দুবাই 1 ভরি স্বর্ণের দাম কত। ১ ভরি সোনার দাম কত ২০২৪ দুবাই

গোটা পৃথিবীজুড়ে সবচেয়ে জনপ্রিয় সোনার বাজার বা দোকানের জন্য দুবাই অনেক পরিচিত। এই দুবাই শহরটি সারা বিশ্বের পর্যটকদের কাছে অনেক জনপ্রিয় একটি গন্তব্য স্থল হয়ে উঠেছে আর সেখানে কেউ অতিথি হিসেবে ঘুরতে গেলে অনেকেই সোনা কিংবা গহনা কিনে নিয়ে আসতে চাই। তাই আজকের এই পোস্টে দুবাই 1 ভরি স্বর্ণের দাম কত এবং ১ ভরি সোনার দাম কত ২০২৪ দুবাই সম্পর্কে আলোচনা করব।
দুবাই 1 ভরি স্বর্ণের দাম কত। ১ ভরি সোনার দাম কত ২০২৪ দুবাই
আপনি যদি দুবাই গিয়ে স্বর্ণ কিনার পরিকল্পনা করেন তাহলে আপনার অবশ্যই দুবাই 1 ভরি স্বর্ণের দাম কত তা জেনে রাখা উচিত। আপনি যদি বর্তমান রেট অনুযায়ী দুবাই স্বর্ণের দাম না জেনেই সেখান থেকে স্বর্ণ কিনেন তাহলে ঠকে যেতে পারেন তাই আপডেট দাম জেনে দুবাই থেকে স্বর্ণ কেনা উচিত। চলুন তাহলে দুবাই 1 ভরি স্বর্ণের দাম কত এবং ১ ভরি সোনার দাম কত ২০২৪ দুবাই বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোস্ট সূচীপত্রঃ 

দুবাই 1 ভরি স্বর্ণের দাম কত

বিশ্বের বৃহত্তম স্বর্ণ বাণিজ্য কেন্দ্র হিসেবে অন্যতম হয়ে উঠেছে দুবাই। ভারতের পরেই সংযুক্ত আরব আমিরাত অর্থাৎ দুবাই পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম স্বর্ণ আমদানিকারক দেশ। এত স্বর্ণ কোথায় থেকে আসে দুবাইয়ে? আফ্রিকা মহাদেশ থেকে প্রচুর স্বর্ণ আসে দুবাইয়ে কারণ আফ্রিকা মহাদেশ গুলোতে অর্থনৈতিক অবস্থার কারণে স্বর্ণ উত্তোলন করতে পারে না। 
তাই দুবাইয়ের সাহায্যে স্বর্ণ উত্তোলন করে থাকে আর সেই জন্যই সংযুক্ত আরব আমিরাত তথা দুবাইতে স্বর্ণ বেশি পাওয়া গিয়ে থাকে। এখন আসা যাক আপনারা যারা বর্তমানে দুবাইয়ে অবস্থান করছেন কিংবা দুবাইয়ে গিয়ে ভরির ভরি স্বর্ণ কিনার কথা ভাবছেন তাদের অবশ্যই আপডেট স্বর্ণের দাম জেনে স্বর্ণ কেনা উচিত কারণ স্বর্ণের দাম প্রতিনিয়ত পরিবর্তন হয়ে থাকে।

বর্তমানে দুবাইতে ১৮ ক্যারেট, ২২ ক্যারেট এবং ২৪ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম কত তা নিচে উল্লেখ করা হলো তালিকা সহকারে।

