ওয়েবসাইটটি পাবেন সেটিতে প্রবেশ করবেন।
  • smartservices.icp.gov.ae ওয়েবসাইটে প্রবেশ করার পর প্রথমে আপনার একটি ইমেইল দিয়ে লগইন করে নিবেন তারপর file validity লিখা আছে সেখানে প্রবেশ করুন।
  • তারপর অনেকগুলো অপশন দেখতে পাবেন প্রথমেই Search By অপশনে Passport Information সিলেট করে দিবেন আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে চান তাহলে আর যদি ফাইল দিয়ে ভিসা চেক করতে চান তাহলে File No সিলেট করে দিবেন।
  • তারপর Select the Type অপশনে এ Visa সিলেট করে দিবেন তারপর নিচে Passport No লেখা ফাঁকা ঘরটিতে আপনার পাসপোর্ট নাম্বারটি অথবা ভিসা UID No নাম্বারটা বসিয়ে দিবেন।
  • তারপর Passport Expire Date অপশনে আপনার পাসপোর্টের এক্সপায়ার ডেটটি সঠিকভাবে বসিয়ে দিবেন এবং নিচে Nationality জায়গায় আপনি কোন দেশের নাগরিক সেটি সিলেট করে ক্যাপচার পূরণ করে Search বাটনে ক্লিক করলেই আপনার ভিসা হয়েছে নাকি হয়নি সেটি দেখতে পাবেন।
  • আপনি যদি না বুঝে থাকেন না তাহলে নিচে দেওয়া ছবিটি দেখে নিতে পারেন।


এইখানে কিন্তু বেশি কিছু দেখায় না শুধুমাত্র আপনার ভিসাটি একটিভ রয়েছে নাকি আনঅ্যাক্টিভ রয়েছে এবং ভিসার মেয়াদ কতদিন এবং কত তারিখে ভিসাটি করানো হয়েছে সেটাই শুধুমাত্র দেখায়। আর আপনি যে দেশেই থাকুন না কেন ভিসার মেয়াদ থাকা অবস্থায় আপনাকে দুবাইতে যেতে হবে আর যদি ভিসার মেয়াদ ফুরিয়ে যায় তাহলে আপনার ভিসাটি বাতিল হয়ে যাবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক

আপনারা যারা দুবাইতে ভিসার জন্য এপ্লাই করেছেন ভিজিট ভিসা হোক বা এমপ্লয়মেন্ট ভিসা হোক যেকোন ভিসার জন্য এপ্লাই করে অনেকে আমাদেরকে কমেন্ট করেন বা হোয়াটসঅ্যাপে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করতে বলেন যে আমার ভিসাটি এপ্লাই হয়েছে কিনা বা আমার বর্তমান স্ট্যাটাস কি সেটা একটু যদি চেক করে দিয়ে দেন তাহলে উপকৃত হতাম এরকম অনেকেই আমাদেরকে মেসেজ করেন।
সেজন্য আজকে আপনাদেরকে জানিয়ে দিব কিভাবে আপনি আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে সহজে অনলাইনে আপনি আপনার হাতে থাকে মোবাইল ফোন দিয়েও চেক করতে পারেন যে আপনার ভিসাটি এপ্লাই হয়েছে কিনা বা এপ্লাই হলেও বর্তমানে ভিসাটি একটিভ হয়েছে কিনা বা আপনাকে যে ভিসাটি দিয়েছে সেটি সঠিক কিনা। 

অনেক সময় দেখা যায় যে অনেকে দালালের মাধ্যমে ভিসার জন্য এপ্লাই করেন কিন্তু তারা ভিসা নাম্বার চেঞ্জ করে আপনাকে অন্য একটা ভিসা ধরিয়ে দিতে পারে তাহলে যদি আপনার দুবাইয়ের গভমেন্টের আন্ডারে যে ভিসা নাম্বারটি রয়েছে এবং আপনার কাছে যে ভিসা নাম্বারটি রয়েছে সেটি যদি ম্যাচ না হয় তাহলে আপনি দুবাইতে আসতে পারবেন না।

তাই দুবাইতে আসার আগে অবশ্যই আপনার ভিসার অ্যাপ্লিকেশনটি চেক করে আসবেন। আপনাকে যে ভিসাটি দেওয়া হয়েছে সেটির সাথে আপনার পাসপোর্ট নাম্বার, আপনার ভিসা নাম্বার এবং আপনার ইউএ আইডি নাম্বার সবকিছু মিলিয়ে দেখবেন যদি ঠিক থাকে তাহলে আপনি দুবাইতে খুব সহজেই আসতে পারবেন। চলুন এবার জেনে নেওয়া যাক কিভাবে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করবেন।
  • প্রথমে যে কোন একটি ব্রাউজার থেকে https://www.icp-smartservices-gov-ae.com/online-visa-status-check/ এই ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • তারপর Passport Information অপশনটি সিলেক্ট করুন এরপর নিচে Visa অপশনটি সিলেক্ট করুন।
  • তারপর নিচে দুটি খালি ঘর দেখতে পাবেন। প্রথমের খালি ঘরটিতে আপনার পাসপোর্ট নাম্বারটি বসিয়ে দিন তারপর দ্বিতীয় নাম্বার খালি ঘরটিতে আপনার পাসপোর্ট এর এক্সপায়ার ডেটটি বসিয়ে দিন।
  • তারপর ক্যাপচার পূরণ করে Search বাটনে ক্লিক করলেই আপনার ভিসার সকল ইনফরমেশন পেয়ে যাবেন আপনার ভিসাটি কত তারিখে এক্সপায়ার হয়ে যাবে এবং আপনার ভিসাটি একটিভ রয়েছে নাকি আনঅ্যাকটিভ সকল কিছু দেখতে পাবেন।

