প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয় ও উপকারিতা কি কি

আমাদের মধ্যে অনেকে আছেন যারা কালোজিরা সম্পর্কে তেমন একটা জানেনা তাই আজকের এই আর্টিকেলে কালোজিরার উপকারিতা ও ক্ষতিকর দিক সম্পর্কে আলোচনা করব। অনেকেই জানতে চেয়ে থাকেন প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয় অথবা প্রতিদিন কতটুকু কালোজিরা খাওয়া উচিত এই সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এই আর্টিকেলে।

প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয় ও উপকারিতা কি কি
প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয় এবং কালোজিরার ক্ষতিকর দিকগুলো কি কি ও উপকারিতা কি কি এই সকল বিষয়ে না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। তো আপনি যদি কালোজিরা সংক্রান্ত সকল প্রশ্নের উত্তর জানতে চান তাহলে এই আর্টিকেল পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচিপত্রঃ 

ভূমিকা

আমরা এই আর্টিকালে আপনাদের কালোজিরা নিয়ে আলোচনা করব যাকে বলা হয় প্রাকৃতিক মহা ওষুধ। কারণ হাজার হাজার বছর ধরে মানুষ সুস্থ থাকার জন্য যে খাবারটি ব্যবহার করে আসছে সেটি হচ্ছে কালোজিরা প্রাকৃতিক মহা ওষুধ। কালোজিরার মধ্যে রয়েছে এন্টি অক্সিডেন্ট যা আপনার শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে এবং বিভিন্ন রোগ নিরাময় করে।

আপনি যদি কালোজিরা সম্পর্কে না জেনে থাকেন তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এই পোস্টে কালোজিরা খেলে কি হয় এবং প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয় এছাড়া কালোজিরা চিবিয়ে খাওয়ার উপকারিতা কি কি এ সকল বিষয়ে আপনাদের বিস্তারিত জানাবো।

কালোজিরা খেলে কি হয়

ক্ষতিকর ব্যাকটেরিয়া নিধন থেকে শুরু করে শরীরের কোষ ও কলার বৃদ্ধিতে সহায়তা করে কালোজিরা। শুধুমাত্র স্বাস্থ্যর জন্য না কালোজিরা চুল ও ত্বকের জন্য অনেক উপকারী। প্রত্যেকের রান্নাঘরে কালোজিরা থাকে যা খাবার কে সুবাসিত করে। সাধারণত কালোজিরা নামে পরিচিত হলেও কালোজিরার আরো কিছু নাম রয়েছে যেমন কালো কেওড়া, রোমান ধনী, নিজেলা ও কাল জীব ইত্যাদি।
পবিত্র কোরআনে উল্লেখ আছে মৃত্যু ছাড়া সকল রোগের ওষুধ এই কালোজিরা। আপনি যদি প্রতিদিন কালোজিরা খান তাহলে এলার্জি, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং একজিমা নিয়ন্ত্রণে থাকবে। ১৫ টি অ্যামাইনো এসিড সমৃদ্ধ কালোজিরা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। 

পুষ্টিগুণ সমৃদ্ধ এই কালোজিরা প্রোটিনের পরিমাণ ২১ শতাংশ, শর্করার পরিমাণ আর ৩৮ শতাংশ এবং স্নেহজাতীয় পদার্থ ৩৫ শতাংশ এছাড়াও অন্যান্য ভিটামিন ও খনিজ উপাদান তো রয়েছে। আমাদের সুস্থ থাকার জন্য শরীরে সব কয়টি উপাদান কালোজিরার মধ্যে রয়েছে তাই সুস্থ থাকার জন্য আপনার খাবার তালিকায় রাখতেই হবে কালোজিরা।

