Omidon 10mg এর কাজ কি, খাওয়ার নিয়ম ও পার্শ্বপ্রতিক্রিয়া

প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলে omidon 10mg এর কাজ কি এবং অমিডন এর পার্শ্বপ্রতিক্রিয়া, খাওয়ার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব। আমাদের দেশে খুবই কম মানুষই আছে যাদের গ্যাস্ট্রিক, পেট ফাঁপা, বদহজম সমস্যা নেই। প্রায় ৭৫ ভাগ মানুষই গ্যাস্ট্রিক, খাওয়ার প্রতি অরুচি ইত্যাদি সমস্যায় ভুগে থাকেন তাই এই সমস্যার সমাধানের জন্য omidon 10mg গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
Omidon 10mg এর কাজ কি, খাওয়ার নিয়ম ও পার্শ্বপ্রতিক্রিয়া
এই আর্টিকেলটি পড়লে omidon 10mg এর কাজ কি এবং অমিডন এর পার্শ্বপ্রতিক্রিয়া, অমিডন খাওয়ার আগে না পরে ইত্যাদি সকল খুঁটিনাটি বিষয়ে জানতে পারবেন তাই omidon 10mg সম্পর্কে খুঁটিনাটি বিষয়ে জানতে হলে আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। 

অমিডন কেন খায়

এই অমিডন ট্যাবলেটটি ইনসেপ্টটা ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির ওষুধ। এখন জেনে নেওয়া যাক অমিডন কেন খায়  বমি হওয়া অথবা বমি বমি ভাব এরকম হলে এই ওষুধটি ব্যবহার করা যেতে পারে পেট ফাঁপা সমস্যা হলে এই ওষুধটি ব্যবহার করা যেতে পারে 


এছাড়াও হজমের সমস্যা এবং হজম শক্তি বৃদ্ধির জন্য এই ওষুধটি ভালো কাজ করে এবং যাদের গ্যাস্ট্রিক ও বুক জ্বালাপোড়া সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রেও এই ওষুধটি ব্যবহার করা হয়ে থাকে এই omidon 10mg ট্যাবলেটটি পেটের নানা রকম সমস্যা দূর করতে ব্যবহার করা হয়ে থাকে।

omidon 10mg এর কাজ কি

অমিডন ট্যাবলেটটি জেনেটিক নাম হচ্ছে টমপেরিটোন। অমিডন ট্যাবলেটটি বাজারে ড্রপ আকারেও পাওয়া যায় এবং সিরাপ আকারেও পাওয়া যায়। অনেকেই জানতে চেয়ে থাকেন এই Omidon 10mg ট্যাবলেট এর কাজ কি অর্থাৎ এই ট্যাবলেটটি কিসের জন্য ব্যবহার করা হয়ে থাকে। 

এই ট্যাবলেটটি মূলত যাদের পেট ফাঁপা, পেট ব্যথা করা, বুক জ্বালাপোড়া করা এবং বমি বমি ভাব হওয়া ইত্যাদি সমস্যাগুলো সমাধান করতে এই ট্যাবলেটটি ডাক্তাররা খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। এক কথায় এই ট্যাবলেটটি পেটের যাবতীয় সমস্যা প্রতিরোধ করতে সহায়তা করে যেমনঃ
  • পেট ফাঁপা
  • পেট ভরা ভরা বোধ হওয়া
  • কিছুক্ষণ পর পর ঢেকুষ ওটা
  • তীব্র বমি বমি ভাব বা বমি
  • খাওয়ার প্রতি অরুচি
  • বুক জ্বালাপোড়া
  • পেটের উপরে ব্যথা করা
  • পাকস্থলী হতে খাদ্য উপরে উঠে আসা
  • আলসার বিহীন অজীর্ণ রোগ
  • অল্প খাদ্যই পেট ভরে যাওয়া
অপরের উল্লেখিত সমস্যাগুলি প্রতিরোধ করতে এই omidon 10mg ট্যাবলেটটি বিশেষ কার্যকারী ভূমিকা পালন করে তাই আপনার যদি এই সমস্যাগুলো থেকে থাকে তাহলে আপনি একজন ডাক্তারের পরামর্শ নিয়ে omidon 10mg ট্যাবলেটটি খেতে পারেন।

