জন্ম তারিখ ও নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

আপনি যদি বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন তাহলে আপনার জন্য জন্ম নিবন্ধন খুবই গুরুত্বপূর্ণ একটি পত্র। অনেক সময় জন্ম নিবন্ধনের নাম এবং জন্ম তারিখ ভুলত্রুটির কারণে অনেকেই জন্ম নিবন্ধন সংশোধন করতে দিয়ে থাকে কিন্তু জন্ম নিবন্ধনটি ঠিক হয়েছে নাকি হয়নি তা অনেকেই চেক করতে জানেনা তাই এই পোস্টে জন্ম তারিখ ও নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps সম্পর্কে আলোচনা করব।
জন্ম তারিখ ও নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps
আপনি যদি আপনার জন্য কিংবা আপনার বাচ্চাদের জন্য জন্ম নিবন্ধন করতে দিয়ে থাকেন কিন্তু কিভাবে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে হয় তা জেনে না থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আপনি চাইলে ঘরে বসেই আপনার মোবাইল ফোন দিয়ে খুব সহজেই জন্ম তারিখ অথবা নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন এছাড়া জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps এর মাধ্যমেও করতে পারবেন।
পোস্ট সূচীপত্রঃ 

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার অনেক নিয়ম রয়েছে আপনি চাইলে মোবাইল ফোন দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন অথবা আপনি চাইলে কম্পিউটার দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। আপনি যদি অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে চান মোবাইল ফোন দিয়ে তাহলে প্লে স্টোর থেকে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই অনেক অ্যাপস রয়েছে যেগুলো ইন্সটল করে খুব সহজেই জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন।
আর যদি আপনি কম্পিউটারের মাধ্যমে জন্ম নিবন্ধন অনলাইন চেক করতে চান তাহলে আপনাকে BD Ris gov.bd অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে তারপর সেখানে আপনার জন্ম তারিখ এবং জন্ম রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে মাত্র দুই মিনিটে জন্ম নিবন্ধন যাচাই করে দিতে পারবেন। নিচের অংশগুলো পড়লে বিস্তারিত জেনে নিতে পারবেন কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন চেক করতে হয়।

নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আপনি চাইলে আপনার জন্ম নিবন্ধন অনেক ভাবে চেক করতে পারেন যেমন জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই অথবা কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই এছাড়া নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই ইত্যাদি। এখন এই অংশে আপনাদের আমি জানাবো কিভাবে আপনারা আপনাদের নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবেন।

অনেকেরই জন্ম নিবন্ধন হারিয়ে যাওয়ার কারণে কিংবা জন্ম নিবন্ধনের নাম্বার কোড ভুলে যাওয়ার কারণে নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে চান। কিন্তু দুঃখজনক বিষয় হচ্ছে জন্ম নিবন্ধন সরকারি ওয়েবসাইট এরকম কোন ব্যবস্থা করা নেই যার মাধ্যমে আপনি নাম দিয়ে জন্ম নিবন্ধন চেক করতে পারবেন।

আপনি যদি জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে চান তাহলে আপনার জন্ম নিবন্ধন নম্বর অথবা আপনার জন্ম নিবন্ধনে যে জন্ম তারিখটি দেওয়া ছিল সেটি দিয়ে চেক করতে হবে। এছাড়া নাম দিয়ে জন্ম নিবন্ধন চেক করার কোন অপশন নাই। আপনি যদি তাও নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে আপনি ব্যর্থ হবেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

আপনারা যারা হাতে থাকা স্মার্ট মোবাইল ফোন দিয়ে জন্ম নিবন্ধন সনদপত্রটি যাচাই করতে চাচ্ছেন অর্থাৎ স্মার্ট ফোন দিয়ে কিভাবে আপনারা খুব সহজেই একটি apps এর মাধ্যমে আপনার অথবা আপনার পরিবারের যে কারো অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই অর্থাৎ চেক করতে চাচ্ছেন তাদেরই জন্য মূলত এই পোস্টটি। তো চলুন জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps এর নাম এবং কিভাবে চেক করে বিস্তারিত জেনে নেওয়া যাক।
জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps এর নাম হচ্ছে Jonmo Nibondhon Check Online যা আপনারা আপনাদের প্লেস্টোরে পেয়ে যাবেন সম্পূর্ণ ফ্রিতে। তো প্লে স্টোর থেকে প্রথমে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক অ্যাপসটি ইন্সটল করে ওপেন করুন তারপর আপনার জন্ম তারিখ এবং জন্ম রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে খুব সহজেই জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন এই জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps এর মাধ্যমে।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