কালো জিরা খাবার নিয়ম

কালোজিরার এত উপকার যে বর্তমান সময়ে এটি চিকিৎসা বিজ্ঞানের গবেষণার বিষয় হয়ে উঠেছে গবেষণায় দেখা যায় যে কালোজিরাতে ফসফেট, ফসফরাস, আয়রন ইত্যাদি রয়েছে শুধুমাত্র পুষ্টিগুনে নয় মশলা হিসেবেও কালোজিরার চাহিদা প্রচুর। 

কালোজিরা স্মৃতিশক্তি বৃদ্ধি করে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে উচ্চ রক্তচাপ কমায় ওজন কমাতে সাহায্য করে এছাড়াও আরো অনেক উপকারিতা রয়েছে যার কারণে কালোজিরা কে সব রোগের ওষুধ বলা হয়ে থাকে তবে এইসব উপকারিতা পেতে হলে আপনাকে সঠিক নিয়মে কালোজিরা খেতে হবে চলুন তাহলে কালোজিরা খাবার সঠিক নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কালোজিরা খাবার নিয়মঃ কালোজিরা রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে বেশ কার্যকর এক্ষেত্রে কালোজিরা তেলের চেয়ে কালোজিরা বীজের গুড়ো শক্তিশালী প্রভাব ফেলে রাতে শোয়ার আগে ৫ থেকে ১০ গ্রাম কালোজিরার গুড়ো গরম জল বা দুধের সঙ্গে খেতে পারেন এভাবে দুই মাস খেলে আপনি উচ্চ রক্তচাপের সমস্যা থেকে মুক্তি পাবেন।
  • প্রদাহ কমাতে কালোজিরা খাবার নিয়মঃ কালোজিরা বীজের তেল বাদ জনিত প্রদাহ কমাতে ব্যাপক কার্যকর। নিয়ম অনুযায়ী কালোজিরার বীজের তেল খেলে এটি মস্তিষ্কের প্রদাহ কম করতে সাহায্য করে। প্রায় চিকিৎসকরা পরামর্শ দিয়ে থাকে প্রতিদিন দুই চামচ কালোজিরা তেল হালকা গরম পানিতে মিশিয়ে খাওয়ার জন্য।
  • শরীরের ব্যথা কমাতে কালোজিরা খাবার নিয়মঃ আপনার শরীরের যেকোনো ধরনের ব্যথা কমাতে কালোজিরার কোন তুলনা হয় না। প্রথমে কালোজিরার তেল হালকা গরম করে নিন তারপর আপনার ব্যথার জায়গায় মালিশ করুন দেখবেন ব্যথা অনেকটা সেরে যাবে বিশেষ করে বয়স্ক ব্যক্তিদের বাতের ব্যথায় বেশ ভালো উপকার পাওয়া যায়।
  • সর্দি কাশিতে কালোজিরা খাবার নিয়মঃ ১ চা চামচ কালোজিরা সাথে ৩ চা চামচ মধু ও ২ চা চামচ তুলসী পাতার রস মিশিয়ে প্রতিদিন একবার সেবন করুন একই সঙ্গে পাতলা পরিষ্কার কাপড়ে কালোজিরা বেঁধে শুকতে থাকুন এতেও ভালো উপশম পাবেন আর তাড়াতাড়ি ভালো ফল পেতে বুকে ও পিঠে কালোজিরা তেল মালিশ করুন।
  • কালোজিরা খাওয়ার ক্ষেত্রে সতর্কতাঃ কালোজিরা স্বাস্থ্য উপকারিতা অপরিসীম তবে এক্ষেত্রে একটি কথা আপনাদের জেনে রাখা ভালো তা হলে গর্ব অবস্থায় ও দুই বছরের কম বয়সের বাচ্চাদের কালোজিরার তেল সেবন করা উচিত নয় তাছাড়া নিয়ম মেনে কালোজিরা খেতে পারেন এতে অনেক উপকার পাবেন।

