কোন দেশের টাকার মান কত 2024 - আজকের টাকার রেট সর্বশেষ

অনেকেই জীবন যাত্রার মান উন্নত করার জন্য বিভিন্ন দেশে পাড়ি জমাই। বিভিন্ন দেশের প্রবাসীরা কষ্টের টাকা পাঠিয়ে বাংলাদেশের অর্থনীতির দিক সচল রাখতে সাহায্য করে। অনেকেই সখের বসে কিংবা বিদেশ থেকে টাকা পাঠানোর জন্য আজকের টাকার রেট 2024 সম্পর্কে জানতে চেয়ে থাকেন তাই আজকের এই পোস্টে কোন দেশের টাকার মান কত 2024 এবং আজকের টাকার রেট কত সে সম্পর্কে আপনাদের আপডেট তথ্য দিব।
কোন দেশের টাকার মান কত 2024 - আজকের টাকার রেট সর্বশেষ
বাংলাদেশীরা অনেক দেশেই প্রবাসী হিসেবে রয়েছেন তবে সৌদি আরবে বাংলাদেশী প্রবাসীরা বেশি রয়েছে তাদের কষ্ট করে উপার্জন করার টাকা দেশীয় ব্যাংক এবং অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে পাঠিয়ে থাকে। টাকার রেট প্রতিনিয়ত পরিবর্তন হয়ে থাকে তাই টাকা পাঠানোর আগে আজকের টাকার রেট কত তা জেনে টাকা পাঠাবেন তো চলুন আজকের টাকার রেট 2024 এবং কোন দেশের টাকার মান কত সে সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোস্ট সূচীপত্রঃ 

আজকের টাকার রেট ২০২৪

আমরা যেমন বাংলাদেশ মুদ্রাকে টাকা বলে থাকি ঠিক তেমনি বিদেশের মুদ্রাকে বিভিন্ন দেশের ভাষায় ইউরো বা ডলার অথবা রিয়েল বলা হয়ে থাকে। পৃথিবীতে যতগুলো দেশ রয়েছে সবগুলো দেশেরই টাকার রেট প্রতিনিয়ত পরিবর্তন হয়ে থাকে। কোন দেশের টাকার মান একই থাকবে এমন কোন নিয়ম নেই। বিশ্বে যতগুলো দেশ রয়েছে সব দেশেই মুদ্রার প্রচলন রয়েছে যেমনঃ সৌদি আরব, সিঙ্গাপুর, কাতার, মালয়েশিয়া ইত্যাদি।

বিশ্বের সর্বোচ্চ মূল্যবান মুদ্রা হল কুয়েতি দিনার (KWD) যেহেতু এটি প্রথম ১৯০৭ সালে চালু হয়েছিল। কুয়েতি দিনার ধারাবাহিকভাবে বিশ্বের সবচেয়ে মূল্যবান মুদ্রা হিসেবে স্থান পেয়েছে। পৃথিবীতে যতগুলো দেশ রয়েছে তার মধ্যে থেকে সবচেয়ে টাকার মান বেশি কুয়েতের টাকার। কুয়েতের অর্থনীতির স্থিতিশীলতা তার তেলের মজুদ।
এছাড়া কুয়েতে দিনার বাদে দ্বিতীয় স্থানে রয়েছে বাহরাইন দিনার এবং ওমানি রিয়াল সহ আরো অনেক গুলো দেশ। এর পাশাপাশি ইউরোপের কথা বলতে গেলে ইউরোপে যেগুলো দেশ রয়েছে বেশিরভাগ দেশেরই টাকার মান অনেক বেশি।

কোন দেশের টাকার মান কত 2024

এমন কোন দেশ বাদ নাই যে দেশে বাঙালি নাই বিশ্বের প্রায় প্রতিটা দেশেই বাংলাদেশী প্রবাসীরা রয়েছে তাদের কষ্ট করে ইনকাম করার টাকা প্রতিবছর দেশে পাঠিয়ে থাকে যার কারণেই বাংলাদেশের অর্থনৈতিক সচল রয়েছে। আপনি যদি একজন প্রবাসী হয়ে থাকেন তাহলে দেশের টাকা পাঠানোর সময় আপনাকে অবশ্যই আজকের টাকার রেট কত তা জেনে তারপর টাকা পাঠানো উচিত।

