সেনজেন ভুক্ত দেশের তালিকা ২০২৪ দেখে নিন

সেনজেন হলো এমন একটি দেশ যেই দেশ থেকে আরেক দেশে খুব সহজে যাওয়া যায় কোন বর্ডার ছাড়াই। আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে সেনজেন ভুক্ত দেশের তালিকা ২০২৪ ও সেনজেন ভিসার খরচ কত এই সব বিষয়ে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি সেনজেনভুক্ত দেশে যাওয়ার পরিকল্পনা করে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।
সেনজেন ভুক্ত দেশের তালিকা ২০২৪
সেনজেন দেশে যদি আপনি যান তাহলে অন্য দেশের তুলনায় সেনজেন দেশগুলোতে অনেক রকম সুযোগ-সুবিধা পাবেন যেমন কোন পাসপোর্ট দেখানো ছাড়াই এক দেশ থেকে আরেক দেশে ভ্রমণ করতে পারবেন কোন অসুবিধা ছাড়াই। আপনি যদি বিদেশে যাওয়ার পরিকল্পনা করেন তাহলে সেনজেনভুক্ত দেশগুলি আপনার জন্য বেস্ট হবে।

এই আর্টিকেলে ২৭ টি সেনজেন ভুক্ত দেশের তালিকা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা তাই সেনজেন ভুক্ত দেশের তালিকা ২০২৪ এবং সেনজেন ভিসার খরচ কত এছাড়াও কোন কোন দেশ সেনজেনভুক্ত সকল বিস্তারিত জানতে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

সেনজেন কি?

অনেকেই জানতে চেয়ে থাকেন সেনজেন দেশগুলো কোনগুলি তা জানার আগে প্রথমে সেনজেন কি সে বিষয়ে জেনে নেওয়া যাক। ইউরোপীয় সব দেশগুলোকে নিয়ে একটি একীভূত আঞ্চলিক তৈরি করে যা মানুষদের যাতায়াত সহজ করার জন্য ১৯৮৫ সালে লুক্সেমবার্গের সেনজন শহরে একটি চুক্তি স্বাক্ষর করা হয় কয়েকটি ইউরোপ দেশ মিলে এই চুক্তি স্বাক্ষরে বলা হয় যে ইউরোপের অধিকাংশই সেনজেন এলাকা অন্তর্ভুক্ত তাই সেনজেন ভিসা ৯০ দিনের জন্য ব্যবসা বা ঘুরে বেড়ানো যাবে ইউরোপের সেনজেনভুক্ত দেশগুলিতে। 


এক কথায় বলতে গেলে এই সেনজেন ভিসায় আপনি যদি কোন সেনজেন ইউরোপীয় কান্ট্রিতে যান তাহলে সেই কান্ট্রি থেকে যেকোন সেনজেন ইউরোপীয় কান্ট্রিতে যেতে পারবেন কোন অসুবিধা ছাড়াই। তবে সেনজেন ভিসা নিয়ে সর্বোচ্চ ৯০ দিন অবস্থান করতে পারবেন তার বেশি অবস্থান করলে অবৈধভাবে গণ্য করা হবে।

সেনজেন ভুক্ত দেশের তালিকা ২০২৪

উপরের আলোচনায় আমরা আপনাদের জানিয়েছি সেনজেন কি এবং সেনজেন ভিসাই কত দিন অবস্থান করতে পারবেন। বর্তমানে মোট ২৭টি সেনজেন ভুক্ত দেশ রয়েছে যার তালিকা নিচে দেওয়া হলঃ
  1. স্লোভেনিয়া
  2. ইতালি
  3. ফিনল্যান্ড
  4. স্লোভাকিয়া
  5. লিচেনস্টেইন
  6. সুইজারল্যান্ড
  7. লাক্সেমবার্গ
  8. পোল্যান্ড
  9. ডেনমার্ক
  10. এস্তোনিয়া
  11. অস্ট্রিয়া
  12. বেলজিয়াম
  13. নেদারল্যান্ডস
  14. জার্মানি
  15. ফ্রান্স
  16. লিথুয়ানিয়া
  17. চেক প্রজাতন্ত্র
  18. হাঙ্গেরি
  19. সুইডেন
  20. আইসল্যান্ড
  21. মাল্টা
  22. নরওয়ে
  23. লাটভিয়া
  24. পর্তুগাল
  25. স্পেন
  26. গ্রীস
  27. ক্রোয়েশিয়া
উপরের উল্লেখিত যে দেশগুলি আপনারা দেখতে পাচ্ছেন সেই দেশগুলি বর্তমানে সেনজেনভুক্ত দেশের তালিকায় রয়েছে এবং এই দেশগুলি সেনজেন চুক্তিতে স্বাক্ষর করেছিল সেই কারণে এই দেশগুলোকে সেনজেন অঞ্চল বলা হয়ে থাকে। 