প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয়

অনেকেই জানতে চেয়ে থাকেন প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয় এর উত্তর হচ্ছে না। যাদের ফোড়া ক্রমাগত হতে থাকে দেহের ত্বক একেবারে সুন্দর নয় মাঝে মাঝে সেখানে ফুসকুড়ি এলার্জি সমস্যা বা ঘোষপাচড়া ইত্যাদি হয়ে থাকে তারা প্রতিদিন কালোজিরা খেলে এই সমস্যা একদম ভেতর থেকে দূর হয়ে যাবে।

যারা প্রতিদিন কালোজিরা খাবেন তাদের দেহে কখনো অতিরিক্ত মেদ জমবে না। অতিরিক্ত মেদ নিয়ে যারা ঘুরছেন তারা কালোজিরা খান আপনাকে জিমে যেতে হবেনা। যদি কেউ নিয়মিত কালোজিরা খান তাহলে তার মস্তিষ্ক এবং অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গে রক্ত সঞ্চালন এবং বৃদ্ধি সঠিকভাবে হবে সুস্বাস্থ্য বজায় থাকবে।

এছাড়া রাতের ঘুম ভালো হবে, মানসিক দুশ্চিন্তা দূর হবে এবং অবসাদ দূর হবে, চুল পড়া একেবারে চলে যাবে টাক মাথায় নতুন চুল গজাবে খুশকি সমস্যা থাকবে না এই বিষয়ে কালোজিরা খুবই কার্যকরী আর এইসব উপকার পেতে হলে প্রতিদিন কালোজিরা খেতে হবে তবে অতিরিক্ত পরিমাণে কখনোই খাবেন না পরিমাণ মত খাবেন।

কালোজিরা চিবিয়ে খাওয়ার উপকারিতা কি

কালোজিরা ইংরেজিতে নাইজেলা সিড নামে পরিচিত। বাঙ্গালীর পাঁচফোড়ন থেকে শুরু করে নানান রকম খাবারে কালোজিরা না হলে চলে না। আয়ুর্বেদিক ইউনানী চিকিৎসাতেও কালোজিরা ব্যাপক ব্যবহার হয়ে থাকে এবং মসলা হিসেবে কালোজিরার চাহিদা অনেক। 
কালোজিরার গুরুত্ব বোঝাতে ইসলাম ধর্মে বলা হয়েছে " তোমরা কালোজিরা ব্যবহার করো কেননা এই কালোজিরাতে মৃত্যু ব্যতীত সব রোগের মুক্তি রয়েছে " এছাড়া একটি বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে কালোজিরার ভিতরে মানবদেহের জন্য প্রয়োজনীয় সব পুষ্টি উপাদান রয়েছে তাই এই কালোজিরাকে একটি সুপার ফুড বলা হয়ে থাকে।