আপনি যদি টাকার রেট না জেনে টাকা পাঠিয়ে দেন তাহলে প্রতারিত হতে পারেন তাই প্রতারিত না হয়ে আজকের টাকার রেট দেখে তারপর টাকা দেশে পাঠান। আপনাদের সুবিধার্থে কোন দেশের টাকার মান কত তার তালিকা নিচে দেওয়া হল যা দেখে আপনারা খুব সহজেই টাকার রেট জেনে নিতে পারবেন।

দেশ ও বৈদেশিক মুদ্রার নাম

  ব্যাংক রেট / টাকার মান

আমেরিকা ১ ডলার

১১৭.৪৮ টাকা

অস্ট্রেলিয়া ১ ডলার

৭৭.৮১ টাকা

বাহরাইন ১ দিনার

৩১১.৬৬ টাকা

কানাডা ১ ডলার

৮৫.৭৫ টাকা

চাইনা ১ ইউয়ান

১৬.২১ টাকা

ডেনমার্ক ১ ক্রোন

১৭.০৪ টাকা

ফিনল্যান্ড ১ ইউরো

১২৭.১১ টাকা

ফ্রান্স ১ ইউরো

১২৭.১১ টাকা

জার্মানি ১ ইউরো

১২৭.১১ টাকা

গ্রীস ১ ইউরো

১২৭.১১ টাকা

হাঙ্গেরি ১ ফোরিন্ট

০.৩৩ টাকা

আইসল্যান্ড ১ ক্রোনা

০.৮৫ টাকা

আমেরিকা ১ ডলার

১১৭.৪৮ টাকা

ইন্ডিয়া ১ রূপী

১.৪১ টাকা

ইন্দোনেশিয়া ১ রুপিয়া

০.০০৭২ টাকা

  ইতালি ১ ইউরো

১২৭.১১ টাকা

জাপান ১ ইয়েন

০.৭৫ টাকা

সাউথ কোরিয়া ১ ওঁন

০.০৮৬ টাকা

কুয়েত ১ দিনার

৩৮২.৭৯ টাকা

মালয়েশিয়া ১ রিঙ্গিত

২৪.৯৬ টাকা

মালদ্বীপ ১ রুফিয়া

৭.৬০ টাকা

মালটা ১ ইউরো

১২৭.১১ টাকা

মেক্সিকো ১ পেসো

০.১৩ টাকা

মরক্কো ১ দিরহাম

৩১.৯৮ টাকা

মায়ানমার ১ কিয়াট

০.০৫৬ টাকা

  নরওয়ে ১ ক্রোন

১৭.০৩ টাকা

ওমান ১ রিয়াল

৩১.৩২ টাকা

পাকিস্তান ১ রুপি

১.৪১ টাকা

ফিলিস্তিন ১ পাউন্ড

১৪৯.৩৭ টাকা

ফিলিপাইনস ১ পেসো

০.১৩ টাকা

  পোল্যান্ড ১ জ্লটি

২৯.৭৫ টাকা

কাতার ১ রিয়াল

৩১.৩২ টাকা

রোমানিয়া ১ রুপি

১.৪১ টাকা

রাশিয়া ১ রুবেল

১.৩১ টাকা

সৌদি আরব ১ রিয়াল

৩১.৩২ টাকা

সিঙ্গাপুর ১ ডলার

৮৬.৯৩ টাকা

সুইজারল্যান্ড ১ লিলাঞ্জেনি

১২৮.০৬ টাকা

সুইডেন ১ ক্রোনা

১১.০৩ টাকা

থাইল্যান্ড ১ বাহট

৩.১৯ টাকা

তুরস্ক ১ লিরা

৩.৬৪ টাকা

ইউ কে ১ পাউন্ড স্টার্লিং

১৪৯.৩১ টাকা

  দুবাই ১ দিরহাম

৩১.৯৮ টাকা