বর্তমানে ডিজিটাল বাংলাদেশ এখন অনেক কিছুই পরিবর্তন হয়েছে ঠিক তেমনি জন্ম নিবন্ধনও অনেক পরিবর্তন হয়েছে। তাই সরকারের নির্দেশিত আগের যেসব পুরাতন জন্ম নিবন্ধন রয়েছে সেগুলোকে বাদ দিয়ে নতুন ভাবে জন্ম নিবন্ধন করতে হবে তাই অনেকেই ডিজিটাল জন্ম নিবন্ধন করার জন্য আবেদন করেছেন কিন্তু এখনো জানতে পারেননি আপনার জন্ম নিবন্ধনটি হয়েছে নাকি হয়নি।
আপনি চাইলে আপনার ঘরে বসেই জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন খুব সহজেই। তো চলুন কিভাবে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবেন অনলাইনে সেই নিয়মগুলি নিচে উল্লেখ করা হলো।
  • জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে https://everify.bdris.gov.bd/ এই ওয়েবসাইটে ভিজিট করুন।
  • তারপর তিনটি খালিঘর দেখতে পারবেন প্রথমের Birth Registration Number লিখা খালিঘরটিতে আপনার জন্ম নিবন্ধনের ১৭ ডিজিটের নম্বরটি লিখুন।
  • তারপর Date of Birth (YYYY-MM-dd) লিখা খালিঘরটিতে আপনার জন্ম নিবন্ধন অনুযায়ী জন্ম তারিখ সিলেট করুন।
  • তারপর The answer is অপশনে ক্যাপচারটি পূরণ করুন।
  • তারপর সবকিছু তথ্য ঠিকমতো দেওয়ার পর শেষে Search অপশননে ক্লিক করলেই আপনার জন্ম নিবন্ধনটি দেখে নিতে পারবেন।
আপনি যদি না বুঝে থাকেন তাহলে আপনার বুঝার সুবিধার্থে নিচে ছবি দেয়া হলো। ছবিটা দেখে একই পদ্ধতি অনুসরণ করে খুব সহজেই আপনি জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করে দিতে পারবেন।

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

এই উন্নত প্রযুক্তির যুগে আপনি চাইলে এখন ঘরে বসেই অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন তবে এর জন্য আপনার প্রয়োজন হবে ১৭ ডিজিটের জন্ম তারিখ কোড যেই কোডটি আপনারা জন্ম নিবন্ধনে পেয়ে যাবেন। আপনি চাইলে ২টি পদ্ধতিতে কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।
  • ওয়েবসাইটের মাধ্যমে
  • নাম্বার ডায়াল করে

১। ওয়েবসাইটের মাধ্যমে কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়মঃ

  • কোড দিয়ে জন্ম নিবন্ধন চেক করতে হলে প্রথমে আপনাকে bdris.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার জন্ম রেজিস্ট্রেশন নাম্বার, জন্ম তারিখ এবং ক্যাপচার পূরণ করার বক্স দেখতে পাবেন।
  • জন্ম রেজিস্ট্রেশন নাম্বার জায়গাটিতে আপনার জন্ম নিবন্ধনের ১৭ ডিজিটের কোডটি বসিয়ে দিবেন।
  • তারপর জন্ম তারিখের জায়গাটিতে আপনার জন্ম নিবন্ধনের জন্ম তারিখ অনুযায়ী বসিয়ে দিবেন।
  • শেষে ছোট গাণিতিক আকারে অংক করে ক্যাপচারটি পূরণ করে সার্চ বাটনে ক্লিক করলেই আপনার জন্ম নিবন্ধন দেখতে পেয়ে যাবেন।

২। ডায়াল করার মাধ্যমে কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়মঃ

  • SMS এর মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে হলে প্রথমে আপনার মোবাইল ফোনে ডায়াল অপশনে যেতে হবে তারপর *১৬১০০# লিখে কল দিতে হবে।
  • তারপর আপনার সামনে অনেকগুলো অপশন শো হবে সেখান থেকে "Age Verification" লেখা অপশনটি (1) লিখে আবারো সেন্ড করতে হবে।
  • এরপর আবারও অনেকগুলো অপশন আসবে তার মধ্যে থেকে "Birth reg cert" অপশনটি অর্থাৎ (2) লিখে আবার সেন্ড করতে হবে।
  • পরবর্তীতে "Reply with birth reg number" লিখার জায়গাটিতে আপনার ১৭ ডিজিটের জন্ম রেজিস্ট্রেশন কোডটি বসিয়ে সেন্ড করতে হবে।
  • তারপরে আপনার জন্ম নিবন্ধন অনুযায়ী জন্ম তারিখটি মাস, তারিখ এবং সাল উল্লেখ করে লিখে সেন্ড করতে হবে তাহলেই পরবর্তী মেসেজে আপনার জন্ম নিবন্ধনের সকল তথ্য চলে আসবে।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