কালোজিরা চিবিয়ে খাওয়ার অসংখ্য উপকারিতা রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য বেশ কয়েকটি উপকারিতা আপনাদের জানাবো চলুন তাহলে কালোজিরা চিবিয়ে খাওয়ার উপকারিতা গুলি জেনে নেওয়া যাক।
  • মস্তিষ্কে রক্ত চলাচল বৃদ্ধি করেঃ নিয়মিত কালোজিরা খেলে মস্তিষ্কে রক্ত চলাচল বাড়িয়ে তোলে যার কারণে স্মরণ শক্তির বৃদ্ধি পায় এর সঙ্গে এটি প্রাণ শক্তি বাড়াই ও ক্লান্তি দূর করে।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াইঃ কালোজিরার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় তাই প্রতিদিন কালোজিরা খেলে শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ সচেতন থাকে এবং শরীর যেকোনো রোগের বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত থাকে।
  • হজম শক্তি বাড়াইঃ হজমের সমস্যায় ১ থেকে ২ চামচ কালোজিরা বেটে পানির সঙ্গে খেতে থাকুন এভাবে প্রতিদিন ২-৩ বার খেলে এক মাসের মধ্যে হজমশক্তি বেড়ে যাবে এর পাশাপাশি বদহজম ও পেট ফাঁপা ভাবো দূর হয়ে যাবে।
  • বুকের দুধের পরিমাণ বৃদ্ধি করেঃ মায়েদের বুকের দুধের পরিমাণ বৃদ্ধি করতে প্রতিদিন রাতে ঘুমানোর আগে ৫ থেকে ১০ গ্রাম কালোজিরা মিহি করে দুধের সঙ্গে খেতে থাকুন ১০ থেকে ১৫ দিনে দুধে প্রবাহ বেড়ে যাবে এছাড়া এ সমস্যার সমাধানে কালোজিরার ভর্তা করে ভাতের সঙ্গে খেতে পারেন।
  • লিভার ক্যান্সার প্রতিরোধ করেঃ কালোজিরা লিভার ক্যান্সারের জন্য দায়ী আটলা টক্সিন নামক বিষ ধ্বংস করে তাই যারা লিভার ক্যান্সারে আক্রান্ত তারা আজ থেকে কালোজিরা খেতে শুরু করে দিন।
  • চুল পড়া রোধ করেঃ চুল পড়া রোধ করতে কালোজিরা নিয়মিত ভাবে খান এতে আপনার চুল পর্যাপ্ত পুষ্টি পাবে ফলে চুল পড়া বন্ধ হবে আর ভালো ফল পেতে জুলের গোড়ায় কালোজিরার বীজের তেল মালিশ করতে থাকুন।
  • ডায়াবেটিস কমায়ঃ ডায়াবেটিস রোগীরা এক চিমটি পরিমাণ কালোজিরা এক গ্লাস পানির সঙ্গে প্রতিদিন সকালে খালি পেটে খেয়ে দেখুন রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে ফলে এক সময় ডায়াবেটিস কমে যাবে।
  • ক্যান্সার প্রতিরোধ করেঃ কালোজিরার মধ্যে রয়েছে এন্টি ক্যান্সার অ্যাক্টিভিটি। কালোজিরা একটা শক্তিশালী অ্যান্টি ক্যান্সার ড্রাগ। আপনি যখন প্রতিদিন কালোজিরা খাবেন এই কালোজিরা বিভিন্ন ধরনের ক্যান্সার থেকে আপনাকে রক্ষা করবে যেমন ব্রেস্ট ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার, স্কিন ক্যান্সার, ল্যাং ক্যান্সার ইত্যাদি।
  • হার্টের উপকার করেঃ আমাদের হার্টের স্বাস্থ্য ভালো রাখতে কালোজিরা ভীষণভাবে সাহায্য করে। কারণ হার্টের সমস্যার মূল কারণ যে দুটি একটি হলো ব্লাড প্রেসার এবং দ্বিতীয় টি হল কোলেস্টেরল এই দুটিকে নিয়ন্ত্রণ করতে পারে এই কালোজিরা।
  • ব্যথা দূর করেঃ কালোজিরার মধ্যে রয়েছে এন্টি ইনফ্লেমেটরি উপাদান যা আমাদের হাড়ের জয়েন্টে ব্যথা এবং শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা দূর করতে সহায়তা করে তাই আপনি যদি নিয়মিত কালোজিরা খান তাহলে আপনার হাড়ের জয়েন্টের ব্যথা, মাথা ব্যাথা এবং শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা দূর হয়ে যাবে।
  • লিভার ভালো রাখেঃ আমাদের লিভারকে ভালো রাখতে কালোজিরা ভীষণভাবে সাহায্য করে। কারণ লিভার থেকে বিভিন্ন রকম টক্সিন বের করে দিতে ভীষণভাবে কাজ করে এই কালোজিরা তাই যাদের লিভারের সমস্যা রয়েছে তারা যদি প্রতিদিন কালোজিরা খেতে পারেন তাহলে লিভারের অনেক উপকার হবে।
  • জ্বর ও সর্দি-কাশি দূর করেঃ কালোজিরা কিন্তু আমাদের জ্বর এবং সর্দি কাশি কমাতেও সাহায্য করে। বিশেষ করে শীতকালে আমরা নানাভাবে সর্দি কাশিতে কষ্ট পেতে থাকি এই জ্বর ও সর্দি কাশি দূর করতে কালোজিরা যদি আপনি সঠিকভাবে ব্যবহার করতে পারেন সে ক্ষেত্রে আপনার জ্বর এবং সর্দি কাশি খুব দ্রুত দূর হয়ে যাবে।
  • হাঁপানি ও শ্বাসকষ্টের সমস্যা দূর করেঃ আপনার যদি হাঁপানি ও শ্বাসকষ্টের সমস্যা থাকে তাহলে সেটিও কমাতে সাহায্য করে এই কালোজিরা। শ্বাসকষ্ট বা হাঁপানি কমাতে এক চামচ কালোজিরা সঙ্গে এক চামচ মধু এবং এক গ্লাস গরম পানি মিশিয়ে অল্প অল্প করে খেতে থাকুন দেখবেন আপনার হাঁপানি বা শ্বাসকষ্টের সমস্যা দূর হয়ে যাবে।
  • দাঁত ভালো রাখেঃ আমাদের দাঁত কে ভালো রাখতেও কালোজিরা বিশেষভাবে সাহায্য করে যদি দাঁতের থেকে রক্ত পড়ে বা দাঁতের ব্যথা হয় সেক্ষেত্রে সেখানে কালোজিরা তেল লাগিয়ে রাখুন দেখবেন দাঁত ব্যথা হবে না এবং দাঁত থেকে রক্তও পরবে না।
  • ওজন কমাতে সাহায্য করেঃ অনেক গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত কালোজিরা সেবন করে তাদের ওজন কম করতে বিশেষভাবে সাহায্য করে এই কালোজিরা। ওজন কমানোর জন্য সকাল বেলায় মধু, লেবু ও গরম পানির সাথে হাফ চামচ কালোজিরা গুঁড়ো করে মিশিয়ে নিন। দেখবেন আপনার ওজন দ্রুত কমতে থাকবে।

