এক কাপে কত আউন্স ধরে? | ১ আউন্স = কত মিলি লিটার

রান্নাঘরের বিভিন্ন জিনিস পরিমাপ করতে কাপ এবং আউন্স বেশি ব্যবহার করা হয়ে থাকে। আউন্স হচ্ছে ইংরেজি ভাষা এটি বাংলা ভাষায় বলতে গেলে খুব ছোট জিনিস, কণা, টুকরো এইসব ওজন এবং আয়তন পরিমাপের একটি একক। আজকের এই আর্টিকেলে এক কাপে কত আউন্স ধরে এবং ১ আউন্স = কত মিলি লিটার বিস্তারিত আলোচনা করব এই আউন্স সম্পর্কে তাই জানতে হলে সাথেই থাকুন।
এক কাপে কত আউন্স ধরে? | ১ আউন্স = কত মিলি লিটার
এই আউন্সের হিসাব বর্তমানে না সেই প্রাচীনকাল রোমানদের আমল থেকে ব্যবহৃত হয়ে আসছে। তবে বর্তমানে যুগে আগের চাইতে এখন এটি কম লক্ষ্য করা যায়। তবে কিছু কিছু ক্ষেত্রে অনেকেই সঠিক পরিমাপ পেতে এই আউন্সের হিসাব করে থাকে তবে সব দেশের আউন্সের হিসাব একটু আলাদা আলাদা হয়ে থাকে। সঠিক পরিমাপ পেতে এক কাপে কত আউন্স ধরে বিস্তারিত জানতে হলে পোস্টটি পড়তে থাকুন।
পোস্ট সূচিপত্রঃ 

আউন্স মানে কি

আমরা যে ইংরেজি শব্দটি এখন জানবো সেটি হচ্ছে আউন্স এর বাংলা অর্থ হচ্ছে আউন্স ওজনের একক, সামান্য পরিমাণ, ছোট ওজন এবং ক্ষুদ্র পরিমাণ। আপনাদের বুঝার সুবিধার্থে নিচে ২টি উদাহরণ দেয়া হলোঃ
  • An ounce of prevention is worth a pound of cure: প্রতিরোধের এক আউন্স চিকিৎসার এক পাউন্ডের সমান।
  • The recipe calls for an ounce of sugar: রেসিপিটিতে চিনির এক আউন্সের প্রয়োজন।
আউন্স হলেও আউন্সেরই বহুবচন। আউন্স মানে কি তা অনেকেরই অজানা তাদেরকে বলব আউন্স ব্যবহার করা হয়ে থাকে কোন কিছু সামান্য পরিমাণ পরিমাপ করতে। সহজ ভাবে বলতে গেলে একটি আউন্স হচ্ছে এক পাউন্ডের এক ১৬ ভাগের ওজনের একক যা প্রায় (২৮ গ্রাম)

এক কাপে কত আউন্স ধরে?

কোন খাবার কিংবা পানির পরিমাণ পরিমাপ করার জন্য একটি বিশেষ ধরনের পরিমাপ কাপ ব্যবহার করা হয়ে থাকে। একটি পরিমাপ কাঁপে সাধারণত ৪ আউন্স ধরে থাকে। এটি ২টি প্রধান অংশ নিয়ে গঠিত প্রথমটি হচ্ছে বৃত্তকার আকাশ যা তরল পরিমাপ করতে ব্যবহার করা হয়ে থাকে এবং দ্বিতীয়টি হচ্ছে ছোট আকারের বৃত্তকার যা শুকনো উপাদান পরিমাপ করতে ব্যবহার করা হয়ে থাকে।
যদি এটি সহজ ভাষায় বুঝতে চান তাহলে ১ আউন্স সমান ২৯.৫৭৫ মিলিলিটার ধরে। এবং আপনাদের জানিয়ে দিয়েছি যে সব দেশের আউন্স এর হিসাব এক হয় না দেশের ওপর ভিত্তি করে আলাদা আলাদা হিসাব হয়ে থাকে তাই US এর এক কাপে ৮ আউন্স ধরে। এবং ইউরোপের দেশগুলোতে এক কাপে ৬ আউন্স ধরে।

আমরা সবাই ছোট কাপগুলোতে চা খেয়ে থাকি আর এই চা খাওয়া কাপগুলোতে একটি কাপে প্রায় ৬ আউন্স ধরে যা সাধারণত ৪ আউন্সের পরিমাপের কাপের অর্ধেক হয়। এবং কফি খাওয়া একটি কাপে প্রায় ৪ আউন্স ধরে এছাড়া আমরা যেসব কাপের সুপ খেয়ে থাকি সেই সুপের একটি কাপে প্রায় ৬ আউন্স ধরে।