অমিডন এর পার্শ্বপ্রতিক্রিয়া

প্রতিটা ওষুধেরই যেমন ভালো দিক রয়েছে তেমনি পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। অমিডন এর পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে তবে এই পার্শ্ব প্রতিক্রিয়া কারো কারো ভিতরে দেখা দিতে পারে আবার কারো নাও দেখা দিতে পারে। চলুন তাহলে অমিডন এর সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া পার্শ্ব প্রতিক্রিয়া গুলো কি কি সেগুলি জেনে নেয়া যাক তবে কিছু কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে যেগুলো গুরুতর হতে পারে।
  • কোষ্ঠকাঠিন্য
  • প্রস্রাব করতে অসুবিধা হওয়া
  • বমি বমি ভাব বা বমি হওয়া
  • বিভ্রান্তি
  • ওজন বৃদ্ধি
  • লিভারে আঘাত
  • মুখ শুকিয়ে যাওয়া
  • তকে লালচে ভাব
  • থাইরয়েড বিষাক্ততা
  • প্যাপিলেডেমা
অমিডন সেবন করার ফলে উপরের উল্লেখিত প্রতিক্রিয়াগুলি দেখা দিতে পারে। আপনার যদি লিভারের সমস্যায় ভুগে থাকেন তাহলে একজন ডাক্তারের পরামর্শ নিয়ে এই ওষুধটি সেবন করুন এবং গর্ভাবস্থায় এই ওষুধটি সেবন করার আগে ডাক্তারের পরামর্শ নিন আশা করি আপনারা অমিডন এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানতে পেরেছেন।

অমিডন এর উপকারিতা

এই অমিডনের বিশেষ গুণ রয়েছে তা হল যে মা তার বাচ্চাকে বুকের দুধ খাওয়ান যদি দুধের পরিমাণ কম থাকে তাহলে এই অমিডন ট্যাবলেটটি যদি ১ টা করে ৩ বার যদি এক থেকে দুই মাস খাওয়ানো যায় তাহলে দুগ্ধ নিঃসরণ হবে।


এবং পলিকটিনের মাত্রাটা বৃদ্ধি পাবে অনেক গাইনি ডাক্তার আছেন এটি বুকের দুধ বাড়ানোর জন্য মা-বোনদের দিয়ে থাকে। এটি বিশেষ করে যাদের খাওয়ার পরে হজম হচ্ছে না বমি বমি ভাব, বুক জ্বালাপোড়া সহ ইত্যাদি পেটের সমস্যা রয়েছে তাদের জন্য অমিডন খুবই কার্যকরী একটি ওষুধ। 

অমিডন ট্যাবলেট খাওয়ার নিয়ম

অমিডন ট্যাবলেটটি যদি আপনি সঠিকভাবে না খান তাহলে কোন উপকার পাবেন না বরং শরীরে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে তাই অমিডন ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে খাবার ডোজ হচ্ছে ১টি অথবা ২টি করে দিনে ৩বার তবে খাওয়ার ৩০ মিনিট আগে খেলে বেশি কাজে দেয়। 

শিশুদের ক্ষেত্রে ২ থেকে ৪ মিলি সাসপেনশন প্রতি ১০ কিলোগ্রাম অথবা ০.৪ থেকে ০.৮ মিলি প্রতি ১০ কিলোগ্রাম শরীরের ওজন অনুসারে প্রতি ৬ থেকে ৮ ঘন্টা পর পর তবে বাচ্চাদের ক্ষেত্রে সিরাপও আছে আবার ড্রপও আছে আর বড়দের ক্ষেত্রে প্রাপ্তদের ক্ষেত্রে omidon 10mg হয় তবে এই অমিডন ট্যাবলেট টি খাওয়ার আগে একজন ডাক্তারের পরামর্শ নিন।

অমিডন খেলে কি মোটা হয়

অনেকেই ভাবেন এই অমিডন ট্যাবলেট খেলে বোধহয় মোটা হওয়া যায় এমনটা না এই ওষুধটি যাদের বদহজম, গ্যাস্ট্রিক, পেট ফাঁপা, অল্প খেলে পেট ভরে যায়, বুক জ্বালাপোড়া করা ইত্যাদি পেটের সমস্যা রয়েছে তাদেরকে ডাক্তারেরা খাওয়ার পরামর্শ থাকে।

অমিডন খাওয়ার আগে না পরে

অনেকেই জানতে চেয়ে থাকেন অমিডন খাওয়ার আগে না পরে খেতে হয় এর উত্তর হল খাওয়ার ৩০ মিনিট আগে এই এমিডন ট্যাবলেটটি খেলে বেশি ফলাফল পাওয়া যায় তাই চেষ্টা করবেন খাবার খাওয়ার ৩০ মিনিট আগে এই ট্যাবলেটটি সেবন করার।

শেষ কথা

এই omidon 10mg ট্যাবলেটটি খাওয়ার আগে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন এবং যাদের লিভারে সমস্যা রয়েছে তারা এই ওষুধটি খাবেন না এছাড়াও গর্ভাবস্থায় এই ওষুধটি কখনোই সেবন করবেন না। আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে omidon 10mg এর কাজ কি এবং অমিডন এর পার্শ্বপ্রতিক্রিয়া কি কি সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি 

আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং উপকৃত হয়েছেন। আমাদের এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে অন্যদের সাথে শেয়ার করবেন এবং বিভিন্ন রকম তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন আর আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তবে নিচে কমেন্ট এর মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url