কালোজিরার ক্ষতিকর দিক

কালোজিরার কোনো ক্ষতিকর দিক নেই বললেই চলে। তবে আপনি যদি দীর্ঘদিন যাবত কালোজিরা সেবন করেন তাহলে বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে যেমনঃ বমি বমি ভাব ও বুক জ্বালাপোড়া এবং পাকস্থলী সংকোচন ইত্যাদি এছাড়া একসাথে বেশি কালোজিরা খেলে পিত্ত সমস্যাও দেখা দিতে পারে তাই চেষ্টা করবেন এই কালোজিরা দীর্ঘদিন যাবত না খাওয়ার।

আর যারা গর্ভবতী মহিলা রয়েছেন তাদেরকে বলব এই গর্ভকালীন সময়ে সরাসরি কালোজিরা না খাওয়া কারণ আপনি যদি গর্ভকালীন সময়ে সরাসরি কালোজিরা খান তাহলে গর্ভপাতের আশঙ্কা রয়েছে তবে আপনি চাইলে বিভিন্ন খাবারে মধ্যে একটু আকটু কালোজিরা ব্যবহার করে খেতে পারেন তাতে কোন অসুবিধা নেই।

প্রতিদিন কতটুকু কালোজিরা খাওয়া উচিত

কোন কিছুই বেশি খাওয়া উচিত নয়। প্রতিদিন সকালে এক গ্লাস পানিতে এক চিমটি পরিমাণে কালোজিরা মিশিয়ে খান দেখবেন খুব ভালো উপকার পাবেন এতে আপনার রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ থাকবে এ ছাড়া সাদা ভাতের সাথে দুই চামচ পর্যন্ত কালোজিরা মিশিয়ে খেতে পারেন এতেও অনেক উপকার পাবেন।