তো আমরা এটা থেকে জানতে পারলাম যে প্রতিটি কাপের ভিন্ন ভিন্ন আউন্স ধরে থাকে এবং দেশ অনুযায়ী এক কাপে কত আউন্স ধরে সেটিও ভিন্ন ভিন্ন হয়ে থাকে আশা করি আপনি বুঝতে পেরেছেন।

এক কাপে কত আউন্স ধরে lyrics

বর্তমান সময়ে এখন এমন পরিস্থিতি যে সব কিছুরই মানুষ লিরিক্স খুঁজে থাকে আর সেই জন্যই অনেক মানুষই এক কাপে কত আউন্স ধরে সেটার লিরিক্স খুজে থাকে। সত্যি কথা বলতে এখন পর্যন্ত এক কাপে কত আউন্স ধরে এইটার লিরিক্স এখনো বের হয়নি ইন্টারনেটে তথ্য মতে। 

এক কাপে কত আউন্স ধরে meaning in english

আমরা অনেকেই রয়েছি ঠিকমতো ইংরেজি পারিনা যার কারণে পড়তে গিয়ে বিভিন্ন সমস্যার মধ্যে পড়তে হয় ঠিক তেমনি বিভিন্ন পরীক্ষাতে কিংবা ক্লাসে প্রশ্ন থাকে এক কাপে কত আউন্স ধরে এইটার meaning in english কি হবে। এক কাপে কত আউন্স ধরে এইটার ইংলিশ মিনিং হচ্ছে How many ounces does a cup hold. আশা করি এবার থেকে আপনারা সঠিক উত্তরটি দিতে পারবেন।

এক কাপে কত আউন্স ধরে download

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কাপে প্রায় ৮ আউন্স তরল ধরে যা প্রায় ২৪০ মিলিমিটারের তরলের সমান। এবং আমাদের দেশে এবং বিভিন্ন দেশে একটি চায়ের কাপে ৪ আউন্স তরল ধরে এছাড়া একটি মগে ৪ আউন্স তরল ধরে। কাপের ওপর নির্ভর করে তরল ধরার ধারণ ক্ষমতা। 

যদি প্লাস্টিক অথবা সিলিকন দিয়ে কাপটি নমনীয়ভাবে কাচ বা সিরামিক দিয়ে তৈরি করা হয় তাহলে শক্ত কাপের চেয়ে বেশি তরল ধরে রাখতে পারে। আপনি যদি একটি নির্দিষ্ট কাপের জন্য তরল কতটুকু আটবে খুজে থাকেন তাহলে আপনি সেই কাপের কোম্পানির ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন।

এক কাপে কত গ্রাম

একটি কাপ কত গ্রাম তা পরিমাপ সংখ্যা পদার্থের উপর নির্ভর করে এবং পরিবর্তিত হয়ে থাকে কারণ বিভিন্ন পদার্থের বিভিন্ন ওজন এবং ঘনত্ব রয়েছে। আর যদি আপনাদেরকে সহজ ভাষায় বলি তাহলে নিচে দেয়া হল সেগুলি দেখে অনুমান করা যেতে পারে এক কাপে কত গ্রাম জিনিস আটে।
  • পানি এক কাপ প্রায় ২৪০ গ্রাম
  • ময়দা এক কাপ প্রায় ১২৫ গ্রাম
  • দানাদার চিনি একটা প্রায় ২০০ গ্রাম
  • মাখন এক কাপ ২২৭ গ্রামের সমতুল্য
উপরে উল্লেখ করা হয়েছে এক কাপে কত গ্রাম ময়দা পানি ইত্যাদি আটে এবং এটি লক্ষ্য করা খুবই গুরুত্বপূর্ণ আপনি যদি একজন রাধুনী হয়ে থাকেন তাহলে রান্নাঘরে খাবারদাবার তৈরি করার সময় অনেকেরই ধারণা থাকে না এক কাপে কতটুকু জিনিস হাতে তাই এটি দেখে অনুমান করে আপনি বিভিন্ন রেসিপি তৈরি করতে পারবেন।