সেনজেন ভুক্ত দেশ কয়টি 

আগের বছরে অর্থাৎ ২০২২ সালে সেনজেন ভুক্ত দেশ ছিল ২৬ টি তারপরে নতুন বছরে পা দেয়ার পর থেকে অনেক দেশ সেনজেন ভুক্ত হওয়ার জন্য চেষ্টা করেছিল কিন্তু তার ভেতরে ক্রোয়েশিয়া দেশটি সেনজেন ভুক্ত দেশের তালিকায় হতে পেরেছে। 


এই ক্রোয়েশিয়া নামক এই দেশটি ২০২৩ সালে জানুয়ারির ১ তারিখে প্রথম মাসে ২৭ তম সেনজেন অঞ্চল তালিকায় যুক্ত হন যার কারণে বর্তমানে ২৭ টি সেনজেন ভুক্ত দেশ রয়েছে।

সেনজেন ভিসার খরচ কত

আমাদের মধ্যে অনেকে আছেন যারা সেনজেন ভুক্ত দেশগুলোতে যেতে চান আর সেই কারণে তারা জানতে চাই যে সেনজেন ভিসার খরচ কত। বর্তমান সময়ে আপনি যদি সেনজেন ভিসায় যেতে চান তাহলে আপনাকে এডমিশন ফি বাবদ ৬০ ইউরো প্রদান করতে হবে যা বাংলাদেশি টাকায় প্রায় ৭ হাজার টাকা। তবে এই সেনজেন ভিসায় কি মূলত অনেক কিছুর উপর নির্ভর করে যেমন ব্যক্তির বয়সের উপর।
  • প্রাপ্তবয়স্কদের জন্য সেনজন ভিসা ফি ৭ হাজার টাকা।
  • যাদের বয়স ৬ থেকে ১২ ভিতর সেনজন ভিসা ফি ২৯০০ টাকা।
  • যাদের বয়স ৬ বছরের কম তাদের সেনজন ভিসা ফি দিতে হয় না।
তো আপনি যদি সেনজন ভিসা করতে চান তাহলে কত টাকা খরচ হবে তা জানতে পেরে গেছেন।

ক্রোয়েশিয়া কি সেনজেন ভুক্ত দেশ?

সেনজন হচ্ছে বিশ্বের বৃহত্তম অঞ্চল যেখানে মানুষ ৪০ কোটিরও বেশি বসবাস করে এবং খুব সহজেই অন্যান্য সেনজন ভুক্ত দেশগুলোতে চলাফেরা করে। অনেকেই জানতে চেয়ে থাকেন ক্রোয়েশিয়া কি সেনজেন ভুক্ত দেশ? 

উত্তর হচ্ছে ২০২৩ সালে ২১ জানুয়ারি ক্রোয়েশিয়া ২৭ তম সেনজেন ভুক্ত দেশের তালিকায় যুক্ত হন শুধু তাই না ২০২৩ সালের শুরু থেকে ক্রোয়েশিয়া নিজস্ব মুদ্রার বদলে ইউরো ব্যবহার করা শুরু করেছেন সেজন্য একক মুদ্রা হিসেবে ইউরো ব্যবহার ২০ তম দেশ হলেন ক্রোয়েশিয়া।

রোমানিয়া কি সেনজেন ভুক্ত দেশ?

রোমানিয়া হচ্ছে দক্ষিণ-পূর্বের ইউরোপের একটি রাষ্ট্র এদেশের আয়তন প্রায় ২৩৮.০০০ বর্গ কিলোমিটার যা ইউরোপ ইউনিয়নের বৃহত্তম আয়তনের দিক দিয়ে নবম তম স্থানে রয়েছে রোমানিয়া। প্রতি বছরই বাংলাদেশি থেকে অনেকেই কাজের উদ্দেশ্যে পাড়ি জমায় এই রোমানিয়ায়। রোমানিয়া সেনজেন ভুক্ত দেশ নয় তবে এই ২০২৩ সালে রোমানিয়া সেনজেন ভুক্ত দেশ হওয়ার সম্ভাবনা রয়েছে।

রোমানিয়া সেনজেনভুক্ত দেশ না হওয়া সত্ত্বেও রোমানিয়া থেকে সেনজেনভুক্ত দেশগুলিতে যাওয়া খুব সহজ কিন্তু যেতে হলে আপনাকে রোমানিয়ার গ্রীন কার্ড পেতে হবে তারপর ইউরোপ ইউনিয়নের যে সেঞ্জেন ভুক্ত দেশগুলি রয়েছে সেগুলোতে আপনি অনায়াসে যেতে পারবেন যে কোন ভিসায়।

হাঙ্গেরি কি সেনজেন দেশ?