স্বর্ণের ওজন

২২ ক্যারেট স্বর্ণের দাম

২৪ ক্যারেট স্বর্ণের দাম

১৮ ক্যারেট স্বর্ণের দাম

১  গ্রাম

২৬০.৭৫ দিরহাম

২৮১.৭৫ দিরহাম

২১৬.৫০ দিরহাম

৮ গ্রাম

২,০৮৬ দিরহাম

২,২৫৪ দিরহাম

১,৭৩২ দিরহাম

১০ গ্রাম

২,৬০৭.৫০ দিরহাম

২,৮১৭.৫০ দিরহাম

২,১৬৫ দিরহাম

১ ভরি সোনার দাম কত ২০২৪ দুবাই

বাংলাদেশের প্রচুর সংখ্যক মানুষ দুবাই গিয়ে বসবাস করে অথবা দুবাই ঘুরতে গিয়ে থাকে তারা অনেকেই জানতে চেয়ে থাকে ১ ভরি সোনার দাম কত ২০২৪ সালে। সিঙ্গাপুর এবং সৌদি আরবের চাইতে দুবাইতে স্বর্ণের দাম অনেক কম হওয়ায় এবং মানের দিক দিয়েও ভালো হওয়ায় অনেকেই দুবাই থেকে স্বর্ণ কিনতে পছন্দ করে।

যেমন প্রতিটা দেশের টাকার মান প্রতিনিয়ত চেঞ্জ হয়ে থাকে ঠিক তেমনি সোনার দামও প্রতিনিয়ত পরিবর্তন হয়ে থাকে কখনো কখনো অতিরিক্ত বেড়ে যায় অথবা কমেও যাই তাই আপনাদের সোনা কিনার আগে অবশ্যই দাম সম্পর্কে জেনে তারপর সোনা নেওয়া উচিত। এখন আপনাদের আমি জানিয়ে দিব আজকের রেট অনুযায়ী ১ ভরি সোনার দাম কত ২০২৪ দুবাই।
  • ১৮ ক্যারেট এক ভরি সোনার দাম ৬,৪৩৬.৬৩ টাকা।
  • ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ৭,৭৫২.২০ টাকা।
  • ২৪ ক্যারেট এক ভরি সোনার দাম ৮,৩৭৬.৫৪ টাকা।

আজকে দুবাই গোল্ড রেট 2024

সব দেশের চাইতে দুবাইতে স্বর্ণের বাজার বেশি রয়েছে এবং বেচাকেনা দিক দিয়ে অনেক এগিয়ে সংযুক্ত আরব আমিরাত। প্রতিবছরই হাজার হাজার পর্যটক দুবাইতে ঘুরতে গিয়ে থাকে তারপর সেখান থেকে তারা গোল্ড কিনে থাকে পরিবার এবং আত্মীয়-স্বজনের জন্য। দুবাইয়ের গোল্ড এর মান অসাধারণ এবং ডিজাইনের দিক দিয়ে অমায়িক বলা যায়।
এখন আপনাদের আমি জানিয়ে দিব তালিকা সহকারে দুবাইতে ১ গ্রাম, ১০ গ্রাম, ২০ গ্রাম এবং ৫০ গ্রাম সোনার দাম কত এবং ১ আউন্স সোনার দাম কত এর পাশাপাশি জানিয়ে দিব ১ তোলা, ২ তোলা এবং ৫ তোলা সোনার দাম কত।

সোনার ওজন

AED তে সোনার দাম

USD তে সোনার দাম

১ গ্রাম

AED 274.46

$74.68

১০ গ্রাম

AED 2,744.69

$746.85

২০ গ্রাম

AED 5,483.40

$1,492.08

৫০ গ্রাম

AED 13,723.10

$3,734.18

১ আউন্স সোনা

AED 8,536.84

$2,322.95

১ তোলা

AED 3,201.43

$871.14

২ তোলা

AED 6,402.85

$1,742.27

৫ তোলা

AED 16,008.37

$4,356.02

দুবাই এক ভরি সোনার দাম কত

প্রতিটা দেশেই ব্যবসাতে কিছু অসাধু ব্যবসায়ী যুক্ত রয়েছে ঠিক তেমনি সংযুক্ত আরব আমিরাত তথা দুবাইতেও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে সাধু এবং অসাধু চক্র রয়েছে তাই আপনাকে দুবাই মার্কেট থেকে স্বর্ণ কেনার সময় যাচাই-বাছাই করে এবং সঠিক মূল্যটি জেনে সোনা কিনা উচিত। বর্তমানে দুবাই এক ভরি সোনার দাম হচ্ছে বাংলাদেশী টাকায় ১,১৬,২৯০ টাকা।