আপনার জন্ম নিবন্ধনটি জন্ম তারিখ দিয়ে অর্থাৎ (yyyy mm dd) করতে প্রথমে আপনার মোবাইল ফোন অথবা ডেস্কটপ এর মাধ্যমে যে কোন একটি ব্রাউজার ওপেন করে everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন তারপর আপনার জন্ম নিবন্ধনের 17 ডিজিটের জন্ম রেজিস্ট্রেশন কোডটি বসিয়ে তারপর (yyyy mm dd) ফরমেটে জন্ম তারিখটি বসিয়ে এরপর ক্যাপচার পূরণ করে সার্চ করলেই আপনার জন্ম নিবন্ধনটি দেখতে পেয়ে যাবেন।

মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন যাচাই করুন ডিজিটাল কিনা মানে অনলাইন হয়েছে কিনা মোবাইল দিয়ে ঘরে বসে খুব সহজে আমরা কিন্তু কাজের ব্যস্ততা থাকার কারণে নিজেদের জন্ম নিবন্ধন অথবা বাচ্চাদের জন্ম নিবন্ধন অন্য কাউকে দায়িত্ব দিয়ে দিই করার জন্য এখন সে আপনাকে জন্ম নিবন্ধন এর ফটোকপি দিল সেই ফটোকপিটা ডিজিটাল কিনা অথবা অনলাইনে আছে কিনা কিভাবে যাচাই করবেন মোবাইল দিয়ে সেটাই জানাবো এই অংশে।
  • প্রথমে আপনার মোবাইল ফোনের মাধ্যমে গুগল ক্রোম ব্রাউজারটি ওপেন করুন তারপর গুগলে গিয়ে birth certificate লিখে সার্চ করুন।
  • তারপর প্রথমে যে সরকারি bdris.gov.bd ওয়েবসাইটি পাবেন সেটিতে প্রবেশ করবেন। তারপর আপনার জন্ম নিবন্ধনের জন্ম রেজিস্ট্রেশন নাম্বারটি এবং জন্ম নিবন্ধন অনুযায়ী জন্ম তারিখটি বসিয়ে দিন।
  • তারপর শেষে একটি গাণিতিক অংকের ক্যাপচার পাবেন সেটি পূরণ করুন।
  • তারপর শেষে birth certificate check অথবা Search অপশন এ ক্লিক করলেই আপনার জন্ম নিবন্ধনটির সকল ইনফরমেশন দেখতে পেয়ে যাবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

আপনার জন্ম নিবন্ধন সনদপত্রটি কিন্তু অনলাইন থেকে খুব সহজেই হাতে থাকা স্মার্টফোন দিয়ে ডাউনলোড করে ফেলতে পারবেন। কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করবেন চলুন সেই নিয়মটা জেনে নেওয়া যাক। উপরের অংশে জানানো জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক অংশটি অনুসরণ করে প্রথমে জন্ম নিবন্ধনটি বের করে ফেলুন।
জন্ম নিবন্ধনটি বের করা হয়ে গেলে আপনার গুগল ক্রোম ব্রাউজারে উপরের কর্নারে থ্রি ডট অপশনে ক্লিক করুন তারপর Share বাটনে ক্লিক করে তারপর print অপশননে ক্লিক করে pdf ফাইল আকারে আপনার জন্ম নিবন্ধনটি খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আপনি যদি মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে জন্ম তারিখ ও নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে চান তাহলে এই সম্পূর্ণ পোস্টটি আপনার জন্য কেননা এই পোস্টে নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps সম্পর্কে আপনাদের জানিয়েছি যে অ্যাপস ব্যবহার করে আপনারা খুব সহজেই জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

আশা করি আপনি এই পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। আপনার যদি জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps ব্যবহার করতে কিংবা জন্ম নিবন্ধন যাচাই করতে কোন অসুবিধা হয়ে থাকে এবং আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url