টানা ৭ দিন কালোজিরা খেলে কি হয়

আপনি কি জানেন টানা ৭ দিন কালোজিরা খেলে কি হয়? আপনি যদি না জেনে থাকেন তাহলে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। কালোজিরা মধ্যে রয়েছে লৌহ, ফসফরাস, ফসফেট, কার্বোহাইড্রেট এবং জীবাণু নাশক বিভিন্ন উপাদান। কালোজিরা রয়েছে ক্যান্সার প্রতিরোধক কেরোটিন ও শক্তিশালী হরমোন। তাহলে চলুন জেনে নেওয়া যাক টানা ৭ দিন কালোজিরা খেলে কি হয়।
  • মাথা ব্যথা দূর হবে।
  • চুল পাকা ও চুল পরা বন্ধ হবে।
  • হাঁপানি ও শ্বাসকষ্ট জনিত সমস্যা দূর হবে।
  • সরল শক্তি বৃদ্ধি পাবে।
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।
  • কিডনি সমস্যা দূর হবে।
  • হৃদরোগ সমস্যা সমাধান হবে।
  • চোখের সমস্যা দূর হবে।
  • উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ থাকবে।
  • সৌন্দর্য বৃদ্ধি পাবে।

কালোজিরা খেলে কি গ্যাস হয়

অনেকে জানতে চেয়ে থাকেন কালোজিরা খেলে কি গ্যাস হয় এর উত্তর হচ্ছে না। এই কালোজিরা ফোলাভাব এবং গ্যাস কমাতে সাহায্য করে তবে আপনি যদি এক চামচ করে দিনে দুইবার কালোজিরা খান তাহলে ফোলা ভাব এবং গ্যাসের সমস্যা দূর হয়ে যাবে। 
তবে কিছু কিছু মানুষের কালোজিরা খাওয়ার পরে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে এর কারণ হচ্ছে কালোজিরার মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যার কারণে গ্যাস সৃষ্টি হতে পারে এছাড়া কালোজিরা একটি সক্রিয় উপাদান যার ফলে পরিপাকতন্ত্রের পেশী গুলোকে শিথিল করে দেয় যার কারণে বেশি গ্যাস সৃষ্টি হয়।

রাতে কালোজিরা খেলে কি হয়

অনেকেই বলে থাকে রাতে কালোজিরা খেতে হয় না রাতে কালোজিরা খেলে নাকি অন্ধ হয়ে যায় এইসব সম্পূর্ণ ভিত্তিহীন কথাবাত্রা তাই এইসব কথায় কান না দিয়ে আপনি সকাল এবং রাত্রে নিশ্চিন্তায় কালোজিরা খেতে পারেন এতে শরীরের রক্ত সঞ্চালন ঠিকমতো হয় এবং মস্তিষ্কে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় তাই প্রতিদিন সকাল এবং রাতে কালোজিরা খাওয়ার অভ্যাস করুন।

আমাদের শেষ কথা

আপনার যদি কালোজিরা খাওয়ার অভ্যাস না থাকে তাহলে কালোজিরা খাওয়ার অভ্যাস করুন কেননা এই কালোজিরা বহু উপকারিতা রয়েছে যা বলে শেষ করা যাবেনা। কালোজিরা সাধারণত তিত স্বাদ হয়ে থাকে তাই আপনি চাইলে এটার সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। আর আরেকটি গুরুত্বপূর্ণ কথা হচ্ছে দুই বছরের নিচে বাচ্চাকে কালোজিরা খাওয়ানো থেকে বিরত থাকুন।

কালোজিরার কোন ক্ষতিকর দিক নেই তবে দীর্ঘদিন যাবত এই কালোজিরা খাবেন না এবং অল্প পরিমাণে সেবন করবেন কেননা অতিরিক্ত পরিমাণে কালোজিরা খেলে শরীরে বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে প্রতিদিন কালোজিরা খেলে কি ক্ষতি হয় এবং কালোজিরার চিবিয়ে খাওয়ার উপকারিতা ও খাবার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। 

আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করে দিবেন এবং এরকম অজানা তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url