দুবাই ভিসা চেক ২০২৪

দুবাইকে একটি ধনী দেশ বলা হয়ে থাকে কিন্তু দুবাই হচ্ছে একটি দেশ না এটি আরব আমিরাতের একটি রাজধানী। অনেকে আবার দুবাইকে স্বর্ণের রাজ্য বলে থাকে। প্রতিবছরই হাজার হাজার মানুষ বাংলাদেশ থেকে এবং বিভিন্ন দেশ থেকে দুবাই এ গিয়ে থাকে কিন্তু দুবাইতে যেতে হলে আপনাকে অবশ্যই বৈধভাবে ভিসা লাগাতে হবে তাছাড়া আপনি দুবাইতে যেতে পারবেন না।

বর্তমান যুগে এখন নিজের ঘরে বসেই অনলাইনের মাধ্যমে যেকোনো ধরনের কাগজপত্র চেক করা যায়। আপনি যার মাধ্যমে ভিসা করছেন সেই ভিসাটা অরজিনাল দিয়েছে কিনা কিভাবে চেক করবেন তা অনেকেরই অজানা তাই এখন আপনাদের আমি জানাবো কিভাবে দুবাই ভিসা চেক করবেন। 

প্রথমে আপনার হাতে থাকা মোবাইল ফোন অথবা ডেস্কটপ দিয়ে গুগলে গিয়ে " ica smart services visa validity check " লিখে সার্চ করুন তারপর প্রথমেই যে অফিশিয়াল ওয়েবসাইটটি পাবেন সেটিতে প্রবেশ করুন তারপর আপনার পাসপোর্ট নাম্বার অথবা ফাইল নাম্বার দিয়ে খুব সহজেই আপনার ভিসাটি এক মিনিটে দেখে নিতে পারবেন অরজিনাল নাকি ডুপ্লিকেট।

দুবাই ভিসা চেক সফটওয়্যার

আপনি চাইলে আপনার মোবাইল ফোনের মাধ্যমে আপনার দুবাইয়ের ভিসাটি হয়েছে নাকি হয়নি অথবা আপনার দুবাইয়ের ভিসাটি অরজিনাল নাকি নকল সেটি দেখে নিতে পারবেন খুব সহজেই। অনেকেই দুবাই ভিসা চেক করার জন্য বিভিন্ন সফটওয়্যার খুঁজতে google এ সার্চ দিয়ে থাকে কারণ ওয়েবসাইটে ভিসা চেক করার চাইতে সফটওয়্যারের মাধ্যমে ভিসা চেক করা খুবই সহজ।

সফটওয়্যারের মাধ্যমে দুবাই ভিসা চেক করতে হলে প্রথমে আপনাকে প্লে স্টোরে প্রবেশ করতে হবে তারপর প্লে স্টোরে সার্চ বাড়ে গিয়ে " dubai visa check " লিখে সার্চ করলে অনেকগুলো অ্যাপস পেয়ে যাবেন তার মধ্যে থেকে যেই অ্যাপটিতে বেশি রেটিং সেই অ্যাপটি ইন্সটল করে আপনি খুব সহজেই আপনার ভিসাটি চেক করে নিতে পারবেন।

দুবাই ভিজিট ভিসা চেক করার নিয়ম

দুবাইতে বেশিরভাগ মানুষই ভিজিট ভিসায় গিয়ে থাকে কারণ অনেকেই দেশ ঘুরতে পছন্দ করে আর সেই জন্যই দুবাই অনেকেরই স্বপ্ন থাকে জীবনে একবার হলেও দুবাইয়ে যাওয়ার। আপনি যদি দুবাইতে বেড়াতে যান তাহলে আপনাকে দুবাই ভিজিট ভিসাই যেতে হবে কারণ আপনি বৈধভাবে ভিজিট ভিসা ছাড়া অন্য কোন উপায় দুবাই যেতে পারবেন না।
অনেকেই দুবাই ভিজিট ভিসা বিভিন্ন এজেন্সির মাধ্যমে করে থাকে তারপরেও একটু সন্দেহ থাকে কারণ ভিসাটি আসল নাকি নকল কারণ মানুষ এখনকার সময় ভিসা নিয়ে অনেকেই প্রতারিত হচ্ছে তাই আপনি চাইলে আপনার ভিসাটি আসল নাকি নকল এবং ভিসাটি হয়েছে নাকি হয়নি সেটি যাচাই করে নিতে পারবেন নিজের ঘরে বসেই।

দুবাই ভিজিট ভিসা চেক করার জন্য এই আর্টিকেলের উপরের অংশের নিয়মটি ফলো করে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসাটি চেক করে নিতে পারবেন। আর যদি চেক করতে কোন অসুবিধা হয় তাহলে আমাদেরকে জানাতে পারেন।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আপনি যদি দুবাইতে কাজের উদ্দেশ্যে কিংবা ভ্রমণে যেতে চান সেজন্য ভিসা করতে দিয়েছেন কিন্তু ভিসাটি হয়েছে নাকি হয়নি কিংবা ভিসাটি পেয়েছেন কিন্তু সন্দেহ জাগছে ভিসাটি নকল নাকি আসল তাহলে এই আর্টিকেলে জানানো দুবাই ভিসা চেক করার নিয়মটি ফলো করে আপনি খুব সহজে আপনার ভিসাটি চেক করে নিতে পারবেন।

আশা করি এই আর্টিকেলটি আপনি সম্পূর্ণ পড়েছেন। আপনার যদি দুবাই ভিসা চেক অনলাইন এবং পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম সম্পর্কে কোন প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url