১ আউন্স = কত মিলি লিটার

১ আউন্স কত মিলি লিটার তা অনেকেরই অজানা। ১ আউন্স সমান ২৯৫.৭৩৫ মিলিলিটার। আউন্সকে মিলিটারে রূপান্তর করতে হলে আপনাকে রূপান্তর ফ্যাক্টর দ্বারা আউন্সকে গুণ করতে হবে। উদাহরণ,
যদি একটি রান্নাতে ১০ আউন্স দুধের প্রয়োজন হয় তাহলে ২৯৫.৭৩৫ মিলিলিটারকে ১০ দিয়ে গুন দিলেই আপনি নির্ভুল হিসাব পেয়ে যাবেন এটি আমেরিকান ইম্পেরিয়াল সিস্টেম এর জন্য প্রযোজ্য।

১ আউন্স কত লিটার

বিভিন্ন পরিমাপ নির্ণয়ের ক্ষেত্রে আউন্স এবং লিটারের মধ্যে পার্থক্য বুঝা খুবই গুরুত্বপূর্ণ। লিটার এবং আউন্স পরিমাপের বিভিন্ন এককের অন্তর্গত। এক আউন্স হচ্ছে একটি মার্কিন যুক্তরাষ্ট্র বা ছোট একক এবং আরো অনেক দেশে ব্যবহৃত হয়ে থাকে যখন থেকে লিটার মেট্রিক সিস্টেমের একটি বড় ইউনিট হয় তখন থেকে এখন আসা যাক এক আউন্স = কত লিটার? এক আউন্স সমান ০.০২৯৫৭৩৫ লিটার।

১ আউন্স কত ভরি

ভরি হচ্ছে ওজনের একটি একক এটি মূলত স্বর্ণ ওজন করার জন্য ব্যবহার করা হয়ে থাকে যেমন এক ভরি সমান ২৪ আনা আর এই আনা হল ভরির একটি ছোট একক। আমরা অনেকেই দোকান থেকে সোনা কিনে থাকি কিন্তু আমরা অনেকেই এক আউন্স সমান কত ভরি হয় তা জানি না আপনি যদি দোকান থেকে সোনা কিনেন তাহলে এইসব আউন্স এবং ভরির হিসাব জানা জানা লাগবে।
আপনি যদি এক আউন্স সমান কত ভরি হয় কিংবা এক ভরি সমান কত আউন্স হয় তা না জানেন তাহলে আপনি সোনা কিনতে অথবা কোন কিছু কিনতে গিয়ে ঠকে যেতে পারেন আর যদি আপনি এই হিসাব গুলো জানেন তাহলে আপনি কখনোই ঠকবেন না ওজনের দিক দিয়ে। আন্তর্জাতিক ওজন পরিমাপের হিসাবে ১ আউন্স সমান ২৮.৩৪৯৫ ভরি।

১ আউন্স সমান কত চামচ

আপনি কি রান্না করার সময় ঝামেলায় পড়ছেন আপনি কি জানেন না ১ আউন্স সমান কত চামচ তাহলে সঠিক জায়গায় এসেছেন। এক আউন্স = কত চামচ তা নিচে উল্লেখ করা হলোঃ
  • ১ আউন্স সমান ২ টেবিল চামচ।
  • ২ আউন্স সমান ৪ টেবিল চামচ।
  • ৪ আউন্স সমান ৮ টেবিল চামচ।
  • ৬ আউন্স সমান ১২ টেবিল চামচ।

১ আউন্স কত কেজি

এখন আপনাদের জানাবো ১ আউন্স সমান কত কেজি হয়। আমাদের বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন জিনিসপাতি পরিমাপ করা লাগে কিন্তু কম মানুষই আছে যারা আউন্সের হিসাব কম জানে তাই এখন আপনাদের জানিয়ে দেব ১ আউন্স সমান কত কেজি হয়।
  • ১ আউন্স সমান ০.০২৮৩৪৯৫ কেজি।
  • ২ আউন্স সমান ০.০৫৬৬৯৯ কেজি।
  • ৩ আউন্স সমান ০.০৮৫০৪৮৬ কেজি।

এক আউন্স সমান কত পাউন্ড

এখন আপনাদের আউন্স টু পাউন্ডের হিসাব জানাবো যে এক আউন্স সমান কত পাউন্ড হয় এবং এক আউন্স কত গ্রাম হয়। নিচে আপনাদের সুবিধার্থে তালিকা অনুসারে দিয়ে দেয়া হলো এক আউন্স সমান কত পাউন্ড এবং কত গ্রাম হয়ে থাকে।
  • ১ আউন্স = ১৬ পাউন্ড এবং ২৮.৩৪৯৫ গ্রাম।
  • ২ আউন্স = ৮ পাউন্ড এবং ৫৬.৬৬৯ গ্রাম।
  • ৩ আউন্স = ৫.৩ পাউন্ড এবং ৮৫.০৪৯ গ্রাম।
  • ৪ আউন্স = ৪ পাউন্ড এবং ১১৩.৩৯৮ গ্রাম।
  • ৮ আউন্স = ২ পাউন্ড এবং ৩৪০.১৯৪ গ্রাম।