ভিয়েতনাম ১ ডং

০.০০৪৬ টাকা

আজকের টাকার রেট 2024

বাংলাদেশের অনেক মানুষ প্রবাসে রয়েছে এবং ইতিমধ্যে প্রতিবছরই হাজার হাজার মানুষ বিভিন্ন দেশে যাচ্ছে জীবন যাত্রার মান উন্নত করার জন্য। বর্তমানে প্রবাসী ভাই ও বোনেরা বিদেশে থেকে কষ্টের টাকা উপার্জন করে দেশে পাঠিয়ে থাকে কিন্তু অনেকেই ভুলে যাই টাকা পাঠানোর সময় টাকার রেট জানতে।তাই আপনি যদি প্রবাসী হয়ে থাকেন তাহলে অবশ্যই অফলাইন ব্যাংকিং কিংবা অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে টাকা পাঠানোর আগে টাকার আজকের রেট জেনে তারপর টাকা পাঠাবেন।

কারণ বাংলাদেশসহ প্রতিটা দেশেরই টাকার মান প্রতিনিয়ত চেঞ্জ হয়ে থাকে আপনি যে সময় টাকা পাঠাবেন সেই সময় যদি টাকার মান না দেখে টাকা পাঠান তাহলে আপনার টাকাটা যে উত্তোলন করবে সে হয়তো কম টাকা পাবে তাই টাকার মান যখন বেশি থাকবে তখন যদি আপনি টাকা পাঠান দেশে তাহলে আপনার টাকার পরিমানটা বেশি হবে।

বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত

অনেকেই বিভিন্ন দেশের টাকার মান জানতে গুগলে সার্চ করে থাকেন এর মধ্যে থেকে বেশির ভাগই প্রবাসীরা আজকের টাকার রেট কত এটি লিখে সার্চ করে থাকে তবে এর মধ্যে থেকে অনেকেই আছে যারা বিভিন্ন দেশে প্রতি বছর ঘুরতে যাই অর্থাৎ ভ্রমণ করে থাকে তারাও ইন্টারনেটে অনুসন্ধান করে বিভিন্ন দেশের থাকে টাকার রেট সম্পর্কে।
যারা বিভিন্ন কাজে কিংবা বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রা ব্যবহার করে থাকেন তারাও প্রতিনিয়ত টাকার রেট সম্পর্কে জানতে চেয়ে থাকেন কারণ প্রতিটা দেশেরই টাকার মান পরিবর্তনশীল। টাকার রেট
প্রতিদিন পরিবর্তন হয়ে থাকে তাই আজকের টাকার রেট কত তা জানা খুবই জরুরী। তাই আপনাদের সুবিধার্থে নিচে বাংলাদেশ টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত তার তালিকা দেওয়া হল।

দেশ ও বৈদেশিক মুদ্রার নাম

  বাংলাদেশী টাকায় (BDT)