হাঙ্গেরি দেশটি ইউরোপ মহাদেশে অবস্থিত এবং ইউরোপ মহাদেশের যে ইউরোপীয় ইউনিয়ন রয়েছে সেই ইউরোপ ইউনিয়নের ভুক্ত হাঙ্গেরি দেশ পাশাপাশি যে সেনজেন অঞ্চল রয়েছে সেনজেন চুক্তি স্বাক্ষরিত থাকায় যে ২৬ টি দেশ রয়েছে যে দেশগুলিতে এক দেশ থেকে আরেক দেশে খুব সহজেই আসা যাওয়া করতে পারে সেই দেশগুলির ভিতর হাঙ্গেরি রয়েছে তাহলে বলা যায় হাঙ্গেরি সেনজেন ভুক্ত দেশ।

স্লোভাকিয়া কি সেনজেন দেশ?

স্লোভাকিয়া এমন একটি দেশ যা ইউরোপের বাণিজ্য ও সংস্কৃতি পথের সংযোগস্থলে অবস্থিত। স্লোভাকিয়া আয়তন ২০,২৭১ বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত এ রাষ্ট্রের মোট জনসংখ্যা ২,০৯৯ মিলিয়ন। 


স্লোভাকিয়া বর্তমানে একটি সংসদীয় প্রজাতন্ত্র এবং ইউরোপ ইউনিয়নের এবং জাতিসংঘের সদস্য একটি দেশ। এক কথায় বলতে গেলে বর্তমানে সেনজেনভুক্ত ২৭ টি দেশের ভিতর স্লোভাকিয়া একটি।

সার্বিয়া কি সেনজেন দেশ?

সার্বিয়া একটি মধ্য ও দক্ষিণ পূর্ব ইউরোপের স্থলবিশিষ্ট দেশ। অনেকেই মনে করেন যে সার্বিয়া একটি সেনজেন ভুক্ত দেশ তবে আপনাদের জেনে রাখা উচিত যে এই সার্বিয়া এখনো সেনজেন ভুক্ত দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়নি যার কারণে সার্বিয়া ইউরোপের নন সেনজেনভুক্ত দেশের তালিকায় রয়েছে।

বুলগেরিয়া কি সেনজেন দেশ?

সেনজন দেশ বলতে ইউরোপ মহাদেশের ২৭ টি দেশ নিয়ে গঠিত একটি অঞ্চলকে বলা হয় যে অঞ্চলটির অভ্যন্তরের দেশগুলি মধ্যে কোন প্রকার ভিসা ছাড়াই প্রবেশ করা যায় এক দেশ থেকে আরেক দেশ যার মধ্যে বুলগেরিয়া ২৭ টি দেশের ভিতর অন্তর্ভুক্ত নয় এই বুলগেরিয়া নন সেনজেন ভুক্ত দেশের তালিকায় রয়েছে।

পোল্যান্ড কি সেনজেন দেশ?

পোল্যান্ড একটি মধ্যস্থলের রাষ্ট্র ও ঐতিহাসিক অঞ্চল এর রাজধানীর নাম হচ্ছে ওয়ার্‌শ। বর্তমানে ইউরোপ ইউনিয়নের ২৭ টি সেনজেন ভুক্ত দেশের ভিতর পোল্যান্ড একটি।

শেষ কথা

আজকের এই আর্টিকেলে কোন কোন দেশগুলি সেনজেনভুক্ত দেশ সেই দেশগুলি আপনাদের সামনে তুলে ধরেছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং জানতে পেরেছেন সেনজেন ভুক্ত দেশগুলি কোনগুলি এই সেনজেন ভুক্ত দেশগুলো মেইন সুবিধা হচ্ছে এক সেনজেন অঞ্চল থেকে আরেক সেনজেন অঞ্চলে কোন পাসপোর্ট ভিসা ছাড়াই প্রবেশ করা যায় 

তাই যারা দেশের বাইরে কাজের উদ্দেশ্যে যেতে চান তাদেরকে বলবো ইউরোপ ইউনিয়নের সেনজেন ভুক্ত দেশ গুলোতে যান। আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে সেনজেন ভুক্ত দেশের তালিকা ২০২৪ এবং সেনজেন ভিসার খরচ কত সেই সম্পর্কে বিস্তারিত জানিয়েছি। 

এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করে দিবেন যাতে অন্যরাও জানতে পারে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমা করে দিবেন এবং আরো বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url