১ আউন্স সমান কত মিলিগ্রাম

আউন্স দুই প্রকার প্রথমটি হচ্ছে ইউএস এবং ইউকে। এবং মিলিটারকে আয়তনের মেট্রিক একক বলা হয়ে থাকে যা এক লিটারের ১০০০ ভাগের এক ভাগের সমান। এখন আপনাদের জানিয়ে দিব এক আউন্স সমান কত মিলিগ্রাম হয়ে থাকে। আউন্স হচ্ছে মিলিগ্রাম এর চাইতে বড়। ১ আউন্স সমান ২৮৩৪৯.৫ মিলিগ্রাম।

এক আউন্স সমান কত গ্রাম

আউন্স হচ্ছে এক ধরনের আয়তন ও ওজন পরিমাপের একক বিশেষ। ব্রিটিশ শাসন আমল থেকেই এই এককের ব্যবহার হয়ে আসছে। সংক্ষেপে বিভিন্ন জায়গায় "১ আউন্ড" কে "1 Oz" লিখা হয়ে থাকে।কঠিন পদার্থের ওজনের ক্ষেত্রে এক আউন্স সমান ২৮.৩৪৯৫ গ্রাম এবং তরল পদার্থের ওজন হিসাব করলে এক আউন্স সমান ২৮.৪৩ ঘন সেন্টিমিটার।

১ লিটার সমান কত আউন্স

১ লিটার সমান ৩৩.৮১৪ আউন্স এবং বিপরীতভাবে ১ আউন্স সমান ০.০২৯৬ লিটার। এছাড়া আপনি যদি আউন্সের পরিমাপের সম্মুখীন হন কিংবা আউন্সকে লিটারে রূপান্তর করতে চান তাহলে আপনি ১ আউন্স = ০.০২৯৬ লিটার এই ফ্যাক্টরটি ব্যবহার করতে পারেন তাহলেই আপনি আপনার সঠিক পরিমাপটি পেয়ে যাবেন।

মেজারমেন্ট কাপ কত গ্রাম

এখন আপনাদের আমি জানিয়ে দেবো একটি মেজারমেন্ট কাপে কতটুকু তরল পদার্থ আটে। মেজারমেন্ট কাপ সমান মিলি হয়ে থাকে। সে অনুযায়ী নিচে উল্লেখ করা হলো একটি মেজারমেন্ট কাপে ময়দা, কোকো পাউডার, চিনি ইত্যাদি কত গ্রাম আটে।
  • মেজারমেন্ট কাপ না থাকলে এক কাপ = ১৬ টেবিল চামচ।
  • মেজারমেন্ট কাপের এক কাপ চিনি = ২০০ গ্রাম।
  • মেজারমেন্ট কাপের এক কাপ কোকো পাউডার = ১০৫ গ্রাম।
  • মেজারমেন্ট কাপের এক কাপ ময়দা = ১৪০ গ্রাম।
  • আইসিং সুগার মেজারমেন্ট কাপের এক কাপ = ১৬০ গ্রাম।

এক কাপে কত মিলিলিটার পানীয় ধরে

অনেকেই জানতে চেয়ে থাকে এক কাপে কত মিলিলিটার পানীয় ধরে? এক কাপে প্রায় ২৪০ মিলিলিটার পানীয় ধরে এবং এক কাপে গুড়ের দুধ প্রায় ১৫০ থেকে ১৬০ ক্যালরি থাকে। এক কাপ সমান ৪৮ টেবিল চামচ ধরে। এ ছাড়া ১০০০ মিলি পানিকে কাপে রূপান্তর করলে ৪.১৭ কাপের সমতুল্য।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক এই আর্টিকেল পর্বে এক কাপে কত আউন্স ধরে? এবং ১ আউন্স = কত মিলি লিটার এর পাশাপাশি এক কাপে কত গ্রাম ও ১ আউন্স কত ভরি ইত্যাদি আরো অনেক কিছু আপনাদের জানিয়েছি আশা করি আপনার এই পোস্টটি উপকারে আসবে। আপনি যদি বিভিন্ন রান্নার কাজ করে থাকেন তাহলে এই আউন্সের হিসাবগুলি আপনার জন্য খুবই কাজে লাগবে।

আপনার যদি বুঝতে কোন কিছু অসুবিধা হয় অথবা আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন। আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন তাই আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url