মার্কিন ১ ডলার

১১৭ টাকা ৪৮ পয়সা

মালয়েশিয়ার ১ রিংগিত

২৮ টাকা ৯৬ পয়সা

সৌদির ১ রিয়াল

৩১ টাকা ৩২ পয়সা

ব্রিটেনের ১ পাউন্ড

১৪৯ টাকা ৩৭ পয়সা

ইতালিয়ান ১ ইউরো

১২৭ টাকা ১১ পয়সা

জাপানের ১ ইয়েন

০ টাকা ৭৫ পয়সা

কুয়েতের ১  দিনার

৩৮২ টাকা ৭৯ পয়সা

অস্ট্রেলিয়ান ১ ডলার

৭৭ টাকা ৭৩ পয়সা

সিঙ্গাপুরের ১ ডলার

৮৬ টাকা ৯২ পয়সা

কাতারি ১ রিয়াল

৩১ টাকা ৩২ পয়সা

দুবাইয়ের ১ দিরহাম

৩১ টাকা ৯৮ পয়সা

নিউজিল্যান্ডের ১ ডলার

৭১ টাকা ৮৬ পয়সা

ওমানের ১ রিয়াল

৩১ টাকা ৩২ পয়সা

  কানাডিয়ান ১ ডলার

৮৫ টাকা ৭৫ পয়সা

ফিনল্যান্ডের ১ ইউরো

১২৭ টাকা ১১ পয়সা

বাহরাইনি ১ দিনার

৩১১ টাকায় ১১ পয়সা

সুইজারল্যান্ডের ১ ফ্রেঞ্চ

১২৮ টাকা ০৬ পয়সা

থাইল্যান্ডের ১ বাহট

  ৩ টাকা ১৯ পয়সা

দক্ষিণ কোরিয়ান ১ ওন

০ টাকা ৮৬ পয়সা

দক্ষিণ আফ্রিকান ১ রান্ড

৬ টাকা ৩৮ পয়সা

জাপানি ১ ইয়েন

০ টাকা ৭৫ পয়সা

ইন্ডিয়ার ১ রুপি

১ টাকা ৮১ পয়সা

আজকের টাকার রেট ইতালি

বর্তমানে বাংলাদেশ থেকে এখন প্রতিবছরের হাজার হাজার মানুষ ইতালিতে গিয়ে বসবাস করছে এবং তারা ইতালি থেকে টাকা ইনকাম করে বাংলাদেশে টাকায় এক্সচেঞ্জ করে তাদের পরিবারের হাতে টাকা পাঠাচ্ছে। আপনি যদি একজন ইতালি প্রবাসী হয়ে থাকেন তাহলে বাংলাদেশের টাকা পাঠানোর আগে ইতালি আজকের টাকা রেট কত তা জেনে তারপর টাকা পাঠাবেন।
  • ইতালির ১ টাকা বাংলাদেশের ১২৭ টাকা ০৫ পয়সা।
  • ইতালির ৫০ টাকা বাংলাদেশের ৬৩৫২ টাকা।
  • ইতালির ৫০০ টাকা সমান বাংলাদেশের ৬৩ হাজার ৫২১ টাকা।

আজকের টাকার রেট কত সৌদি আরব

সৌদি আরবের মুদ্রার নাম হচ্ছে রিয়াল। পৃথিবীতে যতগুলো দেশ রয়েছে প্রায় প্রতিটা দেশেই বাংলাদেশের প্রবাসীরা রয়েছে তবে সৌদি আরবে সবচেয়ে বেশি বাংলাদেশি প্রবাসীরা রয়েছে তারা কষ্ট করে উপার্জন করার টাকা বাংলাদেশে পাঠিয়ে থাকে পরিবার কিংবা আত্মীয়-স্বজনের জন্য। আপনি যদি একজন সৌদি প্রবাসী হয়ে থাকেন তাহলে বর্তমানে সৌদির টাকার রেট সম্পর্কে জেনে থাকা উচিত।
  • সৌদির ১ রিয়াল = ৩১.৩২ টাকা।
  • সৌদি ১০০ রিয়াল = ৩,১৩২.০৬ টাকা।
  • সৌদি ১০০০ রিয়াল = ৩১,৩২০.৬৩ টাকা।

আজকের টাকার রেট কত মালয়েশিয়া

মালয়েশিয়ায় যারা প্রবাসী রয়েছেন তারা অনেকেই অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে বাংলাদেশে টাকা পাঠিয়ে থাকে সেজন্য প্রতিদিন মালয়েশিয়া টাকার রেট কত তা জানতে ইন্টারনেটে সার্চ করে থাকে বহু মানুষ। মালয়েশিয়াতে মুদ্রা হিসেবে রিংগিত ব্যবহার করা হয়ে থাকে। নিচে মালয়েশিয়ার টাকার রেট এবং ব্যাংকিং রেট উল্লেখ করা হলো।
  • মালয়েশিয়া ১ রিংগিত ২৪.৯৮ টাকা।
  • মালয়েশিয়ার ১০০ টাকা বাংলাদেশের ২,৪৯৮ টাকা।
  • মালয়েশিয়ার বিকাশ রেট = ২৫.১২ টাকা।
  • ম্যাক্স মানি এক্সচেঞ্জ রেট = ২৪.৭৫ টাকা।