২২ ক্যারেট ১ ভরি সোনার দাম

২০২৪ সালে বছরজুড়ে বাংলাদেশের বাজারে সোনার দাম ওঠানামা করে এরপরে বছরে শেষে সোনার দাম শীর্ষস্থানে পৌঁছে যায় যার কারণে মধ্যবিত্ত পরিবারেরা সোনা কিনতে পারেনা সেজন্য অনেকেই দুবাইতে স্বর্ণ কিনতে পছন্দ করে কারণ দুবাইতে বাংলাদেশের তুলনায় স্বর্ণের দাম অনেকটাই কম। 

এখন আপনাদের আমি জানাবো আপনি যদি দুবাই থেকে ২২ ক্যারেট ১ ভরি সোনা কিনতে চান তাহলে দাম কত পড়বে ২০২৪ সালে। স্বর্ণের মধ্যে সবচেয়ে ভালো মানের স্বর্ণ হচ্ছে 22 ক্যারেট কারণ ২২ ক্যারেট সোনা দিয়ে গহনা তৈরি করলে দীর্ঘদিন টিকে এবং অনেকদিন পর বিক্রি করলে বেশি দামে বিক্রি করা যায়। ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ১ লক্ষ ১৬ হাজার ২৯০ টাকা।
কিছুদিন আগে ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ছিল ১,১৯,৪২৮ টাকা অর্থাৎ প্রতি এক ভরিতে দাম কমেছে ৩১৩৮ টাকা এছাড়া সনাতন পদ্ধতিতে হিসাব করতে গেলে এক ভরি সোনার দাম ৭৬ হাজার ৫৮৬ টাকা।

আবুধাবি সোনার দাম

আবুধাবি সোনার দাম জানার জন্য যারা ইন্টারনেটে খোঁজাখুঁজি করছেন তাদেরকে বলছি আপনারা সঠিক জায়গায় এসেছেন বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে 22 ক্যারেট সোনার দাম হচ্ছে ২৬০.৫০ দিরহাম এবং 24 ক্যারেট সোনার দাম হচ্ছে ২৮১.২৫ দিরহাম। এই দামটি সংযুক্ত আরব আমিরাতের সমস্ত শহরের সোনার দোকানের জন্য প্রযোজ্য।

১ ভরি সমান কত গ্রাম

আপনি কি জানেন কত গ্রামে ১ ভরি স্বর্ণ হয় অর্থাৎ ১ ভরি সমান কত গ্রাম? যদি জেনে না থাকেন তাহলে এইগুলো জানা আপনার জন্য খুবই জরুরী আপনি যদি স্বর্ণ কিনতে যান বিভিন্ন দোকানে তাহলে। ১১.৬৬৪ গ্রামে ১ ভরি হয় শুধু তাই নয় ১১.৬৬৪ গ্রামে ১৬ আনা এবং ৯৬ রতি হয়ে থাকে।

10 গ্রাম সমান কত ভরি

সোনার গহনা বা অলংকার আমাদের প্রত্যেকেই কমবেশি কেনা লাগে তাই ১০ গ্রাম সমান কত ভরি এবং এক আনা সমান কত গ্রাম তা জেনে রাখা উচিত। ১ ভরি = 11.664 গ্রাম এবং ১ ভরি সমান ১৬ আনা হয়ে থাকে এছাড়া ১০ গ্রাম সমান কত ভরি হয়ে থাকে তা অনেকেই জানতে চেয়ে থাকে তাদেরকে বলছি এটি নির্দিষ্ট ভাবে বলা যাচ্ছে না তবে অনুমান করে ১০ গ্রাম সমান ১ ভরির একটু কম।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক এই আর্টিকেলে দুবাই 1 ভরি স্বর্ণের দাম কত এবং ১ ভরি সোনার দাম কত ২০২৪ দুবাই সম্পর্কে বিস্তারিত জানিয়েছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন। আপনি যদি দুবাই থেকে বর্তমানে সোনা কিনতে চান তাহলে অবশ্যই ২২ ক্যারেট অথবা ২৪ ক্যারেট সোনা কিনবেন তাহলে খাঁটি সোনা পাবেন আর তালিকা দেখে অবশ্যই সোনার মূল্য জেনে তারপর কিনবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url