ওমানি রিয়াল আজকের রেট বাংলাদেশ

ওমানে মুদ্রা হিসেবে ওমানি রিয়াল ব্যবহার করা হয়ে থাকে। ওখানে যেমন গরম ঠিক তেমনি গরমের তোয়াক্কা না করে বহু বাংলাদেশী প্রবাসী ভাইয়েরা কষ্ট করে কাজ করে বাংলাদেশের রেভিডেন্স পাঠাছে। আপনি যদি একজন ওমান প্রবাসী হয়ে থাকে তাহলে নিচে দেওয়া ওমানি রিয়াল টাকার রেট দেখে টাকা পাঠাবেন বাংলাদেশে।
  • ওমান ১ রিয়াল = ৩০৫.২০ টাকা।
  • ওমান ১০০ রিয়াল = ৩০,৫২০.১৩ টাকা।
  • ওমান ১০০০ রিয়াল = ৩০৫,১৮৪.১৯ টাকা।

আজকের টাকার রেট দুবাই

অনেকেই দুবাইকে ধনী দেশ বলে থাকে আর এই ধনী দেশে বাংলাদেশের প্রবাসীরা থাকবে না তা কি করে হয় সেজন্যই দুবাইয়ে অনেক বাংলাদেশী প্রবাসী ভাই ও বোনেরা রয়েছে যারা প্রতিনিয়ত কাজ করে জীবনযাত্রার মান উন্নত করছে এবং প্রতি বছর বাংলাদেশে ভালো পরিমাণে টাকা পাঠাচ্ছে। তো দুবাইয়ে সাধারণত মুদ্রা হিসেবে দিরহাম ব্যবহার করা হয়ে থাকে।
  • দুবাই ১ দিরহাম = ৩১.৯৪ টাকা
  • দুবাই ১০০ দিরহাম = ৩১৯৪.২৬ টাকা
  • দুবাই ১০০০ দিরহাম = ৩১,৯৮৪.২৬ টাকা

আজকের টাকার রেট কাতার

কাতারের টাকার মান আগের তুলন নাই অনেকটাই বেড়ে গিয়েছে। আপনি যদি টাকার রেট না জেনে টাকা এক্সচেঞ্জ করেন তাহলে আপনি কিছু টাকা কম পেতে পারেন তাই কখনোই টাকার রেট না দেখে টাকা এক্সচেঞ্জ করবেন না। বর্তমানে কাতার রিয়াল রেট অনুযায়ী কাতারের কত টাকা সমান বাংলাদেশের কত টাকা তা নিচে দেওয়া হলো।
  • কাতারি ১ রিয়াল = ৩২ টাকা ২৬ পয়সা।
  • কাতারি ১০০ রিয়াল = ৩,২২৬.২৩ টাকা।
  • কাতারি ১০০০ রিয়াল = ৩২,২৬২.২৬ টাকা।

আজকের টাকার রেট কুয়েত

এতক্ষণ আর্টিকেলটি পরে যতগুলা দেশের টাকার মান জেনেছেন তার মধ্যে সবচেয়ে শক্তিশালী মুদ্রার নাম হচ্ছে কুয়েতি দিনার। কুয়েতের টাকার মান সব দেশের চাইতে বেশি যার কারণে অনেক বাংলাদেশি ভাইয়েরা প্রতি বছরই কুয়েতে পাড়ি জমাই। 
  • কুয়েতি ১ দিনার বাংলাদেশ ৩৮৩.০৫ টাকার সমান। 
  • কুয়েতি ১০০ দিনার সমান বাংলাদেশের ৩৮,৩০৫.৩৯ টাকা।
  • কুয়েতের ৫০০ ঢাকা বাংলাদেশের ১৯১,৫২৬.৯৫ টাকা।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আপনি যে কোন দেশেরই প্রবাসী হয়ে থাকেন না কেন আপনি যখন আপনার পরিবার কিংবা আত্মীয়-স্বজনের জন্য বিদেশে ইনকাম করা কষ্টের টাকা দেশে পাঠাবেন তখন অবশ্যই আজকের টাকার রেট জেনে তারপর টাকা পাঠাবেন। এই পোস্টে কোন দেশের টাকার মান কত 2024 এ এবং আজকের টাকার রেট 2024 সম্পর্কে বিস্তারিত জানিয়েছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি
পড়েছেন। আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url